Bartaman Patrika
দেশ
 

গণনা ১০ নভেম্বর
বিহারে তিন দফায় ভোট

নয়াদিল্লি: করোনার সংক্রমণের মধ্যেই বিহারে ভোটের বাদ্যি বাজিয়ে দিল নির্বাচন কমিশন। শুক্রবার কমিশন জানিয়েছে, বিহারে বিধানসভা ভোট হবে তিন দফায়। ১০ নভেম্বর হবে গণনা। ভোট হবে ২৮ অক্টোবর, ৩ নভেম্বর ও ৭ নভেম্বর। ৮ অক্টোবর মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন ১২ অক্টোবর পর্যন্ত প্রার্থীরা মনোনয়ন প্রত্যাহার করতে পারবেন। এদিন থেকেই পূর্ব ভারতের ওই রাজ্যে বলবৎ হয়ে যাচ্ছে আদর্শ আচরণ বিধি।
করোনার জেরে এক নজিরবিহীন পরিস্থিতির মুখোমুখি দেশ। এই অবস্থায় ভোট প্রক্রিয়া নিয়ে তাই বাড়তি সতর্ক নির্বাচন কমিশন। সংক্রমণ রুখতে তাই একাধিক ব্যবস্থা নেওয়া হয়েছে। কমিশন জানিয়েছে, এবার ভোটগ্রহণের জন্য এক ঘণ্টা সময় বাড়ানো হয়েছে। ওই সময় করোনায় আক্রান্তরা ভোট দিতে পারবেন। পাশাপাশি ৪৬ লক্ষ মাস্ক, ৬ লক্ষ পিপিই কিট, ২৩ লক্ষ গ্লাভস এবং ৭ লক্ষ লিটার স্যানিটাইজারের ব্যবস্থা করেছে কমিশন। ভোটদানের আগেই প্রত্যেক ভোটারকে গ্লাভস দেওয়া হবে। ভিড় এড়াতে বুথ পিছু ভোটারের সংখ্যা কমিয়ে বুথের সংখ্যা বাড়িয়ে দেওয়া হয়েছে। ৮০ বছরের ঊর্ধ্বের ভোটাররা পোস্টাল ব্যালটে ভোট দিতে পারবেন।
মনোনয়ন জমা, প্রচার নিয়েও নির্দিষ্ট নিয়মবিধি এনেছে নির্বাচন কমিশন। তারা জানিয়েছে, অনলাইনে মনোনয়ন জমা দেওয়ার ব্যবস্থা থাকছে। তবে চাইলে স্বশরীরে হাজির থেকেও মনোনয়ন জমা দিতে পারবেন প্রার্থীরা। তবে সেক্ষেত্রে সর্বাধিক দু’টি গাড়ি করে গিয়ে অনধিক দু’জনকে সঙ্গে নিয়ে মনোনয়ন জমা করতে পারবেন প্রার্থীরা। প্রচারের ক্ষেত্রে নিষিদ্ধ করা হয়েছে জন সমাবেশ। ডিজিটাল মাধ্যমেই প্রচারের অধিকাংশ কাজ সারতে হবে। বা‌঩ড়ি বাড়ি ভোট চাইতে গেলে সর্বাধিক পাঁচজন যেতে পারবেন।
বিজেপি ও অন্য কয়েকটি ছোট দলের সহযোগিতায় চতুর্থবার মুখ্যমন্ত্রী হওয়ার জন্য ময়দানে নামছেন নীতীশ কুমার। বিহারের ভূমিপুত্র সুশান্ত সিং রাজপুতের রহস্যমৃত্যু ও তার জেরে উদ্ভুত পরিস্থিতি এবারের নির্বাচনে বড় ইস্যু। ইতিমধ্যে শাসক জোটের পক্ষ থেকে তা কাজে লাগানোর চেষ্টাও শুরু হয়ে গিয়েছে। অন্যদিকে, নীতীশ শাসিত বিহারের অনুন্নয়ন, প্রতিশ্রুতি পূরণে ব্যর্থতার মতো ইস্যুগুলিকে হাতিয়ার করছে আরজেডি ও কংগ্রেস। সঙ্গে যোগ হয়েছে পরিযায়ী শ্রমিক, লকডাউন উত্তর অর্থনীতি, বেকারত্বর মতো ইস্যুও। এসবকে হাতিয়ার করে বিহারের মসনদে বসার স্বপ্ন দেখছেন লালু প্রসাদ যাদবের পুত্র তেজস্বী যাদব।

এস পি বালাসুব্রহ্মণ্যমের জীবনাবসান 

প্রায় দু’মাসের অসম লড়াই শেষ। জীবনাবসান হল প্রখ্যাত সঙ্গীতশিল্পী এস পি বালাসুব্রহ্মণ্যমের। শুক্রবার বেলা ১টা ৪ মিনিটে চেন্নাইয়ের একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বয়স হয়েছিল ৭৪ বছর। অনুরাগীদের কাছে এস পি ছিলেন ‘পাদুম নীলা’ (সঙ্গীতমুখর চাঁদ)। করোনায় আক্রান্ত হয়ে গত ৫ আগস্ট চেন্নাইয়ের একটি হাসপাতালে ভর্তি হয়েছিলেন এস পি বালাসুব্রহ্মণ্যম। 
বিশদ

মাদক মামলায় আজ এনসিবির
মুখোমুখি রকুলপ্রীত, কাল দীপিকা
কঙ্গনাকে কেন নয়, প্রশ্ন নাগমার

প্রাথমিকভাবে শুক্রবার ঠিক থাকলেও, শনিবার নারকোটিক্স কন্ট্রোল ব্যুরো (এনসিবি)-র আধিকারিকদের মুখোমুখি হতে চলেছেন দীপিকা পাড়ুকোন। বৃহস্পতিবারই তিনি গোয়া থেকে মুম্বই ফিরেছেন। প্রভাদেবীতে তাঁর বাড়ির নিরাপত্তা এদিন জোরদার করেছে মুম্বই পুলিস।
বিশদ

চুক্তি মেনে এখনও প্রযুক্তি হস্তান্তর
করেনি রাফাল প্রস্তুতকারক সংস্থা
সংসদে রিপোর্ট ক্যাগের

 নয়াদিল্লি: রাফাল যুদ্ধবিমান চুক্তি নিয়ে কন্ট্রোলার অ্যান্ড অডিটর জেনারেলের (ক্যাগ) রিপোর্টে বেকায়দায় কেন্দ্র। রাফাল নিয়ে ফরাসি বিমান নির্মাণকারী সংস্থা দাঁসো অ্যাভিয়েশনের সঙ্গে ‘অফসেট’ চুক্তি স্বাক্ষর করেছিল নরেন্দ্র মোদি সরকার। এর ফলে দেশীয় সংস্থাকে প্রযুক্তি হস্তান্তর করার কথা ছিল রাফাল নির্মাতাদের। কিন্তু চুক্তি সত্ত্বেও কেন এখনও প্রযুক্তি হস্তান্তরের সেই প্রক্রিয়া সম্পন্ন হয়নি, ক্যাগের রিপোর্টে সেই প্রশ্ন তোলা হল। বিশদ

কঙ্গনার বাংলো ভাঙার মামলায় সঞ্জয়
রাউতের বক্তব্য তলব বম্বে হাইকোর্টের

অভিনেত্রী কঙ্গনা রানাওয়াতের বাংলোর একাংশ ভেঙে ফেলার মামলায় শিবসেনার মুখপাত্র সঞ্জয় রাউতের জবাব তলব করল বম্বে হাইকোর্ট। বিচারপতি এস জে কাথাওয়ালা এবং বিচারপতি আর আই চাগলার ডিভিশন বেঞ্চ বিএমসির এইচ-ওয়ার্ডের অফিসার ভাগ্যবন্ত লেটেরও জবাব তলব করেছে।
বিশদ

 চুশুল বাঁচাতে ভারতীয় সেনার হাতে
রসদ পৌঁছে দিচ্ছেন শতাধিক গ্রামবাসী

 লাদাখ সীমান্তে মোতায়েন ভারতীয় সেনার হাতে খাবার পৌঁছে দিতে কোমরবেঁধে নেমেছে আস্ত গ্রাম। দুর্গম পাহাড় ভেঙে বস্তা বস্তা চাল-ডাল কাঁধে বয়ে নিয়ে যাচ্ছেন শতাধিক যুবক-যুবতী। চুশুল থেকে ব্ল্যাক টপ—সম্ভাব্য যুদ্ধের আগে এই রুটেই রসদ জোগানোর অভিযান শুরু করেছেন তাঁরা।
বিশদ

 স্বাস্থ্যবিমার আওতায় আসছে কিছু
মানসিক রোগ, বয়সজনিত অসুস্থতা

 স্বাস্থ্যবিমার গাইডলাইন বদলে যাচ্ছে। আগামী মাস থেকেই একঝাঁক পরিবর্তন হবে স্বাস্থ্যবিমায়। সম্পূর্ণ নতুন করে সংস্কার কর্মসূচি নেওয়া হয়েছে বিমা ক্ষেত্রে। বিমা গ্রাহকদের কছে সুসংবাদ, এবার আরও একঝাঁক অসুখ স্বাস্থ্যবিমার আওতাভুক্ত হচ্ছে।
বিশদ

পশ্চিমবঙ্গ সহ ১০টি রাজ্যেই সুস্থতার
হার সবচেয়ে বেশি, তথ্য কেন্দ্রের

 করোনা মোকাবিলায় পশ্চিমবঙ্গের সাফল্যকে স্বীকার করে নিল কেন্দ্রীয় সরকার। বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, দশটি রাজ্য থেকে দেশের ৭৪ শতাংশ করোনা রোগী সুস্থ হয়েছেন। পশ্চিমবঙ্গ ছাড়া বাকি রাজ্যগুলি হল মহারাষ্ট্র, কর্ণাটক, অন্ধ্রপ্রদেশ, উত্তরপ্রদেশ, তামিলনাড়ু, ওড়িশা, দিল্লি, কেরল এবং ছত্তিশগড়। সুখবর রয়েছে আরও।
বিশদ

কাশ্মীরে জোড়া সংঘর্ষ, খতম এক
জঙ্গি, শহিদ সিআরপিএফ জওয়ান

ফিরদৌস হাসান, শ্রীনগর: বৃহস্পতিবার কাশ্মীরে সংঘর্ষের পৃথক দু’টি সংঘর্ষের ঘটনা ঘটল। মারা পড়ল এক জঙ্গি। মৃত্যু হল এক সিআরপিএফ জওয়ানের।এদিন পুলিসের এক কর্তা বলেন, দক্ষিণ কাশ্মীরে অবন্তীপোরার মাচোমা ত্রাল এলাকায় নিরাপত্তা বাহিনীর সঙ্গে গুলির লড়াইয়ে এক জঙ্গি মারা পড়ে।
বিশদ

রাফালে প্রথম মহিলা পাইলট
অভিনন্দনের সহকর্মী শিবাঙ্গী সিং

 দেশের প্রথম মহিলা পাইলট হিসেবে রাফাল ওড়াবেন ফ্লাইট লেফটেন্যান্ট শিবাঙ্গী সিং। ২০১৭ সালে ভারতীয় বায়ুসেনার যোগ দিয়েছিলেন তিনি। এরমধ্যেই সাফল্যের সঙ্গে মিগ-২১ বাইসন যুদ্ধবিমান উড়িয়েছেন বারাণসীর শিবাঙ্গী। এতদিন রাজস্থানের বায়ুসেনা ঘাঁটিতে কর্মরত ছিলেন তিনি। বিশদ

অবসরের দিনই কর্মীর পেনশন
নিশ্চিত, উদ্যোগী পিএফ দপ্তর

 এবার অবসরের দিনই ‘রেডি’ হয়ে যাবে পেনশন সংক্রান্ত কাগজপত্র। ফলে অবসরের পর পেনশন পেতে কোনও ঢিলেমি হবে না। এবার সকল পিএফ গ্রাহকদের জন্য এই সুবিধা চালু করছে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন বা ইপিএফও। চলতি মাসের শেষে, অর্থাৎ ৩০ সেপ্টেম্বর থেকে এই পরিষেবা কার্যকর করা হচ্ছে দেশজুড়ে।
বিশদ

ভোটে ডোনাল্ড ট্রাম্পের চিন্তা
বাড়াচ্ছে ‘মেল-ইন-ব্যালট’

 ‘মেল-ইন-ব্যালট’। পোস্টাল ব্যালটের মার্কিন সংস্করণ। ডেমোক্র্যাট প্রতিদ্বন্দ্বীর সঙ্গেই মার্কিন প্রেসিডেন্টের দুশ্চিন্তা বাড়াচ্ছে এই ভোটিং ব্যবস্থা। নির্বাচনী প্রচারের শুরু থেকে পোস্টাল ব্যালট বা মেল-ইন-ব্যালটে কারচুপি নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন ডোনাল্ড ট্রাম্প। বুধবার হোয়াইট হাউসের সাংবাদিক সম্মেলনেও শোনা গিয়েছে এক সুর।
বিশদ

ফিট ইন্ডিয়া: কোহলিদের
সঙ্গে ফিটনেসচর্চা মোদির

‘ফিটনেস কি ডোস, আধা ঘণ্টা রোজ’। অর্থাত্ শরীর সুস্থ রাখতে প্রতিদিন ৩০ মিনিট শরীর চর্চা করতেই হবে। ফিট ইন্ডিয়া মুভমেন্টের বর্ষপূর্তিতে এই বার্তাই দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন ফিটনেস নিয়ে একটি ভার্চুয়াল আলোচনা সভায় অংশ নিয়েছিলেন তিনি।
বিশদ

সরকারি স্কুলগুলিতে মোদি জমানায় তৈরি
শৌচালয়ের ৪০ শতাংশই অকেজো: ক্যাগ
প্রশ্নের মুখে কেন্দ্রের ‘স্বচ্ছ বিদ্যালয় অভিযান’ প্রকল্প

করোনা আবহে স্কুল চালুর ব্যাপারে এখনও সিদ্ধান্ত হয়নি। কিন্তু পঠনপাঠন শুরু হলে পড়ুয়াদের সংক্রমণের সম্ভাবনা যে যথেষ্ট, তা পরোক্ষে বুঝিয়ে দিল কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল অব ইন্ডিয়া (ক্যাগ)-এর রিপোর্ট। সেন্ট্রাল পাবলিক সেক্টর এন্টারপ্রাইজ (সিপিএসই) জানিয়েছিল, মোদি জমানায় দেশজুড়ে সরকারি স্কুলগুলিতে প্রায় ১ লক্ষ ৪০ হাজার শৌচালয় তৈরি করা হয়েছে।
বিশদ

 গৃহবধূদের পারিবারিক কাজকে স্বীকৃতি দিয়ে ক্ষতিপূরণের নির্দেশ আদালতের

 ‘পরিবার পরিচালনায় একজন গৃহবধূর অবদান অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু দুর্ভাগ্যের বিষয়, তাঁরা সব সময় প্রাপ্য সম্মান থেকে বঞ্চিত হন।’ সম্প্রতি একটি মামলার রায় দিতে গিয়ে এভাবেই খেদ প্রকাশ করলেন বম্বে হাইকোর্টের বিচারপতি অনিল এস কিলোর। বিশদ

Pages: 12345

একনজরে
 বর্ধমান থানার মির্জাপুরে বাসের ধাক্কায় এক স্কুল ছাত্রের মৃত্যু হয়েছে। মৃতের নাম জয়দীপ সুবুধি (১৫)। সে বর্ধমান শহরের মিউনিসিপ্যাল বয়েজ হাইস্কুলে পড়ত। ...

 চারদিকে জল বেষ্টিত ভূতনির চর দুষ্কৃতীদের ডেরা হয়ে উঠেছে। বেহাল যোগাযোগ ব্যবস্থার সুযোগ নিয়ে দুষ্কৃতীরা সেখানে ঘাঁটি গাড়ছে। ...

 করোনার দ্বিতীয় দফার সংক্রমণ শুরু হয়েছে ব্রিটেনে। সংক্রমণ রুখতে স্থানীয় স্তরে বিভিন্ন জায়গায় লকডাউন জারির অনুমতি দিয়েছে কেন্দ্রীয় প্রশাসন। তবে এইভাবে লকডাউনের সাফল্য নিয়ে সংশয় প্রকাশ করে ব্রিটিশ সরকারকে চিঠি দিলেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। ...

 দুই ইঞ্জিনিয়ারিং ছাত্র সহ মালদহের ১১জনকে হন্যে হয়ে খুঁজছে এনআইএ। তাদের ধরার জন্য বিভিন্ন জায়গায় তল্লাশিও চালিয়েছে তারা। ওই দুই ইঞ্জিনিয়ারিং ছাত্র ডোমকল থেকে ধৃত ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে কিছু নতুনত্ব থাকবে যা বিশেষভাবে মনকে নাড়া দেবে। কোনও কিছু অতিরিক্ত আশা না করাই ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব ফার্মাসিস্ট দিবস
১৯৩৯- অভিনেতা ফিরোজ খানের জন্ম
১৯৪৬- ক্রিকেটার বিষেণ সিং বেদির জন্ম
১৯৬৯ - বিখ্যাত বাঙালি চিত্রপরিচালক, অভিনেতা এবং নাট্যব্যক্তিত্ব মধু বসু ওরফে নাম সুকুমার বসুর মৃত্যু
১৯৯০- রাজনীতিবিদ,স্বাধীনতা সংগ্রামী গান্ধীবাদি নেতা তথা পশ্চিমবঙ্গের তৃতীয় মুখ্যমন্ত্রী প্রফুল্লচন্দ্র সেনের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৯৯ টাকা ৭৪.৭০ টাকা
পাউন্ড ৯২.১৯ টাকা ৯৫.৪৭ টাকা
ইউরো ৮৪.৫২ টাকা ৮৭.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫০,৪৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,৮৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮,৫৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫৭,১৮০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫৭,২৮০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ আশ্বিন ১৪২৭, শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, নবমী ৩৩/৬ রাত্রি ৬/৪৪। পূর্বাষাঢ়ানক্ষত্র ৩২/৩৩ রাত্রি ৬/৩১। সূর্যোদয় ৫/২৯/৪৮, সূর্যাস্ত ৫/২৬/৫৬। অমৃতযোগ দিবা ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৩/৫৩ গতে অস্তাবধি। রাত্রি ৬/১৭ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৩ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৩/৫২ গতে উদয়াবধি। বারবেলা ৮/২৯ গতে ১১/২৮ মধ্যে। কালরাত্রি ৮/২৮ গতে ৯/৫৮ মধ্যে।
৮ আশ্বিন ১৪২৭, শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, নবমী রাত্রি ১০/৩১। পূর্বাষাঢ়ানক্ষত্র রাত্রি ১১/৬। অমৃতযোগ দিবা ৬/২২ মধ্যে ও ৭/৮ গতে ৯/২৭ মধ্যে ও ১১/৪৬ গতে ২/৫১ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৫/৫৯ গতে ৯/১৮ মধ্যে ও ১১/৪৮ গতে ৩/৭ মধ্যে ও ৩/৫৭ গতে ৫/৩০ মধ্যে। বারবেলা ৮/২৯ গতে ১১/২৯ মধ্যে। কালরাত্রি ৮/২৯ গতে ৯/৫৯ মধ্যে।
৭ শফর।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আপনার আজকের দিনটি
মেষ: প্রেম-প্রণয়ে কিছু নতুনত্ব থাকবে যা বিশেষভাবে মনকে নাড়া দেবে। বৃষ: ...বিশদ

04:29:40 PM

ইতিহাসে আজকের দিন
বিশ্ব ফার্মাসিস্ট দিবস১৯৩৯- অভিনেতা ফিরোজ খানের জন্ম১৯৪৬- ক্রিকেটার বিষেণ সিং ...বিশদ

04:28:18 PM

 আইপিএল: চেন্নাই সুপার কিংসকে ৪৪ রানে হারাল দিল্লি ক্যাপিটাল

11:13:05 PM

আইপিএল: চেন্নাই ১০১/৪ (১৬ ওভার) 

10:49:48 PM

আইপিএল: চেন্নাই ৪৭/৩ (১০ ওভার) 

10:14:56 PM

 আইপিএল: চেন্নাই ২৬/১ (৫ ওভার)

09:51:00 PM