Bartaman Patrika
দেশ
 

 চুশুল বাঁচাতে ভারতীয় সেনার হাতে
রসদ পৌঁছে দিচ্ছেন শতাধিক গ্রামবাসী

 লে: লাদাখ সীমান্তে মোতায়েন ভারতীয় সেনার হাতে খাবার পৌঁছে দিতে কোমরবেঁধে নেমেছে আস্ত গ্রাম। দুর্গম পাহাড় ভেঙে বস্তা বস্তা চাল-ডাল কাঁধে বয়ে নিয়ে যাচ্ছেন শতাধিক যুবক-যুবতী। চুশুল থেকে ব্ল্যাক টপ—সম্ভাব্য যুদ্ধের আগে এই রুটেই রসদ জোগানোর অভিযান শুরু করেছেন তাঁরা।
গত কয়েকমাসে বদলে গিয়েছে ছবিটা। পর্বতশ্রেণীর আড়ালে আর মুখ লুকিয়ে নেই পূর্ব লাদাখের সীমান্তঘেঁষা গ্রাম চুশুল। চারদিকে যুদ্ধ পরিস্থিতি। বিগত মে মাসে এই পার্বত্য গ্রামের আশপাশের একাধিক অঞ্চল কেঁপে উঠেছিল ভারত-চীন সংঘর্ষে। দু’দেশই যে চূড়ান্ত আঘাতের সুযোগ খুঁজছে, সে কথা মোক্ষম বুঝেছেন সেরিং। চুশুলের পাহাড়ি যুবতী। বয়স ২৮। যুদ্ধ বাধলে ধারেভারে কেএগিয়ে থাকবে, এই সামরিক বুদ্ধি সেরিংয়ের নেই। কিন্তু তিনি জানেন, আসন্ন শীতে সীমান্তে মোতায়েন ভারতের জওয়ানদের হাতে রসদ পৌঁছে দিতে হবে। না হলে লড়াই শুরুর আগেই অনেকটা পিছিয়ে পড়বেন তাঁরা। যে কারণে চুশুলের শতাধিক যুবক-যুবতী মিলে ঠিক করেন, যে করেই হোক সেনার পাশে দাঁড়াতে হবে। পৌঁছে দিতে হবে খাবার, পথ্য, জ্বালানি। নইলে দুর্দান্ত চীনা ফৌজের সঙ্গে এঁটে ওঠা মুশকিল। আর তা যদি সত্যি হয়, তাহলে তাঁদের গ্রামকেও ছিনিয়ে নেবে চীন। সিরং জানেন না, ভারত কতটুকু। ঠিক কত বড়। কিন্তু দেড় হাজার গ্রামবাসীর বসত যেখানে, সেই চুশুলের উপর তাঁদের আজন্ম নাড়ির টান। তাই আপাতত নিজেদের গ্রামকে রক্ষা করতে তাঁদের নয়া মিশন হয়ে উঠেছে ‘ব্ল্যাক টপ’। দুর্গম পথ। তার উপর শীতকালে গোটা উপত্যকা বরফের চাদরে নিজেকে মুড়ে ফেলবে। তুষারঝড়ের দাপট পরিস্থিতি করে তুলবে আরও ভয়াবহ। যা করতে হবে, এখনই।
এ তো গেল প্রাকৃতিক দুর্যোগের কথা। এর পাশাপাশি সীমান্ত পরিস্থিতি এখনও যথেষ্ট উত্তপ্ত। অবসার্ভার রিসার্চ ফাউন্ডেশনের সুরক্ষা বিশেষজ্ঞ মনোজ যোশি বলেন, চীনের কৌশলই হচ্ছে, ভারতকে সীমান্ত সংঘর্ষের দিকে ঠেলে দেওয়া। কারণ, চীনের প্রতিরক্ষা বাজেট ভারতের তুলনায় প্রায় তিন গুণ বেশি। আপৎকালীন পরিস্থিতি মোকাবিলার মধ্যে যুদ্ধ চালিয়ে যাওয়া তাদের পক্ষে যতটা সহজ, ভারতের পক্ষে ততটা নয়। অন্যদিকে প্রতিরক্ষা বিশেষজ্ঞ না হয়েও স্রেফ চোখে দেখা অভিজ্ঞতায় বিষয়টি ভালোই বুঝেছেন সিরিং। তাই উদ্বেগের সুরে তিনি জানান, সীমান্তের যে অংশে ভারতীয় সেনা রয়েছেন, সেখানে জীবনধারণের ন্যূনতম পরিবেশ নেই। আসছে শীতে শুধুমাত্র তাঁবু খাটিয়ে তাঁরা কীভাবে বেঁচে থাকবেন, সেটাই ভাবাচ্ছে তাঁকে। সিরিংরা জানেন, আগামী কয়েক মাসে অনেক কিছু ওলটপালট হতে চলেছে। গ্রামের ভাগ্য নির্ভর করছে সীমান্ত সংঘাতের ফলাফলের উপর।

এস পি বালাসুব্রহ্মণ্যমের জীবনাবসান 

প্রায় দু’মাসের অসম লড়াই শেষ। জীবনাবসান হল প্রখ্যাত সঙ্গীতশিল্পী এস পি বালাসুব্রহ্মণ্যমের। শুক্রবার বেলা ১টা ৪ মিনিটে চেন্নাইয়ের একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বয়স হয়েছিল ৭৪ বছর। অনুরাগীদের কাছে এস পি ছিলেন ‘পাদুম নীলা’ (সঙ্গীতমুখর চাঁদ)। করোনায় আক্রান্ত হয়ে গত ৫ আগস্ট চেন্নাইয়ের একটি হাসপাতালে ভর্তি হয়েছিলেন এস পি বালাসুব্রহ্মণ্যম। 
বিশদ

গণনা ১০ নভেম্বর
বিহারে তিন দফায় ভোট

করোনার সংক্রমণের মধ্যেই বিহারে ভোটের বাদ্যি বাজিয়ে দিল নির্বাচন কমিশন। শুক্রবার কমিশন জানিয়েছে, বিহারে বিধানসভা ভোট হবে তিন দফায়। ১০ নভেম্বর হবে গণনা। ভোট হবে ২৮ অক্টোবর, ৩ নভেম্বর ও ৭ নভেম্বর। 
বিশদ

মাদক মামলায় আজ এনসিবির
মুখোমুখি রকুলপ্রীত, কাল দীপিকা
কঙ্গনাকে কেন নয়, প্রশ্ন নাগমার

প্রাথমিকভাবে শুক্রবার ঠিক থাকলেও, শনিবার নারকোটিক্স কন্ট্রোল ব্যুরো (এনসিবি)-র আধিকারিকদের মুখোমুখি হতে চলেছেন দীপিকা পাড়ুকোন। বৃহস্পতিবারই তিনি গোয়া থেকে মুম্বই ফিরেছেন। প্রভাদেবীতে তাঁর বাড়ির নিরাপত্তা এদিন জোরদার করেছে মুম্বই পুলিস।
বিশদ

চুক্তি মেনে এখনও প্রযুক্তি হস্তান্তর
করেনি রাফাল প্রস্তুতকারক সংস্থা
সংসদে রিপোর্ট ক্যাগের

 নয়াদিল্লি: রাফাল যুদ্ধবিমান চুক্তি নিয়ে কন্ট্রোলার অ্যান্ড অডিটর জেনারেলের (ক্যাগ) রিপোর্টে বেকায়দায় কেন্দ্র। রাফাল নিয়ে ফরাসি বিমান নির্মাণকারী সংস্থা দাঁসো অ্যাভিয়েশনের সঙ্গে ‘অফসেট’ চুক্তি স্বাক্ষর করেছিল নরেন্দ্র মোদি সরকার। এর ফলে দেশীয় সংস্থাকে প্রযুক্তি হস্তান্তর করার কথা ছিল রাফাল নির্মাতাদের। কিন্তু চুক্তি সত্ত্বেও কেন এখনও প্রযুক্তি হস্তান্তরের সেই প্রক্রিয়া সম্পন্ন হয়নি, ক্যাগের রিপোর্টে সেই প্রশ্ন তোলা হল। বিশদ

কঙ্গনার বাংলো ভাঙার মামলায় সঞ্জয়
রাউতের বক্তব্য তলব বম্বে হাইকোর্টের

অভিনেত্রী কঙ্গনা রানাওয়াতের বাংলোর একাংশ ভেঙে ফেলার মামলায় শিবসেনার মুখপাত্র সঞ্জয় রাউতের জবাব তলব করল বম্বে হাইকোর্ট। বিচারপতি এস জে কাথাওয়ালা এবং বিচারপতি আর আই চাগলার ডিভিশন বেঞ্চ বিএমসির এইচ-ওয়ার্ডের অফিসার ভাগ্যবন্ত লেটেরও জবাব তলব করেছে।
বিশদ

 স্বাস্থ্যবিমার আওতায় আসছে কিছু
মানসিক রোগ, বয়সজনিত অসুস্থতা

 স্বাস্থ্যবিমার গাইডলাইন বদলে যাচ্ছে। আগামী মাস থেকেই একঝাঁক পরিবর্তন হবে স্বাস্থ্যবিমায়। সম্পূর্ণ নতুন করে সংস্কার কর্মসূচি নেওয়া হয়েছে বিমা ক্ষেত্রে। বিমা গ্রাহকদের কছে সুসংবাদ, এবার আরও একঝাঁক অসুখ স্বাস্থ্যবিমার আওতাভুক্ত হচ্ছে।
বিশদ

পশ্চিমবঙ্গ সহ ১০টি রাজ্যেই সুস্থতার
হার সবচেয়ে বেশি, তথ্য কেন্দ্রের

 করোনা মোকাবিলায় পশ্চিমবঙ্গের সাফল্যকে স্বীকার করে নিল কেন্দ্রীয় সরকার। বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, দশটি রাজ্য থেকে দেশের ৭৪ শতাংশ করোনা রোগী সুস্থ হয়েছেন। পশ্চিমবঙ্গ ছাড়া বাকি রাজ্যগুলি হল মহারাষ্ট্র, কর্ণাটক, অন্ধ্রপ্রদেশ, উত্তরপ্রদেশ, তামিলনাড়ু, ওড়িশা, দিল্লি, কেরল এবং ছত্তিশগড়। সুখবর রয়েছে আরও।
বিশদ

কাশ্মীরে জোড়া সংঘর্ষ, খতম এক
জঙ্গি, শহিদ সিআরপিএফ জওয়ান

ফিরদৌস হাসান, শ্রীনগর: বৃহস্পতিবার কাশ্মীরে সংঘর্ষের পৃথক দু’টি সংঘর্ষের ঘটনা ঘটল। মারা পড়ল এক জঙ্গি। মৃত্যু হল এক সিআরপিএফ জওয়ানের।এদিন পুলিসের এক কর্তা বলেন, দক্ষিণ কাশ্মীরে অবন্তীপোরার মাচোমা ত্রাল এলাকায় নিরাপত্তা বাহিনীর সঙ্গে গুলির লড়াইয়ে এক জঙ্গি মারা পড়ে।
বিশদ

রাফালে প্রথম মহিলা পাইলট
অভিনন্দনের সহকর্মী শিবাঙ্গী সিং

 দেশের প্রথম মহিলা পাইলট হিসেবে রাফাল ওড়াবেন ফ্লাইট লেফটেন্যান্ট শিবাঙ্গী সিং। ২০১৭ সালে ভারতীয় বায়ুসেনার যোগ দিয়েছিলেন তিনি। এরমধ্যেই সাফল্যের সঙ্গে মিগ-২১ বাইসন যুদ্ধবিমান উড়িয়েছেন বারাণসীর শিবাঙ্গী। এতদিন রাজস্থানের বায়ুসেনা ঘাঁটিতে কর্মরত ছিলেন তিনি। বিশদ

অবসরের দিনই কর্মীর পেনশন
নিশ্চিত, উদ্যোগী পিএফ দপ্তর

 এবার অবসরের দিনই ‘রেডি’ হয়ে যাবে পেনশন সংক্রান্ত কাগজপত্র। ফলে অবসরের পর পেনশন পেতে কোনও ঢিলেমি হবে না। এবার সকল পিএফ গ্রাহকদের জন্য এই সুবিধা চালু করছে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন বা ইপিএফও। চলতি মাসের শেষে, অর্থাৎ ৩০ সেপ্টেম্বর থেকে এই পরিষেবা কার্যকর করা হচ্ছে দেশজুড়ে।
বিশদ

ভোটে ডোনাল্ড ট্রাম্পের চিন্তা
বাড়াচ্ছে ‘মেল-ইন-ব্যালট’

 ‘মেল-ইন-ব্যালট’। পোস্টাল ব্যালটের মার্কিন সংস্করণ। ডেমোক্র্যাট প্রতিদ্বন্দ্বীর সঙ্গেই মার্কিন প্রেসিডেন্টের দুশ্চিন্তা বাড়াচ্ছে এই ভোটিং ব্যবস্থা। নির্বাচনী প্রচারের শুরু থেকে পোস্টাল ব্যালট বা মেল-ইন-ব্যালটে কারচুপি নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন ডোনাল্ড ট্রাম্প। বুধবার হোয়াইট হাউসের সাংবাদিক সম্মেলনেও শোনা গিয়েছে এক সুর।
বিশদ

ফিট ইন্ডিয়া: কোহলিদের
সঙ্গে ফিটনেসচর্চা মোদির

‘ফিটনেস কি ডোস, আধা ঘণ্টা রোজ’। অর্থাত্ শরীর সুস্থ রাখতে প্রতিদিন ৩০ মিনিট শরীর চর্চা করতেই হবে। ফিট ইন্ডিয়া মুভমেন্টের বর্ষপূর্তিতে এই বার্তাই দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন ফিটনেস নিয়ে একটি ভার্চুয়াল আলোচনা সভায় অংশ নিয়েছিলেন তিনি।
বিশদ

সরকারি স্কুলগুলিতে মোদি জমানায় তৈরি
শৌচালয়ের ৪০ শতাংশই অকেজো: ক্যাগ
প্রশ্নের মুখে কেন্দ্রের ‘স্বচ্ছ বিদ্যালয় অভিযান’ প্রকল্প

করোনা আবহে স্কুল চালুর ব্যাপারে এখনও সিদ্ধান্ত হয়নি। কিন্তু পঠনপাঠন শুরু হলে পড়ুয়াদের সংক্রমণের সম্ভাবনা যে যথেষ্ট, তা পরোক্ষে বুঝিয়ে দিল কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল অব ইন্ডিয়া (ক্যাগ)-এর রিপোর্ট। সেন্ট্রাল পাবলিক সেক্টর এন্টারপ্রাইজ (সিপিএসই) জানিয়েছিল, মোদি জমানায় দেশজুড়ে সরকারি স্কুলগুলিতে প্রায় ১ লক্ষ ৪০ হাজার শৌচালয় তৈরি করা হয়েছে।
বিশদ

 গৃহবধূদের পারিবারিক কাজকে স্বীকৃতি দিয়ে ক্ষতিপূরণের নির্দেশ আদালতের

 ‘পরিবার পরিচালনায় একজন গৃহবধূর অবদান অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু দুর্ভাগ্যের বিষয়, তাঁরা সব সময় প্রাপ্য সম্মান থেকে বঞ্চিত হন।’ সম্প্রতি একটি মামলার রায় দিতে গিয়ে এভাবেই খেদ প্রকাশ করলেন বম্বে হাইকোর্টের বিচারপতি অনিল এস কিলোর। বিশদ

Pages: 12345

একনজরে
 করোনার দ্বিতীয় দফার সংক্রমণ শুরু হয়েছে ব্রিটেনে। সংক্রমণ রুখতে স্থানীয় স্তরে বিভিন্ন জায়গায় লকডাউন জারির অনুমতি দিয়েছে কেন্দ্রীয় প্রশাসন। তবে এইভাবে লকডাউনের সাফল্য নিয়ে সংশয় প্রকাশ করে ব্রিটিশ সরকারকে চিঠি দিলেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। ...

 বর্ধমান থানার মির্জাপুরে বাসের ধাক্কায় এক স্কুল ছাত্রের মৃত্যু হয়েছে। মৃতের নাম জয়দীপ সুবুধি (১৫)। সে বর্ধমান শহরের মিউনিসিপ্যাল বয়েজ হাইস্কুলে পড়ত। ...

 প্রতিপক্ষ ফুটবলারের গায়ে থুতু দেওয়ার অপরাধে চার ম্যাচ নির্বাসিত হলেন অ্যাঞ্জেল ডি মারিয়া। গত ১৪ সেপ্টেম্বর ফরাসি লিগে প্যারি সাঁজাঁ বনাম মার্সেই ম্যাচের শেষ লগ্নে ...

১০০ দিনের কাজ প্রকল্পে রায়দিঘির মথুরাপুর ২ ব্লকে পাতিলেবু ও আনারসের গ্রাম গড়ে তোলার পরিকল্পনা নিয়েছে প্রশাসন। স্বনির্ভর গোষ্ঠীর মেয়েদেরও এই কাজে নামানো হবে। বিডিও ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে কিছু নতুনত্ব থাকবে যা বিশেষভাবে মনকে নাড়া দেবে। কোনও কিছু অতিরিক্ত আশা না করাই ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব ফার্মাসিস্ট দিবস
১৯৩৯- অভিনেতা ফিরোজ খানের জন্ম
১৯৪৬- ক্রিকেটার বিষেণ সিং বেদির জন্ম
১৯৬৯ - বিখ্যাত বাঙালি চিত্রপরিচালক, অভিনেতা এবং নাট্যব্যক্তিত্ব মধু বসু ওরফে নাম সুকুমার বসুর মৃত্যু
১৯৯০- রাজনীতিবিদ,স্বাধীনতা সংগ্রামী গান্ধীবাদি নেতা তথা পশ্চিমবঙ্গের তৃতীয় মুখ্যমন্ত্রী প্রফুল্লচন্দ্র সেনের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৯৯ টাকা ৭৪.৭০ টাকা
পাউন্ড ৯২.১৯ টাকা ৯৫.৪৭ টাকা
ইউরো ৮৪.৫২ টাকা ৮৭.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫০,৪৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,৮৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮,৫৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫৭,১৮০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫৭,২৮০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ আশ্বিন ১৪২৭, শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, নবমী ৩৩/৬ রাত্রি ৬/৪৪। পূর্বাষাঢ়ানক্ষত্র ৩২/৩৩ রাত্রি ৬/৩১। সূর্যোদয় ৫/২৯/৪৮, সূর্যাস্ত ৫/২৬/৫৬। অমৃতযোগ দিবা ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৩/৫৩ গতে অস্তাবধি। রাত্রি ৬/১৭ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৩ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৩/৫২ গতে উদয়াবধি। বারবেলা ৮/২৯ গতে ১১/২৮ মধ্যে। কালরাত্রি ৮/২৮ গতে ৯/৫৮ মধ্যে।
৮ আশ্বিন ১৪২৭, শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, নবমী রাত্রি ১০/৩১। পূর্বাষাঢ়ানক্ষত্র রাত্রি ১১/৬। অমৃতযোগ দিবা ৬/২২ মধ্যে ও ৭/৮ গতে ৯/২৭ মধ্যে ও ১১/৪৬ গতে ২/৫১ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৫/৫৯ গতে ৯/১৮ মধ্যে ও ১১/৪৮ গতে ৩/৭ মধ্যে ও ৩/৫৭ গতে ৫/৩০ মধ্যে। বারবেলা ৮/২৯ গতে ১১/২৯ মধ্যে। কালরাত্রি ৮/২৯ গতে ৯/৫৯ মধ্যে।
৭ শফর।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আপনার আজকের দিনটি
মেষ: প্রেম-প্রণয়ে কিছু নতুনত্ব থাকবে যা বিশেষভাবে মনকে নাড়া দেবে। বৃষ: ...বিশদ

04:29:40 PM

ইতিহাসে আজকের দিন
বিশ্ব ফার্মাসিস্ট দিবস১৯৩৯- অভিনেতা ফিরোজ খানের জন্ম১৯৪৬- ক্রিকেটার বিষেণ সিং ...বিশদ

04:28:18 PM

 আইপিএল: চেন্নাই সুপার কিংসকে ৪৪ রানে হারাল দিল্লি ক্যাপিটাল

11:13:05 PM

আইপিএল: চেন্নাই ১০১/৪ (১৬ ওভার) 

10:49:48 PM

আইপিএল: চেন্নাই ৪৭/৩ (১০ ওভার) 

10:14:56 PM

 আইপিএল: চেন্নাই ২৬/১ (৫ ওভার)

09:51:00 PM