Bartaman Patrika
কলকাতা
 

বঙ্গভঙ্গ করতে দেব না: মমতা
বিজেপির ‘চক্রান্তে’র প্রতিবাদে সরব রাজ্যবাসী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও শিলিগুড়ি: ‘বঙ্গভঙ্গ করতে দেব না। বাংলা, বাংলাই থাকবে।’ বিজেপির উত্তরবঙ্গকে পৃথক করার ‘চক্রান্তে’র বিরুদ্ধে গর্জে উঠলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সাধারণ রাজ্যবাসীর মনের কথাই সোমবার উঠে এল নবান্নে। বিধানসভা নির্বাচনে শোচনীয়ভাবে পরাজয় হয়েছে বিজেপির। একমাত্র উত্তরবঙ্গে কিছুটা হলেও মুখরক্ষা হয়েছে। ভোটের পর প্রথমে বাংলায় হিংসা বাড়ছে অভিযোগ তুলে কেন্দ্রের দ্বারস্থ হয়েছে বঙ্গ বিজেপি। দ্বিতীয় পদক্ষেপই হচ্ছে উত্তরবঙ্গকে কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণার করার দাবি। তার বিরুদ্ধেই এদিন কড়া গলায় প্রতিবাদ জানিয়েছেন মুখ্যমন্ত্রী। কেন্দ্রীয় সরকার এবং বিজেপির দিকে একরকম চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে বলেছেন, ‘কোনওরকম ডিভাইড অ্যান্ড রুল আমরা করতে দেব না। বাংলাকে পরাধীন করতে দেব না। বাংলার মানুষকে পরাধীন করতে দেব না। বাংলাকে ভাগ করতে চাওয়ার উপযুক্ত জবাব দেবে বাংলার মানুষ। কিছুদিন আগে ভোটে হেরেও ওদের শিক্ষা হয়নি।’
উত্তরবঙ্গের বুদ্ধিজীবী, শিক্ষাবিদ, রাজনৈতিক নেতা থেকে শুরু করে সাধারণ মানুষেরও একই বক্তব্য—বাংলাকে অশান্ত করতে চাইছে গেরুয়া শিবির। তীব্র জনরোষের মুখেও বিজেপি নেতারা অবশ্য নির্বিকার। বিজেপির জলপাইগুড়ি জেলার সহ সভাপতি অলোক চক্রবর্তী এদিনও বলেছেন, ‘উত্তরবঙ্গে নিরাপত্তার অভাব চরম। ঢালাও অনুপ্রবেশ হচ্ছে। সার্বিক উন্নয়নে ব্যাপক খামতি। তাই আমরা চাই উত্তরবঙ্গকে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে ঘোষণা করুক কেন্দ্রীয় সরকার। খুব শীঘ্রই এব্যাপারে গণস্বাক্ষর সংগ্রহ করব। বাদল অধিবেশনের আগে তা কেন্দ্রীয় নেতৃত্বের কাছে পাঠাব।’
রবিবার জলপাইগুড়িতে এক বৈঠকে সেই প্রস্তাব তোলা হলেও, বিষয়টি নিয়ে বিধানসভা ভোটের আগে থেকেই লড়ছে বিজেপি। উত্তরবঙ্গে প্রচারে আসা শীর্ষ নেতৃত্বকেও সেকথা জানানো হয়েছে। এই ‘চক্রান্ত’ সামনে আসামাত্রই সরব হয়েছেন মুখ্যমন্ত্রী। এদিন তিনি সাফ জানিয়েছেন, ‘বাংলার সমর্থন ছাড়া ওরা কিছুই করতে পারবে না। বিজেপি যদি মনে করে দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার বিক্রি করে দেব, পারবে না। এতে নিশ্চয়ই ওদের কেন্দ্রের নেতাদের ইন্ধন রয়েছে। ওদের বলব এসব করবার চেষ্টা করবেন না।’
বাংলা ভাঙার এই ভাবনার তীব্র বিরোধিতা করেছেন জলপাইগুড়ির বাসিন্দা উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক  ডঃ আনন্দগোপাল ঘোষ। তিনি বলেন, এখানে এখন অনেক উন্নয়ন হয়েছে। আরও হচ্ছে। নিরাপত্তা ও অনুপ্রবেশ সহ অন্যান্য যে সমস্যাগুলোকে সামনে রেখে যারা এ ধরনের পরিকল্পনা নিচ্ছে, তা সঠিক নয়। ‘বঙ্গরত্ন’ সম্মানে ভূষিত অধ্যাপক ডঃ রাজা রাউত বলেন, ‘স্বাধীনতার আগের মুহূর্তে অবিভক্ত বাংলায় বিভিন্ন পুরসভার কাছে উত্তরবঙ্গকে আলাদা রাষ্ট্রের একটা প্রস্তাব দিয়েছিলেন তৎকালীন হাওড়া পুরসভার চেয়ারম্যান। সে সময় জলপাইগুড়ি পুরসভা আলাদা রেজলিউশন করে তা খারিজ করে দেয়। আজ বিজেপির দৈন্যদশার জন্যই এ ধরনের রাজনীতির চেষ্টা চলছে।’ 
এ প্রসঙ্গে সিপিএম নেতা অশোক ভট্টাচার্য বলেন, বিজেপি আসলে বাংলাকে অশান্ত করতে চায়। ভোটের আগে থেকেই সেই প্রচেষ্টা চালাচ্ছে। ২০২৪ সালেই মানুষ ওদের স্বেচ্ছাচারিতার জবাব দেবে। কংগ্রেসের দার্জিলিং জেলা সভাপতি শঙ্কর মালাকার বলেন, অনেকদিন ধরেই বিজেপি এই খেলার চেষ্টা করছে। কখনও গোর্খাল্যান্ড, কখনও কামতাপুরী রাজ্য। এবার কেন্দ্রশাসিত অঞ্চল। আসলে ওদের কোনও অ্যাজেন্ডা নেই। কেবল মানুষকে খেপানোর চেষ্টা করছে। বাংলার মানুষ তা হতে দেবেন না। -নিজস্ব চিত্র

শহরে আটক গ্যাংস্টার
ভুল্লারের ৪ শাগরেদ

নিউটাউনের সাপুরজি আবাসনে এনকাউন্টারে খতম পাঞ্জাবের গ্যাংস্টার জয়পাল সিং ভুল্লারের গ্যাংয়ের সদস্যদের একটি চক্রকে পাকড়াও করল রাজ্য পুলিসের এসটিএফ।
বিশদ

ভূগর্ভ পথে মেট্রো চললে প্রকল্প ব্যয়
বাড়বে পাঁচ গুণ, জানালেন কর্তারাই

নিউ বারাকপুর থেকে বারাসত পর্যন্ত প্রস্তাবিত মেট্রো রুট নিয়ে অভিনব সিদ্ধান্ত হতে চলেছে। মাটির উপর দিয়ে এই মেট্রোর যাওয়ার কথা ছিল।
বিশদ

ধৃত কাঁথির প্রভাবশালী-ঘনিষ্ঠ ‘
হলদিয়ার ত্রাস’ আরমান ভোলা

‘হলদিয়ার ত্রাস’ তথা কাঁথির প্রভাবশালী পরিবারের অত্যন্ত ঘনিষ্ঠ আমির আলি ওরফে আরমান ভোলাকে পুলিস অস্ত্র সহ গ্রেপ্তার করেছে। রবিবার রাতে তমলুক থানার সোনাপেত্যা টোলপ্লাজা এলাকায় ৪১ নম্বর জাতীয় সড়ক থেকে আরমান ভোলা সহ তিনজনকে গ্রেপ্তার করা হয়।
বিশদ

আলিপুর চিড়িয়াখানায় দর্শক নিরাপত্তা,
পশুস্বাস্থ্য অটুট রাখার নির্দেশ বনমন্ত্রীর

আলিপুর চিড়িয়াখানার দর্শক নিরাপত্তা এবং পশুস্বাস্থ্যের দিকে বিশেষ নজর দেওয়ার নির্দেশ দিলেন বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। এছাড়াও চিড়িয়াখানা চত্বর আধুনিকীকরণের পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রী।
বিশদ

মনের অসুখ সারিয়ে মূলস্রোতে ফিরতে মরিয়া রঞ্জন
১৬ বছর আগে র‌্যাগিংয়ের শিকার হন
বারাকপুরের ইঞ্জিনিয়ারিং পড়ুয়া

জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর ইঞ্জিনিয়ারিং পড়ার স্বপ্ন নিয়ে ২০০৫ সালে একটি বেসরকারি কলেজে ভর্তি হয়েছিলেন বারাকপুরের রঞ্জন দাস।
বিশদ

টিকা নিতে দূরে যেতে হল
প্রবীণদের, ক্ষোভ কল্যাণীতে

সরকারি নির্দেশিকাই সার। কল্যাণীতে প্রবীণ নাগরিকদের বাড়ির কাছে করোনার টিকাকরণের ব্যবস্থা না করে দূরের একটি কেন্দ্রে নিয়ে আসা হলো। যা নিয়ে ক্ষুব্ধ অনেকেই।
বিশদ

মদের আসরে আগ্নেয়াস্ত্র নিয়ে
কেরামতি, গুলিবিদ্ধ হয়ে মৃত্যু

মদের আসরে এক মদ্যপ দেশি একনলা বন্দুক নিয়ে কেরামতি দেখাতে গিয়ে আচমকা গুলি ছিটকে গেলে মৃত্যু হয় এক যুবকের। আহত হয়েছেন আরও একজন।
বিশদ

বাড়ি তৈরি, যন্ত্রের দেখা নেই, পিজিতে 
আটকে ১০০ কোটি টাকার স্বাস্থ্যপ্রকল্প

একটি ক্ষেত্রে উডবার্ন ওয়ার্ডের পিছনে দোতলা বাড়ি তৈরির কাজ প্রায় সম্পূর্ণ। অন্যটিতে মেন ব্লকের মুখোমুখি পেল্লায় আউটডোর বাড়ির পাঁচতলায় যন্ত্র রাখার ব্যবস্থা অনেকটা এগিয়ে গিয়েছে।
বিশদ

কেন্দ্রের উদাসীনতায় কৃষকদের
দুর্দশায় ব্যথিত মমতা 

প্রথমবার সরকারে এসে সিঙ্গুরে অনিচ্ছুক কৃষকদের জমি ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গত ২০১১ সালের ১৪ জুন রাজ্য বিধানসভায় পাস হয় সিঙ্গুর বিল।
বিশদ

মূল্যায়ন পদ্ধতি নিয়ে শিগগিরই সিদ্ধান্ত জানাবে
মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ: মুখ্যমন্ত্রী

মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের মূল্যায়ন কীভাবে হবে, তা শিগগিরই জানাবে মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।
বিশদ

দলবদলু শিশির-সুনীলের অবস্থান নিয়ে
কমিটি গঠন, স্পিকারের আশ্বাস সুদীপকে 

বিজেপিতে যাওয়া দুই সাংসদের সাংসদ পদ খারিজের জন্য ক্রমেই চাপ বাড়াচ্ছে তৃণমূল। সাংসদ পদ খারিজের দাবিতে ফের লোকসভার স্পিকারের কাছে আবেদন করল তৃণমূল।
বিশদ

জিএসটি কাউন্সিল এখন স্বৈরতন্ত্র আর গা
জোয়ারির জায়গা, অভিযোগ অমিত মিত্রের

জিএসটি কাউন্সিল কার্যত দেশের একমাত্র প্রতিষ্ঠান, যা যুক্তরাষ্ট্রীয় কাঠামোর উপর দাঁড়িয়ে আছে। কারণ নিয়ম মতো একমাত্র এখানেই সবক’টি রাজ্য হাজির এবং তাদের একযোগে মত প্রকাশের সুযোগ পাওয়ার কথা।
বিশদ

রাজীবকে দলে না নেওয়ার দাবিতে
হাওড়ায় তৃণমূল কর্মীদের অবরোধ

শুক্রবার বিজেপির সর্বভারতীয় সহ সভাপতি মুকুল রায় তৃণমূল কংগ্রেসে যোগ দেওয়ার পর থেকেই রাজ্যজুড়ে ‘মুকুল ঘনিষ্ঠ’ একাধিক বিজেপি নেতা আচমকা ‘বেসুরো’ হয়ে গিয়েছেন।
বিশদ

পেট্রল, ডিজেলের মূল্যবৃদ্ধি ও সেলের
বিভাগ স্থানান্তর নিয়ে প্রতিবাদ তৃণমূলের

বাংলার নির্বাচনে বিপুল সাফল্যের পর দলকে আরও শক্তিশালী করতে ময়দানে ঝাঁপিয়ে পড়েছেন তৃণমূল নেতৃত্ব। দেশের অন্যান্য রাজ্যেও তৃণমূলের বিস্তার ঘটানোর লক্ষ্যে কাজ শুরু করে দেওয়া হয়েছে।
বিশদ

Pages: 12345

একনজরে
বাংলাদেশের অন্যতম জনপ্রিয় অভিনেত্রী সামসুন্নাহার স্মৃতি ওরফে পরীমণিকে ধর্ষণ ও খুনের চেষ্টার অভিযোগে এক ব্যবসায়ীকে গ্রেপ্তার করল পুলিস। ধৃতের নাম নাসির মেহমুদ। ...

কোচবিহার পুরসভায় দু’শোরও বেশি ‘ভূতুড়ে’ শ্রমিক! বাস্তবে যাদের কোনও হদিশ মিলছে না। অথচ বেশ কয়েকমাস ধরে প্রতিমাসে ১৪ লক্ষ টাকা করে তাদের বেতন দেওয়া হয়েছে। ...

দু’মাস আগের কথা। সোশ্যাল মিডিয়ায় তুফান তুলে দেওয়াই বিজেপি’র একনিষ্ঠ নেতা-কর্মী হওয়ার অন্যতম মাপকাঠি ছিল। সময়ের ফেরে সেই সোশ্যাল মিডিয়ায় এখন নেতাদের পোস্ট করাই কার্যত ‘ব্যান’ করে দিল বিজেপি নেতৃত্ব। ...

নন্দীগ্রামের গঙ্গামেলার মাঠে হলদি নদীতে ট্রলারডুবির ঘটনায় নিখোঁজ তিনজনের দেহ উদ্ধার হল সোমবার। এদিন ঘটনাস্থল থেকে পাঁচ কিলোমিটার দূরে কাঁটাখালি ও ১০কিলোমিটার দূরে জেলিংহাম এলাকায় ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর ভালো যাবে না। সাংসারিক কলহ বৃদ্ধি। প্রেমে সফলতা। শত্রুর সঙ্গে সন্তোষজনক সমঝোতা। সন্তানের সাফল্যে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৬: জাপানে সুনামিতে ২২ হাজার মানুষের মৃত্যু
১৯৫০: শিল্পপতি লক্ষ্মী মিত্তালের জন্ম
১৯৫৩: চীনের প্রেসিডেন্ট জি জিনপিংয়ের জন্ম
১৯৬০: বর্ধমান বিশ্ববিদ্যালয় স্থাপিত হয়
১৯৬৯: জার্মানির গোলকিপার অলিভার কানের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৪৩ টাকা ৭৪.১৪ টাকা
পাউন্ড ১০১.৬৬ টাকা ১০৫.১৭ টাকা
ইউরো ৮৭.০৬ টাকা ৯০.২৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  June, 2021
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯, ১০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬, ৬০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭, ৩০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৭২, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৭২, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
14th  June, 2021

দিন পঞ্জিকা

৩১ জ্যৈষ্ঠ ১৪২৮, মঙ্গলবার, ১৫ জুন ২০২১। পঞ্চমী ৪৫/৪ রাত্রি ১০/৫৭। অশ্লেষা নক্ষত্র ৪১/৫৬ রাত্রি ৯/৪২। সূর্যোদয় ৪/৫৫/৩৮, সূর্যাস্ত ৬/১৮/১২। অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে পুনঃ ৯/২৩ গতে ১২/৩ মধ্যে পুনঃ ৩/৩৭ গতে ৪/৩১ মধ্যে। রাত্রি ৭/০ মধ্যে পুনঃ ১১/৫৭ গতে ২/৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৪ গতে ৩/৩৭ মধ্যে পুনঃ ৪/৩১ গতে ৫/২৪ মধ্যে। রাত্রি ৮/২৫ গতে ৯/৫০ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ১/১৭ গতে ২/৫৭ মধ্যে। কালরাত্রি ৭/৩৮ গতে ৮/৫৮ মধ্যে। 
৩১ জ্যৈষ্ঠ ১৪২৮, মঙ্গলবার, ১৫ জুন ২০২১। পঞ্চমী রাত্রি ৭/৩৬। অশ্লেষা নক্ষত্র রাত্রি ৭/৭। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২০।  অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে ও ৯/২৭ গতে ১২/৮ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ও ১২/২ গতে ২/৯ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৮ গতে ৩/৪২ মধ্যে ও ৪/৩৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ গতে ৯/৫৫ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৭ মধ্যে ও ১/১৮ গতে ২/৫৯ মধ্যে। কালরাত্রি ৭/৪০ গতে ৮/৫৯ মধ্যে। 
৪ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইউরো কাপ: হাঙ্গেরি ০ পর্তুগাল ৩ (ফুলটাইম)

11:28:00 PM

ইউরো কাপ: হাঙ্গেরি ০ পর্তুগাল ০ (হাফটাইম)

10:28:19 PM

যে এলাকায় সংক্রমণ বেশি সেখানে কড়াকড়ি করতে হবে, নির্দেশ রাজ্য প্রশাসনের 
যে এলাকায় সংক্রমণ বেশি সেখানে কড়াকড়ি করতে হবে। আজ, মঙ্গলবার ...বিশদ

07:51:00 PM

করোনা: গত ২৪ ঘণ্টায় উত্তরপ্রদেশে আক্রান্ত ৩৪০, মৃত ৫৭ 

07:39:36 PM

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতীয় দলে কে কে রয়েছেন, জানুন 
বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের জন্য আজ, মঙ্গলবার ভারতীয় দল ঘোষণা ...বিশদ

07:23:31 PM

করোনা: গত ২৪ ঘণ্টায় উত্তরাখণ্ডে আক্রান্ত ২৭৪, মৃত ১৮ 

07:22:21 PM