Bartaman Patrika

সামান্য ছাড়, কঠোর
বিধি আরও ১৫ দিন
মৃত্যুহার কমলে চলতে পারে বাস

নিয়ন্ত্রণে আসেনি মৃত্যু। সংক্রমণ এখনও সাড়ে তিন হাজারের ঘরে। তাই সামান্য ছাড় দিয়েই দীর্ঘায়িত হচ্ছে কঠোর আত্মশাসন পর্ব। আগামী কাল, বুধবার থেকে আগামী ৩০ জুন পর্যন্ত রাজ্যে বাড়ানো হল বিধিনিষেধের সময়সীমা। সোমবার নবান্নে এই ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই পর্বে সরকারি-বেসরকারি অফিস, শপিংমল, রেস্তরাঁ-পানশালা, পার্ক শর্তসাপেক্ষে আংশিকভাবে খুললেও গণপরিবহণে নিষেধাজ্ঞা বহাল থাকছে।
বিশদ
পিকে-র সংস্থা আইপ্যাকের ছকেই
দিল্লি দখলের লক্ষ্যে তৃণমূল, গুঞ্জন

উনিশের লোকসভা নির্বাচনে আশানুরূপ ফল না হওয়ায়, একুশের রণকৌশল তৈরিতে প্রশান্ত কিশোরের সংস্থা আইপ্যাক-এর সঙ্গে চুক্তি করেছিল তৃণমূল কংগ্রেস। যদিও সেই চুক্তি নিয়ে গোড়ায় নানান প্রশ্ন উঠলেও, বিধানসভা ভোটের ফলাফলই সেদিনের সেই সব প্রশ্নের উত্তর দিয়ে দিয়েছে। বিশদ

বঙ্গভঙ্গ করতে দেব না: মমতা
বিজেপির ‘চক্রান্তে’র প্রতিবাদে সরব রাজ্যবাসী

‘বঙ্গভঙ্গ করতে দেব না। বাংলা, বাংলাই থাকবে।’ বিজেপির উত্তরবঙ্গকে পৃথক করার ‘চক্রান্তে’র বিরুদ্ধে গর্জে উঠলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

ভ্যাকসিন নেওয়া আয়রন
ম্যানের পর্দা ফাঁস কাটোয়ায়

 

ভ্যাকসিন নেওয়া আয়রন ম্যানের পর্দা ফাঁস হল কাটোয়ায়। বুজরুকি রহস্যকে হার মানিয়ে জয় হল বিজ্ঞানের। ভ্যাকসিন নেওয়ার পরই শরীরে তৈরি হচ্ছে চৌম্বকীয় আকর্ষণ শক্তি। গোটা রাজ্যেই যা এখন চর্চিত বিষয়। বিশদ

মেসির চোখ জুড়ানো গোল
সত্ত্বেও জয় অধরাই আর্জেন্তিনার

ইউরো-কোপায় কাবু এখন গোটা বিশ্ব। ইউরোয় ব্রাজিলের পরদিনই কোপা আমেরিকায় আর্জেন্তিনার খেলা দেখতে ফের রাত জাগল ফুটবল পাগল বাঙালি। ভারতীয় সময় রাত ২.৩০টায় খেলা শুরু হওয়ার কিছু পরেই ফ্রি কিক থেকে লিওনেল মেসির চোখ জুড়ানো গোল তাঁদের রাত জাগাকে স্বার্থক করে দিল। প্রিয় তারকার বিশ্বমানের গোল দেখা গেলেও জয় অধরাই থেকে গেল আর্জেন্তিনার।  ফের এগিয়ে গিয়েও তিন পয়েন্ট হাতছাড়া করল মেসি ব্রিগেড। বিশদ

দিল্লিতে শ্লীলতাহানির পর নৃশংসংভাবে কুপিয়ে খুন প্রৌঢ়াকে

প্রথমে শ্লীলতাহানি। আর তারপর ধারালো অস্ত্র দিয়ে নৃশংসভাবে কুপিয়ে খুন করা হয় বছর ৬২-র এক প্রৌঢ়াকে। ছুরি দিয়ে চিরে দেওয়া হয় গলাও। তাঁর গোটা শরীর জুড়ে রয়েছে আঘাতের চিহ্ন। শুধু বুকে ও পেটেই মিলল কুড়িটিরও বেশি ছুরির আঘাতের চিহ্ন।
বিশদ

শহরে আটক গ্যাংস্টার
ভুল্লারের ৪ শাগরেদ

নিউটাউনের সাপুরজি আবাসনে এনকাউন্টারে খতম পাঞ্জাবের গ্যাংস্টার জয়পাল সিং ভুল্লারের গ্যাংয়ের সদস্যদের একটি চক্রকে পাকড়াও করল রাজ্য পুলিসের এসটিএফ।
বিশদ

ভূগর্ভ পথে মেট্রো চললে প্রকল্প ব্যয়
বাড়বে পাঁচ গুণ, জানালেন কর্তারাই

নিউ বারাকপুর থেকে বারাসত পর্যন্ত প্রস্তাবিত মেট্রো রুট নিয়ে অভিনব সিদ্ধান্ত হতে চলেছে। মাটির উপর দিয়ে এই মেট্রোর যাওয়ার কথা ছিল।
বিশদ

তৃতীয় ঢেউয়ের শঙ্কায় মহিলা ও শিশুদের
জন্য রাজ্যে চিহ্নিত করা হচ্ছে দশ হাজার বেড

করোনার তৃতীয় ঢেউ সামলাতে তিন মাস থেকে ১২ বছরের শিশু ও কিশোর-কিশোরীদের জন্য দশ হাজার জেনারেল মহিলা বেড চিহ্নিত করছে রাজ্য সরকার।
বিশদ

আজ এইমসে শুরু হচ্ছে ৬-১২ বছর
বয়সিদের উপর কোভ্যাকসিন ট্রায়াল 

কোভিডের তৃতীয় ঢেউয়ের কথা মাথায় রেখে এবার শিশু ও কিশোরদের দ্রুত ‘রক্ষাকবচ’ পরাতে তৎপর কেন্দ্র। ‘রক্ষাকবচ’ বলতে দেশীয় টিকা কোভ্যাকসিন।
বিশদ

শালিমারের জাহাজ কারখানার পুনরুজ্জীবনে  
রাজ্যের একগুচ্ছ পদক্ষেপ, ঘোষণা ফিরহাদের

রাজ্য সরকারের মালিকানায় থাকা জাহাজ তৈরির কারখানা শালিমার ওয়ার্কস লিমিটেডের পুনরুজ্জীবনে উদ্যোগী হল পরিবহণ দপ্তর। এই দপ্তরের প্রয়োজন মতো ভেসেল, লঞ্চ, প্রমোদতরীর বরাত এখন থেকে ব্রিটিশ আমলে হাওড়ায় গঙ্গার পারে তৈরি এই কারখানাকেই দেওয়া হবে বলে জানান পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম।
বিশদ

পাইকারি মুদ্রাস্ফীতির হারে সর্বকালীন
রেকর্ড, ৬ মাসে সর্বোচ্চ খুচরোর হার

 

পাইকারি মূল্যসূচক সর্বকালীন সর্বোচ্চ হারে পৌঁছেছে। খুচরো মূল্যসূচক এক ধাক্কায় এক মাসে দু’শতাংশ বেড়ে হয়েছে ৬.৩ শতাংশ। ১২.৯৪ শতাংশ হয়েছে পাইকারি মুদ্রাস্ফীতির হার।
বিশদ

তিন বিদেশি সংস্থার অ্যাকাউন্ট ফ্রিজ
ঊর্ধ্বমুখী রিলায়েন্স, পড়ল আদানিদের শেয়ার

শিল্পপতি গৌতম আদানির মালিকানাধীন একের পর এক সংস্থার শেয়ার মুখ থুবড়ে পড়েছে। সোমবার সকালেই সংবাদ মাধ্যমে  প্রকাশিত হয়েছিল, ভারতের শেয়ারবাজারে লগ্নি করা তিনটি বিদেশি সংস্থার এফপিআই অ্যাকাউন্ট (ফরেন পোর্টফোলিও ইনভেস্টরস) ন্যাশনাল সিকিউরিটিজ ডিপোজিটরি লিমিটেড ফ্রিজ করে দিয়েছে অনিয়মের কারণে।
বিশদ

বাড়ি তৈরি, যন্ত্রের দেখা নেই, পিজিতে 
আটকে ১০০ কোটি টাকার স্বাস্থ্যপ্রকল্প

একটি ক্ষেত্রে উডবার্ন ওয়ার্ডের পিছনে দোতলা বাড়ি তৈরির কাজ প্রায় সম্পূর্ণ। অন্যটিতে মেন ব্লকের মুখোমুখি পেল্লায় আউটডোর বাড়ির পাঁচতলায় যন্ত্র রাখার ব্যবস্থা অনেকটা এগিয়ে গিয়েছে।
বিশদ

থাকার পর্যাপ্ত ব্যবস্থা নেই, বন্ধ হতে পারে
বিধায়ক আবাসনে কেন্দ্রীয় বাহিনীর প্রবেশ

ডরমেটরিতে বেডের সংখ্যা হাতে গোনা। ফলে বিজেপি বিধায়কদের নিরাপত্তার দায়িত্বে থাকা কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের থাকার পর্যাপ্ত ব্যবস্থা সম্ভব নয়। বিধানসভার সচিবালয় থেকে উঠে এসেছে এমনই তথ্য। 
বিশদ

যোগী রাজ্যে মদ মাফিয়াদের নিয়ে খবর করার জের 
নিরাপত্তা চেয়ে পুলিসকে চিঠির পরদিনই
মৃত্যু সাংবাদিকের, সরব মমতা-প্রিয়াঙ্কা

মদ মাফিয়াদের দৌরাত্ম্যের বিরুদ্ধে খবর করেছিলেন। প্রাণনাশের আশঙ্কায় পুলিসকে চিঠিও লিখেছিলেন। কিন্তু তার ২৪ ঘণ্টার মধ্যেই উদ্ধার হল সাংবাদিকের দেহ।
বিশদ

ভ্যাকসিন নিলে বিরিয়ানিতে কিলো প্রতি
২০ টাকা ছাড়, দিল্লিতে অভিনব উদ্যোগ

ভ্যাকসিন নেওয়া থাকলেই বিরিয়ানিতে মিলবে বিশেষ ছাড়। কিলোতে ২০ টাকা। এমনই অভিনব উদ্যোগ কাজে দিয়েছে রাজধানী দিল্লিতে।
বিশদ

একদিনে মাটিতে ৬৩ শতাংশ
বজ্রপাত, শুরু ময়নাতদন্ত 

তাহলে কি চরিত্র বদলাচ্ছে বজ্রপাত? আগে বেশির ভাগ ক্ষেত্রে মেঘের মধ্যেই বিদ্যুতের ঝিলিক দেখা যেত। মাঝেমধ্যে বাজ পড়ত মাটিতে। সেই আওয়াজে কেঁপে উঠত বুক। আর যেখানে পড়ত, সেখানকার গাছপালা ঝলসে যেত। 
বিশদ

মদের আসরে আগ্নেয়াস্ত্র নিয়ে
কেরামতি, গুলিবিদ্ধ হয়ে মৃত্যু

মদের আসরে এক মদ্যপ দেশি একনলা বন্দুক নিয়ে কেরামতি দেখাতে গিয়ে আচমকা গুলি ছিটকে গেলে মৃত্যু হয় এক যুবকের। আহত হয়েছেন আরও একজন।
বিশদ

রেশন ব্যবস্থা ও ধান ক্রয়ের উপর
নজরদারি বৃদ্ধির নির্দেশ মুখ্যমন্ত্রীর

খাদ্যশস্যের  অপচয় কমিয়ে সুষ্ঠু রেশন ব্যবস্থা গড়ে তোলার জন্য একগুচ্ছ নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার নবান্নে খাদ্যসাথী (রেশন সরবরাহ) প্রকল্প ও ধান সংগ্রহ নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক করেন মুখ্যমন্ত্রী। বিশদ

মনের অসুখ সারিয়ে মূলস্রোতে ফিরতে মরিয়া রঞ্জন
১৬ বছর আগে র‌্যাগিংয়ের শিকার হন
বারাকপুরের ইঞ্জিনিয়ারিং পড়ুয়া

জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর ইঞ্জিনিয়ারিং পড়ার স্বপ্ন নিয়ে ২০০৫ সালে একটি বেসরকারি কলেজে ভর্তি হয়েছিলেন বারাকপুরের রঞ্জন দাস।
বিশদ

পশ্চিমবঙ্গেও সক্রিয় ছিল
‘বাঘ হাবিবে’র নেটওয়ার্ক
এপারের সুন্দরবনে চলত বন্যপ্রাণীর দেহাংশ বিক্রি

বাঘ হাবিব। সম্প্রতি বাংলাদেশ সুন্দরবনের শরণখোলা থেকে গ্রেপ্তার করা হয়েছে এই কুখ্যাত চোরাশিকারিকে। ভালো নাম হাবিব তালুকদার।
বিশদ

সুগার রোগী কি একেবারেই
আম খাবেন না?

ফলের রাজা আম। সর্বজনবিদিত এই ফলের মোহময়ী স্বাদের ফাঁদে প্রায় প্রতিটি মানুষই বন্দি। তবে আমকে কেবল স্বাদের বাঁধুনিতে বেঁধে ফেললে চলবে না। এই ফলের খাদ্যগুণও কিন্তু কম নয়।
বিশদ

পেস ও বাউন্স থাকবে উইকেটে
সিরাজ, ইশান্তের তারিফ কোহলির

 

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের আগে ফুরফুরে মেজাজে ভারতীয় ক্রিকেটাররা। প্র্যাকটিসের ফাঁকে চলছে জমিয়ে আড্ডা। সঙ্গে সেলফি। ট্যুইটারে একটি ছবি পোস্ট করেছেন ক্যাপ্টেন বিরাট কোহলি।
বিশদ

হাঙ্গেরিকে বড় ব্যবধানে
হারাতে চান রোনাল্ডোরা

ক্লাব ফুটবলে তাঁর দলবদল নিয়ে জোর চর্চা চলছে। তবে এই মুহূর্তে জাতীয় দল নিয়েই ভাবছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। মঙ্গলবার ইউরো কাপে গ্রুপ-এফ’এর ম্যাচে পর্তুগালের মুখোমুখি হাঙ্গেরি।​​​​​​ 
বিশদ

ছুঁতে পারেনি কলেরা, করোনা আবহেও
দিব্যি রয়েছেন বহরমপুরের শতায়ু ভবানী

দেখেছেন ইংরেজ শাসন। সাক্ষী রয়েছেন দেশভাগেরও। ১০০বছর আগে কলেরার তাণ্ডবও চাক্ষুষ করেছেন। কিন্তু তাঁকে ছুঁতে পারেনি মহামারী।
বিশদ

একনজরে
নন্দীগ্রামের গঙ্গামেলার মাঠে হলদি নদীতে ট্রলারডুবির ঘটনায় নিখোঁজ তিনজনের দেহ উদ্ধার হল সোমবার। এদিন ঘটনাস্থল থেকে পাঁচ কিলোমিটার দূরে কাঁটাখালি ও ১০কিলোমিটার দূরে জেলিংহাম এলাকায় ...

করোনা আতঙ্কের মধ্যে দেশে কোপা আমেরিকা আয়োজনের বিপক্ষে সুর চড়িয়েছিল ব্রাজিল দল। টুর্নামেন্ট থেকে সরে দাঁড়ানোরও ইঙ্গিতও ছিল নেইমার-কাসেমিরোদের বক্তব্যে। ...

কোচবিহার পুরসভায় দু’শোরও বেশি ‘ভূতুড়ে’ শ্রমিক! বাস্তবে যাদের কোনও হদিশ মিলছে না। অথচ বেশ কয়েকমাস ধরে প্রতিমাসে ১৪ লক্ষ টাকা করে তাদের বেতন দেওয়া হয়েছে। ...

মসজিদে নামাজ পরতে যাওয়ার সময় দুষ্কৃতীদের হাতে প্রহৃত হলেন এক প্রবীণ ব্যক্তি। কেটে দেওয়া হল দাড়ি। প্রহৃত ব্যক্তির নাম আব্দুল সামাদ। প্রথমে তাঁকে অটো থেকে নামিয়ে জঙ্গলের মধ্যে অবস্থিত একটি কুঁড়ে ঘরে নিয়ে যাওয়া হয়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর ভালো যাবে না। সাংসারিক কলহ বৃদ্ধি। প্রেমে সফলতা। শত্রুর সঙ্গে সন্তোষজনক সমঝোতা। সন্তানের সাফল্যে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৬: জাপানে সুনামিতে ২২ হাজার মানুষের মৃত্যু
১৯৫০: শিল্পপতি লক্ষ্মী মিত্তালের জন্ম
১৯৫৩: চীনের প্রেসিডেন্ট জি জিনপিংয়ের জন্ম
১৯৬০: বর্ধমান বিশ্ববিদ্যালয় স্থাপিত হয়
১৯৬৯: জার্মানির গোলকিপার অলিভার কানের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৪৩ টাকা ৭৪.১৪ টাকা
পাউন্ড ১০১.৬৬ টাকা ১০৫.১৭ টাকা
ইউরো ৮৭.০৬ টাকা ৯০.২৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  June, 2021
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯, ১০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬, ৬০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭, ৩০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৭২, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৭২, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
14th  June, 2021

দিন পঞ্জিকা

৩১ জ্যৈষ্ঠ ১৪২৮, মঙ্গলবার, ১৫ জুন ২০২১। পঞ্চমী ৪৫/৪ রাত্রি ১০/৫৭। অশ্লেষা নক্ষত্র ৪১/৫৬ রাত্রি ৯/৪২। সূর্যোদয় ৪/৫৫/৩৮, সূর্যাস্ত ৬/১৮/১২। অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে পুনঃ ৯/২৩ গতে ১২/৩ মধ্যে পুনঃ ৩/৩৭ গতে ৪/৩১ মধ্যে। রাত্রি ৭/০ মধ্যে পুনঃ ১১/৫৭ গতে ২/৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৪ গতে ৩/৩৭ মধ্যে পুনঃ ৪/৩১ গতে ৫/২৪ মধ্যে। রাত্রি ৮/২৫ গতে ৯/৫০ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ১/১৭ গতে ২/৫৭ মধ্যে। কালরাত্রি ৭/৩৮ গতে ৮/৫৮ মধ্যে। 
৩১ জ্যৈষ্ঠ ১৪২৮, মঙ্গলবার, ১৫ জুন ২০২১। পঞ্চমী রাত্রি ৭/৩৬। অশ্লেষা নক্ষত্র রাত্রি ৭/৭। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২০।  অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে ও ৯/২৭ গতে ১২/৮ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ও ১২/২ গতে ২/৯ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৮ গতে ৩/৪২ মধ্যে ও ৪/৩৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ গতে ৯/৫৫ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৭ মধ্যে ও ১/১৮ গতে ২/৫৯ মধ্যে। কালরাত্রি ৭/৪০ গতে ৮/৫৯ মধ্যে। 
৪ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইউরো কাপ: হাঙ্গেরি ০ পর্তুগাল ৩ (ফুলটাইম)

11:28:00 PM

ইউরো কাপ: হাঙ্গেরি ০ পর্তুগাল ০ (হাফটাইম)

10:28:19 PM

যে এলাকায় সংক্রমণ বেশি সেখানে কড়াকড়ি করতে হবে, নির্দেশ রাজ্য প্রশাসনের 
যে এলাকায় সংক্রমণ বেশি সেখানে কড়াকড়ি করতে হবে। আজ, মঙ্গলবার ...বিশদ

07:51:00 PM

করোনা: গত ২৪ ঘণ্টায় উত্তরপ্রদেশে আক্রান্ত ৩৪০, মৃত ৫৭ 

07:39:36 PM

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতীয় দলে কে কে রয়েছেন, জানুন 
বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের জন্য আজ, মঙ্গলবার ভারতীয় দল ঘোষণা ...বিশদ

07:23:31 PM

করোনা: গত ২৪ ঘণ্টায় উত্তরাখণ্ডে আক্রান্ত ২৭৪, মৃত ১৮ 

07:22:21 PM