Bartaman Patrika
কলকাতা
 

হাসনাবাদের গ্রাম এখনও বিদ্যুৎহীন, কেরোসিনের লম্ফ জ্বেলে পড়াশোনা

সংবাদদাতা, হাসনাবাদ: উত্তর ২৪ পরগনা জেলা বসিরহাট মহকুমার হাসনাবাদ থানার অন্তর্গত মাখালগাছা পঞ্চায়েতের আষাড়িয়া নারায়ণপুর গ্রাম। আনুমানিক দেড়শোর বেশি মানুষের বাস এই গ্রামে। সাধারণভাবে দিনমজুরের কাজের সঙ্গে যুক্ত অধিকাংশ গ্রামবাসী। অভাবের মধ্যেও পড়াশোনায় খামতি নেই গ্রামের ছেলেমেয়েদের। অথচ স্বাধীনতার এত বছর পরও বৈদ্যুতিক আলোর মুখ দেখতে পাননি গ্রামের বাসিন্দারা। যে কারণে রেশনে পাওয়া কেরোসিন তেলের ল্যাম্পের আলোয় সন্ধ্যা-রাত কাটাতে হয় বাসিন্দাদের। লম্ফর আলোয় পড়াশোনা করতে হয় খুদে পড়ুয়াদের। আর তেল ফুরিয়ে গেলেই বন্ধ হয় পড়া।
পড়াশোনার পাশাপাশি বিয়ের মতো সামাজিক ক্ষেত্রেও সমস্যার মুখোমুখি হতে হয় মেয়ে বা ছেলের বাবাদের। গ্রামে বিদ্যুৎ না থাকায় ভালো পরিবারে বিয়ে দিতে সমস্যার সম্মুখীন হতে হয় তাঁদের। গ্রামে বিদ্যুতের দাবিতে একাধিকবার প্রশাসনের দ্বারস্থ হয়েও সমস্যার সমাধান হয়নি। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এক মাছ ব্যবসায়ীর বাধাতেই গ্রামে বিদ্যুৎ আনা সম্ভব হয়নি। বিদ্যুতের তার টানার জমি নিজের বলে দাবি করায় প্রতিবারই বিফলে যায় প্রচেষ্টা। সমস্যার কথা মেনেও নিয়েছে স্থানীয় পঞ্চায়েতও। তবে আলোচনার মাধ্যমে সমস্যা মিটে যাবে বলে পঞ্চায়েত সূত্রে জানা গিয়েছে।

25th  February, 2019
 চন্দননগরে গুজবের জেরে হেনস্তা বৃদ্ধকে

 বিএনএ, চুঁচুড়া: ফের গুজবের জেরে হেনস্তার শিকার হলেন এক বৃদ্ধ। সোমবার সকালে ঘটনাটি ঘটেছে চন্দননগরের উর্দিবাজারে। পুলিস জানিয়েছে, এদিন সকালে ওই বৃদ্ধ একটি শিশুকে সঙ্গে নিয়ে উর্দিবাজারের দিকে যাচ্ছিলেন। তখন শিশুচোর সন্দেহে তাঁকে আটকে রেখে হেনস্তা করে কিছু লোকজন। 
বিশদ

 হাওড়া শহরে গুজব রুখতে কড়া নির্দেশ পুলিসের

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: হাওড়া শহর এলাকায় গুজব ছড়ানো বন্ধ করতে প্রতিটি থানাকে কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিলেন পুলিসের কর্তারা। পাশাপাশি এই ব্যাপারে সচেতনতা বাড়াতে ও মানুষকে বোঝাতে স্থানীয় ক্লাব, বিভিন্ন সামাজিক সংগঠনকে এগিয়ে আসার আহ্বানও জানানো হয়েছে।
বিশদ

 কলকাতায় গ্রিন ম্যারাথন এসবিআইয়ের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার শহরে ‘গ্রিন ম্যারাথন’-এর আয়োজন করল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। তাদের দাবি, প্রায় সাড়ে সাত হাজার মানুষ এই ম্যারাথনে অংশ নিয়েছেন। ম্যারাথনের সূচনা করেন এসবিআইয়ের ডিএমডি এবং সিসিও পার্থপ্রতিম সেনগুপ্ত এবং কলকাতা সার্কেলের সিজিএম রঞ্জনকুমার মিশ্র। 
বিশদ

 তারকেশ্বরে পুজো দেওয়ার পর অসুস্থ হয়ে কিশোরের মৃত্যু

 বিএনএ, চুঁচুড়া: তারকেশ্বর মন্দিরে পুজো দেওয়ার পর অসুস্থ হয়ে মৃত্যু হল রাহুল বর (১৮) নামে এক কিশোরের। ঘটনার কথা জানাজানি হতেই সোমবার সকালে তারকেশ্বর মন্দির চত্বরে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়ে পড়ে।
বিশদ

১৪টি ইঞ্জিন ৬ ঘণ্টার চেষ্টায় নিয়ন্ত্রণে আনে
ডানকুনিতে ভোজ্য তেলের কারখানায় ভয়াবহ আগুন, ছড়াল পাশের ২টি কারখানাতেও

 বিএনএ, চুঁচুড়া: রবিবার দুপুরে ডানকুনির ১ নম্বর ওয়ার্ডের চাকুন্দিতে ভয়াবহ অগ্নিকাণ্ডে পুড়ে ছাই হয়ে গেল একটি ভোজ্য তেল তৈরির কারখানা। কারখানার ভেতরে প্রচুর দাহ্য পদার্থ থাকায় মুহূর্তের মধ্যেই গোটা এলাকা কালো ধোঁয়ায় ঢেকে যায়। পাশাপাশি হাওয়ার দাপটে পাশে থাকা একটি ডিটারজেন্ট কারখানা ও বিস্কুটের কারখানায় আগুন ছড়িয়ে পড়ে।
বিশদ

25th  February, 2019
সন্ত্রাসবাদী হামলা হলে মোকাবিলা কীভাবে, মহড়া কলকাতা স্টেশনে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাশ্মীরের পুলওয়ামায় সন্ত্রাসবাদী হামলার দগদগে ক্ষত এখনও টাটকা গোটা দেশজুড়েই। চলছে ঘটনার কাটাছেঁড়া। জঙ্গিদের কাছে রেল বরাবরই সফ্ট টার্গেট। রেলের এলাকায় হামলার ঘটনাও ঘটেছে আগে। 
বিশদ

25th  February, 2019
সল্টলেক সেক্টর ফাইভ থেকে স্টেডিয়াম পর্যন্ত
ইস্ট-ওয়েস্ট মেট্রোয় শুরু হতে চলেছে ‘ইন্টিগ্রেটেড টেস্টিং’

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি সপ্তাহেই ইস্ট-ওয়েস্ট মেট্রোর সল্টলেক সেক্টর ফাইভ থেকে স্টেডিয়াম পর্যন্ত এলাকায় ‘ইন্টিগ্রেটেড টেস্টিং’ শুরু হতে চলেছে। কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড (কেএমআরসিএল) সূত্রের খবর, এই পথেই প্রথম পর্যায়ে ট্রেন চলাচল শুরু হবে। 
বিশদ

25th  February, 2019
তারকেশ্বরের মূল নিকাশি খালের জরাজীর্ণ দশা, জঙ্গল-আবর্জনায় অবরুদ্ধ গতিপথ

 সংবাদদাতা, তারকেশ্বর: তারকেশ্বরে নিকাশি খালের জরাজীর্ণ অবস্থা। বাংলার পর্যটন মানচিত্রে শৈবতীর্থ তারকেশ্বরে দীর্ঘদিন ধরেই বেহাল অবস্থায় পড়ে রয়েছে নিকাশি খাল। তারকেশ্বর পুরসভার ১৩, ১১, ৪, ১২, ২ নম্বর ওয়ার্ড সহ বিস্তীর্ণ এলাকা দিয়ে বয়ে গেছে রনেল খাল।
বিশদ

25th  February, 2019
 উদ্বোধনের পর এক বছর পার, ফুলেশ্বর মাছ বাজার আজও চালু হল না

  সংবাদদাতা, উলুবেড়িয়া: উদ্বোধনের পর এক বছর অতিক্রান্ত হয়ে গেলেও চালু করা গেল না ফুলেশ্বর মৎস্য বাজার। যদিও উলুবেড়িয়া পুরসভা সূত্রে খবর, মৎস্য বাজার দ্রুত চালু করার চেষ্টা চলছে।
বিশদ

25th  February, 2019
 মহিলা প্রধানকে মারধরে বামফ্রন্টের ২ কর্মী গ্রেপ্তার

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: শাসকদলের মহিলা পঞ্চায়েত প্রধানকে রড দিয়ে মারধরের অভিযোগে বামফ্রন্টের দু’জন কর্মীকে গ্রেপ্তার করল পাথরপ্রতিমা থানার পুলিস। 
বিশদ

25th  February, 2019
 ডায়মন্ডহারবারে নাবালিকাকে পরপর ধর্ষণ, ধৃত তান্ত্রিক সহ ২

  নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: নবম শ্রেণীর ছাত্রীকে দফায় দফায় ধর্ষণের অভিযোগে দু’জনকে গ্রেপ্তার করল ডায়মন্ডহারবার থানার পুলিস। পুলিস জানিয়েছে, ধৃতদের নাম তাপস হালদার ও গৌরব মণ্ডল। ঘটনাটি ঘটেছে ডায়মন্ডহারবারের গৌরীপুরে। ধৃতদের মধ্যে তাপস হালদার নিজেকে তান্ত্রিক বলে পরিচয় দিয়েছিল।
বিশদ

25th  February, 2019
 কুলতলিতে গুলি করে খুন যুব তৃণমূল কর্মীকে

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: আবারও জেলায় খুন তৃণমূল কর্মী। এবার কুলতলির পয়েত নস্করহাটে। রবিবার সন্ধ্যায় এই ঘটনায় আতঙ্ক ছড়িয়ে পড়ে গোটা এলাকায়। পুলিস জানিয়েছে, মৃতের নাম সুরথ মণ্ডল (৪৫)। তিনি এলাকায় যুব তৃণমূল কর্মী হিসেবে পরিচিত ছিলেন। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, এদিন তিনি চায়ের দোকানে বসে গল্প করছিলেন।  
বিশদ

25th  February, 2019
 ফের বন্দর এলাকায় বাইক দুর্ঘটনা, হেলমেটহীন চালকের মৃত্যু, জখম ২

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের রাতের বন্দর এলাকায় ভারী পণ্যবাহী গাড়ির ধাক্কায় মৃত্যু হল এক স্কুটি চালকের। জখম হলেন আরও দু’জন। শনিবার রাত সাড়ে বারোটা নাগাদ ঘটনাটি ঘটেছে পশ্চিম বন্দর থানার অন্তর্গত সার্কুলার গার্ডেনরিচ রোডে। পুলিস জানিয়েছে, মৃতের নাম আসিফ আলি খান (২১)। বাড়ি মেটিয়াবুরুজের গোলাম রসুল রোডে।
বিশদ

25th  February, 2019
 সেলাই মেশিন কেনার টাকা না পেয়ে আত্মহত্যার চেষ্টা ছেলের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সেলাই মেশিন কিনবেন বলে বাবার কাছে টাকা চেয়েছিলেন। কিন্তু তা না দেওয়ায় বাবার সঙ্গে তাঁর বাদানুবাদ হয়। আর তা থেকেই অভিমানী হয়ে রবিবার ভরদুপুরে পার্ক সার্কাস ময়দানের মাঝে দাঁড়িয়ে গায়ে কেরোসিন তেল ঢেলে আগুন লাগিয়ে আত্মহত্যার চেষ্টা করলেন ওই যুবক। 
বিশদ

25th  February, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, সিউড়ি: গ্রামের মধ্যে মদের দোকান খোলার আবেদনের বিরোধিতা করে ফের রাস্তায় নামলেন এলাকার বাসিন্দারা। রবিবার মুরারই থানার কনকপুর সারদুয়ারি গ্রামের বাসিন্দারা হাতে প্লাকার্ড নিয়ে এলাকায় মিছিল করেন।  ...

 আবুজা, ২৫ ফেব্রুয়ারি (এএফপি): নাইজেরিয়ার রাষ্ট্রপতি ও সংসদ নির্বাচন চলাকালীন হিংসায় প্রাণ হারিয়েছেন কমপক্ষে ৩৯ জন। সোমবার এমনই দাবি করল নির্বাচন পর্যবেক্ষণকারী সামাজিক সংগঠন, ‘দ্য সিচ্যুয়েশন রুম’। এর অধীনে ৭০টিও বেশি সংস্থা কাজ করে। ...

  বারাণসী, ২৫ ফেব্রুয়ারি (পিটিআই): রবিবারে রাতে কলেজ ক্যাম্পাসের হস্টেলের সামনে অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীদের গুলিতে মারা গিয়েছে উদয়প্রতাপ কলেজের ছাত্রনেতা বিবেক সিং (২২)। আজমগড় জেলার জামুন্দি গ্রামের বাসিন্দা বিবেক ছিলেন বি কম দ্বিতীয় বর্ষের ছাত্র। ...

সুকান্ত বসু, কলকাতা: জেলে অসাধু উপায়ে মোবাইল এবং সিম কার্ডের অনুপ্রবেশ রুখতে এবার কারারক্ষীদেরই একটি বিশেষ টিমকে সংশোধনাগারের বাইরে তিনটি শিফটে নজরদারি চালানোর কাজে নিযুক্ত করা হয়েছে। কারা দপ্তর সূত্রের খবর, রাজ্যের প্রতিটি সংশোধনাগারে একই ব্যবস্থা চালু হয়েছে। প্রয়োজনে স্থানীয় ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শিক্ষার জন্য দূরে কোথাও যেতে পারেন। প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বিবাহের কথাবার্তাও পাকা হতে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম
১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম
১৯৩৬: চিত্র পরিচালক মনমোহন দেশাইয়ের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৯ টাকা ৭১.৮৯ টাকা
পাউন্ড ৯১.২৫ টাকা ৯৪.৫৪ টাকা
ইউরো ৭৯.১৪ টাকা ৮২.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৮৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,১৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৬৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, অষ্টমী ৫৮/১০ শেষ রাত্রি ৫/২১। অনুরাধা নক্ষত্র ৪২/২৬ রাত্রি ১১/৩। সূ উ ৬/৪/৫০, অ ৫/৩৪/৪০, অমৃতযোগ দিবা ৮/২২ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৭ মধ্যে। রাত্রি ৬/২৩ মধ্যে পুনঃ ৮/৫৪ গতে ১১/২৫ মধ্যে পুনঃ ১/৫৫ গতে ৩/৩৫ মধ্যে, বারবেলা ৭/৩২ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১/১৬ গতে ২/৪২ মধ্যে, কালরাত্রি ৭/৮ গতে ৮/৪২ মধ্যে।
১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১০/১৪/২৯। অনুরাধানক্ষত্র রাত্রি ৩/৫৪/২৩, সূ উ ৬/৬/৫, অ ৫/৩৩/১, অমৃতযোগ দিবা ৮/২৩/৫৮ থেকে ১০/৪০/৫১ মধ্যে ও ১২/৫৪/১৫ থেকে ২/২৯/৫০ মধ্যে ও ৩/১৫/৩৮ থেকে ৪/৪৭/১ মধ্যে এবং রাত্রি ৬/২৩/১৩ মধ্যে ও ৮/৫৩/৫০ থেকে ১১/২৪/২৭ মধ্যে ও ১/৪৫/৪ থেকে ৩/৩৫/২৮ মধ্যে, বারবেলা ৭/৩১/৫৭ থেকে ৮/৫৭/৪৯ মধ্যে, কালবেলা ১/১৫/২৫ থেকে ২/৪১/১৭ মধ্যে, কালরাত্রি ৭/৭/৯ থেকে ৮/৪১/১৭ মধ্যে। 
২০ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বৃষ: মামলা-মোকদ্দমায় জয় লাভ। মিথুন: বয়স্ক ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিন  
১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম১৯৩৬: ...বিশদ

07:03:20 PM

ফের সংঘর্ষ বিরতি লঙ্ঘন পাকিস্তানের  
আজ বিকাল ৫.৩০টা নাগাদ জম্মু ও কাশ্মীরের নৌসেরা, কৃষ্ণঘাঁটি ও ...বিশদ

06:26:29 PM

উচ্চ মাধ্যমিকের প্রথম দিনেই মোবাইল সহ ধরা পড়ল ৫ জন, বাতিল রেজিস্ট্রেশন 

05:04:13 PM

২৪০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:51:20 PM

যে কোনও পরিস্থিতির জন্য সেনা এবং দেশবাসীকে তৈরি থাকতে বললেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান  

03:45:06 PM