Bartaman Patrika
দেশ
 

ধর্মীয় অনুষ্ঠানে পদপিষ্ট, হাতরাসে মৃত ১২১

হাতরাস: চারদিকে লাশ আর লাশ! ছড়িয়ে ছিটিয়ে পড়ে মহিলাদের নিথর দেহ। মাঠের ধারে সার দিয়ে পড়ে তাঁদের মতো আরও অনেকের চটি, ব্যাগ, প্লাস্টিক। কেউ ভাবেনি সামান্য সৎসঙ্গ শেষে বেরনোর জন্য হুড়োহুড়ি প্রাণ কেড়ে নেবে শতাধিক মানুষের। মঙ্গলবারের এই ঘটনায় ফের সংবাদ শিরোনামে উত্তরপ্রদেশের হাতরাস। ২০২০ সালে ২০ সেপ্টেম্বর এই হাতরাসেই এক দলিত তরুণীর গণধর্ষণের ঘটনায় উত্তাল হয়ে উঠেছিল গোটা দেশ। এবার সেখানে ধর্মীয় সভায় পদপিষ্ট হয়ে ১২১ জনের মৃত্যু। মৃতদের মধ্যে অধিকাংশই মহিলা এবং শিশু। গোটা ঘটনায় প্রশ্ন উঠে গিয়েছে যোগী প্রশাসনের উদাসীনতা নিয়ে।
এদিন হাতরাস ও এটা জেলার সীমানার রতিভানপুর গ্রামে সিকন্দ্রা রাও এলাকায় বসেছিল ওই সৎসঙ্গের আসর। পুলিস সূত্রে খবর, স্থানীয় ধর্মগুরু নারায়ণ সাকার হরি (ভোলে বাবা) ছিলেন মূল আয়োজক। অনুমতি দিয়েছিল মহকুমা শাসকের দপ্তর। ধর্মজ্ঞান শুনতে জড়ো হয়েছিলেন অন্তত পাঁচ হাজার পুণ্যার্থী। ছোট মঞ্চ, ভিড়ে ঠাসা মাঠ। মাথার উপরে ছাউনি থাকলেও ভ্যাপসা গরমে ফ্যানের বন্দোবস্ত ছিল না। তাই প্রচুর ভক্তসমাগম হওয়ায় বিপত্তি বাধে। ভক্তদের ঢল সামলানোর পরিকাঠামো ছিল না উদ্যোক্তাদের কাছে। দমবন্ধকর পরিস্থিতি তৈরি হয়েছিল। মাঠ থেকে বেরনোর রাস্তাও ছিল অপরিসর। ধর্মগুরু বেরিয়ে যাওয়ার সময় অনেক ভক্তই সেই রাস্তায় এসে গড় হয়ে প্রণাম করছিলেন। সামনে রাস্তাটিও ছিল একটু উঁচুতে, একটি নর্দমার উপর নির্মিত। সেখানে পৌঁছতে গিয়ে ভিড়ের চাপে টাল সামলাতে পারেননি অনেক মহিলা ও শিশু। আর তখনই সরু জায়গা দিয়ে বেরতে গিয়ে হুড়োহুড়ির জেরে পদপিষ্ট হয় মৃত্যু হয় অন্তত ১১৬ জনের(বেসরকারি হিসেবে অবশ্য সংখ্যাটা ১৩০-এর কম নয়)। পরে হাসপাতালে আরও ৫ জনের মৃত্যু হয়েছে। যার ফলে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১২১।
হাসপাতালের ভিতরে ডাঁই হয়ে মৃতদেহ পরে থাকার ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। স্থানীয়দের অভিযোগ, আহতদের সিকান্দ্রা রাও কমিউনিটি হেলথ সেন্টারে নিয়ে যাওয়া হলেও সেখানে মাত্র একজন চিকিৎসক ছিলেন। গুরুতর আহতদের অক্সিজেন পর্যন্ত দেওয়া যায়নি। দেড় ঘণ্টা পরে ঘটনাস্থলে আসেন প্রশাসনের আধিকারিকরা। কেন আগেভাগে ভিড় সামলানোর ব্যবস্থা ছিল না, সেই প্রশ্ন উঠছে। এটা মেডিক্যাল কলেজে নিয়ে যাওয়া হয়েছিল আহতদের। জেলাশাসক আশিস কুমার জানিয়েছেন, গোটা ঘটনার তদন্ত হবে। আগ্রার কমিশনারেট ডিজিপির নেতৃত্বে একটি তদন্ত কমিটিও গঠন করা হয়েছে। লোকসভায় জবাবি ভাষণ চলাকালীনই এই খবর পান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানেই বিষয়টি নিয়ে শোকপ্রকাশ করেন। মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, বিরোধী দলনেতা রাহুল গান্ধী, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্য সরকারের তরফে মৃতদের পরিবারকে দু’লক্ষ ও আহতদের পরিবারকে ৫০ হাজার টাকার আর্থিক সাহায্য দেওয়ার ঘোষণা করা হয়েছে।
নিথর...। বাসের সিটে রেখে দেওয়া হয়েছে হাতরাসে পদপিষ্টদের মৃতদেহ। ছবি: পিটিআই

03rd  July, 2024
বিজেপি প্রার্থী বুখারি প্রয়াত

প্রয়াত সদ্য সমাপ্ত জম্মু-কাশ্মীর বিধানসভা নির্বাচনের বিজেপি প্রার্থী ও প্রাক্তন মন্ত্রী মুস্তাক বুখারি। বুধবার সকালে পুঞ্চ জেলায় নিজের বাড়িতে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর।
বিশদ

03rd  October, 2024
গোবিন্দর বক্তব্যে সন্তুষ্ট নয় পুলিস

গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে ভর্তি অভিনেতা গোবিন্দ। মঙ্গলবার তিনি জানিয়েছিলেন, অসাবধানে হাত থেকে রিভলভারটি পড়ে গিয়ে তাঁর পায়ে গুলি লেগেছে।
বিশদ

03rd  October, 2024
চেন্নাইয়ে পুলিসের হেনস্তা নির্যাতিতার বাবা-মাকে, সিবিআই তদন্তের নির্দেশ

নাবালিকাকে ধর্ষণের অভিযোগ। আর সেই মামলায় থানায় গিয়ে  হেনস্তার শিকার হতে হয় নির্যাতিতারই বাবা-মাকে। এই ঘটনায় এবার সিবিআইকে তদন্তের নির্দেশ দিল মাদ্রাজ হাইকোর্ট।
বিশদ

03rd  October, 2024
যুদ্ধের আশঙ্কায় উদ্বিগ্ন ভারত, ইরান সফরে জারি নিষেধাজ্ঞা, উদ্ধার অভিযানের প্রস্তুতি শুরু বিদেশ মন্ত্রকের

মহাযুদ্ধের পরিস্থিতি ঘনিয়ে আসছে পশ্চিম এশিয়ায়। ইজরায়েলে আকস্মিক মিসাইল আক্রমণের পর প্রত্যাশিতভাবেই ইরানকে হুমকি দিয়েছে খোদ আমেরিকা।
বিশদ

03rd  October, 2024
পরিবারের ৪ সদস্যের রহস্যমৃত্যু

বন্ধ ঘর থেকে উদ্ধার এক দম্পতি ও তাঁদের দুই সন্তানের মৃতদেহ। বুধবার সকালের এই ঘটনায় রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে মহারাষ্ট্রের নাগপুরে।
বিশদ

03rd  October, 2024
গুজরাতে পড়ুয়ার চুলের মুঠি ধরে দেওয়ালে ঠুকলেন শিক্ষক, আটক

এক স্কুলপড়ুয়াকে চুলের মুঠি ধরে নৃশংসভাবে মারধর। দেওয়ালে তার মাথা ঠুকে দেওয়ার পাশাপাশি মারা হল প্রায় ১২টি চড়।
বিশদ

03rd  October, 2024
আকাশে বিপত্তি

হেলিকপ্টার ভেঙে পড়ে মৃত্যু হল দুই পাইলট ও এক ইঞ্জিনিয়ারের। পুলিস জানিয়েছে, বুধবার সকালে মহারাষ্ট্রের পুনে জেলায় এই ঘটনা ঘটেছে।
বিশদ

03rd  October, 2024
অসুস্থ ৪৫ পড়ুয়া

স্কুলে মিড ডে মিলে বিষক্রিয়া। হাসপাতালে ভর্তি ৪৫ পড়ুয়া। মহারাষ্ট্রের থানে শহরের কাছে কালওয়ার একটি বেসরকারি স্কুলে এই ঘটনা ঘটেছে।
বিশদ

03rd  October, 2024
বন্যার জলে কপ্টার

বন্যায় প্লাবিত বিস্তীর্ণ এলাকা। তার মধ্যে যান্ত্রিক ত্রুটির কারণে জলেই জরুরি অবতরণ করতে হল বায়ুসেনার একটি হেলিকপ্টারকে। বুধবার বিহারের মুজফ্ফরপুর জেলায় এই ঘটনা ঘটেছে।
বিশদ

03rd  October, 2024
দিল্লির দিকে এগতেই ফের আটক ওয়াংচুক

জলবায়ু কর্মী সোনম ওয়াংচুক সহ প্রায় ১৫০ জন লাদাখবাসীকে ফের আটক করল দিল্লি পুলিস। দিল্লিতে পদযাত্রা নিয়ে ঢোকা আগেই সোমবার রাতে সিঙ্ঘু সীমানায় সোনম ও তাঁর অনুগামীদের আটক করেছিল অমিত শাহর স্বরাষ্ট্রমন্ত্রকের আওতাধীন দিল্লি পুলিস।
বিশদ

03rd  October, 2024
ভয়াবহ দুর্ঘটনা থেকে রক্ষা, জলের মধ্যেই জরুরি অবতরণ করল ভারতীয় বায়ু সেনার কপ্টার

বড়সড় বিপদের থেকে কোনওক্রমে রক্ষা। বরাতজোরে দুর্ঘটনার হাত থেকে বাঁচল ভারতীয় বায়ুসেনার একটি অ্যাডভান্স লাইট হেলিকপ্টার। বন্যা কবলিত এলাকায় ত্রাণ দিতে গিয়ে বিপত্তির মধ্যে পড়ে খোদ হেলিকপ্টারটিই।
বিশদ

02nd  October, 2024
পুনেতে দুর্ঘটনার কবলে হেলিকপ্টার, মৃত ৩

সাতসকালে বড়সড় দুর্ঘটনার সাক্ষী মহারাষ্ট্রের পুনে। উড়ানের পরই ভেঙে পড়ল একটি হেলিকপ্টার। যার ফলে মৃত্যু হয়েছে ৩ জনের।
বিশদ

02nd  October, 2024
অসাবধানে নিজের রিভলভার থেকেই পায়ে গুলি, জখম অভিনেতা গোবিন্দ

অসাবধানে নিজের রিভলভার থেকে পায়ে গুলি লেগে জখম বলিউড অভিনেতা গোবিন্দ। মঙ্গলবার ভোরে এই দুর্ঘটনা ঘটে তাঁর মুম্বইয়ের বাড়িতেই। সূত্রের খবর, কলকাতায় একটি অনুষ্ঠানে যোগ দিতে আসার কথা ছিল অভিনেতার। বিশদ

02nd  October, 2024
অ্যাপ ক্যাবে মহিলাকে যৌন হেনস্তা, সংস্থাকে ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণের নির্দেশ

অ্যাপ ক্যাব চালকের যৌন হেনস্তার শিকার হয়েছিলেন কর্ণাটকের এক মহিলা। ২০১৯ সালের ওই ঘটনায় চালকের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেয়নি ওই অ্যাপ ক্যাব সংস্থা। এরপর কর্ণাটক হাইকোর্টের দ্বারস্থ হন ওই মহিলা। বিশদ

02nd  October, 2024

Pages: 12345

একনজরে
দু’টি পৃথক রুটের অটো ইউনিয়নের গণ্ডগোলে বন্ধ অটো ও বাস চলাচল। যার জেরে বিপাকে পড়লেন সাধারণ যাত্রীরা। শুক্রবার সকাল থেকে দিনভর বন্ধ থাকে বনগাঁ-দত্তফুলিয়া ও বনগাঁ-বয়রা রুটের বাস পরিষেবা। বন্ধ থাকে বনগাঁ-হেলেঞ্চা অটো পরিষেবা। ...

দেশে কর্মসংস্থানের অবস্থা খুবই খারাপ। ইজরায়েলে ভারতীয় বেকারদের পাঠানোই তার অন্যতম প্রমাণ। শুক্রবার এমনই অভিযোগে সরব হলেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে। আজ শনিবার হরিয়ানায় ভোট। ...

‘দুর্গা তুমি থেমো না’— এভাবেই আজকের দুর্গার গান গাইলেন লোপামুদ্রা মিত্র, রূপম ইসলাম, উপল সেনগুপ্ত, তিমির বিশ্বাস, সোমলতা আচার্য চৌধুরী, উজ্জয়িনী মুখোপাধ্যায়ের মতো শিল্পীরা। বোরোলীনের ...

আরও বিপাকে পড়লেন রাজ্য পুলিসের প্রাক্তন আইজি পঙ্কজ দত্ত। আর জি কর কাণ্ডে তাঁর করা মন্তব্যের প্রেক্ষিতে বৃহস্পতিবার কোনও সাড়া দেয়নি সিঙ্গল বেঞ্চ। তাই শুক্রবার তিনি প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হন। এদিন দ্রুত শুনানির আর্জি খারিজ করে ডিভিশন বেঞ্চও ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মৃৎশিল্পী, ব্যবসায়ী প্রমুখদের বিশেষ কর্মোন্নতি যোগ প্রবল। পেশাদারি কর্মে শুভ ফল প্রাপ্তি। মানসিক চাঞ্চল্য। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব শিক্ষক দিবস
১৭৮৯ - ফরাসি বিপ্লবের সূচনা
১৮৬৪ - ঘূণিঝড়ে কলকাতা ও সংলগ্ন অঞ্চলে ১৭ হাজার লোকের মৃত্যু
১৮৯৫ - অনুশীলন সমিতির সদস্য ও ভারতের স্বাধীনতা সংগ্রামী হেমন্তকুমার বসুর জন্ম
১৯৪৭ - কলকাতা ফিল্ম সোসাইটি স্থাপিত
১৯৮৯ - কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি ফতিমা বিবি ভারত সুপিমকোর্টের প্রথম মহিলা বিচারপতি মনোনীত হন
১৮০৫ -  ব্রিটিশ ভারতের গভর্নর লর্ড কর্নওয়ালিসের মৃত্যু
২০১১ - অ্যাপল ইনকর্পোরেশনের প্রতিষ্ঠাতা স্টিভ জোবসের মৃত্যু
২০২০- সঙ্গীত শিল্পী ও অভিনেতা শক্তি ঠাকুরের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৩.১৩ টাকা ৮৪.৮৭ টাকা
পাউন্ড ১০৮.৫০ টাকা ১১২.০৬ টাকা
ইউরো ৯১.০৪ টাকা ৯৪.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৬,২০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৬,৬০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭২,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯২,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯২,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৯ আশ্বিন, ১৪৩১, শনিবার, ৫ অক্টোবর ২০২৪। তৃতীয়া অহোরাত্র। স্বাতী নক্ষত্র ৪০/৩ রাত্রি ৯/৩৩। সূর্যোদয় ৫/৩৩/১, সূর্যাস্ত ৫/১৭/১১। অমৃতযোগ প্রাতঃ ৬/২০ মধ্যে পুনঃ ৭/৭ গতে ৯/২৮ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ২/৫৭ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৯ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৬ মধ্যে। বারবেলা ৭/১ মধ্যে পুনঃ ১২/৫৩ গতে ২/২১ মধ্যে পুনঃ ৩/৪৮ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৪৯ মধ্যে পুনঃ ৪/১ গতে উদয়াবধি। 
১৮ আশ্বিন, ১৪৩১, শনিবার, ৫ অক্টোবর ২০২৪। তৃতীয়া শেষরাত্রি ৪/৫৪। স্বাতী নক্ষত্র ৮/১৬। সূর্যোদয় ৫/৩৩, সূর্যাস্ত ৫/১৯। অমৃতযোগ দিবা ৬/২৪ মধ্যে ও ৭/৯ গতে ৯/২৭ মধ্যে ও ১১/৪৫ গতে ২/৪৮ মধ্যে ও ৩/৩৪ গতে ৫/১৯ মধ্যে এবং রাত্রি ১২/৩৭ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৭ মধ্যে। কালবেলা ৭/১ মধ্যে ও ১২/৫৪ গতে ২/২৩ মধ্যে ও ৩/৫১ গতে ৫/১৯ মধ্যে। কালরাত্রি ৬/৫১ মধ্যে ও ৪/১ গতে ৫/৩৩ মধ্যে। 
১ রবিয়স সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ধর্মতলায় অবস্থান মঞ্চের কাছে পুলিস ও জুনিয়র চিকিৎসকদের মধ্যে বচসা

07:22:00 PM

মহিলা টি-২০ বিশ্বকাপ: বাংলাদেশের বিরুদ্ধে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত ইংল্যান্ডের

07:14:00 PM

শ্রীভূমির পুজো প্যান্ডেলে প্যারিস ওলিম্পিকসে পদক জয়ী মানু ভাকের

07:06:39 PM

আইএসএল: ইস্ট বেঙ্গলকে ০-২ গোলে হারাল জামশেদপুর

07:04:00 PM

আর জি কর: থ্রেট কালচারে অভিযুক্ত ৫৯ জন চিকিৎসকদের মধ্যে ৩৭ জনকে হস্টেল থেকে বহিষ্কার করতে চলেছে কলেজ কাউন্সিল

06:55:06 PM

বেঙ্গালুরুর গুহা থেকে উদ্ধার ১৮৮ বছরের বৃদ্ধ!
বেঙ্গালুরুর একটি গুহা থেকে উদ্ধার করা হল ১৮৮ বছর বয়সি ...বিশদ

06:52:40 PM