Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

মানকর কলেজে বন্যপ্রাণী সপ্তাহ পালন

সংবাদদাতা, মানকর: কেন্দ্রীয় সরকারের জুওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার একটি শাখার উদ্যোগে শুক্রবার মানকর কলেজে বন্যপ্রাণী সপ্তাহ পালন করা হল। এদিন পড়ুয়াদের সঙ্গে একটি আলোচনা সভা ও পরে এবিষয়ে ক্যুইজ অনুষ্ঠিত হয়। উপস্থিত ছিলেন বিশিষ্ট বিজ্ঞানী রাজ মোহনা কে। কলেজের অধ্যক্ষ সুকান্ত ভট্টাচার্য বলেন, পড়ুয়ারা স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেছে। প্রতিযোগিতায় বিজয়ীদের এদিনই পুরস্কার দেওয়া হয়।

ডেঙ্গু রোধে পুজো কমিটির হাতে তুলে দেওয়া হল চুন, ব্লিচিং

ডেঙ্গু প্রতিরোধে শুক্রবার ভরতপুর-২ ব্লকের মালিহাটি পঞ্চায়েতের তরফে পুজো কমিটির হাতে চুন ও ব্লিচিং তুলে দেওয়া হয়। একটি আলোচনা সভার পর ওই সামগ্রী তুলে দেওয়া হয়।
বিশদ

জলঙ্গিতে আমবাগান থেকে বধূর ঝুলন্ত দেহ উদ্ধার, চাঞ্চল্য

জলঙ্গিতে আমবাগান থেকে বধূর ঝুলন্ত দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়াল। মৃতার নাম তাজমিরা খাতুন(১৯)। শুক্রবার সকালে জলঙ্গির ফরিদপুরে বধূর শ্বশুরবাড়ির কাছে একটি আমবাগানে তাঁকে ঝুলন্ত অবস্থায় দেখতে পাওয়া যায়।
বিশদ

অতিবৃষ্টিতে সব্জি নষ্ট, বাজার আগুন, সমস্যায় আমজনতা

পুজোর আগেই অতিবৃষ্টির জেরে মুর্শিদাবাদের বিস্তীর্ণ কৃষিজমি জলমগ্ন হয়ে পড়ে। সবথেকে ক্ষতি হয় সব্জি চাষের। যার ফলে অগ্নিমূল্য বাজার। পুজোর আগেই নাভিশ্বাস উঠেছে নিম্ন মধ্যবিত্তের সংসারে।
বিশদ

শান্তিপুরে বাসের চাকায় পিষ্ট হয়ে মৃত্যু

শান্তিপুরে ফের বেপরোয়া বাসের বলি হলেন এক ব্যক্তি। বাসের চাকায় পিষ্ট হয়ে গণেন সরকার নামে এক সাইকেল আরোহীর মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার রাতে শান্তিপুর থানার মোতিগঞ্জ মোড়ে এঘটনা ঘটেছে। খবর পেয়ে শান্তিপুর থানার পুলিস ঘটনাস্থলে পৌঁছয়।
বিশদ

কাঁকসায় ক্যাটারিংয়ের কাজের টাকায় শুরু হয়েছিল দুর্গাপুজো

একসময় এলাকায় কোনও সর্বজনীন দুর্গাপুজো হতো না। তাই পুজোর সময় এলাকার মানুষের মন খারাপ হয়ে যেত। সেজন্য স্থানীয় কয়েকজন যুবক পুজো আয়োজনে উদ্যোগী হন বিশদ

পূর্ব বর্ধমানে ট্যাবের টাকা পেল ৫৪ হাজার ৬৮৭ জন পড়ুয়া

উৎসবের মরশুমে উপহার পেল পড়ুয়ারা। শনিবার পূর্ব বর্ধমানের ৫৪হাজার ৬৮৭জন পড়ুয়া ট্যাবের টাকা পেয়েছে। ৩৬১টি স্কুলের পড়ুয়াদের এই সুবিধা দেওয়া হয়েছে। বিশদ

এসএফআইয়ের ‘আজাদি’ স্লোগান ঘিরে বিতর্ক

বর্ধমান বিশ্ববিদ্যালয়ে দলীয় পতাকা হাতে ‘আজাদি’ চাইল এসএফআই। সময়ে বিভিন্ন সেমিস্টারের ফল প্রকাশ, মার্কশিট দেওয়া সহ বিভিন্ন দাবিতে তারা বিক্ষোভ দেখায়। বিশদ

বিজেপিতে ভবিষ্যৎ নেই, বিরিয়ানি দোকান খোলার হিড়িক নেতাদের

বিজেপিতে ভবিষ্যৎ নেই। ভরসা রয়েছে বিরিয়ানির দোকানে। বিশেষ ছাড় দিয়ে বিরিয়ানি বিক্রি করে ভব্যিষতের ভিত তৈরি করা যাবে। এমনই বিশ্বাস বিজেপি’র যুব নেতাদের। সংগঠনের হাল বেহাল দেখে তাঁরা বিরিয়ানি দোকান করার দিকে ঝুঁকেছেন।
বিশদ

৮০ টাকা কেজি দরে লঙ্কা বিক্রি করছে কৃষি বিপণন দপ্তর

লঙ্কার সেই ঝাল উধাও হয়ে গিয়েছে। কিন্তু উৎসবের মরশুমে দামের ঝাঁজে নাজেহাল আমজনতা। স্বস্তি দিতে পথে নামল পূর্ব বর্ধমান জেলা প্রশাসন। জেলার বিভিন্ন জায়গায় ক্যাম্প করে ৮০টাকা কেজি দরে কাঁচালঙ্কা বিক্রি হচ্ছে।
বিশদ

কালনায় ২টি চুরির ঘটনায় ধৃত ৪ দুষ্কৃতী

দু’টি পৃথক চুরির ঘটনায় কালনা থানার পুলিস চারজন দুষ্কৃতীকে গ্রেপ্তার করেছে। ধৃতরা হল উত্তম রায়, সওকত শেষ, রনি দাস ও জয়ন্ত মিস্ত্রি। প্রথম দু’জনের বাড়ি ভদ্রেশ্বর ও গুপ্তিপাড়ায়। বাকিরা মগরার বাসিন্দা।
বিশদ

পুরুলিয়ার হরিডি মোড়ের কাছে পথ দুর্ঘটনা, যুবকের মৃত্যু

পুরুলিয়ার নিতুড়িয়া থানার হরিডি মোড়ের কাছে পথ দুর্ঘটনায় এক যুবকের মৃত্যু। পুলিস সূত্রে জানা গিয়েছে, মৃতের নাম পিন্টু রায় (৩২)।
বিশদ

04th  October, 2024
মুর্শিদাবাদের সালারে বোমাবাজি, জখম ১

আজ, শুক্রবার রাত সাড়ে আটটা নাগাদ বোমাবাজির অভিযোগ মুর্শিদাবাদের সালার থানার মালিহাটি বাসস্টপেজ সংলগ্ন এলাকায়। এদিন সেখানে একটি চায়ের দোকানে স্থানীয় মালিহাটি পঞ্চায়েতের কাজকর্ম নিয়ে দুই পক্ষের মধ্যে বচসা শুরু হয়। পরে তা নিয়ে শুরু হয় হাতাহাতি।
বিশদ

04th  October, 2024
জলমগ্ন ইংলিশবাজার, দুর্গতদের মধ্যে খাবার ও ত্রিপল বন্টন

মহানন্দার জলে ইংলিশবাজার শহরের বানভাসী মানুষদের জন্য রান্না করে খাবারের ব্যবস্থা করল পুরসভা ও জেলা প্রশাসন। আজ, শুক্রবার ৮ নম্বর ওয়ার্ডে বন্যা দুর্গতদের জন্য নব নির্মিত ত্রাণ শিবির থেকে দুর্গতদের খিচুড়ি ও সবজি দেওয়া হয়।
বিশদ

04th  October, 2024
ফুলিয়ায় বিপুল পরিমাণ ভেজাল ঘি উদ্ধার, চাঞ্চল্য

বেশ কয়েকদিন ধরে ভেজাল খাদ্যদ্রব্য নিয়ে ধরপাকড় শুরু করেছে পুলিস। পুজোর আগে বিশেষভাবে সক্রিয় এনফোর্সমেন্ট ব্রাঞ্চ। এবার সেই পথে হেঁটেই বিপুল পরিমাণ ভেজাল ঘি এবং ঘি তৈরিতে ব্যবহৃত সরঞ্জাম উদ্ধার করল শান্তিপুর থানার পুলিস।
বিশদ

04th  October, 2024

Pages: 12345

একনজরে
দু’টি পৃথক রুটের অটো ইউনিয়নের গণ্ডগোলে বন্ধ অটো ও বাস চলাচল। যার জেরে বিপাকে পড়লেন সাধারণ যাত্রীরা। শুক্রবার সকাল থেকে দিনভর বন্ধ থাকে বনগাঁ-দত্তফুলিয়া ও বনগাঁ-বয়রা রুটের বাস পরিষেবা। বন্ধ থাকে বনগাঁ-হেলেঞ্চা অটো পরিষেবা। ...

দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয়ে নতুন রেজিস্ট্রার যোগ দিতেই একের পর এক সমস্যা শুরু। অধ্যাপকদের বেতন বন্ধ থেকে শুরু করে রেজাল্ট আটকে থাকা, এমনকী নতুন ক্লাস শুরু নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছিল। ...

আরও বিপাকে পড়লেন রাজ্য পুলিসের প্রাক্তন আইজি পঙ্কজ দত্ত। আর জি কর কাণ্ডে তাঁর করা মন্তব্যের প্রেক্ষিতে বৃহস্পতিবার কোনও সাড়া দেয়নি সিঙ্গল বেঞ্চ। তাই শুক্রবার তিনি প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হন। এদিন দ্রুত শুনানির আর্জি খারিজ করে ডিভিশন বেঞ্চও ...

কোচ বদলের পরের ম্যাচেই ঘুরে দাঁড়ায় দল। ভারতীয় ফুটবলে এমন উদাহরণ প্রচুর। বিনো জর্জের হাত ধরে ইস্পাতনগরীতেও কী একই দৃশ্য দেখা যাবে? আশায় বুক বাঁধছে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মৃৎশিল্পী, ব্যবসায়ী প্রমুখদের বিশেষ কর্মোন্নতি যোগ প্রবল। পেশাদারি কর্মে শুভ ফল প্রাপ্তি। মানসিক চাঞ্চল্য। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব শিক্ষক দিবস
১৭৮৯ - ফরাসি বিপ্লবের সূচনা
১৮৬৪ - ঘূণিঝড়ে কলকাতা ও সংলগ্ন অঞ্চলে ১৭ হাজার লোকের মৃত্যু
১৮৯৫ - অনুশীলন সমিতির সদস্য ও ভারতের স্বাধীনতা সংগ্রামী হেমন্তকুমার বসুর জন্ম
১৯৪৭ - কলকাতা ফিল্ম সোসাইটি স্থাপিত
১৯৮৯ - কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি ফতিমা বিবি ভারত সুপিমকোর্টের প্রথম মহিলা বিচারপতি মনোনীত হন
১৮০৫ -  ব্রিটিশ ভারতের গভর্নর লর্ড কর্নওয়ালিসের মৃত্যু
২০১১ - অ্যাপল ইনকর্পোরেশনের প্রতিষ্ঠাতা স্টিভ জোবসের মৃত্যু
২০২০- সঙ্গীত শিল্পী ও অভিনেতা শক্তি ঠাকুরের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৩.১৩ টাকা ৮৪.৮৭ টাকা
পাউন্ড ১০৮.৫০ টাকা ১১২.০৬ টাকা
ইউরো ৯১.০৪ টাকা ৯৪.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৬,২০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৬,৬০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭২,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯২,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯২,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৯ আশ্বিন, ১৪৩১, শনিবার, ৫ অক্টোবর ২০২৪। তৃতীয়া অহোরাত্র। স্বাতী নক্ষত্র ৪০/৩ রাত্রি ৯/৩৩। সূর্যোদয় ৫/৩৩/১, সূর্যাস্ত ৫/১৭/১১। অমৃতযোগ প্রাতঃ ৬/২০ মধ্যে পুনঃ ৭/৭ গতে ৯/২৮ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ২/৫৭ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৯ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৬ মধ্যে। বারবেলা ৭/১ মধ্যে পুনঃ ১২/৫৩ গতে ২/২১ মধ্যে পুনঃ ৩/৪৮ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৪৯ মধ্যে পুনঃ ৪/১ গতে উদয়াবধি। 
১৮ আশ্বিন, ১৪৩১, শনিবার, ৫ অক্টোবর ২০২৪। তৃতীয়া শেষরাত্রি ৪/৫৪। স্বাতী নক্ষত্র ৮/১৬। সূর্যোদয় ৫/৩৩, সূর্যাস্ত ৫/১৯। অমৃতযোগ দিবা ৬/২৪ মধ্যে ও ৭/৯ গতে ৯/২৭ মধ্যে ও ১১/৪৫ গতে ২/৪৮ মধ্যে ও ৩/৩৪ গতে ৫/১৯ মধ্যে এবং রাত্রি ১২/৩৭ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৭ মধ্যে। কালবেলা ৭/১ মধ্যে ও ১২/৫৪ গতে ২/২৩ মধ্যে ও ৩/৫১ গতে ৫/১৯ মধ্যে। কালরাত্রি ৬/৫১ মধ্যে ও ৪/১ গতে ৫/৩৩ মধ্যে। 
১ রবিয়স সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ধর্মতলা মোড়ে চিকিৎসকদের বেআইনি জমায়েতে মামলার রুজু করল কলকাতা পুলিস

04:45:26 PM

হরিয়ানা বিধানসভা নির্বাচন: দুপুর ৩টে পর্যন্ত ভোট পড়ল ৪৯.১৩ শতাংশ

04:22:00 PM

মুম্বইয়ের চিঞ্চপকলি ব্রিজে টেম্পোর ধাক্কায় জখম পথচারী, ভর্তি হাসপাতালে

04:09:00 PM

অন্ধ্রপ্রদেশের তিরুপতির একাধিক জায়গায় শুরু প্রবল বৃষ্টি

04:05:00 PM

দিনের বেলায় আঁধার, উলুবেড়িয়ায় বৃষ্টি শুরু, পুজোর বাজারে ক্ষতির আশঙ্কা

03:59:00 PM

আমেথি খুন কাণ্ড: গুলিবিদ্ধ মূল অভিযুক্ত চন্দন বর্মা
আমেথিতে দলিত পরিবারের চারজনকে নৃশংস ভাবে খুনের ঘটনায় দেশজুড়ে সাড়া ...বিশদ

03:57:00 PM