Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

জামুড়িয়ায় ৩৮ বছর ধরে পটের দুর্গা এঁকে চলেছেন ইসিএল কর্মী অশোক

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: কোনওরকম শিক্ষার্জন ছাড়া‌ই ৩৮ বছর ধরে পটের দুর্গা এঁকে চলেছেন ইসিএল কর্মী অশোক চক্রবর্তী। তাঁর আঁকা পটেই পূজিত হন মা বিন্ধ্যবাসিনী দুর্গা। পুজোর এক দরিদ্র অংশীদার বড় কোনও শিল্পীকে দিয়ে পটের দুর্গা আঁকাতে পারেননি। তৎকালীন গ্রামের কিশোর অশোকের কাছে দুর্গা আঁকার অনুরোধ আসে। সেই থেকে প্রতি বছরই পটের উপর মায়ের অপরূপ ছবি ফুটিয়ে তুলে সুনাম অর্জন করেছেন এই ইসিএল কর্মী। পেশাগত কারণে দিনের বেলায় সময় পান না। একমাস ধরে রাত জেগেই মায়ের পাশাপাশি লক্ষ্মী, গণেশ, কার্তিক, সরস্বতীর মূর্তি এমনকী মহিষাসুর ও মহিষকেও ফুটিয়ে তোলেন তিনি। তাঁর আঁকা সিংহ যেন জীবন্ত। শিল্পাঞ্চলের পটের দুর্গাপুজো বলতে জামুড়িয়ার ইকরার বিন্ধ্যবাসিনী দুর্গাকেই সকলে বোঝেন। কয়েক শতাব্দী ধরে এই পুজো হয়ে আসছে। 
জানা যায়, বহু আগে বিন্ধ্য পর্বত থেকে এক সাধু আসেন জামুড়িয়ার ইকরা গ্রামে। তিনিই অষ্টধাতুর দুর্গামূর্তি দিয়ে যান। সেখানে সিংহবাহিনী মা দুর্গাপুর পাশাপাশি রয়েছে মায়ের চার সন্তান কার্তিক গণেশ লক্ষ্মী সরস্বতীও। তখন থেকেই চট্টোপাধ্যায় পরিবারে এই মূর্তির পুজো হয়ে আসছে। পরবর্তীকালে অষ্টধাতুর মূর্তির পিছনে বড় আকারের পটের দুর্গার পুজো শুরু হয়। সেই পটের দুর্গা আঁকা ও তাতে পুজোর করার রীতিও বহু প্রাচীন। পরে এই পুজোয় চট্টোপাধ্যায়দের পাশাপাশি দৌহিত্র হিসাবে যুক্ত হন চক্রবর্তীরা। পুজোর পালি ভাগ হয়। এক বছর পুজোর পালি পড়েছিল বাদল চট্টোপাধ্যায়ের। যে শিল্পী পটের দুর্গা আঁকতেন, তিনি অনেক টাকা চেয়েছিলেন। কিন্তু সেই টাকা দেওয়ার সামর্থ্য ছিল না দরিদ্র বাদলবাবুর। এরপর তিনি গ্রামের ছেলে অশোকবাবুকেই প্রতিমা আঁকতে অনুরোধ করেন। প্রথমে ইতস্তত করলেও বড়দের নির্দেশে প্রতিমা আঁকা শুরু করেন। তাঁর আঁকা সকলের মন জয় করে নেয়। তারপর থেকে আর শিল্পী বদল হয়নি। তবে শিল্পকর্মে বদল এসেছে। প্রথমে ৭ ফুট লম্বা ও ৮ ফুট চওড়া ক্যানভাসে পটের দুর্গা আঁকতেন। এখন ক্যানভাস হয়ে উঠেছে ১০ ফুট লম্বা ও ১২ ফুট চওড়া। কখনও তিনি সিনারির ম঩ধ্যে মা দুর্গাকে অবস্থান করান। কখনও আবার হয় সাবেকি প্রতিমা। সারা বছরই এই পটের দুর্গা মন্দিরে অবস্থান করে। বিসর্জনের দিন ঘটের পাশাপাশি পুরনো পটের দুর্গার চিত্রকেও বিজর্সন দেওয়া হয়। নতুন পটের চিত্র আবার সারা বছর অবস্থান করে। 
অশোকবাবু বলেন, আমারও বয়স হচ্ছে। মা যেমন আমাকে দিয়ে এই কাজ এতবছর করিয়ে নিলেন, তেমনি মা আবার কাউকে অন্তরালে প্রস্তুত করছেন যিনি পরবর্তীকালে এর হাল ধরবেন। 
ইকরা গ্রাম শিল্পাঞ্চলের অন্যতম প্রসিদ্ধ গ্রাম। এখানে সাধক বামাখ্যাপা সাধনা করে গিয়েছেন। এই গ্রামেই বিখ্যাত সাহিত্যিক শৈলজানন্দ মুখোপাধ্যায়ের শ্বশুরবাড়ি। বহু প্রাচীন দুর্গাপুজো রয়েছে গ্রামে। তারমধ্যে অন্যতম বিন্ধ্যবাসিনী মা দুর্গা। ইকরা গ্রামের পুজো দেখতে বাইরে থেকে মানুষ ভিড় করেন। গ্রামের সদস্যরা সারা বছর কর্মসূত্রে যে যেখানেই থাকুন, পুজোর সময়ে এখানে এসে ভিড় করেন। -নিজস্ব চিত্র

04th  October, 2024
ডেঙ্গু রোধে পুজো কমিটির হাতে তুলে দেওয়া হল চুন, ব্লিচিং

ডেঙ্গু প্রতিরোধে শুক্রবার ভরতপুর-২ ব্লকের মালিহাটি পঞ্চায়েতের তরফে পুজো কমিটির হাতে চুন ও ব্লিচিং তুলে দেওয়া হয়। একটি আলোচনা সভার পর ওই সামগ্রী তুলে দেওয়া হয়।
বিশদ

জলঙ্গিতে আমবাগান থেকে বধূর ঝুলন্ত দেহ উদ্ধার, চাঞ্চল্য

জলঙ্গিতে আমবাগান থেকে বধূর ঝুলন্ত দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়াল। মৃতার নাম তাজমিরা খাতুন(১৯)। শুক্রবার সকালে জলঙ্গির ফরিদপুরে বধূর শ্বশুরবাড়ির কাছে একটি আমবাগানে তাঁকে ঝুলন্ত অবস্থায় দেখতে পাওয়া যায়।
বিশদ

অতিবৃষ্টিতে সব্জি নষ্ট, বাজার আগুন, সমস্যায় আমজনতা

পুজোর আগেই অতিবৃষ্টির জেরে মুর্শিদাবাদের বিস্তীর্ণ কৃষিজমি জলমগ্ন হয়ে পড়ে। সবথেকে ক্ষতি হয় সব্জি চাষের। যার ফলে অগ্নিমূল্য বাজার। পুজোর আগেই নাভিশ্বাস উঠেছে নিম্ন মধ্যবিত্তের সংসারে।
বিশদ

শান্তিপুরে বাসের চাকায় পিষ্ট হয়ে মৃত্যু

শান্তিপুরে ফের বেপরোয়া বাসের বলি হলেন এক ব্যক্তি। বাসের চাকায় পিষ্ট হয়ে গণেন সরকার নামে এক সাইকেল আরোহীর মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার রাতে শান্তিপুর থানার মোতিগঞ্জ মোড়ে এঘটনা ঘটেছে। খবর পেয়ে শান্তিপুর থানার পুলিস ঘটনাস্থলে পৌঁছয়।
বিশদ

কাঁকসায় ক্যাটারিংয়ের কাজের টাকায় শুরু হয়েছিল দুর্গাপুজো

একসময় এলাকায় কোনও সর্বজনীন দুর্গাপুজো হতো না। তাই পুজোর সময় এলাকার মানুষের মন খারাপ হয়ে যেত। সেজন্য স্থানীয় কয়েকজন যুবক পুজো আয়োজনে উদ্যোগী হন বিশদ

পূর্ব বর্ধমানে ট্যাবের টাকা পেল ৫৪ হাজার ৬৮৭ জন পড়ুয়া

উৎসবের মরশুমে উপহার পেল পড়ুয়ারা। শনিবার পূর্ব বর্ধমানের ৫৪হাজার ৬৮৭জন পড়ুয়া ট্যাবের টাকা পেয়েছে। ৩৬১টি স্কুলের পড়ুয়াদের এই সুবিধা দেওয়া হয়েছে। বিশদ

এসএফআইয়ের ‘আজাদি’ স্লোগান ঘিরে বিতর্ক

বর্ধমান বিশ্ববিদ্যালয়ে দলীয় পতাকা হাতে ‘আজাদি’ চাইল এসএফআই। সময়ে বিভিন্ন সেমিস্টারের ফল প্রকাশ, মার্কশিট দেওয়া সহ বিভিন্ন দাবিতে তারা বিক্ষোভ দেখায়। বিশদ

মানকর কলেজে বন্যপ্রাণী সপ্তাহ পালন

কেন্দ্রীয় সরকারের জুওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার একটি শাখার উদ্যোগে শুক্রবার মানকর কলেজে বন্যপ্রাণী সপ্তাহ পালন করা হল। এদিন পড়ুয়াদের সঙ্গে একটি আলোচনা সভা ও পরে এবিষয়ে ক্যুইজ অনুষ্ঠিত হয়।
বিশদ

বিজেপিতে ভবিষ্যৎ নেই, বিরিয়ানি দোকান খোলার হিড়িক নেতাদের

বিজেপিতে ভবিষ্যৎ নেই। ভরসা রয়েছে বিরিয়ানির দোকানে। বিশেষ ছাড় দিয়ে বিরিয়ানি বিক্রি করে ভব্যিষতের ভিত তৈরি করা যাবে। এমনই বিশ্বাস বিজেপি’র যুব নেতাদের। সংগঠনের হাল বেহাল দেখে তাঁরা বিরিয়ানি দোকান করার দিকে ঝুঁকেছেন।
বিশদ

৮০ টাকা কেজি দরে লঙ্কা বিক্রি করছে কৃষি বিপণন দপ্তর

লঙ্কার সেই ঝাল উধাও হয়ে গিয়েছে। কিন্তু উৎসবের মরশুমে দামের ঝাঁজে নাজেহাল আমজনতা। স্বস্তি দিতে পথে নামল পূর্ব বর্ধমান জেলা প্রশাসন। জেলার বিভিন্ন জায়গায় ক্যাম্প করে ৮০টাকা কেজি দরে কাঁচালঙ্কা বিক্রি হচ্ছে।
বিশদ

কালনায় ২টি চুরির ঘটনায় ধৃত ৪ দুষ্কৃতী

দু’টি পৃথক চুরির ঘটনায় কালনা থানার পুলিস চারজন দুষ্কৃতীকে গ্রেপ্তার করেছে। ধৃতরা হল উত্তম রায়, সওকত শেষ, রনি দাস ও জয়ন্ত মিস্ত্রি। প্রথম দু’জনের বাড়ি ভদ্রেশ্বর ও গুপ্তিপাড়ায়। বাকিরা মগরার বাসিন্দা।
বিশদ

পুরুলিয়ার হরিডি মোড়ের কাছে পথ দুর্ঘটনা, যুবকের মৃত্যু

পুরুলিয়ার নিতুড়িয়া থানার হরিডি মোড়ের কাছে পথ দুর্ঘটনায় এক যুবকের মৃত্যু। পুলিস সূত্রে জানা গিয়েছে, মৃতের নাম পিন্টু রায় (৩২)।
বিশদ

04th  October, 2024
মুর্শিদাবাদের সালারে বোমাবাজি, জখম ১

আজ, শুক্রবার রাত সাড়ে আটটা নাগাদ বোমাবাজির অভিযোগ মুর্শিদাবাদের সালার থানার মালিহাটি বাসস্টপেজ সংলগ্ন এলাকায়। এদিন সেখানে একটি চায়ের দোকানে স্থানীয় মালিহাটি পঞ্চায়েতের কাজকর্ম নিয়ে দুই পক্ষের মধ্যে বচসা শুরু হয়। পরে তা নিয়ে শুরু হয় হাতাহাতি।
বিশদ

04th  October, 2024
জলমগ্ন ইংলিশবাজার, দুর্গতদের মধ্যে খাবার ও ত্রিপল বন্টন

মহানন্দার জলে ইংলিশবাজার শহরের বানভাসী মানুষদের জন্য রান্না করে খাবারের ব্যবস্থা করল পুরসভা ও জেলা প্রশাসন। আজ, শুক্রবার ৮ নম্বর ওয়ার্ডে বন্যা দুর্গতদের জন্য নব নির্মিত ত্রাণ শিবির থেকে দুর্গতদের খিচুড়ি ও সবজি দেওয়া হয়।
বিশদ

04th  October, 2024

Pages: 12345

একনজরে
আরও বিপাকে পড়লেন রাজ্য পুলিসের প্রাক্তন আইজি পঙ্কজ দত্ত। আর জি কর কাণ্ডে তাঁর করা মন্তব্যের প্রেক্ষিতে বৃহস্পতিবার কোনও সাড়া দেয়নি সিঙ্গল বেঞ্চ। তাই শুক্রবার তিনি প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হন। এদিন দ্রুত শুনানির আর্জি খারিজ করে ডিভিশন বেঞ্চও ...

দেশে কর্মসংস্থানের অবস্থা খুবই খারাপ। ইজরায়েলে ভারতীয় বেকারদের পাঠানোই তার অন্যতম প্রমাণ। শুক্রবার এমনই অভিযোগে সরব হলেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে। আজ শনিবার হরিয়ানায় ভোট। ...

দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয়ে নতুন রেজিস্ট্রার যোগ দিতেই একের পর এক সমস্যা শুরু। অধ্যাপকদের বেতন বন্ধ থেকে শুরু করে রেজাল্ট আটকে থাকা, এমনকী নতুন ক্লাস শুরু নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছিল। ...

দিল্লি পুরনিগমের স্ট্যান্ডিং কমিটির নির্বাচন নিয়ে দিল্লির লেফটেন্যান্ট গভর্নর ভি কে সাক্সেনার ভূমিকার কড়া সমালোচনা করল সুপ্রিম কোর্ট। স্ট্যান্ডিং কমিটির একটি আসনে নির্বাচন নিয়ে সাক্সেনা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মৃৎশিল্পী, ব্যবসায়ী প্রমুখদের বিশেষ কর্মোন্নতি যোগ প্রবল। পেশাদারি কর্মে শুভ ফল প্রাপ্তি। মানসিক চাঞ্চল্য। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব শিক্ষক দিবস
১৭৮৯ - ফরাসি বিপ্লবের সূচনা
১৮৬৪ - ঘূণিঝড়ে কলকাতা ও সংলগ্ন অঞ্চলে ১৭ হাজার লোকের মৃত্যু
১৮৯৫ - অনুশীলন সমিতির সদস্য ও ভারতের স্বাধীনতা সংগ্রামী হেমন্তকুমার বসুর জন্ম
১৯৪৭ - কলকাতা ফিল্ম সোসাইটি স্থাপিত
১৯৮৯ - কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি ফতিমা বিবি ভারত সুপিমকোর্টের প্রথম মহিলা বিচারপতি মনোনীত হন
১৮০৫ -  ব্রিটিশ ভারতের গভর্নর লর্ড কর্নওয়ালিসের মৃত্যু
২০১১ - অ্যাপল ইনকর্পোরেশনের প্রতিষ্ঠাতা স্টিভ জোবসের মৃত্যু
২০২০- সঙ্গীত শিল্পী ও অভিনেতা শক্তি ঠাকুরের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৩.১৩ টাকা ৮৪.৮৭ টাকা
পাউন্ড ১০৮.৫০ টাকা ১১২.০৬ টাকা
ইউরো ৯১.০৪ টাকা ৯৪.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৬,২০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৬,৬০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭২,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯২,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯২,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৯ আশ্বিন, ১৪৩১, শনিবার, ৫ অক্টোবর ২০২৪। তৃতীয়া অহোরাত্র। স্বাতী নক্ষত্র ৪০/৩ রাত্রি ৯/৩৩। সূর্যোদয় ৫/৩৩/১, সূর্যাস্ত ৫/১৭/১১। অমৃতযোগ প্রাতঃ ৬/২০ মধ্যে পুনঃ ৭/৭ গতে ৯/২৮ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ২/৫৭ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৯ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৬ মধ্যে। বারবেলা ৭/১ মধ্যে পুনঃ ১২/৫৩ গতে ২/২১ মধ্যে পুনঃ ৩/৪৮ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৪৯ মধ্যে পুনঃ ৪/১ গতে উদয়াবধি। 
১৮ আশ্বিন, ১৪৩১, শনিবার, ৫ অক্টোবর ২০২৪। তৃতীয়া শেষরাত্রি ৪/৫৪। স্বাতী নক্ষত্র ৮/১৬। সূর্যোদয় ৫/৩৩, সূর্যাস্ত ৫/১৯। অমৃতযোগ দিবা ৬/২৪ মধ্যে ও ৭/৯ গতে ৯/২৭ মধ্যে ও ১১/৪৫ গতে ২/৪৮ মধ্যে ও ৩/৩৪ গতে ৫/১৯ মধ্যে এবং রাত্রি ১২/৩৭ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৭ মধ্যে। কালবেলা ৭/১ মধ্যে ও ১২/৫৪ গতে ২/২৩ মধ্যে ও ৩/৫১ গতে ৫/১৯ মধ্যে। কালরাত্রি ৬/৫১ মধ্যে ও ৪/১ গতে ৫/৩৩ মধ্যে। 
১ রবিয়স সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্যে সরকারি হাসপাতালে এই প্রথম, এসএসকেএম-এ বিনামূল্যে জন্ম হল টেস্ট টিউব বেবির

06:42:00 PM

তৃতীয়ায় বৃষ্টি উপেক্ষা করেই মানুষের ঢল নামল শ্রীভূমিতে

06:41:37 PM

মহিলা টি-২০ বিশ্বকাপ: ৬ উইকেটে শ্রীলঙ্কাকে হারাল অস্ট্রেলিয়া

06:35:00 PM

আইএসএল: জামশেদপুর ২-ইস্ট বেঙ্গল ০ (৭৪ মিনিট)

06:34:00 PM

পুকুরে স্নান করতে গিয়ে বজ্রপাতে মৃত ২
বাঁকুড়ার সিমলাপালে পুকুরে স্নান করতে গিয়ে বজ্রপাতে মৃত্যু হয়েছে মা ...বিশদ

06:33:00 PM

বৃহস্পতিবার পাতাল এক্সপ্রেসকে বেলাইন করার চেষ্টা, উত্তরপ্রদেশের ললিতপুর জেলা থেকে আজ গেপ্তার ১

06:26:00 PM