Bartaman Patrika
খেলা
 

রোহিতদের টি-২০ মেজাজে জমে উঠল সিরিজের শেষ টেস্ট

কানপুর: টেস্ট ক্রিকেট নয়, এ যেন কুড়ি ওভারের ফরম্যাটের মারমার কাটকাট মেজাজ ও নাটকীয়তা! গ্রিন পার্ক স্টেডিয়ামে বাংলাদেশের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় টেস্টের আড়াই দিন ভেস্তে গিয়েছিল বৃষ্টি ও মান্ধাতা আমলের ড্রেনেজ সিস্টেমের কারণে। প্রথম দিন খেলা হয়েছিল ৩৭ ওভার। পরের দু’দিন এক বলও গড়ায়নি। নিশ্চিত ড্রয়ের দিকে এগনো টেস্টে সহসা প্রাণ সঞ্চার করল রোহিত শর্মা বাহিনী। ভারতের আক্রমণাত্মক মানসিকতা জ্বেলে দিল আশার প্রদীপ। সোমবার দুপুরে যশপ্রীত বুমরাহর দাপটে টাইগারদের প্রথম ইনিংসে দাঁড়ি পড়ল ২৩৩ রানে। মোমিনুল হক অবশ্য দুরন্ত সেঞ্চুরিতে একাই কিছুটা লড়লেন। বুমরাহর সঙ্গে সঙ্গতে থাকলেন আকাশ দীপ, রবিচন্দ্রন অশ্বিন, মহম্মদ সিরাজ, রবীন্দ্র জাদেজা। ফিল্ডিংয়েও নজর কাড়ল ভারতীয় দল। দু’টি দুরন্ত ক্যাচের জন্য প্রশংসা প্রাপ্য রোহিতের ও সিরাজের।
ভারতীয় ব্যাটিংয়ের টেমপ্লেট ঠিক করে দিয়েছেন দুই ওপেনার। প্রথম ওভারেই বাউন্ডারির হ্যাটট্রিক করেন যশস্বী জয়সওয়াল। আর পরের ওভারে প্রথম দুটো বলেই ছক্কা হাঁকান রোহিত। তারপর রকমারি রেকর্ড ভাঙার অভিযানে সুনামির বেগে ২৮৫ রানে পৌঁছয় টিম ইন্ডিয়া। ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে মাঠ মাতান যশস্বী এবং লোকেশ রাহুল। নিশ্চিত পঞ্চাশ হাতছাড়া হলেও বিরাট কোহলিকেও দেখাল ছন্দে। মাত্র ৫২ রানের লিড নিয়েই ইনিংস ডিক্লেয়ার করেছে ভারত। পড়ন্তবেলায় প্রতিপক্ষকে ঝটকা দেওয়াই ছিল লক্ষ্য। অশ্বিনের জোড়া শিকারে সেই পরিকল্পনা সফল। দ্বিতীয় ইনিংসে ১১ ওভারে ২৬ রানের মধ্যে জাকির হাসান ও হাসান মাহমুদকে হারিয়েছে সফরকারী দল। ক্রিজে রয়েছেন শাদমান ইসলাম ও মোমিনুল। আকাশের বলে মোমিনুলের খোঁচা লোকেশ তালুবন্দি করতে পারলে আরও চাপে থাকত পদ্মাপাড়ের শিবির। মঙ্গলবার বাংলাদেশ ইনিংসে দ্রুত ঝাঁপ ফেলাই লক্ষ্য টিম ইন্ডিয়ার। চতুর্থ ইনিংসে বেশি রান তাড়া করার মতো সময় নেই হাতে। বিপক্ষের আট উইকেট জলদি ফেলতে বুমরাহ, অশ্বিনই হতে চলেছেন রোহিতের তুরুপের তাস।
শ্রীলঙ্কার হাতে নিউজিল্যান্ডের পরাজয়ের পর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার দৌড় জমে গিয়েছে। সেজন্য ঘরের মাঠে কানপুর টেস্ট জেতা জরুরি ভারতের। সেই তাগিদও ফুটে উঠল এদিন। বার্তা পরিষ্কার— গৌতম গম্ভীর জমানায় আগের চেয়েও আগ্রাসী হতে চলেছে টিম ইন্ডিয়া। ইংল্যান্ডের মতো ‘বাজবল’ নিয়ে বাগাড়ম্বর না করেও যে টেস্ট ক্রিকেটে রংবাজি করা যায়, কানপুরে তার উজ্জ্বল দৃষ্টান্ত রাখল রোহিত-ব্রিগেড।
স্কোরবোর্ড: বাংলাদেশ প্রথম ইনিংস (১০৭-৩ এর পর): মোমিনুল অপরাজিত ১০৭, মুশফিকুর বো বুমরাহ ১১, লিটন ক রোহিত বো সিরাজ ১৩, সাকিব ক সিরাজ বো অশ্বিন ৯, মিরাজ ক গিল বো বুমরাহ ২০, তাইজুল বো বুমরাহ ৫, হাসান এলবিডব্লু বো সিরাজ ১, খালেদ ক ও বো জাদেজা ০, অতিরিক্ত ১২, মোট (৭৪.২ ওভারে) ২৩৩। বোলিং: বুমরাহ ১৮-৭-৫০-৩, সিরাজ ১৭-২-৫৭-২, অশ্বিন ১৫-১-৪৫-২, আকাশ ১৫-৬-৪৩-২, জাদেজা ৯.২-০-২৮-১। 
ভারত প্রথম ইনিংস: যশস্বী বো হাসান ৭২, রোহিত বো মিরাজ ২৩, গিল ক হাসান বো সাকিব ৩৯, পন্থ ক হাসান বো সাকিব ৯, কোহলি বো সাকিব ৪৭, লোকেশ স্টাঃ লিটন বো মিরাজ ৬৮, জাদেজা ক শান্ত বো মিরাজ ৮, অশ্বিন বো সাকিব ১, আকাশ ক খালেদ বো মিরাজ ১২, বুমরাহ অপরাজিত ১, অতিরিক্ত ৫, মোট (৩৪.৪ ওভারে, ৯ উইকেটে ডিঃ) ২৮৫। বোলিং: হাসান ৬-০-৬৬-১, খালেদ ৪-০-৪৩-০, মিরাজ ৬.৪-০-৪১-৪, তাইজুল ৭-০-৫৪-০, সাকিব ১১-০-৭৮-৪।
বাংলাদেশ দ্বিতীয় ইনিংস: শাদমান ব্যাটিং ৭, জাকির এলবিডব্লু বো অশ্বিন ১০, হাসান বো অশ্বিন ৪, মোমিনুল ব্যাটিং ০, অতিরিক্ত ৫, মোট (১১ ওভারে, ২ উইকেটে) ২৬। বোলিং: বুমরাহ ৩-১-৩-০, অশ্বিন ৫-২-১৪-২, আকাশ ৩-২-৪-০।
01st  October, 2024
জার্মানি সিরিজ: দল ঘোষণা হকি ইন্ডিয়ার

চলতি মাসে ঘরের মাঠে জার্মানির বিরুদ্ধে দু’টি ম্যাচের সিরিজ খেলবে ভারতীয় হকি দল। তার জন্য ৪০ জনের প্রাথমিক দল ঘোষণা করল হকি ইন্ডিয়া। সেখান থেকে চূড়ান্ত দল বেছে নেবেন ভারতীয় কোচ গ্রেগ ফুলটন।
বিশদ

02nd  October, 2024
দায়িত্ব ছাড়লেন বাবর

ব্যাটে রান নেই। তার উপর দলের খারাপ পারফরম্যান্স। দায়িত্ব ছাড়লেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। উল্লেখ্য গত নভেম্বরেও পদত্যাগ করেন তিনি। কিন্তু টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ফের বাবরের হাতে দায়িত্ব তুলে দেন নির্বাচকরা।
বিশদ

02nd  October, 2024
নীরজের কোচের দায়িত্ব থেকে সরছেন ক্লাউস

ইতি পড়ল দীর্ঘ সাফল্যের সম্পর্কে। নীরজ চোপড়ার কোচের পদ থেকে সরছেন ক্লাউস বার্টোনিৎস। মঙ্গলবার অ্যাথলেটিকস ফেডারেশন অব ইন্ডিয়ার তরফ থেকে জানানো হয়েছে, পরিবারের সঙ্গে সময় কাটানোর জন্যই জার্মান কোচ এই সিদ্ধান্ত নিয়েছেন।
বিশদ

02nd  October, 2024
মুকেশের তিন উইকেট

ইরানি কাপের প্রথম দিনে স্বস্তিতে মুম্বই। লখনউতে অবশিষ্ট ভারতের বিরুদ্ধে প্রথমে ব্যাট করে মুম্বইয়ের স্কোর চার উইকেটে ২৩৭ রান। অজিঙ্কা রাহানে ৮৬ রানে অপরাজিত।
বিশদ

02nd  October, 2024
ছন্দ ধরে রাখাই লক্ষ্য রিয়াল মাদ্রিদ ও বায়ার্ন মিউনিখের

ঘরের মাঠে ডিনামো জাগ্রেবকে ৯-২ গোলে উড়িয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ অভিযান শুরু করেছে বায়ার্ন মিউনিখ। বুধবার গ্রুপের দ্বিতীয় ম্যাচে তাদের প্রতিপক্ষ অ্যাস্টন ভিলা।
বিশদ

02nd  October, 2024
চেন্নাইয়ানকে রুখে দিল হায়দরাবাদ

চলতি আইএসএলে পয়েন্টের খাতা খুলল হায়দরাবাদ এফসি। মঙ্গলবার ঘরের মাঠ গাচ্চিবৌলি স্টেডিয়ামে চেন্নাইয়ান এফসি’র বিরুদ্ধে গোলশূন্য ড্র করল থংবই সিংটোর ছেলেরা।
বিশদ

02nd  October, 2024
দুর্ঘটনায় মৃত্যু ক্রিকেটারের

তরুণ ক্রিকেটার শেখ আসিফ হোসেনের মৃত্যুতে শোকের ছায়া বাংলার ক্রিকেটে। সোমবার রাতে হাওড়ার বাড়িতে পড়ে গিয়ে মাথায় গুরুতর চোট পান ২৮ বছর বয়সি ক্রিকেটারটি
বিশদ

02nd  October, 2024
ভারতের ব্যাটিং ও বোলিংয়ের সামনে টিকতে পারল না বাংলাদেশ, দ্বিতীয় টেস্টেও জয়ী রোহিত শর্মারা

বৃষ্টির জেরে দু’দিন একটিও বল গড়ায়নি উত্তরপ্রদেশের কানপুরের মাঠে। চিন্তায় পড়ে গিয়েছিলেন রোহিত শর্মারা। কারণ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের র‌্যাঙ্কিংয়ে ভালো পজিশনে থাকতে গেলে বাংলাদেশকে হারাতেই হতো ভারতকে।
বিশদ

01st  October, 2024
বল হাতে ‘ট্রিপল সেঞ্চুরি’, উচ্ছ্বসিত রবীন্দ্র জাদেজা

ফিরতি ক্যাচটা তালুবন্দি করার পর উচ্ছ্বাসে ফেটে পড়লেন তিনি। দেখে মনে হচ্ছিল, অনন্য এই কীর্তির স্বাদ পেতে সংকল্পবদ্ধ ছিলেন রবীন্দ্র জাদেজা। টেস্টে বল হাতে ‘ট্রিপল সেঞ্চুরি’ অর্থাৎ ৩০০ উইকেট, চতুর্থ দ্রুততম ভারতীয় বোলার হিসেবে এই মাইলস্টোন স্পর্শ করলেন জাড্ডু।
বিশদ

01st  October, 2024
পদত্যাগ কুয়াদ্রাতের, আপাতত দায়িত্বে বিনো জর্জ

গত শুক্রবার যুবভারতীতে এফসি গোয়া ম্যাচে হারের পরই দেওয়াল লিখন পড়তে পেরেছিলেন কার্লেস কুয়াদ্রাত। আইএসএলে হারের হ্যাটট্রিকের পর ‘গো ব্যাক’ স্লোগানের মধ্যেই মাঠ ছেড়েছিলেন ইস্ট বেঙ্গলের স্প্যানিশ কোচ
বিশদ

01st  October, 2024
চ্যাম্পিয়ন্স লিগে আজ জয়ের খোঁজে বার্সা

নতুন ফর‌ম্যাটে চ্যাম্পিয়ন্স লিগের শুরুটা ভালো হয়নি বার্সেলোনার। মোনাকোর কাছে ১-২ ব্যবধানে হারে তারা। এরপর লিগেও টানা সাত জয়ের পর গত ম্যাচে পা হড়কেছে বার্সেলোনার। হঠাত্ ছন্দপতনে চাপে বার্সার নতুন কোচ হান্স ফ্লিক।
বিশদ

01st  October, 2024
ভারতীয় দলে বিশাল কাইথ

অবশেষে জাতীয় দলে ডাক পেলেন বিশাল কাইথ। ক্লাব ফুটবলে দুরন্ত ছন্দে থাকা এই দুর্গপ্রহরীকে ইন্টারকন্টিনেন্টাল কাপে স্কোয়াডে না রাখা নিয়ে সমালোচনার মুখে পড়েতে হয়েছিল কোচ মানোলো মার্কুয়েজকে। প্রতিযোগিতায় মুখ থুবড়ে পড়ে ভারতীয় দল।
বিশদ

01st  October, 2024
এই ব্যর্থতার অংশীদার আমরাও, মত ক্লেটনের

যুবভারতী ক্রীড়াঙ্গনের প্র্যাকটিস গ্রাউন্ডে সবে শেষ হয়েছে ইস্ট বেঙ্গলের অনুশীলন। মাঠের মাঝখানে তিনটি জটলা। সকলেই ব্যস্ত কুল ডাউনে। এই ছবি চোখে পড়তেই দাঁড়িয়ে গেলেন বিনো জর্জ। এরপর প্রায় মিনিট পনেরো শৌভিক, ক্লেটন এবং নাওরেমের সঙ্গে কথা বলতে দেখা গেল তাঁকে
বিশদ

01st  October, 2024
এসিএল-টু: ইরান যাত্রা স্থগিত মোহন বাগানের

শেষ পর্যন্ত আশঙ্কাই সত্যি হল। ট্রাক্টর এসসি’র বিরুদ্ধে এসিএল টু’এর ম্যাচ খেলতে ইরান যাচ্ছে না মোহন বাগান।  সে দেশের বর্তমান পরিস্থিতির উল্লেখ করে সবুজ-মেরুনের ৩৫ জন ফুটবলারের সই করা চিঠি এএফসি’কে পাঠিয়েছে ম্যানেজমেন্ট।
বিশদ

01st  October, 2024

Pages: 12345

একনজরে
দু’টি পৃথক রুটের অটো ইউনিয়নের গণ্ডগোলে বন্ধ অটো ও বাস চলাচল। যার জেরে বিপাকে পড়লেন সাধারণ যাত্রীরা। শুক্রবার সকাল থেকে দিনভর বন্ধ থাকে বনগাঁ-দত্তফুলিয়া ও বনগাঁ-বয়রা রুটের বাস পরিষেবা। বন্ধ থাকে বনগাঁ-হেলেঞ্চা অটো পরিষেবা। ...

আরও বিপাকে পড়লেন রাজ্য পুলিসের প্রাক্তন আইজি পঙ্কজ দত্ত। আর জি কর কাণ্ডে তাঁর করা মন্তব্যের প্রেক্ষিতে বৃহস্পতিবার কোনও সাড়া দেয়নি সিঙ্গল বেঞ্চ। তাই শুক্রবার তিনি প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হন। এদিন দ্রুত শুনানির আর্জি খারিজ করে ডিভিশন বেঞ্চও ...

দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয়ে নতুন রেজিস্ট্রার যোগ দিতেই একের পর এক সমস্যা শুরু। অধ্যাপকদের বেতন বন্ধ থেকে শুরু করে রেজাল্ট আটকে থাকা, এমনকী নতুন ক্লাস শুরু নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছিল। ...

পুজোর মুখে কার ইউটিউব চ্যানেলে কত ভিউয়ার্স বাড়বে চলছে তার প্রতিযোগিতা। কে দামি বাইকে কত গতি তুলে স্টান্টবাজি করতে পারবে চলছে তার মহড়া। কাটোয়া, দাঁইহাট ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মৃৎশিল্পী, ব্যবসায়ী প্রমুখদের বিশেষ কর্মোন্নতি যোগ প্রবল। পেশাদারি কর্মে শুভ ফল প্রাপ্তি। মানসিক চাঞ্চল্য। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব শিক্ষক দিবস
১৭৮৯ - ফরাসি বিপ্লবের সূচনা
১৮৬৪ - ঘূণিঝড়ে কলকাতা ও সংলগ্ন অঞ্চলে ১৭ হাজার লোকের মৃত্যু
১৮৯৫ - অনুশীলন সমিতির সদস্য ও ভারতের স্বাধীনতা সংগ্রামী হেমন্তকুমার বসুর জন্ম
১৯৪৭ - কলকাতা ফিল্ম সোসাইটি স্থাপিত
১৯৮৯ - কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি ফতিমা বিবি ভারত সুপিমকোর্টের প্রথম মহিলা বিচারপতি মনোনীত হন
১৮০৫ -  ব্রিটিশ ভারতের গভর্নর লর্ড কর্নওয়ালিসের মৃত্যু
২০১১ - অ্যাপল ইনকর্পোরেশনের প্রতিষ্ঠাতা স্টিভ জোবসের মৃত্যু
২০২০- সঙ্গীত শিল্পী ও অভিনেতা শক্তি ঠাকুরের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৩.১৩ টাকা ৮৪.৮৭ টাকা
পাউন্ড ১০৮.৫০ টাকা ১১২.০৬ টাকা
ইউরো ৯১.০৪ টাকা ৯৪.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৬,২০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৬,৬০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭২,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯২,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯২,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৯ আশ্বিন, ১৪৩১, শনিবার, ৫ অক্টোবর ২০২৪। তৃতীয়া অহোরাত্র। স্বাতী নক্ষত্র ৪০/৩ রাত্রি ৯/৩৩। সূর্যোদয় ৫/৩৩/১, সূর্যাস্ত ৫/১৭/১১। অমৃতযোগ প্রাতঃ ৬/২০ মধ্যে পুনঃ ৭/৭ গতে ৯/২৮ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ২/৫৭ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৯ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৬ মধ্যে। বারবেলা ৭/১ মধ্যে পুনঃ ১২/৫৩ গতে ২/২১ মধ্যে পুনঃ ৩/৪৮ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৪৯ মধ্যে পুনঃ ৪/১ গতে উদয়াবধি। 
১৮ আশ্বিন, ১৪৩১, শনিবার, ৫ অক্টোবর ২০২৪। তৃতীয়া শেষরাত্রি ৪/৫৪। স্বাতী নক্ষত্র ৮/১৬। সূর্যোদয় ৫/৩৩, সূর্যাস্ত ৫/১৯। অমৃতযোগ দিবা ৬/২৪ মধ্যে ও ৭/৯ গতে ৯/২৭ মধ্যে ও ১১/৪৫ গতে ২/৪৮ মধ্যে ও ৩/৩৪ গতে ৫/১৯ মধ্যে এবং রাত্রি ১২/৩৭ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৭ মধ্যে। কালবেলা ৭/১ মধ্যে ও ১২/৫৪ গতে ২/২৩ মধ্যে ও ৩/৫১ গতে ৫/১৯ মধ্যে। কালরাত্রি ৬/৫১ মধ্যে ও ৪/১ গতে ৫/৩৩ মধ্যে। 
১ রবিয়স সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ধর্মতলা মোড়ে চিকিৎসকদের বেআইনি জমায়েতে মামলার রুজু করল কলকাতা পুলিস

04:30:36 PM

হরিয়ানা বিধানসভা নির্বাচন: দুপুর ৩টে পর্যন্ত ভোট পড়ল ৪৯.১৩ শতাংশ

04:22:00 PM

মুম্বইয়ের চিঞ্চপকলি ব্রিজে টেম্পোর ধাক্কায় জখম পথচারী, ভর্তি হাসপাতালে

04:09:00 PM

অন্ধ্রপ্রদেশের তিরুপতির একাধিক জায়গায় শুরু প্রবল বৃষ্টি

04:05:00 PM

দিনের বেলায় আঁধার, উলুবেড়িয়ায় বৃষ্টি শুরু, পুজোর বাজারে ক্ষতির আশঙ্কা

03:59:00 PM

আমেথি খুন কাণ্ড: গুলিবিদ্ধ মূল অভিযুক্ত চন্দন বর্মা
আমেথিতে দলিত পরিবারের চারজনকে নৃশংস ভাবে খুনের ঘটনায় দেশজুড়ে সাড়া ...বিশদ

03:57:00 PM