Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

বিধায়কের উদ্যোগে এবার পুজো কার্নিভাল প্রত্যন্ত লাভপুর ব্লকেও

সংবাদদাতা, বোলপুর: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাবনায় আয়োজিত কলকাতার পুজো কার্নিভাল এখন অত্যন্ত জনপ্রিয়। এবার লাভপুরের মতো প্রত্যন্ত অঞ্চলেও এবার পুজো কার্নিভাল আয়োজিত হতে চলেছে। ব্লক প্রশাসনেরআয়োজনে, ‌লাভপুরের বিধায়ক অভিজিৎ সিংহের ভাবনা ও উদ্যোগে এবছর পঞ্চায়েতস্তরেও কার্নিভাল আয়োজন করা হয়েছে দ্বাদশীর দিন। বিষয়টি জানাজানি হতেই লাভপুর বিধানসভায় খুশির হওয়া। অভিনব নানা উদ্যোগ নিয়ে সংশ্লিষ্ট ব্লকটি সারা বছর সক্রিয় থাকে। এ বছর ১৫ আগস্ট, স্বাধীনতার আগে জন্মগ্রহণকারী প্রবীণদের সংবর্ধনা পর্ব শুরু করেছিল লাভপুর ব্লক। এক মাস দশ দিন ধরে ব্লকের ১১টি পঞ্চায়েতের মোট ১৭৫২ জন প্রবীণ নাগরিকদের এই সংবর্ধনা দিয়েছিল ব্লক প্রশাসন। এছাড়া ২০২৩-২৪ অর্থ বর্ষে পঞ্চদশ অর্থ কমিশনে বরাদ্দ অর্থ খরচের নিরিখে রাজ্যে শীর্ষস্থান দখল করে সবাইকে চমকে দিয়েছিল তারাশঙ্কর স্মৃতি বিজড়িত লাভপুর। এই অর্থবর্ষে ১০০ শতাংশ কাজ করার রেকর্ড করেছিল সংশ্লিষ্ট ব্লকটি। এমন নজির রাজ্যে আর কোনও ব্লকের নেই, এমনটাই দাবি করেছিলেন বিধায়ক অভিজিৎ সিংহ। এ বছর তাঁরই উদ্যোগে পুজো কার্নিভাল করার সিদ্ধান্ত নিয়েছে এই ব্লক। গত মঙ্গলবার একটি প্রশাসনিক বৈঠক আহ্বান করেন বিডিও শিশুতোষ প্রামাণিক। এখানে ইতিবাচক সাড়া পাওয়ায় শুক্রবার চূড়ান্ত বৈঠক হয়। বিডিও ছাড়াও বৈঠকে উপস্থিত ছিলেন লাভপুর থানার ওসি সায়ন্তন বন্দ্যোপাধ্যায়, পঞ্চায়েত সমিতির সভাপতি সাবিনা খাতুন, বিধায়কের প্রতিনিধি তরুণ চক্রবর্তী সহ স্থানীয় পুজো কমিটির সদস্যরা। 

কাঁকসার পুজো উদ্বোধন মুখ্যমন্ত্র্রীর

কাঁকসার দোমড়া শ্রীরামকৃষ্ণ সেবাশ্রমে শুক্রবার দ্বিতীয়ার দিন দুর্গাপুজোর উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন ভার্চুয়ালি তিনি এই দুর্গাপুজোর উদ্বোধন করেন।
বিশদ

কীটনাশক খেয়ে বৃদ্ধের মৃত্যু

ঝাড়গ্ৰামে কীটনাশক খেয়ে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। মৃতের নাম তপন মাণ্ডি(৬৩)। তাঁর বাড়ি জামবনী থানার রানিপাড়া এলাকায়। বুধবার দুপুরে তিনি কীটনাশক খান। তারপর বউমাকে বাঁচানোর জন্য বলেন।
বিশদ

কাঁথিতে ‘মনের কথা’য় ফোনের জেরে নিগ্রহে অভিযুক্ত ধৃত

কাঁথিতে দম্পতিকে নিগ্রহ ও গালিগালাজের অভিযোগে এক অটোচালককে গ্রেপ্তার করা হয়েছে। বৃহস্পতিবার বিকেলে রসুলপুর মোড়ে এঘটনার সময় পুলিসের চালু করা ‘মনের কথা’ হেল্পলাইনে ফোন করেছিলেন ওই মহিলা।
বিশদ

ভিনরাজ্যে মৃত চন্দ্রকোণার পরিযায়ী শ্রমিকের পরিবারকে সাহায্যের চেক

চন্দ্রকোণা-১ ব্লকের মাংরুলের বাসিন্দা সমর খাঁ চেন্নাইয়ে কাজে গিয়ে মারা গিয়েছেন। মৃত ওই পরিযায়ী শ্রমিকের পরিবারকে সাহায্যের চেক দিল রাজ্য সরকার। শুক্রবার রাজ্যসভার  সাংসদ তথা রাজ্য সরকারের পরিযায়ী শ্রমিক কল্যাণ বোর্ডের চেয়ারম্যান সামিরুল ইসলাম নিজে ওই শ্রমিকের পরিবারকে ৭৫হাজার টাকার একটি চেক, খাবার, জামাকাপড়, মৃত শ্রমিকের দুই সন্তানের জন্য শিক্ষাসামগ্রী দেন।
বিশদ

রামনগরে উল্টে গেল মৎস্যজীবীদের নৌকা

বৃহস্পতিবার সন্ধ্যায় রামনগরের জলধা মোহনার কাছে একটি টু-সিলিন্ডার বোট সমুদ্রের চড়ায় ধাক্কা মেরে উল্টে যায়। নৌকাটি ভেঙে যাওয়ার পাশাপাশি সেটির যন্ত্র জলে পড়ে নষ্ট হয়।
বিশদ

কেশিয়াড়ি মোড়ে উড়ালপুলের জমি পরিদর্শনে রেল ও রাজ্যের প্রতিনিধিরা

বেলদার কেশিয়াড়ি মোড় রেল গেটে উড়ালপুল শুরুর আগে শুক্রবার ফের পরিদর্শনে এলেন রেল ও রাজ্যের একাধিক আধিকারিক। সংশ্লিষ্ট দপ্তরের পরিদর্শনে আশা দেখছেন বেলদাবাসী।
বিশদ

মন্দারমণিতে নেশাগ্রস্ত অবস্থায় পুলিসের উপর চড়াও, ধৃত ২

নেশাগ্রস্ত অবস্থায় পুলিসকর্মীদের উপর চড়াও হওয়ার অভিযোগে দুই যুবক গ্রেপ্তার হয়েছে। বৃহস্পতিবার রাতে মন্দারমণি থানার দাদনপাত্রবাড় এলাকায় এই ঘটনা ঘটে। মন্দারমণি কোস্টাল থানার পুলিস জানিয়েছে, ধৃত গৌতম মহাপাত্র ও কৌস্তভ কুণ্ডুর বাড়ি কাঁথি থানা এলাকায়। তারা মন্দারমণি এলাকায় কাজ করে।
বিশদ

সেক্রেটারির বিরুদ্ধে ৩০ লক্ষ টাকা আত্মসাতের অভিযোগ 

নন্দীগ্রাম-১ ব্লকের বিজেপি পরিচালিত গোকুলনগর পঞ্চায়েতের সেক্রেটারির বিরুদ্ধে ৩০লক্ষ টাকা আত্মসাতের অভিযোগ দায়ের হল। শুক্রবার প্রধান দীনবন্ধু মণ্ডল পঞ্চায়েতের সেক্রেটারি নীলকমল দাসের বিরুদ্ধে নন্দীগ্রাম থানায় এফআইআর করেন।
বিশদ

পুজোয় পরিষেবা সচল রাখতে কন্ট্রোলরুম চালু করল খড়্গপুর পুরসভা

পুজোর সময় শহরে পুর পরিষেবা সচল রাখতে কন্ট্রোলরুম খুলল খড়্গপুর পুরসভা। উৎসবের দিনগুলিতে পানীয় জল সরবরাহ, আবর্জনা সাফাই ও পথবাতি যাতে ঠিক থাকে তা দেখতে এই ব্যবস্থা নেওয়া হয়েছে।
বিশদ

প্রতিবন্ধকতাকে হারিয়ে ডাক্তারিতে সুযোগ, ‘ছোট মানুষ’ সুচন্দ্রাই বড় পুজোর উদ্বোধক

সামাজিক ব্যঙ্গ বিদ্রুপ ও শারীরিক প্রতিবন্ধকতা কাটিয়ে তমলুকের সুচন্দ্রা সামন্ত এমবিবিএস কোর্সে ভর্তি হলেন। তমলুকের নিশ্চিন্তবসানের খর্বকায়া সুচন্দ্রা জন্ম থেকেই অ্যাকন্ড্রোপ্লাসিয়ায় আক্রান্ত।
বিশদ

রামনগরে উল্টে গেল মৎস্যজীবীদের নৌকা

বৃহস্পতিবার সন্ধ্যায় রামনগরের জলধা মোহনার কাছে একটি টু-সিলিন্ডার বোট সমুদ্রের চড়ায় ধাক্কা মেরে উল্টে যায়। নৌকাটি ভেঙে যাওয়ার পাশাপাশি সেটির যন্ত্র জলে পড়ে নষ্ট হয়।
বিশদ

কেশিয়াড়ি মোড়ে উড়ালপুলের জমি পরিদর্শনে রেল ও রাজ্যের প্রতিনিধিরা

বেলদার কেশিয়াড়ি মোড় রেল গেটে উড়ালপুল শুরুর আগে শুক্রবার ফের পরিদর্শনে এলেন রেল ও রাজ্যের একাধিক আধিকারিক। সংশ্লিষ্ট দপ্তরের পরিদর্শনে আশা দেখছেন বেলদাবাসী।
বিশদ

রামপুরহাটে কাঁদর বুজিয়ে নার্সিংহোম তৈরির অভিযোগ বিধায়ক আশিসের

রামপুরহাট শহরের জল নিকাশির অন্যতম মাধ্যম কাঁদর। সেই কাঁদর বুজিয়ে গড়ে তোলা হয়েছে নার্সিংহোম। প্রশাসনিক বৈঠকে খোদ বিধায়কের মুখ থেকে এমন অভিযোগ পেয়ে তৎপর হল জেলা প্রশাসন। ল্যান্ড দপ্তরকে দিয়ে কাঁদর মাপজোক করে রিপোর্ট চাইলেন জেলাশাসক বিধান রায়।
বিশদ

এবার বিষ্ণুপুরেও কার্নিভাল

এবার বিষ্ণুপুরে পুজোর কার্নিভাল অনুষ্ঠিত হবে। আগামী ১৪ অক্টোবর বিষ্ণুপুর হাইস্কুল প্রাঙ্গণ থেকে কার্নিভাল শুরু হবে। তা কলেজ রোড হয়ে বাসস্ট্যান্ডে গিয়ে শেষ হবে। বিশদ

Pages: 12345

একনজরে
দেশে কর্মসংস্থানের অবস্থা খুবই খারাপ। ইজরায়েলে ভারতীয় বেকারদের পাঠানোই তার অন্যতম প্রমাণ। শুক্রবার এমনই অভিযোগে সরব হলেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে। আজ শনিবার হরিয়ানায় ভোট। ...

‘দুর্গা তুমি থেমো না’— এভাবেই আজকের দুর্গার গান গাইলেন লোপামুদ্রা মিত্র, রূপম ইসলাম, উপল সেনগুপ্ত, তিমির বিশ্বাস, সোমলতা আচার্য চৌধুরী, উজ্জয়িনী মুখোপাধ্যায়ের মতো শিল্পীরা। বোরোলীনের ...

দু’টি পৃথক রুটের অটো ইউনিয়নের গণ্ডগোলে বন্ধ অটো ও বাস চলাচল। যার জেরে বিপাকে পড়লেন সাধারণ যাত্রীরা। শুক্রবার সকাল থেকে দিনভর বন্ধ থাকে বনগাঁ-দত্তফুলিয়া ও বনগাঁ-বয়রা রুটের বাস পরিষেবা। বন্ধ থাকে বনগাঁ-হেলেঞ্চা অটো পরিষেবা। ...

দিল্লি পুরনিগমের স্ট্যান্ডিং কমিটির নির্বাচন নিয়ে দিল্লির লেফটেন্যান্ট গভর্নর ভি কে সাক্সেনার ভূমিকার কড়া সমালোচনা করল সুপ্রিম কোর্ট। স্ট্যান্ডিং কমিটির একটি আসনে নির্বাচন নিয়ে সাক্সেনা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মৃৎশিল্পী, ব্যবসায়ী প্রমুখদের বিশেষ কর্মোন্নতি যোগ প্রবল। পেশাদারি কর্মে শুভ ফল প্রাপ্তি। মানসিক চাঞ্চল্য। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব শিক্ষক দিবস
১৭৮৯ - ফরাসি বিপ্লবের সূচনা
১৮৬৪ - ঘূণিঝড়ে কলকাতা ও সংলগ্ন অঞ্চলে ১৭ হাজার লোকের মৃত্যু
১৮৯৫ - অনুশীলন সমিতির সদস্য ও ভারতের স্বাধীনতা সংগ্রামী হেমন্তকুমার বসুর জন্ম
১৯৪৭ - কলকাতা ফিল্ম সোসাইটি স্থাপিত
১৯৮৯ - কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি ফতিমা বিবি ভারত সুপিমকোর্টের প্রথম মহিলা বিচারপতি মনোনীত হন
১৮০৫ -  ব্রিটিশ ভারতের গভর্নর লর্ড কর্নওয়ালিসের মৃত্যু
২০১১ - অ্যাপল ইনকর্পোরেশনের প্রতিষ্ঠাতা স্টিভ জোবসের মৃত্যু
২০২০- সঙ্গীত শিল্পী ও অভিনেতা শক্তি ঠাকুরের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৩.১৩ টাকা ৮৪.৮৭ টাকা
পাউন্ড ১০৮.৫০ টাকা ১১২.০৬ টাকা
ইউরো ৯১.০৪ টাকা ৯৪.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৬,২০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৬,৬০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭২,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯২,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯২,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৯ আশ্বিন, ১৪৩১, শনিবার, ৫ অক্টোবর ২০২৪। তৃতীয়া অহোরাত্র। স্বাতী নক্ষত্র ৪০/৩ রাত্রি ৯/৩৩। সূর্যোদয় ৫/৩৩/১, সূর্যাস্ত ৫/১৭/১১। অমৃতযোগ প্রাতঃ ৬/২০ মধ্যে পুনঃ ৭/৭ গতে ৯/২৮ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ২/৫৭ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৯ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৬ মধ্যে। বারবেলা ৭/১ মধ্যে পুনঃ ১২/৫৩ গতে ২/২১ মধ্যে পুনঃ ৩/৪৮ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৪৯ মধ্যে পুনঃ ৪/১ গতে উদয়াবধি। 
১৮ আশ্বিন, ১৪৩১, শনিবার, ৫ অক্টোবর ২০২৪। তৃতীয়া শেষরাত্রি ৪/৫৪। স্বাতী নক্ষত্র ৮/১৬। সূর্যোদয় ৫/৩৩, সূর্যাস্ত ৫/১৯। অমৃতযোগ দিবা ৬/২৪ মধ্যে ও ৭/৯ গতে ৯/২৭ মধ্যে ও ১১/৪৫ গতে ২/৪৮ মধ্যে ও ৩/৩৪ গতে ৫/১৯ মধ্যে এবং রাত্রি ১২/৩৭ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৭ মধ্যে। কালবেলা ৭/১ মধ্যে ও ১২/৫৪ গতে ২/২৩ মধ্যে ও ৩/৫১ গতে ৫/১৯ মধ্যে। কালরাত্রি ৬/৫১ মধ্যে ও ৪/১ গতে ৫/৩৩ মধ্যে। 
১ রবিয়স সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ধর্মতলা মোড়ে চিকিৎসকদের বেআইনি জমায়েতে মামলার রুজু করল কলকাতা পুলিস

04:30:36 PM

হরিয়ানা বিধানসভা নির্বাচন: দুপুর ৩টে পর্যন্ত ভোট পড়ল ৪৯.১৩ শতাংশ

04:22:00 PM

মুম্বইয়ের চিঞ্চপকলি ব্রিজে টেম্পোর ধাক্কায় জখম পথচারী, ভর্তি হাসপাতালে

04:09:00 PM

অন্ধ্রপ্রদেশের তিরুপতির একাধিক জায়গায় শুরু প্রবল বৃষ্টি

04:05:00 PM

দিনের বেলায় আঁধার, উলুবেড়িয়ায় বৃষ্টি শুরু, পুজোর বাজারে ক্ষতির আশঙ্কা

03:59:00 PM

আমেথি খুন কাণ্ড: গুলিবিদ্ধ মূল অভিযুক্ত চন্দন বর্মা
আমেথিতে দলিত পরিবারের চারজনকে নৃশংস ভাবে খুনের ঘটনায় দেশজুড়ে সাড়া ...বিশদ

03:57:00 PM