Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

শিলদা
মাওবাদীদের আত্মসমর্পণ করে পুনর্বাসন
প্যাকেজ গ্রহণের আবেদন আইজির 

সংবাদদাতা, ঝাড়গ্রাম: যে সমস্ত মাওবাদী এখনও পর্যন্ত আত্মসমর্পণ করেনি, তাদের আত্মসমর্পণ করে পুনর্বাসন প্যাকেজ গ্রহণ করার আবেদন জানালেন আইজি (পশ্চিমাঞ্চল) রাজীব মিশ্র। শুক্রবার শিলদায় ইএফআর ক্যাম্পে মাওবাদী হামলার নবম বর্ষ পূর্তি উপলক্ষে শহিদ স্মরণ অনুষ্ঠানে যোগ দেন আইজি। সেখানে তিনি বলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মাওবাদীদের জন্য আত্মসমর্পণ এবং পুনর্বাসনের নতুন নীতি নিয়েছেন। এজন্য মাওবাদীরা হিংসা ত্যাগ করে সমাজের মূলস্রোতে ফিরে আসছে। এদিন শিলদার ঘটনাস্থলে গার্ড অব অনারের পর অস্থায়ী শহিদবেদিতে মাল্যদান করেন আইজি, ডিআইজি (মেদিনীপুর রেঞ্জ) দেবেন্দ্রপ্রতাপ সিং, পুলিস সুপার অরিজিৎ সিনহা সহ অন্যান্য পুলিশ আধিকারিক। তারপর শিলদার স্ট্যাকো ক্যাম্প প্রাঙ্গণে শহিদবেদিতে মাল্যদান করেন পুলিস আধিকারিকরা। ওই প্রাঙ্গণে নিহত ২৪জন জওয়ানের স্মৃতির উদ্দেশে লাগানো ২৪টি মেহগনি গাছে জল দেন পুলিস আধিকারিকরা।
আইজি (পশ্চিমাঞ্চল) বলেন, এই দিনটা পুলিস ও ঝাড়গ্রামবাসীর কাছে খুবই গুরুত্বপূর্ণ দিন। আজ শিলদার পবিত্র ভূমিতে আমরা একত্রিত হয়েছি, ইএফআর জওয়ানদের শ্রদ্ধা জানাতে। ৯ বছর আগে ২০১০ সালে মাওবাদীরা এই শিলদা ক্যাম্পে হামলা চালিয়েছিল। তাতে আমাদের ২৪জন জওয়ান শহিদ হয়েছিলেন। জওয়ানদের প্রতিরোধে পাঁচজন হামলাকারী মারা গিয়েছিল এবং কয়েকজন আহত হয়েছিল। সিআইডি এই কেসে চার্জশিট পেশ করেছে। যে সমস্ত মাওবাদী এই কেসে যুক্ত ছিল, তারা আত্মসমর্পণ করেছে। সবচেয়ে গৌরবের কথা, জঙ্গলমহল ও শিলদার মানুষজন এই পবিত্র ভূমিতে শান্তি প্রতিষ্ঠা করেছেন।
আইজি আরও বলেন, একসময় এই জায়গার পরিস্থিতি খুব খারাপ ছিল। কোথায় ছিলাম তখন আমরা? মুখ্যমন্ত্রী, পুলিস-প্রশাসন এবং সর্বোপরি মানুষের যোগদানে আজকে এই এলাকায় শান্তি ফিরেছে। আমাদের আশা, সবাই মিলে এই শান্তি বজায় রাখা যাবে। এখনও অন্য রাজ্য থেকে অনেক সময় চেষ্টা করা হয় এখানকার শান্তি বিঘ্নিত করার। আমরা সবসময় সতর্ক রয়েছি। আমাদের যে দায়িত্ব রয়েছে, তা আমরা পালন করি। আগামী দিন এলাকায় শান্তি থাকবে।
উল্লেখ্য, ২০১০ সালের ১৫ ফেব্রুয়ারি মাওবাদীরা শিলদা ইফএফআর ক্যাম্পে হামলা চালায়। ওই ঘটনায় ২৪জন ইএফআর জওয়ানের মৃত্যু হয়। ঘটনার পর শিলদার বাসস্ট্যান্ড লাগোয়া ওই জায়গায় ইএফআর ক্যাম্পটি তুলে নেওয়া হয়। তারপর শিলদার অন্যত্র রাজ্য সশস্ত্র পুলিশের স্ট্র্যাকো জওয়ানদের ক্যাম্পটি করা হয়। ওই ২৪জন জওয়ানের স্মৃতির উদ্দেশে ২৪টি মেহগনি গাছ লাগানো হয়েছে। এদিন এলাকায় দুঃস্থ বৃদ্ধ-বৃদ্ধাদের বস্ত্র বিতরণ করা হয়। বিশেষ চাহিদাসম্পন্ন পাঁচজনের হাতে ট্রাই-সাইকেল তুলে দেন পুলিস আধিকারিকরা।
তবে, মুখ্যমন্ত্রীর ঘোষণা অনুযায়ী শিলদার ঘটনাস্থলে শহিদ-তোরণ তৈরির কথা ঘোষণা করা হলেও আজ পর্যন্ত তা হয়নি বলে অভিযোগ। এ ব্যাপারে আইজি বলেন, শহিদ তোরণ করার বিষয়টি প্রক্রিয়ার মধ্যে রয়েছে। টেন্ডার ডেকে খুব শীঘ্রই কাজ করা হবে। পরে এদিন দুপুরে ঝাড়গ্রাম শহরে সংস্কার করা এসডিপিও অফিসের দ্বারোদ্ঘাটন করেন আইজি।  
16th  February, 2019
ন্যাপথা সরবরাহে কাতার এনার্জির সঙ্গে ১০ বছরের চুক্তি হলদিয়া পেট্রকেমের

ন্যাপথা সরবরাহের জন্য কাতার এনার্জির সঙ্গে ১০ বছরের দীর্ঘমেয়াদি চুক্তি করল হলদিয়া পেট্রকেমিক্যালস। আগামী ১০ বছরে পেট্রকেম ২ মিলিয়ন বা ২০ লক্ষ টন পর্যন্ত ন্যাপথা কাতার থেকে আমদানি করবে।
বিশদ

তমলুকে হার নিয়ে তৃণমূলের বৈঠক

তমলুক লোকসভা কেন্দ্রে হারের পর্যালোচনায় নানাবিধ কারণ সামনে তুলে আনলেন তৃণমূল নেতারাই। শনিবার তমলুকে বিধায়ক কার্যালয়ে তমলুক লোকসভার অন্তর্গত সব ব্লক ও পুরসভার নেতাদের নিয়ে পর্যালোচনা বৈঠক ছিল।
বিশদ

দীঘায় জগন্নাথধাম মন্দিরের কাজ শেষ পর্যায়ে, দখলদারদের সরে যেতে নির্দেশ

দীঘার ‘জগন্নাথধাম ও সংস্কৃতি কেন্দ্র’ তৈরির কাজ শেষ পর্যায়ে। এখন ‘ফিনিশিং টাচ’ দেওয়ার কাজ চলছে। রাস্তা সম্প্রসারণের স্বার্থে মন্দিরের পূর্বদিকে জায়গা দখল করা দোকানদারদের দু’দিনের মধ্যে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে প্রশাসন
বিশদ

তেহট্টে যুবতীর অস্বাভাবিক মৃত্যু

শনিবার সকালে তেহট্টের বেতাই রথতলা এলাকায় এক যুবতীর অস্বাভাবিক মৃত্যু হয়েছে। মৃতার নাম অঞ্জু মণ্ডল(২৩)। স্থানীয় ও পরিবার সূত্রে জানা গিয়েছে, এদিন সকালে বাড়িতেই অঞ্জুকে ঝুলন্ত অবস্থায় দেখতে পাওয়া যায়।
বিশদ

নবদ্বীপে চুরির অভিযোগে ধৃত ১

গৃহস্থের বাড়িতে ঢুকে চুরির অভিযোগে নবদ্বীপ থানার পুলিস এক যুবককে গ্রেপ্তার করেছে। ধৃতের নাম শুভ শর্মা। নবদ্বীপ পুরসভার ২০ নম্বর ওয়ার্ডের রেলগেট কলাবাগান এলাকায় চুরির ঘটনাটি ঘটে।
বিশদ

চাপড়ায় তৃণমূল কর্মী খুনে আরও ৩ জন গ্রেপ্তার

চাপড়ার তৃণমূল কর্মী মসলেম শেখ খুনে আরও তিনজনকে গ্রেপ্তার করল পুলিস। ধৃতদের নাম নওদা খান, টুবাই ঘোষ ও উজ্জ্বল মণ্ডল। এদের মধ্যে নওদাকে চাপড়া থানা এলাকা থেকে এবং বাকি দু’জনকে বেঙ্গালুরু থেকে গ্রেপ্তার করা হয়
বিশদ

জয়পুর ও কোতুলপুরে দুজন আত্মঘাতী

জয়পুর ও কোতুলপুরে গলায় দড়ি দিয়ে দু’জন আত্মঘাতী হন। পুলিস সূত্রে জানা গিয়েছে, জয়পুরের বৃন্দাবনপুরের বাসিন্দা মৃত্যুঞ্জয় লোহার (৩১) নামে এক যুবক পারিবারিক অশান্তির জেরে বাড়িতেই নিজের ঘরে গলায় দড়ি দিয়ে আত্মঘাতী হন
বিশদ

আরামবাগে ফের নাবালিকা ছাত্রীর ঝুলন্ত দেহ উদ্ধার, উদ্বিগ্ন শিক্ষামহল

আরামবাগে এক অষ্টম শ্রেণির ছাত্রীর ঝুলন্ত দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে। মৃতার নাম টুম্পা সিং (১৩)। তার বাড়ি শহরের ১৯ নম্বর ওয়ার্ডের সার্কাসপাড়ায়। শুক্রবার রাতে ঘরের ভিতর তার ঝুলন্ত দেহ পাওয়া যায়
বিশদ

পুঞ্চায় যুবতীর ঝুলন্ত দেহ উদ্ধার, চাঞ্চল্য

শুক্রবার বিকেলে পুরুলিয়ার পুঞ্চা থানার বেনাগড়িয়া  গ্রামে এক যুবতীর ঝুলন্ত দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, মৃতার নাম পূর্ণিমা সোরেন(২১)। পুলিস ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ওইদিন বিকেলে বাড়ির মধ্যেই যুবতীকে ঝুলন্ত অবস্থায় দেখতে পান পরিবারের লোকজন।
বিশদ

পলাশীপাড়ায় নাবালিকাকে অপহরণ, ধৃত ১

নাবালিকাকে অপহরণে সহযোগিতার অভিযোগে শুক্রবার এক যুবককে গ্রেপ্তার করেছে পলাশীপাড়া থানার পুলিস। ধৃতের নাম দীপঙ্কর রায়। বাড়ি তেহট্টের বেতাই বেলেচোয়া পাড়ায়। পুলিস সূত্রে জানা গিয়েছে, পলাশীপাড়া থানা এলাকার বছর ১৬-র এক নাবালিকা কয়েকদিন আগে নিখোঁজ হয়
বিশদ

সাঁওতালডিহিতে কোয়ার্টারে চুরি,গ্রেপ্তার যুবক

সাঁওতালডিহি তাপবিদ্যুৎ কেন্দ্রের একটি কোয়ার্টার থেকে লক্ষাধিক টাকার সামগ্রী চুরির ঘটনায় শুক্রবার রাতে পুলিস এক যুবককে গ্রেপ্তার করেছে। পুলিস জানিয়েছে, ধৃত প্রশান্ত হাজরার বাড়ি সাঁওতালডিহি থানার বেলকুড়া গ্রামে।
বিশদ

ইন্দাসে মুখ রক্ষা তৃণমূলের

লোকসভা নির্বাচনে বিষ্ণুপুর সাংগঠনিক জেলার ছ’টি বিধানসভার মধ্যে পাঁচটিতেই তৃণমূল কংগ্রেস প্রার্থী সুজাতা মণ্ডল পরাজিত হয়েছেন। কেবল মাত্র মুখ রক্ষা করেছে ইন্দাস।
বিশদ

মুরুটিয়ায় আট বছর আগে তৈরি হওয়া হিমঘর চালু হয়নি, ক্ষোভ

এলাকার চাষিদের উৎপাদিত পান ও কাঁচা সব্জি সংরক্ষণের জন্য মুরুটিয়া থানার কেচুয়াডাঙায় প্রায় ১কোটি ৩৩ লক্ষ টাকা খরচ করে হিমঘর তৈরি করা হয়েছিল। কিন্তু আট বছর পরও সেই হিমঘর চালু না হওয়ায় অসন্তুষ্ট চাষিরা
বিশদ

মেরিনড্রাইভ রোড, শৌলায় নয়া ব্রিজ ভোল বদলে দিয়েছে রামনগরের কয়েকটি গ্রামের

কাঁথির উপকূলে ঝকঝকে মেরিনড্রাইভ রাস্তা আর শৌলায় নতুন ব্রিজ চালু হওয়ায় ভোল পুরোপুরি বদলে গিয়েছে সংলগ্ন রামনগর-২ ব্লকের কালিন্দী গ্রাম পঞ্চায়েতের দক্ষিণ পুরুষোত্তমপুর গ্রামের।
বিশদ

Pages: 12345

একনজরে
১৯৮৮ ইউরোর সেমি-ফাইনাল। হামবার্গের ভোকসপার্ক স্টেডিয়ামে আয়োজক দেশ পশ্চিম জার্মানির বিরুদ্ধে পিছিয়ে পড়েও ২-১ গোলে দুরন্ত জয় ছিনিয়ে নিয়েছিল রিনাস মিশেলের প্রশিক্ষণাধীন নেদারল্যান্ডস। এরপর খেতাবি লড়াইয়ে সোভিয়েত ইউনিয়নকে ২-০ ব্যবধানে হারিয়ে খেতাব ঘরে তোলে ডাচ-ব্রিগেড। ...

বাংলায় ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ১১০০ ছাড়াল। জুন মাসের অর্ধেক অতিক্রান্ত হয়ে গেলেও তেমন বৃষ্টি এখনও হয়নি রাজ্যে। তা সত্ত্বেও দক্ষিণবঙ্গে ধীরে ধীরে বাড়তে শুরু করেছে ...

সল্টলেকে ৭০ বছরের এক বৃদ্ধাকে উদ্ধার করে বাড়ি ফেরাল বিধাননগর উত্তর থানার পুলিস। কমিশনারেট সূত্রে জানা গিয়েছে, শুক্রবার বিকেলে রাজ্যের সমাজকল্যাণ দপ্তর থেকে পুলিসের কাছে খবর আসে, সল্টলেকের সিজিও কমপ্লেক্সের সামনে এক ভবঘুরে বৃদ্ধা ডিভাইডারের উপর বসে আছেন। ...

জিএসটি আদায়ের হার এরাজ্যে যথেষ্ট ভালো। দপ্তরের অফিসার ও কর্মীরাই স্বাভাবিকভাবে এই কৃতিত্বের প্রধান দাবিদার। কিন্তু জিএসটি ব্যবস্থাকে ঢেলে সাজতে পশ্চিমবঙ্গের অফিসারদের অবদানও কম নয়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গৃহে শুভকর্মের আয়োজনে ব্যস্ততা। বন্ধুসঙ্গ ও সাহিত্যচর্চায় মানসিক প্রফুল্লতা। উপার্জন বাড়বে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫৬: নবাব সিরাজউদ্দৌলার কাশিম বাজার কুঠি দখল
১৮৬১: স্বাধীনতা সংগ্রামী ও সাংবাদিক হরিশচন্দ্র মুখোপাধ্যায়ের মৃত্যু
১৮৯০: ইংরেজ কৌতুকাভিনেতা ও পরিচালক  স্ট্যান লরেলের জন্ম
১৮৯৪: ইন্টারন্যাশনাল অলিম্পিক্স কমিটি প্রতিষ্ঠিত হয়
১৯০৩: ফোর্ড মোটর কোম্পানি প্রতিষ্ঠিত হয়
১৯২০: গায়ক ও সুরকার হেমন্ত মুখোপাধ্যায়ের জন্ম
১৯২৫: স্বাধীনতা সংগ্রামী চিত্তরঞ্জন দাশের মৃত্যু
১৯৪৪: বিজ্ঞানী আচার্য প্রফুল্লচন্দ্র রায়ের মৃত্যু
১৯৪৫: ভারতীয় বাঙালি পদার্থবিজ্ঞানী বিকাশচন্দ্র সিংহের জন্ম
১৯৫০: অভিনেতা মিঠুন চক্রবর্তীর জন্ম
১৯৫৩: ইংল্যান্ডের প্রথম নারী কেবিনেট মন্ত্রী মার্গারেট বন্ডফিল্ডের মৃত্যু
১৯৬৩: রাশিয়া থেকে বিশ্বের প্রথম নারী নভোচারী ভেলেনটিনা তেরেসকোভা মহাকাশ পাড়ি দেওয়ার উদ্দেশ্যে যাত্রা শুরু করেন
১৯৭২: নিউ ইয়র্কে জাজ সংগীতের জাদুঘর প্রথম দর্শকদের জন্য খুলে দেওয়া হয়
২০২১: বিশিষ্ট মঞ্চাভিনেত্রী স্বাতীলেখা সেনগুপ্তর মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৭৩ টাকা ৮৪.৪৭ টাকা
পাউন্ড ১০৪.২১ টাকা ১০৭.৬৮ টাকা
ইউরো ৮৮.০৭ টাকা ৯১.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৪৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,২৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৯,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৮,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ আষাঢ়, ১৪৩১, রবিবার, ১৬ জুন, ২০২৪। দশমী ৫৯/৩০ শেষরাত্রি ৪/৪৪। হস্তা নক্ষত্র ১৫/৪৩ দিবা ১১/১৩। সূর্যোদয় ৪/৫৫/৪৭, সূর্যাস্ত ৬/১৮/৩৩। অমৃতযোগ প্রাতঃ ৬/৪৩ গতে ৯/২৩ মধ্যে পুনঃ ১২/৩ গতে ২/৪৪ মধ্যে। রাত্রি ৭/৪৩ মধ্যে পুনঃ ১০/৩৩ গতে ১২/৪১ মধ্যে। বারবেলা ৯/৫৭ গতে ১/১৮ মধ্যে। কালরাত্রি ১২/৫৮ গতে ২/১৭ মধ্যে।   
১ আষাঢ়, ১৪৩১, রবিবার, ১৬ জুন, ২০২৪। দশমী রাত্রি ৩/৫। হস্তা নক্ষত্র দিবা ১০/২৭। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২১। অমৃতযোগ দিবা ৬/৪৮ গতে ৯/২৮ মধ্যে ও ১২/৮ গতে ২/৪৮ মধ্যে এবং রাত্রি ৭/৪৭ মধ্যে ও ১০/৩৮ গতে ১২/৪৬ মধ্যে। বারবেলা ৯/৫৭ গতে ১/১৯ মধ্যে। কালরাত্রি ১২/৫৭ গতে ২/১৭ মধ্যে। 
৯ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভাইরাল আলিয়ার ডিপফেক ভিডিও
ডিপফেক ভিডিওকে কীভাবে নিয়ন্ত্রণ করা যায় সেই বিষয়ে আলোচনা চালাচ্ছে ...বিশদ

11:31:16 AM

গুরুত্বপূর্ণ বিষয়ে একসঙ্গে কাজ করব, মোদির সঙ্গে বৈঠকের পর জানালেন ট্রুডো
খলিস্তানি জঙ্গি হরদীপ সিং নিজ্জরের খুনের ঘটনার পর থেকেই কানাডার ...বিশদ

11:27:10 AM

জমি নিয়ে বিবাদের জেরে আত্মীয়ের হাতে খুন বাদাম মণ্ডল (৩৫) নামের এক যুবক, মুর্শিদাবাদের সূতির ঘটনা

10:54:59 AM

নিমতলা ঘাটে আচমকাই ডুবে গেল গাড়ি
নিমতলা ঘাটে ডুবে গেল গাড়ি। আজ, রবিবার সকালে ঘটেছে দুর্ঘটনাটি। ...বিশদ

10:51:00 AM

শহরের আবহাওয়ার হাল-চাল
উত্তরবঙ্গ জুড়ে প্রবল বৃষ্টি। দাবদাহে পুড়ছে দক্ষিণবঙ্গ। এখনও বর্ষা প্রবেশ ...বিশদ

10:15:41 AM

তারাপীঠের শ্মশানে যুবকের মৃতদেহ উদ্ধার
তারাপীঠের শ্মশান থেকে এক যুবকের মৃতদেহ উদ্ধার। আর সেই ঘটনাকে ...বিশদ

10:04:50 AM