Bartaman Patrika
অন্দরমহল
 

রেস্তোরাঁর খবর

তাজ বেঙ্গল
কলকাতা তাজ বেঙ্গল-এ  ফাদার্স ডে উদ্‌যাপন করুন। বাবাকে উপহার দেওয়ার জন্য থাকবে স্পেশাল কিউরেটেড গিফট হ্যাম্পার। ক্যাল ২৭-এ ১৬ জুন ফাদার্স ডে স্পেশাল ব্রাঞ্চ থাকবে। সময়: দুপুর ১২.৩০ থেকে ৩.৩০ পর্যন্ত। থাকছে লাইভ পিৎজা এবং পাস্তা, আন্তর্জাতিক গ্রিল স্টেশন, সি ফুড কাউন্টার, রোস্ট এবং ডেজার্ট কাউন্টার। সঙ্গে পাবেন বিভিন্ন স্বাদের পানীয়। খরচ জনপ্রতি ২৫০০  টাকা এবং ৩৪০০ টাকা (নির্বাচিত পানীয় সহ) কর অতিরিক্ত। 

তাজ সিটি সেন্টার নিউটাউন
ফাদার্স ডে উদ্‌যাপন করতে বাবাকে নিয়ে আসতে পারেন তাজ সিটি সেন্টার নিউ টাউন, কলকাতায়। এই হোটেলে খাবারের মেনুর পাশাপাশি রয়েছে স্টেকেশন অফারও। হোটেলের রেস্তরাঁ শামিয়ানাতে ১৬ জুন ফাদার্স ডে উপলক্ষ্যে থাকছে ব্রাঞ্চ বুফের আয়োজন। সময় ১২.৩০ থেকে ৩.৩০।  খরচ জনপ্রতি ২২০০ টাকা  থেকে  ২৫০০ টাকা পর্যন্ত। কর অতিরিক্ত।

তাজ তাল কুটির
ফাদার্স ডে উদ্‌যাপনে শহরের নতুন ফাইভ-স্টার রিট্রিট, তাজ তাল কুটির, কলকাতা বিশেষ অফার দিচ্ছে। লেকভিউ লাউঞ্জে ১৪ জুন থেকে ১৬ জুন ফাদার্স ডে হাই টি-র আয়োজন করা হয়েছে। সময় বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৭টা। থাকছে মিষ্টি এবং সুস্বাদু  খাবারের সম্ভার। তার মধ্যে পাবেন হরেক স্বাদের চা, কফি এবং পেস্ট্রির সমাহার। মেনুতে থাকছে গ্ৰ্যান্ডফাদার্স হ্যাম স্যান্ডউইচ, নানারকম পেস্ট্রি, কান্ট্রি ফ্রায়েড চিকেন, স্কটিশ প্রন ককটেল, এমপানাডা, চিকেন ইন ব্ল্যাঙ্কেট, মিট পাই ইত্যাদি। জনপ্রতি খরচ ৯৯৫ টাকা, কর অতিরিক্ত।

ভিভান্তা, ইএম বাইপাস
ফাদার্স ডে স্মরণীয় করে রাখতে এই হোটেলে পাবেন স্পেশাল মেনু। ১৬ জুন  ফাদার্স ডে উপলক্ষ্যে স্পেশাল ব্রাঞ্চের আয়োজন করা হয়েছে এখানকার মিন্ট রেস্তরাঁয়। সময় দুপুর ১২.৩০থেকে ৩.৩০ পর্যন্ত। রেস্তরাঁর কন্টিনেন্টাল মেনুতে পাবেন ফিশ ইন হোয়াইট স্যস, নানা স্বাদে রিসোতো, বিভিন্ন স্যস সহযোগে ল্যাম্বের নানা পদ ইত্যাদি। জনপ্রতি খরচ ২০০০ টাকা, কর অতিরিক্ত।

রাজকুটির
রাজকুটির, কলকাতায় ফাদার্স ডে উদ্‌যাপন করুন বৈচিত্র্যপূর্ণ মেনু সহ। ঐতিহ্যবাহী এই হোটেলে বাবার সঙ্গে কাটানো মুহূর্তগুলি স্মরণীয় হয়ে থাকবে। ইস্ট ইন্ডিয়া রুমে ফাদার্স ডে স্পেশাল লাঞ্চ থাকবে ১৬ জুন, সময়: দুপুর ১২.৩০ থেকে বিকাল ৪টে পর্যন্ত। মধ্যাহ্নভোজে থাকছে ভারতীয়, পাশ্চাত্য এবং আঞ্চলিক স্থানীয় রন্ধনপ্রণালীর মেনু । সঙ্গে, বাড়িতে নিয়ে যেতে পারবেন ফাদার্স ডে স্পেশাল পেস্ট্রি এবং কার্ড। খরচ জনপ্রতি ১৭৯৯ টাকা, ৬-১২ বছর বয়সি শিশুদের জন্য জনপ্রতি ৮৯৯ টাকা। কর অতিরিক্ত।

মন্টানা ভিস্তা
১৬ জুন ফাদার্স ডে উপলক্ষ্যে শিলিগুড়ির মাটিগাড়ায় মন্টানা ভিস্তায় থাকছে স্পেশাল ব্রাঞ্চের আয়োজন। স্টার্টারে থাকছে  আচারি মুর্গ টিক্কা এবং পনির টিক্কা হরিয়ালি। স্যালাডে থাই র‌্য পাপায়া থেকে শুরু করে জার্মান স্যালাড উইথ ফিশ সব পাবেন। স্যুপের মধ্যে চিকেন ধনিয়া শোরবা, আভেন রোস্টেড টম্যাটো অ্যান্ড গার্লিক। মেন কোর্সের জন্য, আলু ধনিয়াওয়ালা, গোস্ত কাশ্মীরি রোগান জোশ এবং অরেঞ্জ বাটার স্যসের সঙ্গে গ্রিলড ফিশ। সুস্বাদু মিষ্টির মধ্যে ফ্রেশ ম্যাঙ্গো গেতু, শাহী টুকরা এবং বেকড গুলাব জামুন থাকবে। খরচ জনপ্রতি    ৯৯৯ টাকা থেকে শুরু।

কাফে অফবিট আপ দেয়ার
ফাদার্স ডে উপলক্ষ্যে এখানে খাবার ও পানীয়র উপর পাবেন ১৫ শতাংশ ছাড়। ১৬ জুন সারাদিনই এই অফার থাকবে। বাবার সঙ্গে দিনটি এই রেস্তরাঁয় কাটাতে চাইলে মেনুতে পাবেন প্রন পেপার সল্ট, মাশরুম স্ট্রগানভ, পনির স্যাশলিক উইথ বাটার রাইস, ড্রাগন চিকেন, চিকেন সিক্সিটি ফাইভ, হানি মাস্টার্ড গ্রিলড চিকেন, চিকেন স্ট্রগানভ, গ্রিন চিলি ফিশ, কিউই মোহিতো, ম্যাঙ্গো ম্যাজিক, ব্ল্যাক কারেন্ট স্লাশ, কালা খাট্টা মোহিতো, স্ট্রবেরি ফ্যান্টাস ইত্যদি। দু’জনের খাওয়ার খরচ ১০০০ টাকা, কর অতিরিক্ত।

ফেব্রিকা
আগামী কাল ফাদার্স ডে। এই দিনটি বিশেষভাবে উদ্‌যাপন করার জন্য ফেব্রিকা নিয়ে এসেছে ভিন্ন স্বাদের কন্টিনেন্টাল মেনু। তার মধ্যে পাবেন মার্গারিটা কন বুফালা, স্পেজিয়াটা, সিপোলা ফাংগি, পোলো পিকান্তে, সালামে ডি নাপোলি, কন্টাডিনা ইত্যাদি। এই মেনুতে দু’জনের খাওয়ার খরচ ৬৫০ টাকা। সুইগি ও জোম্যাটোতে পাবেন এই মেনু। 

চাওম্যান
ফাদার্স ডে উপলক্ষ্যে এখানে পাবেন কম্বো মেনুর অফার। বিশেষ পদের মধ্যে রয়েছে ভেজ বা চিকেন মোমো, বেসিল ফ্রায়েড রাইস, কুং পাও চিকেন, চিলি গার্লিক নুডলস, ভেজ মাঞ্চুরিয়ান ইত্যাদি। আমিষ ও নিরামিষ কম্বো মিল পাবেন।  আমিষ মিলের দাম পড়বে ৯৯৯ টাকা, নিরামিষ মিলের দাম ৭৯৯ টাকা। এছাড়াও বিভিন্ন কোডের ব্যবহারে ফাদার্স ডে মিলের সঙ্গে গ্রিটিংস কার্ডও পাবেন। 

হায়াত সেন্ট্রিক কলকাতা
ফাদার্স ডে উপলক্ষ্যে এখানে পাবেন দিল্লি চুরচুর পরোটা, চিকেন পাতা পোড়া, মামসা পোলাও, মথুরা কি ডুবকিওয়ালি আলু, কোলি স্টাইল প্যান ফ্রায়েড পমফ্রেট, সাগ মিট, পেড়েওয়ালি লস্‌সি, ঩ইমলি অমলানা, মিঠাই থালি ইত্যা঩দি। শুধুই ফাদার্স ডে, ১৬ জুন এই মেনু পাওয়া যাবে। 

নভোটেল
আগমী ১৬ জুন ফাদার্স ডে-তে পাবেন মুখরোচক নানা পদ। তার মধ্যে আছে মুর্গ শাম্মি কাবাব, পেস্তো আরানসিচি বলস, দম কা মুর্গ, টেরিয়াকি চিকেন, ক্যানেলোনি ফ্লোরেন্টাইন, ইটালিয়ান পাস্তা, এশিয়ান স্টার ফ্রাই, ইন্ডিয়ান কারিজ, ভেলভেটি চকো ফন্দু, ক্লাসিক তিরামিসু ইত্যাদি। এছাড়াও থাকবে লাইভ স্টেশন। সেখানে পাবেন ওয়্যাফেল, গ্রিল্ড মিট পাস্তা, অমলেট।
শেরী ঘোষ
15th  June, 2024
ফ্রায়েড রাইসের  হরেকরকম

সেদ্ধ করা চাল ২ কাপ, সাদা তেল ৩ টেবিল চামচ, সেচুয়ান স্যস ২ টেবিল চামচ, নুন স্বাদ মতো, পেঁয়াজ পাতা কুচি  কাপ, চিকেন সুপ্রিম ব্রেস্ট পিস ১৬টা, ম্যারিনেশনের উপকরণ: লেবুর রস ২ টেবিল চামচ, নুন স্বাদ মতো, সয়া স্যস ১ টেবিল চামচ, লাল লঙ্কার গুঁড়ো ১ চা চামচ, পিনাট স্যসের উপকরণ: সাদা তেল ১ টেবিল চামচ, রসুনের কোয়া কুচি ৪টি, পেঁয়াজ কুচো  কাপ, টম্যাটো পিউরি ৩ টেবিল চামচ, সয়া স্যস ১ টেবিল চামচ, রেড চিলি পাউডার  চা চামচ, মধু ২ চা চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, নুন স্বাদ মতো। সাজানোর উপকরণ: ডিমের পোচ ও প্রন ওয়েফার্স, বাঁশের শিক।
বিশদ

13th  July, 2024
চাই মোগলাই

কলকাতার বিরিয়ানিতে আলু এসেছিল নবাব ওয়াজিদ আলি শাহ-র হাত ধরে। লখনউয়ের বিরিয়ানি একটু ভোল বদলে ফেলল কলকাতায় এসে। বিরিয়ানিতে আলু যুক্ত হল। কলকাতা স্টাইল বিরিয়ানিতে এই যে আলুর ব্যবহার, সে বিষয়ে নবাবের বংশধর মঞ্জিলত ফতিমা বলেন, ‘লখনউ আর কলকাতার বিরিয়ানিতে মশলার ব্যবহারে কোনও হেরফের রাখা হয়নি।
বিশদ

13th  July, 2024
রেস্তরাঁর খবর

নতুন সাজে সাজানো হল হাকা রেস্তরাঁ ও কিক্স লাউঞ্জ। মেনুতেও নতুনত্ব আনা হয়েছে। সেই মেনুর মধ্যে সুশি, নানা স্বাদের ডিমসাম, প্রন ক্র্য‌াকারস-এর মতো পনগুলো উল্লেখযোগ্য। 
বিশদ

13th  July, 2024
বাহারি বাঙালি পোলাও

গোবিন্দভোগ চাল ২ কাপ, ফুলকপি ১টা, আলু ১টা, মটরশুঁটি  কাপ, জল ২ কাপ, দুধ ১ কাপ, চিনি ৪ টেবিল চামচ, ঘি ৩ টেবিল চামচ, সাদা তেল ১ টেবিল চামচ, নুন স্বাদ মতো, তেজপাতা ২টো, কাজু, কিশমিশ ১ মুঠো, ছোট এলাচ ৩টে, দারচিনি ১ ইঞ্চি, লবঙ্গ ৩টে, জয়িত্রি  ইঞ্চি, আদার রস ১ চা চামচ, গরমমশলা গুঁড়ো  চা চামচ, শামরিচ গুঁড়ো  চা চামচ।
বিশদ

13th  July, 2024
মহাপ্রভুর প্রসাদে নানা স্বাদ

ইস্কনের মন্দিরে মহাপ্রভুকে নানারকম প্রসাদ নিবেদন করা হয়। তার থেকে দু’টি রেসিপি জানানো হল। বিশদ

06th  July, 2024
ভাজায় ভোজন

একে বর্ষা, তার উপর রথযাত্রা। এমন মরশুমে একটু ভাজাভুজিতে ভরা থাক পাত। বিশদ

06th  July, 2024
মধুরেণ মিষ্টি

মিষ্টি ছাড়া পুজোপার্বণ বেমানান। এবার রইল রথের উৎসবের উপযুক্ত কয়েকটি মিষ্টির রেসিপি। বিশদ

06th  July, 2024
ক্রিমে ঠাসা খেতে মজা

চলছে বিভাগ ‘স্বাদ বাহার’। কোথায় কেমন খাবার সেরা? থাকছে তারই খোঁজ। এবারের বিষয় পেস্ট্রি ও সেলিব্রেশন কেক। বিশদ

29th  June, 2024
সুস্বাদু স্যান্ডউইচ

এই খাবার খান যখন তখন। পেটও ভরবে পুষ্টিও হবে। ভয়লা কফিশপ থেকে দু’রকম ভিন্ন স্বাদের স্যান্ডউইচের রেসিপি। বিশদ

29th  June, 2024
বার্গারে বাজিমাত

ব্রেকফাস্ট থেকে ডিনার সবেতেই চলতে পারে পদটি। দোকান থেকে কেনার প্রয়োজন নেই। ঘরোয়া রেসিপি সহযোগে বাড়িতেই বানাতে পারবেন এবার। বিশদ

29th  June, 2024
ঝালে ঝোলে: পাঁচফোড়ন চিকেন কারি

জুন মাসের ‘ঝালে ঝোলে’ প্রতিযোগিতার বিজয়ী রিনা রায়। সঙ্গে থাকছে তাঁর পাঠানো রেসিপি। বিশদ

29th  June, 2024
রেস্তোরাঁর খবর

প্রতি বছরের মতো এবছরও মোগলাই রেস্তরাঁ আউধ ১৫৯০-তে শুরু হয়েছে গ্রেট ইন্ডিয়ান বিরিয়ানি ফেস্ট। আগামী ১৪ জুলাই পর্যন্ত চলবে এই ফেস্ট। লখনউ থেকে তামিলনাড়ু, সব রাজ্যের বিরিয়ানিই পাবেন এখানে। তার মধ্যে উল্লেখযোগ্য হল বিশদ

29th  June, 2024
তেলে ঝালে মশলায় গোয়ানিজ রান্না

গোয়ার রান্নায় একটু ঝাল মশলা অধিক। সেই স্বাদ চেখে দেখতে চাইলে বাড়িতেই বানিয়ে ফেলুন গোয়ানিজ দু’টি পদ।   বিশদ

22nd  June, 2024
মহারাষ্ট্রের রান্নায় ভরপুর নারকেল পোস্ত

সর্ষে, নারকেল আর পোস্তর ব্যবহারে একটু ভিন্ন স্বাদ আনুন রান্নায়। মহারাষ্ট্রের কয়েক পদ আমিষ ও নিরামিষ রান্নার রেসিপি দেওয়া হল। বিশদ

22nd  June, 2024
একনজরে
শিক্ষক-শিক্ষিকাদের অনলাইনে বদলির আবেদন সংক্রান্ত উৎসশ্রী পোর্টাল বন্ধ থাকায় সম্প্রতি অফলাইনে বদলির আবেদনে মান্যতা দিয়েছিল হাইকোর্ট। ...

কোভিডকালে মাধ্যমিকের পরে স্কুলছুটের সংখ্যা উদ্বেগজনকভাবে বেড়েছিল। তাঁদের স্কুলে ফেরাতে রেজিস্ট্রেশনের নিয়ম শিথিল করল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। ...

ফাঁকা রাস্তায় দু’চাকা নিয়ে স্টান্টবাজি। গতি একশো পার। মহরমের রাতে বেপরোয়া গতির বলি হল পাঁচজন। ঘটনায় দু’জনের অবস্থা আশঙ্কাজনক। রামপুরহাটে জাতীয় সড়কের উপর বুধবার রাতে ঘটে যাওয়া দুর্ঘটনার ভয়াবহতায় শিউরে উঠছেন সকলে। ...

যুদ্ধের স্মৃতি স্মরণ করার পাশাপাশি তা থেকে শিক্ষা নেওয়াও জরুরি। একই ভুলের পুনরাবৃত্তি উচিত নয়। কার্গিল যুদ্ধের ২৫ বছর পূর্তি উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে এমনই মন্তব্য করলেন দেশের চিফ অব ডিফেন্স স্টাফ অনিল চৌহান। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গৃহ পরিবেশে হঠাৎ আসা চাপ থেকে মানসিক অস্থিরতা। ব্যবসা ভালো চলবে। অনুকূল আয় ভাগ্য। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম
১৮৯৯: লেখক বনফুল তথা বলাইচাঁদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৫: প্রাক্তন ক্রিকেটার রজার বিনির জন্ম
২০১২: বাংলাদেশের লেখক হুমায়ুন আহমেদের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৭৬ টাকা ৮৪.৫০ টাকা
পাউন্ড ১০৭.০০ টাকা ১১০.৫২ টাকা
ইউরো ৮৯.৮৮ টাকা ৯৩.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৪,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৫,১৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭১,৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯২,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯২,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ শ্রাবণ, ১৪৩১, শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪। ত্রয়োদশী ৩৬/৩০ রাত্রি ৭/৪২। মূলা নক্ষত্র ৫৪/৩৩ রাত্রি ২/৫৫। সূর্যোদয় ৫/৬/২০, সূর্যাস্ত ৬/১৯/১৮। অমৃতযোগ প্রাতঃ ৬/৫২ মধ্যে পুনঃ ৭/৪৫ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১/২ গতে ২/৪৮ মধ্যে পুনঃ ৪/৩৩ গতে অস্তাবধি। রাত্রি ৭/৪৫ গতে ৯/১১ মধ্যে পুনঃ ২/৫৭ গতে ৩/৪০ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/৩৮ গতে ১১/২১ মধ্যে পুনঃ ৩/৪০ গতে উদয়াবধি। বারবেলা ৮/২৫ গতে ১১/৪৩ মধ্যে। কালরাত্রি ৯/১ গতে ১০/২২ মধ্যে। 
৩ শ্রাবণ, ১৪৩১, শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪। ত্রয়োদশী সন্ধ্যা ৬/১২। মূলা নক্ষত্র রাত্রি ২/৩৯। সূর্যোদয় ৫/৫, সূর্যাস্ত ৬/২২। অমৃতযোগ দিবা ৬/৫৭ মধ্যে ও ৭/৪৯ গত ১০/২৪ মধ্যে ও ১২/৫৯ গতে ২/৪৩ মধ্যে ও ৪/২৬ গতে ৬/২২ মধ্যে এবং রাত্রি ৭/৩৮ গতে ৯/৭ মধ্যে ও ৩/১ গতে ৩/৪৫ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/৩৫ গতে ১১/২০ মধ্যে ও ৩/৪৫ গতে ৫/৬ মধ্যে। বারবেলা ৮/২৫ গতে ১১/৪৪ মধ্যে। কালরাত্রি ৯/৩ গতে ১০/২৩ মধ্যে। 
১২ মহরম।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আমেরিকায় ভারতের রাষ্ট্রদূত হলেন বিনয় কোয়াত্রা
আমেরিকায় ভারতের রাষ্ট্রদূত নিযুক্ত হলেন বিনয় মোহন কোয়াত্রা। এর আগে ...বিশদ

03:00:00 PM

বাবাকে খুনের অভিযোগ, ধৃত ছেলে
বাবাকে খুনের অভিযোগে গ্রেপ্তার ছেলে। মৃতের নাম জগবন্ধু বর্মন (৫৯)। ...বিশদ

02:41:01 PM

পূজা খেদকরকে জিজ্ঞাসাবাদ পুলিসের
ট্রেনি আইএএস পূজা খেদকরকে জিজ্ঞাসাবাদ করতে গেস্ট হাউসে পৌঁছলেন পুলিস ...বিশদ

02:18:42 PM

মাইক্রোসফ্ট বিভ্রাটের জের, গোয়া বিমানবন্দরে যাত্রীদের লম্বা লাইন

02:12:00 PM

রাজ্যজুড়ে অনলাইনেই মিলবে পুলিস ক্লিয়ারেন্স সার্টিফিকেট
এবার থেকে র‌াজ্যজুড়ে অনলাইনেই মিলবে পুলিস ক্লিয়ারেন্স সার্টিফিকেট বা পিসিসি। ...বিশদ

01:50:22 PM

পুলিসি নির্দেশকে থোড়াই কেয়ার, পণ্য বহন করে আটক টোটো
পুলিসি নির্দেশ অমান্য করে টোটোয় পণ্য পরিবহন। এর জেরে শুক্রবার ...বিশদ

01:45:00 PM