Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

সিতাইয়ের পঞ্চানন সঙ্ঘের থিম ‘বিবর্ণ’, দ্বিতীয়ায় উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী

মনসুর হাবিবুল্লাহ, দিনহাটা: সিতাইয়ের আরজি খামার গ্রামে পঞ্চানন সঙ্ঘ। এবারে এদের দুর্গাপুজো ৫৫ বছরে পড়ল। ক্লাব প্রাঙ্গণ থেকে ৫০০ মিটার দূরেই ভারত-বাংলাদেশ সীমান্ত। সীমান্তের ওপারে বাংলাদেশের লোয়াকুচি গ্রাম। সীমান্ত ঘেঁষা এই পুজো এবার দিনহাটা শহরের পুজো কমিটিগুলিকে টেক্কা দেওয়ার পরিকল্পনা নিয়ে ঝাঁপিয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে শুক্রবার সন্ধ্যায় উদ্বোধন হয় পুজো মণ্ডপের। এই ক্লাবের পৃষ্টপোষক কোচবিহারের সাংসদ জগদীশচন্দ্র বর্মা বসুনিয়া। এদিন উদ্বোধনী অনুষ্ঠানে এমপি ছাড়াও উপস্থিত ছিলেন তাঁর স্ত্রী সঙ্গীতা রায় বসুনিয়া। 
পুজোর থিম ‘বিবর্ণ’। তবে পুজোর আনন্দে রঙিন সেটি। প্রতিমা দর্শন করতে এসে মণ্ডপে প্রবেশ করলে দর্শনার্থীরা তা বুঝতে পারবেন। সন্ধ্যার পর পুজো দেখতে এলে দর্শনার্থীদের বাড়তি পাওয়া মিলবে সংস্কৃতিক অনুষ্ঠান। একাধিক ব্যান্ড গান গাইবে সাংস্কৃতিক মঞ্চে। ১২ লক্ষ টাকা বাজেটের এই পুজো দেখতে শহরের লোকেরা আসবেন বলে আশাবাদী উদ্যোক্তারা। ক্লাব সভাপতি বিশু রায় প্রামাণিক বলেন, কোচবিহারের সাংসদের পৃষ্টপোষকতায় এই পুজোর আয়োজন। সীমান্ত সংলগ্ন আমাদের ক্লাব। এবারে থিমের নাম বিবর্ণ। শহরের কয়েকটি নামীদামি ক্লাবের পুজোকে আমরা টেক্কা দিতে প্রস্তুত। পুজোর ক’দিন মণ্ডপের পাশে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন রয়েছে আমাদের। মণ্ডপের সামনেই তৈরি করা হয়েছে ফোয়ারা। সেই ফোয়ারা পেরিয়ে মণ্ডপে প্রবেশ করলেই কাশফুলের বনে ঢুকবেন দর্শনার্থীরা। বর্ধমানের কালনার শিল্পীরা মুখোশ তৈরি করেছেন। দেবীর একাধিক রূপের সেই মুখোশ মণ্ডপের চারিদিকে রয়েছে। কলকাতার কুমোরটুলিতে প্রশিক্ষণ নেওয়া জগন্নাথ সাহা কিছু মূর্তি তৈরি করেছেন। থিমের সঙ্গে সামঞ্জস্য রেখেই দেবী দুর্গার প্রতিমা তৈরি করা হয়েছে। একাধিক সামাজিক বার্তা রাখা হয়েছে মণ্ডপজুড়ে। পুজোর ক’দিন বেশকিছু সামাজিক কর্মসূচি রাখা হয়েছে বলে জানিয়েছেন পুজো উদ্যোক্তারা।

মুখ্যমন্ত্রীর হাতে গৌড়বঙ্গে উদ্বোধন একাধিক পুজোর

মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরের একাধিক ক্লাবের দুর্গাপুজো উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার ভার্চুয়ালি এই পুজো মণ্ডপগুলি উদ্বোধন করেন মমতা। মালদহ জেলার ১৪ টি থানা এলাকার ১৫ টি পুজো প্যান্ডেলের উদ্বোধন করেন মমতা। 
বিশদ

দিনবাজারে ফুটপাত দখলমুক্ত অভিযানে অশান্তি, ভাঙচুর পুলিস ভ্যান, গ্রেপ্তার ২ 

ফুটপাত দখল করে ব্যবসা। বহুবার বলার পরেও শুনছেন না ব্যবসায়ীদের একাংশ। পুজোর মুখে ফুটপাত দখলমুক্ত করতে আসা পুলিস ভ্যানের উপরেই পাল্টা আক্রমণ করলেন ফুটপাতের দোকানিরা।
বিশদ

সচল জাতীয় সড়ক, আশায় বুক বাঁধছেন পর্যটন ব্যবসায়ীরা

পাহাড়ে ধস অব্যাহত। শুক্রবার দার্জিলিং এবং কালিম্পং পাহাড়ে নতুন করে আরও ন’টি জায়গায় ধস নেমেছে। এতে দার্জিলিংয়েই ক্ষতিগ্রস্ত হয়েছে ৩০টি বাড়ি। তবে, হতাহতের খবর নেই।
বিশদ

এক মাসে মালদহে বাজেয়াপ্ত ১৫ কোটি টাকার ব্রাউন সুগার

দুর্গাপুজোর আগে মাত্র এক মাসে অভিযান চালিয়ে প্রায় ১৫ কেজি ব্রাউন সুগার বাজেয়াপ্ত করেছে জেলা পুলিস। ব্রাউন সুগারের কাঁচামাল পরিবহণ, প্রক্রিয়াকরণ ও পাচারের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে ১৬ জনকে। রুজু করা হয়েছে ১৫টি মামলা।
বিশদ

ফালাকাটায় ঘেরাও জাতীয় সড়ক কর্তৃপক্ষের কর্তা

পুজোর আগে আশা ছিল ঝাঁ চকচকে রাস্তা হবে। অথচ, সেই তাপ্পি মেরেই সেই রাস্তা সংস্কার চলল। যা দেখে ক্ষিপ্ত সাধারণ মানুষ। ফালাকাটা থেকে সলসলা বাড়ি পর্যন্ত রাস্তা নিয়ে একের পর এক আন্দোলনের জেরে শুক্রবার সকাল থেকে তা সংস্কার শুরু হয়। স্থানীয়দের অভিযোগ, রাস্তার পাশে বালি, পাথর দিয়েই তাপ্পি দেওয়া চলছিল। এতেই ক্ষিপ্ত হয়ে ওঠেন এলাকাবাসী।
বিশদ

কুর্তির ঘাট পরিদর্শন

শুক্রবার মেটেলি ব্লকের চালসার কুর্তি নদীর বিসর্জন ঘাট পরিদর্শন করলেন মেটেলি ব্লকের আধিকারিকরা। পাহাড়ে হঠাৎ বৃষ্টির কারণে জল বেড়ে যায় কুর্তি নদীতে। যার ফলে দুর্ঘটনাও ঘটতে পারে।
বিশদ

পঞ্চায়েত সদস্যের ঘরওয়াপসি

বিজেপিতে যোগদানের কিছুদিনের মধ্যেই ঘরওয়াপসি। শুক্রবার তুফানগঞ্জ-১ ব্লকের অন্দরান-ফুলবাড়ি ২ পঞ্চায়েতের সদস্য সবিতা সাহা পদ্মশিবির ছেড়ে তৃণমূল কংগ্রেসে যোগদান করেন
বিশদ

মহারাজা নৃপেন্দ্র নারায়ণ ভূপবাহাদুরের জন্মদিবস পালিত

শুক্রবার দ্য কোচবিহার রয়্যাল ফ্যামিলি সাকসেসার্স ওয়েলফেয়ার ট্রাস্ট ও কোচবিহার চাইল্ড কেয়ারের যৌথ উদ্যোগে তুফানগঞ্জে পালিত হল মহারাজা নৃপেন্দ্র নারায়ণ ভূপবাহাদুরের ১৬৩ তম জন্মদিবস
বিশদ

পুজোর আগে আলোয় সাজল আপার বাগডোগরা

শারদীয়ার প্রাক্কালে রংবেরঙের আলোর রোশনাইয়ে সেজে উঠল আপার বাগডোগরার বিভিন্ন এলাকা। আপার বাগডোগরা গ্রাম পঞ্চায়েত এবং শিলিগুড়ি মহকুমা পরিষদের সহযোগিতায় এশিয়ান হাইওয়ে সহ বিভিন্ন এলাকায় আলোকসজ্জায় সাজানো হয়।
বিশদ

ফুটবল টুর্নামেন্টে চ্যাম্পিয়ন ভাঐরথানা গ্রাম পঞ্চায়েত

শুক্রবার স্টুডেন্টস ডেভেলপমেন্ট সোসাইটির ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা হল। ভাঐরথানা গ্রাম পঞ্চায়েত ২-০ গোলে ছোট শালবাড়ি গ্রাম পঞ্চায়েতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে।
বিশদ

 ময়নাগুড়িতে বাড়িতে ঢুকে শিশুকে মার, বধূর শ্লীলতাহানি

এক গৃহবধূর শ্লীলতাহানির অভিযোগে চাঞ্চল্য ছড়াল ময়নাগুড়িতে। বধূর তিনবছরের সন্তানকে আঘাত করেছে অভিযুক্ত। বৃহস্পতিবার রাতে ময়নাগুড়ির মাধবডাঙায় ঘটনাটি ঘটেছে।
বিশদ

অঙ্গনওয়াড়ির নিয়োগে স্বজনপোষণের অভিযোগ, এসডিওর দ্বারস্থ জমিদাতারা

অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগে স্বজনপোষণের অভিযোগ। মেখলিগঞ্জ এবং হলদিবাড়ি ব্লকে এই অভিযোগ উঠেছে। বাকি চাকরিপ্রার্থীরা ক্ষোভে অঙ্গনওয়াড়ি কেন্দ্রে তালা ঝুলিয়ে দিয়েছেন।
বিশদ

দুর্বল এলাকায় গোপন প্রচারে সাংসদ মনোজ, গুরুত্ব দিতে নারাজ তৃণমূল

ভোটে লিড কমেছে-তাই ঘুম উড়েছে পদ্মের। লোকসভা নির্বাচনে মাদারিহাটে লিড কমে যাওয়া প্রমাদ গোনার অবস্থায় বিজেপি। তাই যেকোনওভাবেই মাদারিহাট বিধানসভা আসন দখলে রাখতে মরিয়া গেরুয়া শিবির।
বিশদ

চকবাহাদুরপুরে ভাঙন, আতঙ্ক

ফের গঙ্গা ভাঙন শুরু কালিয়াচক ৩ ব্লকের চকবাহাদুরপুর এলাকায়। ব্যাপক ভাঙনে আতঙ্কিত এলাকার বাসিন্দারা। বৃহস্পতিবার রাত থেকে আচমকা ভাঙন শুরু হয়। নদীর পাড়ের মাটি তলিয়ে যেতে থাকে গঙ্গার জলে।
বিশদ

Pages: 12345

একনজরে
দেশে কর্মসংস্থানের অবস্থা খুবই খারাপ। ইজরায়েলে ভারতীয় বেকারদের পাঠানোই তার অন্যতম প্রমাণ। শুক্রবার এমনই অভিযোগে সরব হলেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে। আজ শনিবার হরিয়ানায় ভোট। ...

আরও বিপাকে পড়লেন রাজ্য পুলিসের প্রাক্তন আইজি পঙ্কজ দত্ত। আর জি কর কাণ্ডে তাঁর করা মন্তব্যের প্রেক্ষিতে বৃহস্পতিবার কোনও সাড়া দেয়নি সিঙ্গল বেঞ্চ। তাই শুক্রবার তিনি প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হন। এদিন দ্রুত শুনানির আর্জি খারিজ করে ডিভিশন বেঞ্চও ...

কোচ বদলের পরের ম্যাচেই ঘুরে দাঁড়ায় দল। ভারতীয় ফুটবলে এমন উদাহরণ প্রচুর। বিনো জর্জের হাত ধরে ইস্পাতনগরীতেও কী একই দৃশ্য দেখা যাবে? আশায় বুক বাঁধছে ...

দু’টি পৃথক রুটের অটো ইউনিয়নের গণ্ডগোলে বন্ধ অটো ও বাস চলাচল। যার জেরে বিপাকে পড়লেন সাধারণ যাত্রীরা। শুক্রবার সকাল থেকে দিনভর বন্ধ থাকে বনগাঁ-দত্তফুলিয়া ও বনগাঁ-বয়রা রুটের বাস পরিষেবা। বন্ধ থাকে বনগাঁ-হেলেঞ্চা অটো পরিষেবা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মৃৎশিল্পী, ব্যবসায়ী প্রমুখদের বিশেষ কর্মোন্নতি যোগ প্রবল। পেশাদারি কর্মে শুভ ফল প্রাপ্তি। মানসিক চাঞ্চল্য। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব শিক্ষক দিবস
১৭৮৯ - ফরাসি বিপ্লবের সূচনা
১৮৬৪ - ঘূণিঝড়ে কলকাতা ও সংলগ্ন অঞ্চলে ১৭ হাজার লোকের মৃত্যু
১৮৯৫ - অনুশীলন সমিতির সদস্য ও ভারতের স্বাধীনতা সংগ্রামী হেমন্তকুমার বসুর জন্ম
১৯৪৭ - কলকাতা ফিল্ম সোসাইটি স্থাপিত
১৯৮৯ - কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি ফতিমা বিবি ভারত সুপিমকোর্টের প্রথম মহিলা বিচারপতি মনোনীত হন
১৮০৫ -  ব্রিটিশ ভারতের গভর্নর লর্ড কর্নওয়ালিসের মৃত্যু
২০১১ - অ্যাপল ইনকর্পোরেশনের প্রতিষ্ঠাতা স্টিভ জোবসের মৃত্যু
২০২০- সঙ্গীত শিল্পী ও অভিনেতা শক্তি ঠাকুরের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৩.১৩ টাকা ৮৪.৮৭ টাকা
পাউন্ড ১০৮.৫০ টাকা ১১২.০৬ টাকা
ইউরো ৯১.০৪ টাকা ৯৪.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৬,২০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৬,৬০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭২,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯২,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯২,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৯ আশ্বিন, ১৪৩১, শনিবার, ৫ অক্টোবর ২০২৪। তৃতীয়া অহোরাত্র। স্বাতী নক্ষত্র ৪০/৩ রাত্রি ৯/৩৩। সূর্যোদয় ৫/৩৩/১, সূর্যাস্ত ৫/১৭/১১। অমৃতযোগ প্রাতঃ ৬/২০ মধ্যে পুনঃ ৭/৭ গতে ৯/২৮ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ২/৫৭ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৯ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৬ মধ্যে। বারবেলা ৭/১ মধ্যে পুনঃ ১২/৫৩ গতে ২/২১ মধ্যে পুনঃ ৩/৪৮ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৪৯ মধ্যে পুনঃ ৪/১ গতে উদয়াবধি। 
১৮ আশ্বিন, ১৪৩১, শনিবার, ৫ অক্টোবর ২০২৪। তৃতীয়া শেষরাত্রি ৪/৫৪। স্বাতী নক্ষত্র ৮/১৬। সূর্যোদয় ৫/৩৩, সূর্যাস্ত ৫/১৯। অমৃতযোগ দিবা ৬/২৪ মধ্যে ও ৭/৯ গতে ৯/২৭ মধ্যে ও ১১/৪৫ গতে ২/৪৮ মধ্যে ও ৩/৩৪ গতে ৫/১৯ মধ্যে এবং রাত্রি ১২/৩৭ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৭ মধ্যে। কালবেলা ৭/১ মধ্যে ও ১২/৫৪ গতে ২/২৩ মধ্যে ও ৩/৫১ গতে ৫/১৯ মধ্যে। কালরাত্রি ৬/৫১ মধ্যে ও ৪/১ গতে ৫/৩৩ মধ্যে। 
১ রবিয়স সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আন্তর্জাতিক বাজারে আরও বাড়ল অপরিশোধিত তেলের দাম, ব্যারেল প্রতি রেট ৭৮.০৫ ডলার
 

02:47:50 PM

ইন্ডিয়ান এয়ারফোর্স ডে-র প্রস্তুতি শুরু, চেন্নাইতে অনুষ্ঠিত হল বিশেষ রিহার্সাল

02:45:00 PM

একডালিয়ায় ঠাকুর দেখার ভিড়

02:40:00 PM

উত্তরপ্রদেশে স্কুল থেকে ফেরার পথে শ্লীলতাহানির শিকার ২ ছাত্রী, গ্রামবাসীদের তাড়ায় পলাতক চার দুষ্কৃতী

02:37:00 PM

আপ নেতা সত্যেন্দ্র জৈনকে দিল্লির রাউস অ্যাভিনিউ আদালতে হাজির করানো হল

02:33:58 PM

পশ্চিম মেদিনীপুরের দাঁতন ২ ব্লকের প্রাথমিক শিক্ষকদের পক্ষ থেকে পলাশীতে জেলা প্রাথমিক শিক্ষা সংসদের নবনির্বাচিত চেয়ারম্যানকে দেওয়া হল সংবর্ধনা

02:23:00 PM