Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

পাহাড়ে বহু জায়গায় ফের ধস, মপুংতে দুর্যোগে মৃত্যু 

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি ও সংবাদদাতা, দার্জিলিং: প্রাকৃতিক দুর্যোগে মৃত্যু হল এক শ্রমিকের। মৃতের নাম প্রকাশ থাপা (৫৮)। বৃষ্টিতে গাছের ডাল পড়ে তাঁর মৃত্যু হয়। বৃহস্পতিবার সকালে ঘটনাটি মংপুতে ঘটে। অন্যদিকে, পাহাড়ে ধস অব্যাহত। এদিন দার্জিলিংয়ের দু’টি এবং কালিম্পংয়ের চারটি জায়গায় ধস নামে। যার জেরে একাধিক বাড়ি ও রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রতিবেশী রাজ্য সিকিমেও নেমেছে ধস। যার জেরে সিকিমগামী ১০ নম্বর জাতীয় সড়ক সহ একাধিক গুরুত্বপূর্ণ রাস্তা বন্ধ। ঘুরপথে চলাচল করছে যানবাহন। 
এদিন সকালে বৃষ্টির মধ্যে মংপু সিঙ্কোনা বাগানে কাজ করছিলেন ওই শ্রমিক। ওই সময়ই তাঁর উপর একটি গাছের ডাল ভেঙে পড়ে। দার্জিলিং জেলা হাসপাতালে নিয়ে যাওয়ার পর তাঁকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসক। মৃত শ্রমিকের বাড়ি পুরনো ধুরা গ্রামে। 
সিঙ্কোনা বাগানের ডিরেক্টর শ্যামওয়েল রাই জানান, কর্তব্যরত অবস্থায় ওই শ্রমিকের মৃত্যু হয়েছে। মৃতদেহ ময়নাতদন্ত করা হয়েছে। সরকারি নিয়ম মেনেই তাঁর পরিবারের সদস্যদের সহায়তা করা হবে। দার্জিলিংয়ের মহকুমা শাসক রিচার্ড লেপচা বলেন, ওই ঘটনা নিয়ে রাজ্য সরকারের কাছে রিপোর্ট পাঠানো হয়েছে। বিপর্যয় ব্যবস্থাপনা দপ্তর থেকে মৃতের পরিবারকে প্রদান করা হতে পারে দুই লক্ষ টাকা।  
এদিকে, দার্জিলিং ও কালিম্পং পাহাড়ে বৃষ্টি অব্যাহত। গত ২৪ ঘণ্টায় দার্জিলিংয়ে ৬০ এবং কালিম্পংয়ে ২৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এই অবস্থায় দার্জিলিংয়ের রংলিরংলিয়টে ধসে ক্ষতিগ্রস্ত হয় একটি বাড়ি। কার্শিয়াংয়ে জংতলা গ্রামে চা বাগানে যাওয়ার রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে। এরবাইরে দার্জিলিংয়ে আর ধস না হলেও মহানদী এলাকায় ক্ষতিগ্রস্ত ৫৫ নম্বর জাতীয় সড়ক এখনও মেরামত হয়নি। এদিন সংশ্লিষ্ট এলাকা পরিদর্শন করেন কার্শিয়াংয়ের মহকুমা শাসক তেজা দীপক। তিনি সংশ্লিষ্ট দার্জিলিং হিমালয়ান রেলওয়ে কর্তৃপক্ষকে সতর্ক করেছেন। সংশ্লিষ্ট এলাকা দিয়ে টয় ট্রেন ধীর গতিতে চালানোর পরামর্শ দিয়েছেন। ধস ও ঝোরার জলে ক্ষতিগ্রস্ত পাঙ্খাবাড়ি রোড আজ, শুক্রবার পরিদর্শন করবেন কার্শিয়াংয়ের মহকুমা শাসক। 
কালিম্পংয়েও চারটি এলাকায় পাহাড় থেকে নুড়ি, পাথর ও মাটি নেমে আসছে। প্রশাসন সূত্রের খবর, এদিন ধসে চারটি বাড়ি আংশিকভাবে এবং একটি বাড়ি পুরোপুরি ক্ষতিগ্রস্ত হয়েছে। গত ১ জুন থেকে এদিন পর্যন্ত এখানে ২৫টি জায়গায় ধস নামার ঘটনা ঘটে। তাতে ন’টি বাড়ি পুরোপুরি এবং ২৩টি বাড়ি আংশিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এখন পর্যন্ত ত্রিপল বিলি করা হয়েছে ছয় হাজারটি। 
এদিকে, সিকিমের মল্লিতেও তিস্তা নদীর থাবায় ধসে গিয়েছে ১০ নম্বর জাতীয় সড়কের একাংশ। এখানে তিস্তার জলস্তরের উচ্চতা প্রায় জাতীয় সড়কের সমান। এর কাছেই সংশ্লিষ্ট রাস্তার উপর পাহাড় থেকে নেমে এসেছে বোল্ডার। যার ফলে এদিনও বন্ধ ছিল সিকিমগামী ১০ নম্বর জাতীয় সড়ক। কালিম্পং প্রশাসন জানিয়েছে, শ্বেতীঝোরা থেকে চিত্রে পর্যন্ত পাহাড় কেটে ১০ নম্বর জাতীয় সড়ক সম্প্রসারণ করা হচ্ছে। এজন্য এখান রাস্তাটি বন্ধ। এনিয়ে টানা পাঁচ দিন ধরে রাস্তাটি দিয়ে কোনও যানবাহন চলাচল করছ না। এছাড়া, মেরামতির কাজ চলায় রবিঝোরা থেকে তিস্তা বাজার পর্যন্ত রাস্তা বন্ধ রয়েছে। ধসের কারণে ৭১৭এ নম্বর জাতীয় সড়কও বন্ধ। তবে কালিম্পং থেকে পানবু হয়ে শিলিগুড়িগামী রোড,  রংপো থেকে মনসং হয়ে লাভা এবং কালিম্পং থেকে লাভা হয়ে শিলিগুড়ি রোড খোলা রয়েছে।  
নিজস্ব চিত্র

05th  July, 2024
মুখ্যমন্ত্রীর হাতে গৌড়বঙ্গে উদ্বোধন একাধিক পুজোর

মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরের একাধিক ক্লাবের দুর্গাপুজো উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার ভার্চুয়ালি এই পুজো মণ্ডপগুলি উদ্বোধন করেন মমতা। মালদহ জেলার ১৪ টি থানা এলাকার ১৫ টি পুজো প্যান্ডেলের উদ্বোধন করেন মমতা। 
বিশদ

দিনবাজারে ফুটপাত দখলমুক্ত অভিযানে অশান্তি, ভাঙচুর পুলিস ভ্যান, গ্রেপ্তার ২ 

ফুটপাত দখল করে ব্যবসা। বহুবার বলার পরেও শুনছেন না ব্যবসায়ীদের একাংশ। পুজোর মুখে ফুটপাত দখলমুক্ত করতে আসা পুলিস ভ্যানের উপরেই পাল্টা আক্রমণ করলেন ফুটপাতের দোকানিরা।
বিশদ

সচল জাতীয় সড়ক, আশায় বুক বাঁধছেন পর্যটন ব্যবসায়ীরা

পাহাড়ে ধস অব্যাহত। শুক্রবার দার্জিলিং এবং কালিম্পং পাহাড়ে নতুন করে আরও ন’টি জায়গায় ধস নেমেছে। এতে দার্জিলিংয়েই ক্ষতিগ্রস্ত হয়েছে ৩০টি বাড়ি। তবে, হতাহতের খবর নেই।
বিশদ

এক মাসে মালদহে বাজেয়াপ্ত ১৫ কোটি টাকার ব্রাউন সুগার

দুর্গাপুজোর আগে মাত্র এক মাসে অভিযান চালিয়ে প্রায় ১৫ কেজি ব্রাউন সুগার বাজেয়াপ্ত করেছে জেলা পুলিস। ব্রাউন সুগারের কাঁচামাল পরিবহণ, প্রক্রিয়াকরণ ও পাচারের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে ১৬ জনকে। রুজু করা হয়েছে ১৫টি মামলা।
বিশদ

ফালাকাটায় ঘেরাও জাতীয় সড়ক কর্তৃপক্ষের কর্তা

পুজোর আগে আশা ছিল ঝাঁ চকচকে রাস্তা হবে। অথচ, সেই তাপ্পি মেরেই সেই রাস্তা সংস্কার চলল। যা দেখে ক্ষিপ্ত সাধারণ মানুষ। ফালাকাটা থেকে সলসলা বাড়ি পর্যন্ত রাস্তা নিয়ে একের পর এক আন্দোলনের জেরে শুক্রবার সকাল থেকে তা সংস্কার শুরু হয়। স্থানীয়দের অভিযোগ, রাস্তার পাশে বালি, পাথর দিয়েই তাপ্পি দেওয়া চলছিল। এতেই ক্ষিপ্ত হয়ে ওঠেন এলাকাবাসী।
বিশদ

কুর্তির ঘাট পরিদর্শন

শুক্রবার মেটেলি ব্লকের চালসার কুর্তি নদীর বিসর্জন ঘাট পরিদর্শন করলেন মেটেলি ব্লকের আধিকারিকরা। পাহাড়ে হঠাৎ বৃষ্টির কারণে জল বেড়ে যায় কুর্তি নদীতে। যার ফলে দুর্ঘটনাও ঘটতে পারে।
বিশদ

পঞ্চায়েত সদস্যের ঘরওয়াপসি

বিজেপিতে যোগদানের কিছুদিনের মধ্যেই ঘরওয়াপসি। শুক্রবার তুফানগঞ্জ-১ ব্লকের অন্দরান-ফুলবাড়ি ২ পঞ্চায়েতের সদস্য সবিতা সাহা পদ্মশিবির ছেড়ে তৃণমূল কংগ্রেসে যোগদান করেন
বিশদ

মহারাজা নৃপেন্দ্র নারায়ণ ভূপবাহাদুরের জন্মদিবস পালিত

শুক্রবার দ্য কোচবিহার রয়্যাল ফ্যামিলি সাকসেসার্স ওয়েলফেয়ার ট্রাস্ট ও কোচবিহার চাইল্ড কেয়ারের যৌথ উদ্যোগে তুফানগঞ্জে পালিত হল মহারাজা নৃপেন্দ্র নারায়ণ ভূপবাহাদুরের ১৬৩ তম জন্মদিবস
বিশদ

পুজোর আগে আলোয় সাজল আপার বাগডোগরা

শারদীয়ার প্রাক্কালে রংবেরঙের আলোর রোশনাইয়ে সেজে উঠল আপার বাগডোগরার বিভিন্ন এলাকা। আপার বাগডোগরা গ্রাম পঞ্চায়েত এবং শিলিগুড়ি মহকুমা পরিষদের সহযোগিতায় এশিয়ান হাইওয়ে সহ বিভিন্ন এলাকায় আলোকসজ্জায় সাজানো হয়।
বিশদ

সিতাইয়ের পঞ্চানন সঙ্ঘের থিম ‘বিবর্ণ’, দ্বিতীয়ায় উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী

সিতাইয়ের আরজি খামার গ্রামে পঞ্চানন সঙ্ঘ। এবারে এদের দুর্গাপুজো ৫৫ বছরে পড়ল। ক্লাব প্রাঙ্গণ থেকে ৫০০ মিটার দূরেই ভারত-বাংলাদেশ সীমান্ত। সীমান্তের ওপারে বাংলাদেশের লোয়াকুচি গ্রাম।
বিশদ

ফুটবল টুর্নামেন্টে চ্যাম্পিয়ন ভাঐরথানা গ্রাম পঞ্চায়েত

শুক্রবার স্টুডেন্টস ডেভেলপমেন্ট সোসাইটির ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা হল। ভাঐরথানা গ্রাম পঞ্চায়েত ২-০ গোলে ছোট শালবাড়ি গ্রাম পঞ্চায়েতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে।
বিশদ

 ময়নাগুড়িতে বাড়িতে ঢুকে শিশুকে মার, বধূর শ্লীলতাহানি

এক গৃহবধূর শ্লীলতাহানির অভিযোগে চাঞ্চল্য ছড়াল ময়নাগুড়িতে। বধূর তিনবছরের সন্তানকে আঘাত করেছে অভিযুক্ত। বৃহস্পতিবার রাতে ময়নাগুড়ির মাধবডাঙায় ঘটনাটি ঘটেছে।
বিশদ

অঙ্গনওয়াড়ির নিয়োগে স্বজনপোষণের অভিযোগ, এসডিওর দ্বারস্থ জমিদাতারা

অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগে স্বজনপোষণের অভিযোগ। মেখলিগঞ্জ এবং হলদিবাড়ি ব্লকে এই অভিযোগ উঠেছে। বাকি চাকরিপ্রার্থীরা ক্ষোভে অঙ্গনওয়াড়ি কেন্দ্রে তালা ঝুলিয়ে দিয়েছেন।
বিশদ

দুর্বল এলাকায় গোপন প্রচারে সাংসদ মনোজ, গুরুত্ব দিতে নারাজ তৃণমূল

ভোটে লিড কমেছে-তাই ঘুম উড়েছে পদ্মের। লোকসভা নির্বাচনে মাদারিহাটে লিড কমে যাওয়া প্রমাদ গোনার অবস্থায় বিজেপি। তাই যেকোনওভাবেই মাদারিহাট বিধানসভা আসন দখলে রাখতে মরিয়া গেরুয়া শিবির।
বিশদ

Pages: 12345

একনজরে
‘দুর্গা তুমি থেমো না’— এভাবেই আজকের দুর্গার গান গাইলেন লোপামুদ্রা মিত্র, রূপম ইসলাম, উপল সেনগুপ্ত, তিমির বিশ্বাস, সোমলতা আচার্য চৌধুরী, উজ্জয়িনী মুখোপাধ্যায়ের মতো শিল্পীরা। বোরোলীনের ...

দিল্লি পুরনিগমের স্ট্যান্ডিং কমিটির নির্বাচন নিয়ে দিল্লির লেফটেন্যান্ট গভর্নর ভি কে সাক্সেনার ভূমিকার কড়া সমালোচনা করল সুপ্রিম কোর্ট। স্ট্যান্ডিং কমিটির একটি আসনে নির্বাচন নিয়ে সাক্সেনা ...

দু’টি পৃথক রুটের অটো ইউনিয়নের গণ্ডগোলে বন্ধ অটো ও বাস চলাচল। যার জেরে বিপাকে পড়লেন সাধারণ যাত্রীরা। শুক্রবার সকাল থেকে দিনভর বন্ধ থাকে বনগাঁ-দত্তফুলিয়া ও বনগাঁ-বয়রা রুটের বাস পরিষেবা। বন্ধ থাকে বনগাঁ-হেলেঞ্চা অটো পরিষেবা। ...

দেশে কর্মসংস্থানের অবস্থা খুবই খারাপ। ইজরায়েলে ভারতীয় বেকারদের পাঠানোই তার অন্যতম প্রমাণ। শুক্রবার এমনই অভিযোগে সরব হলেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে। আজ শনিবার হরিয়ানায় ভোট। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মৃৎশিল্পী, ব্যবসায়ী প্রমুখদের বিশেষ কর্মোন্নতি যোগ প্রবল। পেশাদারি কর্মে শুভ ফল প্রাপ্তি। মানসিক চাঞ্চল্য। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব শিক্ষক দিবস
১৭৮৯ - ফরাসি বিপ্লবের সূচনা
১৮৬৪ - ঘূণিঝড়ে কলকাতা ও সংলগ্ন অঞ্চলে ১৭ হাজার লোকের মৃত্যু
১৮৯৫ - অনুশীলন সমিতির সদস্য ও ভারতের স্বাধীনতা সংগ্রামী হেমন্তকুমার বসুর জন্ম
১৯৪৭ - কলকাতা ফিল্ম সোসাইটি স্থাপিত
১৯৮৯ - কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি ফতিমা বিবি ভারত সুপিমকোর্টের প্রথম মহিলা বিচারপতি মনোনীত হন
১৮০৫ -  ব্রিটিশ ভারতের গভর্নর লর্ড কর্নওয়ালিসের মৃত্যু
২০১১ - অ্যাপল ইনকর্পোরেশনের প্রতিষ্ঠাতা স্টিভ জোবসের মৃত্যু
২০২০- সঙ্গীত শিল্পী ও অভিনেতা শক্তি ঠাকুরের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৩.১৩ টাকা ৮৪.৮৭ টাকা
পাউন্ড ১০৮.৫০ টাকা ১১২.০৬ টাকা
ইউরো ৯১.০৪ টাকা ৯৪.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৬,২০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৬,৬০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭২,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯২,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯২,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৯ আশ্বিন, ১৪৩১, শনিবার, ৫ অক্টোবর ২০২৪। তৃতীয়া অহোরাত্র। স্বাতী নক্ষত্র ৪০/৩ রাত্রি ৯/৩৩। সূর্যোদয় ৫/৩৩/১, সূর্যাস্ত ৫/১৭/১১। অমৃতযোগ প্রাতঃ ৬/২০ মধ্যে পুনঃ ৭/৭ গতে ৯/২৮ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ২/৫৭ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৯ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৬ মধ্যে। বারবেলা ৭/১ মধ্যে পুনঃ ১২/৫৩ গতে ২/২১ মধ্যে পুনঃ ৩/৪৮ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৪৯ মধ্যে পুনঃ ৪/১ গতে উদয়াবধি। 
১৮ আশ্বিন, ১৪৩১, শনিবার, ৫ অক্টোবর ২০২৪। তৃতীয়া শেষরাত্রি ৪/৫৪। স্বাতী নক্ষত্র ৮/১৬। সূর্যোদয় ৫/৩৩, সূর্যাস্ত ৫/১৯। অমৃতযোগ দিবা ৬/২৪ মধ্যে ও ৭/৯ গতে ৯/২৭ মধ্যে ও ১১/৪৫ গতে ২/৪৮ মধ্যে ও ৩/৩৪ গতে ৫/১৯ মধ্যে এবং রাত্রি ১২/৩৭ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৭ মধ্যে। কালবেলা ৭/১ মধ্যে ও ১২/৫৪ গতে ২/২৩ মধ্যে ও ৩/৫১ গতে ৫/১৯ মধ্যে। কালরাত্রি ৬/৫১ মধ্যে ও ৪/১ গতে ৫/৩৩ মধ্যে। 
১ রবিয়স সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
কালনায় শ্বশুরকে কুপিয়ে খুন করল জামাই, চাঞ্চল্য

01:02:00 PM

আজ মহারাষ্ট্রে একাধিক প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

12:57:21 PM

অভয়া কাণ্ডের ৫৭ তম দিনে স্বাভাবিক ছন্দে আর জি কর

12:40:00 PM

আপ নেতা সত্যেন্দ্র জৈনকে দিল্লির রাউস এভিনিউ আদালতে হাজির করানো হল

12:33:00 PM

মহারাষ্ট্রে বানজারা ভিরাসত মিউজিয়ামের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

12:29:00 PM

মহারাষ্ট্রের জগদম্বা মাতা মন্দিরে ঢোল বাজালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

12:23:00 PM