Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

লিড দেওয়ার উপরই নির্ভর নেতার ভবিষ্যৎ

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: নিজেদের এলাকার বুথের ফলাফলের উপর তৃণমূল নেতাদের ভাগ্য ঝুলে রয়েছে। অতীতে দেখা গিয়েছে, অনেক তাবড় নেতার বুথে দল ফল খারাপ করেছে। তারপরও তাঁরা বহাল তবিয়তে ক্ষমতায় থেকে গিয়েছেন। সংগঠনের তাঁরাই শেষ কথা। এবার সেটা হবে না। বুথের ফলাফল খারাপ হলে তাঁদের পদ থেকে সরিয়ে দেওয়া হবে। ফলাফল ভালো হলে অবশ্য প্রশংসা প্রাপ্য। 
তৃণমূল সূত্রে জানা গিয়েছে, ৪ জুন লোকসভা ভোটের ফলাফল ঘোষণার পর প্রতিটি বুথ ধরে পর্যালোচনা করা হবে। কোনও পঞ্চায়েত এলাকায় দল পিছিয়ে গেলে  ওই এলাকার প্রধান বা দলের সভাপতিকে জবাব দিতে হবে। ব্লকের ফলাফল খারাপ হলে বিধায়ক এবং ব্লক সভাপতিকে প্রশ্নের মুখে পড়তে হবে। আগামী দিনে তাঁদের রাজনৈতিক ভবিষ্যৎও অন্ধকারে নেমে আসতে পারে। ভোটের আগে দলীয় বৈঠক করতে এসে তৃণমূলের সেনাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায় ‘পুরস্কার’ এবং ‘তিরস্কার’ নীতির কথা ঘোষণা করে গিয়েছেন। এলাকায় ফল ভালো হলে সেই নেতাকে পুরস্কৃত করা হবে। তবে ফল খারাপ হলে সেই এলাকার নেতাদের ব্যাকবেঞ্চে যেতে হবে। দলের এক নেতা বলেন, অনেক নেতারই চালচলন অন্যরকম। অথচ ভোটের সময় দেখা যায় নিজের বুথেই তাঁরা দলকে লিড দিতে পারছেন না। এলাকার লোকজন তাঁকে পছন্দই করেন না। অথচ সেই নেতাই বছরের পর বছর ছড়ি ঘোরাতে থাকেন। তাঁদের জন্যই এলাকায় ফল খারাপ হয়। তারপরও সংগঠনে তাঁদের গুরুত্ব কমে না। এবার সেসব আর হবে না। এলাকায় যাঁদের গুরুত্ব রয়েছে  তাঁরাই সংগঠনের দায়িত্বে থাকবেন। স্থানীয় বাসিন্দারা না পছন্দ করলে আর ক্ষমতা থাকবে না। 
ভোটের ফল বেরনোর পরই দলকে সাহায্যকারী সংস্থা প্রতিটি বুথের ফলাফল পর্যালোচনা করতে শুরু করবে। তাদের সেই রিপোর্ট রাজ্যে জমা পড়বে। তারপরই কাটছাঁট শুরু হবে। দলীয় সূত্রে আরও জানা গিয়েছে, জেলায় বেশ কয়েকটি এলাকায় ভোটের আগে গোষ্ঠীদ্বন্দ্ব সামনে আসে। ওইসমস্ত এলাকার নেতাদের ভোটে ঐক্যবদ্ধভাবে কাজ করা নির্দেশ দেওয়া হয়েছিল। সেটা তাঁরা মেনে চলেছেন কিনা তাও পর্যালোচনা করা হবে। ভোটে কোন নেতার কী ভূমিকা ছিল সেটাও দলকে সাহায্যকারী ওই সংস্থার কর্মীরা খতিয়ে দেখছেন। কেউ দলের বিরুদ্ধে কাজ করলে তাঁর বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া হবে। তৃণমূল নেতা দেবু টুডু বলেন, নেতৃত্বের সিদ্ধান্তই চূড়ান্ত। তা সকলকে মেনে চলতে হবে।
তৃণমূল নেতৃত্বের দাবি, বর্ধমান জেলার দু’টি লোকসভা কেন্দ্র তাদের দখলে থাকবে। তারপরও সংগঠনকে চাঙ্গা করতে একাধিক পদক্ষেপ নেওয়া হবে।

23rd  May, 2024
শিল্পাঞ্চলে দু’টি আসনে জয়ের পর বিশেষ ভাবনা, বন্ধ শিল্পের জমি ব্যবহারে উদ্যোগ

২০২১ সালে বিধানসভা নির্বাচন জিতেই শিল্পাঞ্চলে নতুন বিনিয়োগ আনতে উদ্যোগী হয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২০২৪ সালে আসানসোল ও বর্ধমান দুর্গাপুর দু’টি আসনেই তৃণমূল কংগ্রেস জয় পাওয়ার পর ফের শিল্পাঞ্চল নিয়ে বিশেষ ভাবনা চিন্তা শুরু করলেন মুখ্যমন্ত্রী
বিশদ

লাভপুরে বুথকর্মীদের চারাগাছ দিয়ে সংবর্ধনা  

এবার লোকসভা নির্বাচনে লাভপুর বিধানসভায় তৃণমূল কংগ্রেসের জয়জয়কার। এখান থেকে বিপুল ভোটে জয় পেয়েছেন ঘাসফুল প্রার্থী অসিত মাল। তাই কর্মী-সমর্থকদের উৎসাহ দিতে শনিবার নবনির্বাচিত সাংসদের উপস্থিতিতে বুথকর্মীদের সংবর্ধনা দিলেন লাভপুরের বিধায়ক অভিজিৎ সিংহ।
বিশদ

গলসির বনসুজাপুরে ১৬ বছর ধরে বন্ধ লাইব্রেরি চালুর দাবি

১৯৫৬ সালে গলসি-১ ব্লকের উচ্চগ্রামের বনসুজাপুরে একটি লাইব্রেরি গড়ে উঠেছিল। পরবর্তীকালে তা রাজ্য সরকারের অধীনে আসে। নাম দেওয়া হয় উজ্জ্বলা গ্রন্থাগার। কিন্তু ১৬ বছরেরও বেশি সময় ধরে সরকার পোষিত লাইব্রেরিটি বন্ধ রয়েছে।
বিশদ

রণডিহা ড্যামে তলিয়ে  দুর্গাপুরের যুবকের মৃত্যু

বন্ধুদের সঙ্গে ঘুরতে এসে বুদবুদের রণডিহা ড্যামে তলিয়ে এক যুবকের মৃত্যু হল। শনিবার বিকেল সাড়ে ৪টে নাগাদ দেহ উদ্ধার হয়। মৃতের নাম অভিষেককুমার সিং(২৫)। বাড়ি দুর্গাপুরে এমএএমসি এলাকায়। 
বিশদ

বলরামপুরে পথদুর্ঘটনায় মৃত্যু বনদপ্তরের গাড়িচালকের

শনিবার ভোরে পথদুর্ঘটনায় বনদপ্তরের এক গাড়ি চালকের মৃত্যু হল। বলরামপুরের আমরুহাসা সেতুর কাছে ট্রেলারের সঙ্গে গাড়ির সংঘর্ষে তাঁর মৃত্যু হয়। এদিনই পুরুলিয়া মেডিক্যাল কলেজ হাসপাতালে মৃতদেহের ময়নাতদন্ত হয়।
বিশদ

মানবাজার-বান্দোয়ানের রাস্তা অবরোধ, বিক্ষোভ

চড়া রোদে পানীয় জলের হাহাকার। প্রশাসনকে জানিয়েও হয়নি সুরাহা। বাধ্য হয়ে পথ অবরোধে শামিল হলেন মানবাজার-২ ব্লকের বোরোর সিমটুনি গ্রামের বাসিন্দারা। শনিবার বেলা গড়াতেই মানবাজার বান্দোয়ান গুরুত্বপূর্ণ রাস্তা অবরোধ করে ওই গ্রামের বাসিন্দাদের একাংশ বিক্ষোভ দেখায়
বিশদ

চোলাইয়ের বিরুদ্ধে গোঘাটে পুলিস ও আবগারি দপ্তরের যৌথ অভিযান

গোঘাটে পুলিস ও আবগারি দপ্তর শনিবার সকালে বেআইনি চোলাই মদ উদ্ধারে অভিযান চালায়। আরামবাগ এসডিপিওর নেতৃত্ব গোঘাট-১ ব্লকের মথুরা গ্ৰামে গোপন ভাঁটিখানা ঘিরে ফেলা হয়। বাজেয়াপ্ত প্লাস্টিকের জার ভর্তি ১৫০০ লিটার চোলাই নষ্ট করা হয়েছে।
বিশদ

কুয়েত থেকে মেদিনীপুরে ফিরল দ্বারিকেশের কফিনবন্দি মৃতদেহ

এ বছর দুর্গাপুজোর সময় একমাত্র মেয়ের জন্মদিন। তখন কুয়েত থেকে মেদিনীপুরে ফেরার কথা ছিল। ঘটা করে মেয়ের ১৮ বছরের জন্মদিন পালনের অনুষ্ঠান করারও ইচ্ছে ছিল দ্বারিকেশ পট্টনায়েকের।
বিশদ

ভরতপুরে খুন করে প্রমাণ লোপাটে জ্বালিয়ে দেওয়া হল যুবককে, আতঙ্ক

রাত তখন সাড়ে ১০টা। ক্যানেলের মধ্যে দাউ দাউ করে জ্বলছে আগুন। সেই আগুন ছড়িয়ে পড়তে পারে। তাই কয়েকজন যুবক সেই আগুন নেভাতে যান। সেখানে গিয়েই তাঁদের হাড়হিম অবস্থা। তাঁরা দেখেন, হাত-পা বাঁধা অবস্থায় এক যুবককে বসিয়ে আগুন ধরিয়ে দেওয়া হয়েছে।
বিশদ

বিনা লাইসেন্সে বিক্রি, কাশীপুরে ৪টি দোকান থেকে ধানের বীজ বাজেয়াপ্ত

চড়া দামে ও বিনা লাইসেন্সে বিভিন্ন দোকানে ধানের বীজ বিক্রি হচ্ছে। এমন অভিযোগ পেয়ে শনিবার কাশীপুর ব্লক কৃষি দপ্তর এলাকার বেশ কিছু দোকানে অভিযান চালায়। তাতে দেখা যায়, ব্লকের চারটি দোকানে লাইসেন্স ছাড়াই ধানের বীজ বিক্রি হচ্ছে।
বিশদ

স্বাস্থ্যসাথী কার্ডে ভর্তি রোগীর কাছ থেকে টাকা নেওয়ার অভিযোগ

স্বাস্থ্যসাথী কার্ডে ভর্তি হওয়া রোগীর কাছ থেকে টাকা নেওয়ার অভিযোগ উঠেছে বর্ধমান শহরের নবাবহাট এলাকার একটি নার্সিংহোমের বিরুদ্ধে। অস্ত্রোপচারের পরও রোগীর শারীরিক সমস্যা দূর হয়নি।
বিশদ

আউশগ্রামে যুবককে ছুরি দিয়ে কোপানোর অভিযোগে ধৃত ১

আউশগ্রামের বড়া চৌমাথা এলাকায় যুবককে ছুরি দিয়ে কোপানোর অভিযোগে একজনকে পুলিস গ্রেপ্তার করেছে। পুলিস জানিয়েছে, ধৃতের নাম শেখ রাহুল। বাড়ি ভাতার থানার ঘোলদা এলাকায়।
বিশদ

রবিবার আদ্রা ডিভিশনে বহু ট্রেন বাতিল ও রুট বদল

আজ রবিবার দক্ষিণ-পূর্ব রেলের আদ্রা ডিভিশনের একাধিক শাখায় কাজ হবে। এদিন মধুকুণ্ডা-মুরাডি স্টেশনের মাঝে ১৫৪ নম্বর গেটের কাছে নর্মাল হাইট সাবওয়ের কাজ হবে। এছাড়া, কান্টাডি-উরমা স্টেশনের মধ্যে ৩৯৫ নম্বর সেতুর কাছে কাজ করা হবে
বিশদ

শতাব্দীর রোষের মুখে শিবঠাকুর মণ্ডল, গদ্দারদের দল থেকে তাড়ানোর হুঁশিয়ারি

অনুব্রত মণ্ডলের বিরুদ্ধে মামলা করা শিবঠাকুর মণ্ডল এবার শতাব্দী রায়ের রোষের মুখে পড়লেন। বিজেপির সঙ্গে চলতে বারণ করলেও শিবঠাকুর তা শোনেননি। তাই ওই এলাকায় হেরেছে তৃণমূল। এই অভিযোগ তুলে মঞ্চ থেকে শিবঠাকুরকে একহাত নিলেন তিনি।
বিশদ

Pages: 12345

একনজরে
জিএসটি আদায়ের হার এরাজ্যে যথেষ্ট ভালো। দপ্তরের অফিসার ও কর্মীরাই স্বাভাবিকভাবে এই কৃতিত্বের প্রধান দাবিদার। কিন্তু জিএসটি ব্যবস্থাকে ঢেলে সাজতে পশ্চিমবঙ্গের অফিসারদের অবদানও কম নয়। ...

১৯৮৮ ইউরোর সেমি-ফাইনাল। হামবার্গের ভোকসপার্ক স্টেডিয়ামে আয়োজক দেশ পশ্চিম জার্মানির বিরুদ্ধে পিছিয়ে পড়েও ২-১ গোলে দুরন্ত জয় ছিনিয়ে নিয়েছিল রিনাস মিশেলের প্রশিক্ষণাধীন নেদারল্যান্ডস। এরপর খেতাবি লড়াইয়ে সোভিয়েত ইউনিয়নকে ২-০ ব্যবধানে হারিয়ে খেতাব ঘরে তোলে ডাচ-ব্রিগেড। ...

বাংলায় ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ১১০০ ছাড়াল। জুন মাসের অর্ধেক অতিক্রান্ত হয়ে গেলেও তেমন বৃষ্টি এখনও হয়নি রাজ্যে। তা সত্ত্বেও দক্ষিণবঙ্গে ধীরে ধীরে বাড়তে শুরু করেছে ...

লোহার রড ছাড়াই ক্যানেলের গার্ডওয়াল তৈরি করায় সামান্য বৃষ্টিতেই তা ভেঙে পড়ল। এনিয়ে নিম্নমানের কাজ করার অভিযোগ উঠেছে ধূপগুড়ির গাদং-১ পঞ্চায়েত কর্তৃপক্ষের বিরুদ্ধে। এনিয়ে শনিবার স্থানীয় বাসিন্দারা বিক্ষোভ দেখান। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গৃহে শুভকর্মের আয়োজনে ব্যস্ততা। বন্ধুসঙ্গ ও সাহিত্যচর্চায় মানসিক প্রফুল্লতা। উপার্জন বাড়বে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫৬: নবাব সিরাজউদ্দৌলার কাশিম বাজার কুঠি দখল
১৮৬১: স্বাধীনতা সংগ্রামী ও সাংবাদিক হরিশচন্দ্র মুখোপাধ্যায়ের মৃত্যু
১৮৯০: ইংরেজ কৌতুকাভিনেতা ও পরিচালক  স্ট্যান লরেলের জন্ম
১৮৯৪: ইন্টারন্যাশনাল অলিম্পিক্স কমিটি প্রতিষ্ঠিত হয়
১৯০৩: ফোর্ড মোটর কোম্পানি প্রতিষ্ঠিত হয়
১৯২০: গায়ক ও সুরকার হেমন্ত মুখোপাধ্যায়ের জন্ম
১৯২৫: স্বাধীনতা সংগ্রামী চিত্তরঞ্জন দাশের মৃত্যু
১৯৪৪: বিজ্ঞানী আচার্য প্রফুল্লচন্দ্র রায়ের মৃত্যু
১৯৪৫: ভারতীয় বাঙালি পদার্থবিজ্ঞানী বিকাশচন্দ্র সিংহের জন্ম
১৯৫০: অভিনেতা মিঠুন চক্রবর্তীর জন্ম
১৯৫৩: ইংল্যান্ডের প্রথম নারী কেবিনেট মন্ত্রী মার্গারেট বন্ডফিল্ডের মৃত্যু
১৯৬৩: রাশিয়া থেকে বিশ্বের প্রথম নারী নভোচারী ভেলেনটিনা তেরেসকোভা মহাকাশ পাড়ি দেওয়ার উদ্দেশ্যে যাত্রা শুরু করেন
১৯৭২: নিউ ইয়র্কে জাজ সংগীতের জাদুঘর প্রথম দর্শকদের জন্য খুলে দেওয়া হয়
২০২১: বিশিষ্ট মঞ্চাভিনেত্রী স্বাতীলেখা সেনগুপ্তর মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৭৩ টাকা ৮৪.৪৭ টাকা
পাউন্ড ১০৪.২১ টাকা ১০৭.৬৮ টাকা
ইউরো ৮৮.০৭ টাকা ৯১.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৪৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,২৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৯,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৮,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ আষাঢ়, ১৪৩১, রবিবার, ১৬ জুন, ২০২৪। দশমী ৫৯/৩০ শেষরাত্রি ৪/৪৪। হস্তা নক্ষত্র ১৫/৪৩ দিবা ১১/১৩। সূর্যোদয় ৪/৫৫/৪৭, সূর্যাস্ত ৬/১৮/৩৩। অমৃতযোগ প্রাতঃ ৬/৪৩ গতে ৯/২৩ মধ্যে পুনঃ ১২/৩ গতে ২/৪৪ মধ্যে। রাত্রি ৭/৪৩ মধ্যে পুনঃ ১০/৩৩ গতে ১২/৪১ মধ্যে। বারবেলা ৯/৫৭ গতে ১/১৮ মধ্যে। কালরাত্রি ১২/৫৮ গতে ২/১৭ মধ্যে।   
১ আষাঢ়, ১৪৩১, রবিবার, ১৬ জুন, ২০২৪। দশমী রাত্রি ৩/৫। হস্তা নক্ষত্র দিবা ১০/২৭। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২১। অমৃতযোগ দিবা ৬/৪৮ গতে ৯/২৮ মধ্যে ও ১২/৮ গতে ২/৪৮ মধ্যে এবং রাত্রি ৭/৪৭ মধ্যে ও ১০/৩৮ গতে ১২/৪৬ মধ্যে। বারবেলা ৯/৫৭ গতে ১/১৯ মধ্যে। কালরাত্রি ১২/৫৭ গতে ২/১৭ মধ্যে। 
৯ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইউরো কাপ ২০২৪: ক্রোয়েশিয়াকে ৩-০ গোলে হারাল স্পেন

15-06-2024 - 11:32:54 PM

ইউরো কাপ ২০২৪: স্পেন ৩ : ক্রোয়েশিয়া ০ (হাফটাইম)

15-06-2024 - 10:25:41 PM

ইউরো কাপ ২০২৪: স্পেন ২ : ক্রোয়েশিয়া ০ (৩৩ মিনিট)

15-06-2024 - 10:09:28 PM

ইউরো কাপ ২০২৪: স্পেন ১ : ক্রোয়েশিয়া ০ (৩০ মিনিট)

15-06-2024 - 10:07:05 PM

টি-২০ বিশ্বকাপ: মাঠ ভিজে থাকার কারণে ভারত বনাম কানাডার ম্যাচ বাতিল

15-06-2024 - 09:13:01 PM

টি-২০ বিশ্বকাপ: মাঠ ভিজে থাকার কারণে ভারত বনাম কানাডা ম্যাচে টসে দেরি

15-06-2024 - 07:39:06 PM