Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

রথের ভিড় সামলাতে ব্যবস্থা রাখার নির্দেশ

সংবাদদাতা, মালদহ: উত্তরপ্রদেশের হাথরাসে ধর্মীয় সভায় যোগ দিতে গিয়ে পদপিষ্ট হয়ে শতাধিক মানুষের মৃত্যুতে দেশজুড়ে শোরগোল চলছে। গত বছর মালদহের জালালপুরে রথের চাকায় পিষ্ট হয়ে মৃত্যু হয় এক মহিলার। এবার তাই রথযাত্রা নিয়ে কোনও ঝুঁকি নিতে চায় না মালদহ প্রশাসন ও পুলিস। শুক্রবার মালদহের জেলাশাসক নীতিন সিঙ্ঘানিয়া সুষ্ঠুভাবে রথযাত্রা সম্পন্ন করার বিষয়ে বৈঠক করেন বিভিন্ন উদ্যোক্তাদের সঙ্গে। তাতে অংশ নেন মালদহের পুলিস সুপার প্রদীপকুমার যাদব সহ ব্লক প্রশাসনের আধিকারিকরাও। রথযাত্রায় ভিড় নিয়ন্ত্রণ করতে উদ্যোক্তাদের যে অত্যন্ত সতর্ক থাকতে হবে তা এদিন স্পষ্ট ভাষায় জানিয়ে দেওয়া হয়েছে প্রশাসনের পক্ষ থেকে।
এদিন জেলাশাসক বলেন, আমরা রথযাত্রার উদ্যোক্তাদের নিয়ে বৈঠক করেছি। সুরক্ষার বিষয়টি তাঁদের মাথায় রাখতে বলা হয়েছে। ফলে বিদ্যুৎ বিভাগ সহ সরকারের বিভিন্ন দপ্তর রথযাত্রার রুটগুলি যৌথভাবে পরিদর্শন করবে। রথযাত্রার আয়োজকদের পর্যাপ্ত সংখ্যায় স্বেচ্ছাসেবক রাখতেও বলা হয়েছে। সাধারণ ও পুলিস প্রশাসন রথযাত্রা নির্বিঘ্নে সম্পন্ন করতে সবরকম পদক্ষেপ করছে। গত বছর জেলায় একটি দুর্ভাগ্যজনক মৃত্যুর ঘটনা ঘটেছিল। এবার তাই ভিড় নিয়ন্ত্রণে উদ্যোক্তারা যেমন যথেষ্ট সংখ্যায় স্বেচ্ছাসেবক রাখবেন তেমনই প্রশাসনও নজরদারি চালাবে। একটি রথযাত্রা কমিটির সদস্য প্রলয় সিংহ রায় বলেন, আমাদের সতর্ক থাকতে বলেছে প্রশাসন। আমাদের তরফে ভিড় সামলানো ও শান্তিপূর্ণ রথযাত্রা সম্পন্ন করার ক্ষেত্রে গুরুতর গাফিলতি হলে প্রশাসন এফআইআর’ও করতে পারে বলে জানানো হয়েছে। ইসকনের রথযাত্রা কমিটির এক সদস্য বলেন, তাঁরা প্রায় ১৫০জন স্বেচ্ছাসেবক রাখছেন ভিড় সামলানোর জন্য। মালদহ শহর ছাড়াও জেলার বিভিন্ন ব্লকে একাধিক রথ বের হয়। প্রতিটি ক্ষেত্রেই উপচে পড়ে ভিড়।

06th  July, 2024
পরিস্রুত জলের দাবিতে গ্রাম পঞ্চায়েতে বিক্ষোভ বিজেপির

হাতে বালতি, মুখে স্লোগান-ঘোলা নয় পরিস্রুত জল চাই। পুজোর মুখে জল সমস্যা মেটানোর দাবিতে বিক্ষোভ চলল আপার বাগডোগরায়। শুক্রবার স্থানীয় বাসিন্দারা আপার বাগডোগরা পঞ্চায়েত কার্যালয়ের সামনে বিক্ষোভ দেখান। সঙ্গে ছিল বিজেপির স্থানীয় নেতা-কর্মীদের একাংশ।
বিশদ

রায়গঞ্জে সুরক্ষিতভাবেই বাবা, মায়ের কোলে ফিরল ছোট্ট মেয়ে

ঘণ্টাখানেকের জন্য হাতছাড়া হলেও ছোট্ট গুলাপসা সুরক্ষিতভাবেই ফিরল বাবা মায়ের কোলে। ঘটনাটি শুক্রবার দুপুরের। ঘটনাস্থল রায়গঞ্জ মেডিক্যাল কলেজ হাসপাতাল চত্বর। 
বিশদ

দাড়িভিট কাণ্ডে নিহতদের ভাষা শহিদ ঘোষণার দাবি সুকান্তর

দাড়িভিট কাণ্ডে নিহত তাপস বর্মন এবং রাজেশ সরকারকে ভাষা শহিদ হিসেবে ঘোষণা করা হোক এবং দুই শহিদের স্মরণে স্মারক তৈরির দাবি জানিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে খোলা চিঠি লিখলেন বিজেপির রাজ্য সভাপতি তথা শিক্ষা ও উত্তরপূর্বাঞ্চল উন্নয়ন মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী সুকান্ত মজুমদার।
বিশদ

দুর্যোগ কাটতেই মৌলানির ঢাকিপাড়ায় ব্যস্ততা তুঙ্গে, জোরকদমে চলছে মহড়া

দুর্যোগ কাটতেই লাটাগুড়ির মৌলানির ঢাকিপাড়ায় মহড়া তুঙ্গে। চলছে মণ্ডপে যাওয়ার প্রস্তুতি। মৌলানি বাজার, রেলগেট, ভাণ্ডানি, চেলচেলিডাঙা সহ এলাকায় এখনও প্রায় দু’শো ঢাকি পরিবার রয়েছে। পুজোর মুখে দুর্যোগ তাঁদের কিছুটা দুশ্চিন্তায় ফেলেছিল।
বিশদ

জাতীয় সড়কের একাংশ নিশ্চিহ্ন, তিস্তাবাজার, চমকডাঙি বিধ্বস্ত, পুজোর মুখে বিপন্ন বহু মানুষ

তিস্তার থাবায় নকশা বদল দুই জেলার। একটি পাহাড়ের কালিম্পং, আরএকটি সমতলের জলপাইগুড়ি। ইতিমধ্যেই দু’টি জেলার দু’টি গ্রাম নদীগর্ভে চাপা পড়েছে। পুজোর মুখে কার্যত উদ্বাস্তু বহু গ্রামবাসী।
বিশদ

দুর্গাপুজোর আগে মানিকচকে আজ শেষ হাট, বাড়তি সতর্ক প্রশাসন

গঙ্গায় জল বেড়েছে। পুজোর আগে মানিকচকে শেষ হাটে বহু মানুষের সমাগম ঘটবে। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে নামানো হলো এনডিআরএফের তিনটি দলকে। শনিবার পুজোর আগে শেষ হাট বসবে মানিকচকে
বিশদ

মহদিপুর কুমোরপাড়া সর্বজনীন দুর্গোৎসব কমিটির পুজো উদ্বোধন 

মহদিপুরের শতবর্ষ প্রাচীন দুর্গাপুজোর উদ্বোধন হল শুক্রবার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ভার্চুয়ালি এই পুজোর উদ্বোধন করলেন। প্রায় একশো বছর আগে এক মিলন মেলায় পরিণত হতো বর্তমান পশ্চিমবঙ্গের মালদহ জেলার ইংলিশবাজার ব্লকের মহদিপুর।
বিশদ

রেলের বিরুদ্ধে রাস্তা বন্ধের চেষ্টার প্রতিবাদে বালুরঘাটে বিক্ষোভ মাধাইলের বাসিন্দাদের

গ্রামের দীর্ঘদিনের চলাচলের রাস্তা ঘিরতে চাইছে রেল কর্তৃপক্ষ। ওই রাস্তা দিয়ে রেললাইন পার হয়ে স্কুল, কলেজ, হাসপাতাল, অফিস কাছারিতে যেতে হয় বাসিন্দাদের। বিশদ

আবাসের বাড়ি তৈরির চার বছর পরেও মেলেনি টাকা, বিপাকে রাজমিস্ত্রি পরিবার

আবাসের বাড়ি তৈরির চার বছর পরও মেলেনি টাকা। বিপাকে মালবাজারের ১১ নম্বর ওয়ার্ডের মিলনপল্লির বাসিন্দা রাজমিস্ত্রি পরিবার। প্রতিদিনই ওই পরিবারের সদস্যরা পুরসভায় এসে হা-পিত্যেশ করে বসে থাকছেন।
বিশদ

কর্মীদের গ্রেপ্তারের প্রতিবাদে সুশীল বর্মনের ধর্না

বিনা অপরাধে বিজেপি কর্মীদের গ্রেপ্তার করেছে পুলিস, শুক্রবার এই অভিযোগ নিয়ে ঘোকসাডাঙা থানার সামনে ধর্নায় বসেন মাথাভাঙার বিজেপি বিধায়ক সুশীল বর্মন। সঙ্গে ছিলেন কর্মীসমর্থকরা। ধৃতদের নিঃশর্তে ছাড়ার দাবি তোলেন।
বিশদ

তাপ্পি দিয়ে রাস্তা সংস্কার, তুমুল বিক্ষোভ, ফালাকাটায় ঘেরাও জাতীয় সড়ক কর্তৃপক্ষের কর্তা

পুজোর আগে আশা ছিল ঝা চকচকে রাস্তা হবে। অথচ, সেই তাপ্পি মেরেই সেই রাস্তা সংস্কার চলল। যা দেখে ক্ষিপ্ত সাধারণ মানুষ। ফালাকাটা থেকে সলসলা বাড়ি পর্যন্ত রাস্তা নিয়ে একের পর এক আন্দোলনের জেরে শুক্রবার সকাল থেকে তা সংস্কার শুরু হয়।
বিশদ

চুরির সামগ্রী ফেরাল পুলিস

হারিয়ে যাওয়া জিনিস ফিরিয়ে সাধারণ মানুষের মুখে হাসি ফোটাল পুলিস। ২৫ জনের চুরি যাওয়া বাইক, সাইকেল, সোনার আংটি সহ নগদ উদ্ধার করে মালিকদের ফিরিয়ে দিল পুলিস।
বিশদ

বয়েজ ফুটবলে রানার্স আলিপুরদুয়ার

৬৮তম রাজ্য স্কুল গেমসের অনূর্ধ্ব-১৭ বয়েজ ফুটবল প্রতিযোগিতায় রানার্স হয়েছে আলিপুরদুয়ার জেলা দল। এ বছর নদীয়ার বেথুয়াডহরিতে বসেছিল এই ফুটবলের আসর। বৃহস্পতিবার বিকেলে প্রতিযোগিতার ফাইনালে নদীয়ার কাছে ৫-৪ গোলে টাই ব্রেকারে হেরে যায় আলিপুরদুয়ার জেলা দল।
বিশদ

দেরিতে খুলছে রেশন দোকান, কাজ করানো হচ্ছে নাবালক দিয়ে

রেশন দোকান দেরিতে খোলা এবং ওই দোকানে নাবালককে দিয়ে কাজ করানোর অভিযোগ তুলে সরব হলেন উপভোক্তারা। শুক্রবার সকালে ঘটনাটি ঘটে কুমারগ্রাম ব্লকের মধ্য হলদিবাড়ি গ্রামে।
বিশদ

Pages: 12345

একনজরে
দেশে কর্মসংস্থানের অবস্থা খুবই খারাপ। ইজরায়েলে ভারতীয় বেকারদের পাঠানোই তার অন্যতম প্রমাণ। শুক্রবার এমনই অভিযোগে সরব হলেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে। আজ শনিবার হরিয়ানায় ভোট। ...

কোচ বদলের পরের ম্যাচেই ঘুরে দাঁড়ায় দল। ভারতীয় ফুটবলে এমন উদাহরণ প্রচুর। বিনো জর্জের হাত ধরে ইস্পাতনগরীতেও কী একই দৃশ্য দেখা যাবে? আশায় বুক বাঁধছে ...

আরও বিপাকে পড়লেন রাজ্য পুলিসের প্রাক্তন আইজি পঙ্কজ দত্ত। আর জি কর কাণ্ডে তাঁর করা মন্তব্যের প্রেক্ষিতে বৃহস্পতিবার কোনও সাড়া দেয়নি সিঙ্গল বেঞ্চ। তাই শুক্রবার তিনি প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হন। এদিন দ্রুত শুনানির আর্জি খারিজ করে ডিভিশন বেঞ্চও ...

‘দুর্গা তুমি থেমো না’— এভাবেই আজকের দুর্গার গান গাইলেন লোপামুদ্রা মিত্র, রূপম ইসলাম, উপল সেনগুপ্ত, তিমির বিশ্বাস, সোমলতা আচার্য চৌধুরী, উজ্জয়িনী মুখোপাধ্যায়ের মতো শিল্পীরা। বোরোলীনের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মৃৎশিল্পী, ব্যবসায়ী প্রমুখদের বিশেষ কর্মোন্নতি যোগ প্রবল। পেশাদারি কর্মে শুভ ফল প্রাপ্তি। মানসিক চাঞ্চল্য। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব শিক্ষক দিবস
১৭৮৯ - ফরাসি বিপ্লবের সূচনা
১৮৬৪ - ঘূণিঝড়ে কলকাতা ও সংলগ্ন অঞ্চলে ১৭ হাজার লোকের মৃত্যু
১৮৯৫ - অনুশীলন সমিতির সদস্য ও ভারতের স্বাধীনতা সংগ্রামী হেমন্তকুমার বসুর জন্ম
১৯৪৭ - কলকাতা ফিল্ম সোসাইটি স্থাপিত
১৯৮৯ - কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি ফতিমা বিবি ভারত সুপিমকোর্টের প্রথম মহিলা বিচারপতি মনোনীত হন
১৮০৫ -  ব্রিটিশ ভারতের গভর্নর লর্ড কর্নওয়ালিসের মৃত্যু
২০১১ - অ্যাপল ইনকর্পোরেশনের প্রতিষ্ঠাতা স্টিভ জোবসের মৃত্যু
২০২০- সঙ্গীত শিল্পী ও অভিনেতা শক্তি ঠাকুরের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৩.১৩ টাকা ৮৪.৮৭ টাকা
পাউন্ড ১০৮.৫০ টাকা ১১২.০৬ টাকা
ইউরো ৯১.০৪ টাকা ৯৪.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৬,২০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৬,৬০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭২,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯২,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯২,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৯ আশ্বিন, ১৪৩১, শনিবার, ৫ অক্টোবর ২০২৪। তৃতীয়া অহোরাত্র। স্বাতী নক্ষত্র ৪০/৩ রাত্রি ৯/৩৩। সূর্যোদয় ৫/৩৩/১, সূর্যাস্ত ৫/১৭/১১। অমৃতযোগ প্রাতঃ ৬/২০ মধ্যে পুনঃ ৭/৭ গতে ৯/২৮ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ২/৫৭ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৯ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৬ মধ্যে। বারবেলা ৭/১ মধ্যে পুনঃ ১২/৫৩ গতে ২/২১ মধ্যে পুনঃ ৩/৪৮ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৪৯ মধ্যে পুনঃ ৪/১ গতে উদয়াবধি। 
১৮ আশ্বিন, ১৪৩১, শনিবার, ৫ অক্টোবর ২০২৪। তৃতীয়া শেষরাত্রি ৪/৫৪। স্বাতী নক্ষত্র ৮/১৬। সূর্যোদয় ৫/৩৩, সূর্যাস্ত ৫/১৯। অমৃতযোগ দিবা ৬/২৪ মধ্যে ও ৭/৯ গতে ৯/২৭ মধ্যে ও ১১/৪৫ গতে ২/৪৮ মধ্যে ও ৩/৩৪ গতে ৫/১৯ মধ্যে এবং রাত্রি ১২/৩৭ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৭ মধ্যে। কালবেলা ৭/১ মধ্যে ও ১২/৫৪ গতে ২/২৩ মধ্যে ও ৩/৫১ গতে ৫/১৯ মধ্যে। কালরাত্রি ৬/৫১ মধ্যে ও ৪/১ গতে ৫/৩৩ মধ্যে। 
১ রবিয়স সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ত্রিপুরার আগরতলায় চলছে পুজোর শেষ মুহূর্তের প্রস্তুতি

12:12:52 PM

আজ মহারাষ্ট্রে একাধিক প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

12:03:00 PM

হরিয়ানা বিধানসভা নির্বাচন: সকাল ৯টা পর্যন্ত ভোট পড়ল ৯.৫৩ শতাংশ

11:58:10 AM

সন্দীপ ঘোষ এবং আশিস পাণ্ডের আর্থিক লেনদেনের হদিশ পেল সিবিআই

11:56:00 AM

মহারাষ্ট্রের জগদম্বা মাতা মন্দিরে পুজো দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

11:49:00 AM

হরিয়ানা বিধানসভা নির্বাচন: ভোট দিলেন কংগ্রেস নেতা রণদীপ সিং সুরজেওয়ালা

11:36:00 AM