দেশ

ইউজিসি-নেটের নতুন তারিখ ঘোষণা, কম্পিউটারে এবার পরীক্ষা নেবে এনটিএ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রশ্ন ফাঁস বিতর্কের জেরে পরীক্ষা নেওয়ার ২৪ ঘণ্টার মধ্যে বাতিল হয়েছিল ইউজিসি-নেট। আর সিএসআইআর-ইউজিসি নেট বাতিল ঘোষণা হয়েছিল পরীক্ষার আগের দিন রাতে। প্রথমে নিট দুর্নীতি, তারপর একের পর এক সর্বভারতীয় পরীক্ষা বাতিলের জেরে নিয়ামক সংস্থা ন্যাশনাল টেস্টিং এজেন্সির (এনটিএ) ভূমিকা নিয়েই প্রশ্ন উঠে গিয়েছিল। এনটিএ ভেঙে দেওয়ার দাবি তুলেছিলেন বিরোধী মহাজোট ‘ইন্ডিয়া’র এমপিরা। কিন্তু তা হচ্ছে না। বরং পরীক্ষাগুলি থাকছে এনটিএর হাতেই। শুক্রবার রাতে তিনটি পরীক্ষার নতুন তারিখ ঘোষণা করল তারা। সেগুলি হল, ইউজিসি-নেট, সিএসআইআর-ইউজিসি নেট এবং এনসিইটি। তবে নেট-এ থাকছে না ওএমআর। এ বছর ইউজিসি-নেট সিবিটি বা কম্পিউটার বেসড টেস্ট মাধ্যমে হবে। অর্থাৎ, কম্পিউটারের সামনে বসেই পরীক্ষা দিতে হবে। গত ১৮ জুন হওয়া পরীক্ষাটি ওএমআর শিটে নেওয়া হয়। কিন্তু প্রশ্ন ফাঁসের অবিযোগে তা বাতিল হওয়ায় আর সেপথে হাঁটেনি এনটিএ।
এনটিএ জানিয়েছে, এনসিইটি ২০২৪ হবে আগামী ১০ জুলাই। বাতিল হওয়া সিএসআইআর-ইউজিসি নেট আয়োজিত হবে আগামী ২৫ থেকে ২৭ জুলাই পর্যন্ত। ইউজিসি নেট জুন ২০২৪ হবে আগস্ট-সেপ্টেম্বরে। আগামী ২১ আগস্ট থেকে শুরু হবে পরীক্ষা। তা চলবে আগামী ৪ সেপ্টেম্বর পর্যন্ত। এই পরীক্ষাটি গত দু’-তিন বছর ধরে কম্পিউটারেই নেওয়া হতো। এবারই সেই ট্রেন্ড ভেঙে ওএমআরের মাধ্যমে তা নেওয়া হয়। তা নিয়ে উষ্মাও প্রকাশ করেছিলেন পরীক্ষার্থীরা। সেই পরীক্ষা বাতিল করে আবারও অফলাইন থেকে অনলাইন মোডেই ফিরল এনটিএ।
ইউজিসি-নেট বাতিলের নেপথ্যে ছিল স্বরাষ্ট্র মন্ত্রকের অধীন সাইবার ক্রাইম কোঅর্ডিনেশন সেন্টারের তরফে আসা প্রশ্ন ফাঁসের রিপোর্ট। পরে অ নিয়ে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান ‘ডার্ক নেট’ প্রশ্নপত্র বিক্রির অভিযোগও তোলেন। ইতিমধ্যেই এই মামলার তদন্তভার নিয়েছে সিবিআই। বিষয়টি নিয়ে খোঁজখবর শুরু করেছে তারা। সম্প্রতি বিহারে তদন্তে গিয়ে হেনস্তার মুখে পড়েছে কেন্দ্রীয় গোয়েন্দাদের টিম।
2d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

দীর্ঘমেয়াদি সঞ্চয় বা শেয়ার থেকে অর্থাগম যোগ। বিদ্যার্থীদের প্রতিযোগিতামূলক পরীক্ষায় শুভ ফল লাভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৫৮ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৩.৮৩ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৭.৯০ টাকা৯১.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
30th     June,   2024
দিন পঞ্জিকা