দেশ

‘স্পনসর্ড’ ব্যাঙ্কে গ্রামীণ ব্যাঙ্কের ২২ হাজার শাখা মিশিয়ে দেওয়ার আর্জি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক সংযুক্তিকরণের বিরুদ্ধে দীর্ঘদিন ধরেই সরব ব্যাঙ্ক কর্মী ও অফিসাররা। এবার তাঁরাই কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন জানালেন, দেশের আঞ্চলিক গ্রামীণ ব্যাঙ্কগুলিকে স্পনসর্ড ব্যাঙ্কের সঙ্গে মিশিয়ে দেওয়ার জন্য। অফিসার এবং কর্মীদের সংগঠন একযোগে অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের কাছে এই আর্জি জানাল। 
দেশে ৪৩টি গ্রামীণ ব্যাঙ্কে শাখার সংখ্যা ২২ হাজার। ব্যাঙ্কের ডিপোজিট অ্যাকাউন্টের সংখ্যা প্রায় ৩০ কোটি এবং লোন অ্যাকাউন্ট রয়েছে প্রায় ৩ কোটি। এই ব্যাঙ্কের গঠনগত বৈশিষ্ট্য হল, এর ৫০ শতাংশ মালিকানা কেন্দ্রীয় সরকারের, ১৫ শতাংশ রাজ্য সরকারের এবং ৩৫ শতাংশ কোনও বাণিজ্যিক ব্যাঙ্কের। 
এক্ষেত্রে ১১টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক ও ১টি বেসরকারি ব্যাঙ্কের আওতায় এক বা একাধিক গ্রামীণ ব্যাঙ্ক আছে। যেহেতু মালিকানার অন্যতম অংশীদার তারা, তাই এই বাণিজ্যিক ব্যাঙ্কগুলিই গ্রামীণ ব্যাঙ্কের স্পনসর্ড ব্যাঙ্ক হিসেবে কাজ করে।
কেন গ্রামীণ ব্যাঙ্কের সঙ্গে স্পনসর্ড ব্যাঙ্কের সংযুক্তির প্রয়োজন? সংগঠনগুলি বলছে, প্রথমত, গ্রামীণ ব্যাঙ্কগুলিতে মূলধনের অভাব আছে। তা এতটাই কম, ব্যাঙ্কগুলির আর্থিক স্থিতি নিয়েই প্রশ্ন থাকছে। স্পনসর্ড ব্যাঙ্কের সঙ্গে মিলে গেলে তাদের মূলধনের জন্য সরকারের বাজেট বরাদ্দের জন্য অপেক্ষা করতে হবে না। মূলধনী বাজারের নাগাল তারা পাবে। তাতে সরকারেরও আর্থিক দায় কমবে। দ্বিতীয়ত, গ্রামীণ ব্যাঙ্কগুলির পরিচালনা বা নিয়ন্ত্রণের দায়িত্ব স্পনসর্ড ব্যাঙ্কের পাশাপাশি নাবার্ডের। এক্ষেত্রে সুষ্ঠু পরিচালনা সম্ভব নয়। তৃতীয়ত, একই এলাকায় গ্রামীণ ব্যাঙ্ক এবং স্পনসর্ড ব্যাঙ্ক একই গ্রাহক বৃত্তের মধ্যে ব্যবসার প্রতিযোগিতা করছে। যদি তারা মিলে যায়, তাহলে গ্রাহক আরও ভালো পরিষেবা পাবেন। চতুর্থত, এই সংযুক্তিতে গ্রামীণ ব্যাঙ্ক প্রযুক্তিগত দিক থেকে আরও ভালো হবে এবং আধুনিকতম আর্থিক পরিষেবা পাবেন গ্রাহক।       
অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের সর্বভারতীয় সভাপতি রাজেন নাগর বলেন, আমাদের দীর্ঘদিনের দাবি, গ্রামীণ ব্যাঙ্কগুলিকে মূল ব্যাঙ্কের সঙ্গে মিশিয়ে দিতে হবে। এবার আমাদের সঙ্গে একই দাবিতে সরব হয়েছে অফিসার সংগঠনও। আমাদের বক্তব্য, একই এলাকায় যখন স্পনসর্ড ব্যাঙ্ক এবং গ্রামীণ ব্যাঙ্ক একযোগে কাজ করছে, সেখানে দু’টি প্রতিষ্ঠান মিলে গেলে পরিষেবা আরও ভালো হবে। তবে আমরা সবসময়ই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংযুক্তির বিরুদ্ধে লড়ব। তার কারণ, কেন্দ্রীয় সরকার রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংখ্যা অনেকটা কমিয়ে আনতে চাইছে। এতে বেসরকারি ব্যাঙ্কের রমরমা বাড়বে। তাতে অনেকটাই বেড়ে যাবে গ্রাহকের পরিষেবার খরচ। তাছাড়া রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে তলানিতে নামানো দেশের অর্থনীতির ক্ষেত্রেও মোটেই সুখকর নয়।
2d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

দীর্ঘমেয়াদি সঞ্চয় বা শেয়ার থেকে অর্থাগম যোগ। বিদ্যার্থীদের প্রতিযোগিতামূলক পরীক্ষায় শুভ ফল লাভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৫৮ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৩.৮৩ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৭.৯০ টাকা৯১.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
30th     June,   2024
দিন পঞ্জিকা