দেশ

দুর্ঘটনার জের: দিল্লিতে থিকথিকে ভিড় দুই টার্মিনালে, দুর্ভোগ

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি: ছিল দু’মিনিট। এইমাত্র হয়ে গেল চার। পরক্ষণেই তা হল ছয়, আট, ন’মিনিট। মুহূর্তের মধ্যে দেখাচ্ছে দশ মিনিট। কোনও অ্যাপভিত্তিক ক্যাব পরিষেবা প্রাপ্তির চিরাচরিত ছবি নয়। এহেন চিত্র দিল্লি এয়ারপোর্টের টার্মিনাল-থ্রিয়ের বিভিন্ন গেটে প্রবেশের সম্ভাব্য ‘ওয়েট টাইম’! প্রবল বৃষ্টিতে শুক্রবার ভোরে আচমকাই ভেঙে পড়েছে বিশ্বের অন্যতম সেরা বিমানবন্দরের তকমা পাওয়া দিল্লি এয়ারপোর্টের টার্মিনাল-ওয়ানের ছাদের অংশবিশেষ। দুর্ঘটনায় একজন গাড়িচালকের মৃত্যু হয়েছে। সাতসকালে ফ্লাইট ধরতে আসা বেশ কয়েকজন যাত্রী গুরুতর আহত হয়ে বর্তমানে হাসপাতালে ভর্তি আছেন। দুর্ঘটনার পরেই টার্মিনাল-ওয়ানের কাজকর্ম বন্ধ করে দিয়েছে দিল্লি বিমানবন্দর কর্তৃপক্ষ। যাবতীয় বিমান সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে টার্মিনাল-টু এবং থ্রি’তে। ফলে বিমানযাত্রীদের ভিড়ের প্রায় পুরোটাই আছড়ে পড়েছে দিল্লি এয়ারপোর্টের টি-টু এবং টি-থ্রি’তে। শুক্রবার দিল্লি এয়ারপোর্টে পৌঁছে দেখা গেল, লাফিয়ে লাফিয়ে বাড়ছে ওই দু’টি টার্মিনালের ভিতরে প্রবেশের ওয়েট টাইম। এর জেরে ওই দু’টি টার্মিনাল থেকে বিমান ধরতে এসে চরম হয়রানিরও শিকার হয়েছেন যাত্রীদের একটি বড় অংশ। একটা সময় এদিন পরিস্থিতি এতই বেগতিক হয়ে ওঠে, বন্ধ থাকা টার্মিনাল-ওয়ান থেকে বিমানবন্দরের কর্মী নিয়ে এসে অবস্থা সামাল দিতে হয়। 
শাটল বাসে করে সদ্য একটি পর্যটকদের দল টি-থ্রিয়ে নেমেছে। দলপতি অনন্ত কাডিয়ান বললেন, ‘বছরে একবার সকলে মিলে ঘুরতে যাই। কোনওবার এই পরিস্থিতিতে পড়িনি। টার্মিনাল-ওয়ান থেকে টিকিট ছিল। দুটো অপশন দেওয়া হয়েছিল আমাদের। টিকিট বাতিল করে পুরো রিফান্ড। আর নাহলে বেলার দিকে টি-থ্রি থেকে অন্য কোনও বিমানে চেপে গন্তব্যে পৌঁছনো। কিন্তু সরাসরি পাওয়া যাবে না। একটি স্টপ দিতে হবে। আমরা দ্বিতীয় বিকল্পই বেছেছি। কারণ এতজন একসঙ্গে অন্য ডেটে আর ম্যানেজ করা হতো না। কিন্তু অপেক্ষার যা সময় দেখছি, সকলে ভিতরে ঢুকতে ঢুকতেই না ফ্লাইট ছেড়ে দেয়।’ মেয়ে বেঙ্গালুরুতে সবে আইটি সংস্থায় চাকরি পেয়েছে। ডোমেস্টিক ফ্লাইট বলে তুলনায় ধীরেসুস্থেই এসেছিলেন গোল মার্কেটের বাসিন্দা অঙ্কিত চতুর্বেদী। প্রতিবার মেয়েকে ছাড়তে এসে চোখের জল বাধ মানে না তাঁর। এবার টেনশনে তার ব্যতিক্রম হয়েছে। টেনশন, কারণ গেটে লম্বা লাইন। অথচ ফ্লাইটের সময় এগিয়ে আসছে দ্রুত। 
বিমানবন্দরের কর্মীরা অবশ্য আপডেট করে দিচ্ছেন, কোন গেটে তুলনায় কমেছে ভিড়। অনেকে তা শুনেই সেদিকে দৌড়চ্ছেন। বিমানবন্দরে দুর্ঘটনার পরই ঘটনাস্থলে গিয়েছেন অসামরিক বিমান পরিবহণমন্ত্রী কে আর নাইডু। আহতদের দেখতে হাসপাতালেও। এমনকী ঘোষণা করেছেন ক্ষতিপূরণও। তবুও বৃষ্টিতে একটি আন্তর্জাতিক বিমানবন্দরের ছাদের অংশবিশেষ কীভাবে হুড়মুড় করে ভেঙে পড়ল, ঘনঘন সেই প্রশ্নের মুখোমুখি হতে হচ্ছে কেন্দ্রীয় মন্ত্রীকে। বিকেলে দেখা যায়, টার্মিনাল-ওয়ানের অকুস্থলে পৌঁছেছে টেকনিক্যাল টিম। চলছে পরীক্ষানিরীক্ষা। দিল্লি বিমানবন্দর কর্তৃপক্ষ ঘটনার জেরে একটি তদন্ত কমিটিও গঠন করেছে। এদিকে দুর্ঘটনার প্রেক্ষিতে বিশেষ সতর্কতা জারি করল অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। তাতে সমস্ত বিমানসংস্থাকে পরামর্শ দেওয়া হয়েছে যে দিল্লিগামী বা দিল্লি থেকে অন্যত্র বিমানে কোনও অস্বাভাবিক পরিস্থিতির উপর নজর রাখতে। এবং সেই বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে।
2d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

দীর্ঘমেয়াদি সঞ্চয় বা শেয়ার থেকে অর্থাগম যোগ। বিদ্যার্থীদের প্রতিযোগিতামূলক পরীক্ষায় শুভ ফল লাভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৫৮ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৩.৮৩ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৭.৯০ টাকা৯১.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
30th     June,   2024
দিন পঞ্জিকা