দেশ

ডেপুটি স্পিকার পদ: চাপ বাড়াবে ‘ইন্ডিয়া’, সমন্বয়ের উদ্যোগ তৃণমূল কংগ্রেসের 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: সরকার পক্ষ এবারও লোকসভায় ডেপুটি স্পিকার পদে কাউকে বসাতে চায় না বলেই খবর। তবে বিরোধীরাও চুপ করে বসে থাকবে না। তারা ডেপুটি স্পিকার পদটি বিরোধীদের দেওয়ার জন্য সরকারকে ক্রমাগত চাপ দেবে বলেই ঠিক করেছে। এ ব্যাপারে শীঘ্রই বিরোধী ‘ইন্ডিয়া’ জোট নবনির্বাচিত স্পিকার ওম বিড়লাকে চিঠি লিখবে। বিষয়টি নিয়ে বিরোধীদের মধ্যে সমন্বয়ের উদ্যোগ নিয়েছে তৃণমূল কংগ্রেস। ডেপুটি স্পিকার পদের দৌড়ে তাদের দল না থাকলেও বিরোধী ইন্ডিয়া জোটের পক্ষে প্রার্থী খোঁজা হচ্ছে বলে জানিয়েছেন সংসদে তৃণমূলের এক শীর্ষস্থানীয় নেতা। 
যদিও সরকার তথা লোকসভার স্পিকার অফিস সূত্রে জানা গিয়েছে, গতবারের মতো এবারও ডেপুটি স্পিকার ছাড়াই সভা চালানো হবে। যা একপ্রকার অসাংবিধানিক বলেই বিরোধীদের মত। কারণ, সংবিধানের ৯৩ নম্বর অনুচ্ছেদে স্পষ্ট বলা আছে, লোকসভায় একজন স্পিকার এবং ডেপুটি স্পিকারকে বেছে নিতে হবে।’ যদিও সংবিধানের সেই অনুচ্ছেদকে গত পাঁচ বছর অগ্রাহ্য করেছেন নরেন্দ্র মোদি। স্পিকার থাকলেও ডেপুটি স্পিকার কাউকে করাই হয়নি। পদ ছিল শূন্য। ‘প্যানেল অব চেয়ারপার্সনস’ তৈরি করেই চালানো হয়েছে সভা। সাধারণত, স্পিকার পদে সরকার পক্ষের,  আর ডেপুটি স্পিকার পদে বিরোধীদের কাউকে বসানো হয়। কিন্তু মোদি গত পাঁচ বছর সেই সুযোগই দেননি। এবারও সেই একই অবস্থান এখনও পর্যন্ত নিয়েছে সরকার।
আর তা আন্দাজ করেই তেলেঙ্গানার হায়দারবাদের এআইএমআইএম সাংসদ আসাদউদ্দিন ওয়েসি এদিন ওম বিড়লাকে সভায় শুনিয়ে দেন, স্পিকার নির্বাচিত হয়েছেন, খুব ভালো কথা। কিন্তু আপনার একার কাঁধে সভা চালানোর দায়িত্ব না দিয়ে এবার ডেপুটি স্পিকার করা হোক। মনে রাখবেন, এবার কিন্তু লোকসভার চরিত্র বদলে গেছে। বিরোধীরা শক্তিশালী। বিজেপি আর মাড়িয়ে যেতে পারবে না। একই সুরে আম আদমি পার্টির পাঞ্জাবের এমপি গুরমিত সিংও বলেন, এবার আর যাই হোক, কাউকে ডেপুটি স্পিকার করা হোক।
3d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

হস্তশিল্পীরা বিশেষ স্বীকৃতি ও সুনাম পেতে পারেন। পারিবারিক ক্ষেত্রে চাপ। ব্যয় কিঞ্চিৎ বাড়তে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৫৮ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৩.৮৩ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৭.৯০ টাকা৯১.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা