দেশ

হোয়াটসঅ্যাপ, ফেসবুকে মেটা এআই

নয়াদিল্লি: সোশ্যাল মিডিয়ার জগতে নয়া চমক ফেসবুকের নিয়ন্ত্রক সংস্থা মেটার। ভারতের বাজারে এল তাদের অত্যাধুনিক প্রযুক্তির এআই অ্যাসিস্ট্যান্ট ‘মেটা এআই’। ইনস্টাগ্রাম, ফেসবুক ও হোয়াটসঅ্যাপে এই পরিষেবা ব্যবহার করতে পারবেন নেটিজেনরা। সংস্থা সূত্রে খবর, দৈনন্দিন কাজকর্ম থেকে  নতুন কিছু শেখা কিংবা সৃজনশীল বিষয়ে অত্যন্ত কার্যকরী হবে ‘মেটা এআই’। গত বছর থেকেই ‘লিয়ামা ৩’ প্রযুক্তির নির্ভর এই পরিষেবা চালু করেছে মার্ক জুকেরবার্গের সংস্থা। এবার ভারতেও পা রাখল এই অত্যাধুনিক প্রযুক্তি।
কিন্তু কীভাবে মিলবে এই পরিষেবা? সংস্থা জানিয়েছে, ধীরে ধীরে গোটা দেশের সমস্ত ব্যবহারকারীদের কাছেই এসংক্রান্ত আপডেট যাবে। তা ইনস্টল করলেই নীল-বেগুনি-লাল রঙের একটি গোল আইকন আসবে। তাতে ক্লিক করলেই মিলবে নয়া সুবিধা। জানা গিয়েছে, হোয়াটসঅ্যাপের ক্ষেত্রে গ্রুপ চ্যাটে সহায়তা করতে পারবে ‘মেটা এআই’। পরিকল্পনা ও রূপায়ণেও সহযোগিতা করবে। রেস্তরাঁর হদিশ থেকে শুরু করে বেড়াতে যাওয়ার বিস্তারিত তথ্য মিলবে এক ক্লিকেই। সংস্থার দাবি, কথোপকথনের মধ্যেও ‘মেটা এআই’ ব্যবহার করতে পারবেন নেটিজেনরা। ইনস্টাগ্রামের ক্ষেত্রে ‘@’ লিখে নিজের প্রশ্ন জিজ্ঞাসা করা যাবে। অন্যদিকে, ফেসবুকে নির্দিষ্ট কোনও পোস্ট নিয়ে বিস্তারিত তথ্য প্রদান করবে এই পরিষেবা। ধরা যাক, মেরুপ্রভা বা মেরুজ্যোতি নিয়ে কোনও পোস্ট রয়েছে। মেটা এআই এব্যাপারে আরও প্রচুর তথ্য দেবে। যেমন কোথা থেকে কখন সবচেয়ে ভালো মেরুপ্রভা দেখা যাবে? কেন এই প্রভা দেখা যায়? ইত্যাদি। শুধু তাই নয়, চ্যাটের সময় হোয়াটসঅ্যাপের মতোই একাধিক সুবিধা মিলবে ফেসবুকেও। সেই সঙ্গে আমন্ত্রণপত্র ও তার বয়ান তৈরি, ঘর সাজানোর পরিকল্পনা মতোও বিষয়ে ‘পরামর্শ’ দেবে এই এআই অ্যাসিস্ট্যান্ট। কেউ চাইলে এক মুহূর্তের মধ্যে কোনও ছবি অ্যানিমেটেড আকারে বা মডিফাই করে পাওয়া যাবে। 
নয়া প্রযুক্তিগত আপডেটে আরও একটি মজাদার ব্যাপার যোগ করেছে মেটা। তার নাম ‘ইমাজিন’। এতে নেটিজেনের নির্দেশমতো এআই নির্ভর ছবি তৈরি করেছে অ্যাসিস্ট্যান্ট। 
3d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

হস্তশিল্পীরা বিশেষ স্বীকৃতি ও সুনাম পেতে পারেন। পারিবারিক ক্ষেত্রে চাপ। ব্যয় কিঞ্চিৎ বাড়তে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৫৮ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৩.৮৩ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৭.৯০ টাকা৯১.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা