দেশ

একশো দিনের মজুরিতে চাল? নয়া ভাবনা কেন্দ্রের

নয়াদিল্লি: একশো দিনের কাজে মজুরির কিছুটা অংশ এবার চাল দিয়ে মেটাবে কেন্দ্র? সূত্রের খবর, নগদ অর্থের বদলে পারিশ্রমিকের কিছুটা অংশ চাল দিয়ে মেটানো যায় কি না, তা নিয়ে ভাবনাচিন্তা শুরু করেছে নরেন্দ্র মোদি সরকার। তবে এবিষয়ে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। কথাবার্তা একেবারে প্রাথমিক স্তরে রয়েছে বলেই খবর। বিষয়টি নিয়ে এগনো যায় কি না, সেবিষয়ে রাজ্যগুলির মতামতও চাওয়া হতে পারে।
সূত্রের খবর, উপভোক্তা বিষয়ক মন্ত্রক সম্প্রতি তাদের খাদ্য দপ্তরের মাধ্যমে গ্রামোন্নয়ন মন্ত্রকের সঙ্গে যোগাযোগ করে। সরকারি শস্যভাণ্ডারের উদ্বৃত্ত চাল একশো দিনের কাজ প্রকল্পে মুজরির কিছুটা অংশ মেটানোর কাজে ব্যবহার করা যায় কি না, তা ভেবে দেখার অনুরোধ জানানো হয়। ঘটনাচক্রে, চলতি বছরেই হরিয়ানা, মহারাষ্ট্র, ঝাড়খণ্ড, জম্মু ও কাশ্মীরের  বিধানসভা ভোট রয়েছে। তার আগে কেন্দ্রের এই ভাবনা নিশ্চিতভাবেই তাৎপর্যপূর্ণ।
মুদ্রাস্ফীতির ধাক্কা সামলাতে ও বাজারে চালের সহজলভ্যতা নিশ্চিত করতে ইতিমধ্যেই একঝাঁক পদক্ষেপ করেছে কেন্দ্র। বাসমতী নয়, এমন চালের রপ্তানিতে গত বছর জুলাইয়ে নিষেধাজ্ঞা জারি করে সরকার। কিন্তু বর্তমানে যা অবস্থা তাতে সরকারের ঘরে এক কোটি ৪০ লক্ষ টন চাল উদ্বৃত্ত হয়ে পড়েছে। এই চাল গুদামে রাখার খরচও বাড়ছে। সেকথা মাথায় রেখেই কেন্দ্র এখন একশো দিনের কাজে মজুরির কিছু অংশ হিসেবে চাল দেওয়া যায় কি না, তা নিয়ে ভাবনাচিন্তা শুরু করেছে। কিন্তু কীভাবে তা করা সম্ভব? এক সরকারি আধিকারিকের বক্তব্য, ধরা যাক কেউ সাত দিন কাজ করেছেন। তার মধ্যে কিছু দিনের মজুরির সমতুল চাল দেওয়া হতে পারে। বাকিটা নগদে মেটানো যেতে পারে। আবার এক দিনের মজুরি হিসেবে এক কিলোগ্রাম চাল ও বাকিটা নগদে মেটানোর কথাও ভাবা যেতে পারে। সরকার এবিষয়ে এগনোর সিদ্ধান্ত নিলে বিস্তারিত প্রক্রিয়া স্থির করা হতে পারে।
3d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

হস্তশিল্পীরা বিশেষ স্বীকৃতি ও সুনাম পেতে পারেন। পারিবারিক ক্ষেত্রে চাপ। ব্যয় কিঞ্চিৎ বাড়তে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৫৮ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৩.৮৩ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৭.৯০ টাকা৯১.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা