দেশ

সিকিমে এখনও আটকে রাজ্যের ৫০০ পর্যটক

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: গত ২৪ ঘণ্টায় ১৯৪ মিমি বৃষ্টি। পাহাড়ের গায়ে ভাঙা বাড়ি-বড় গাছ, কার্যত নিশ্চিহ্ন হয়ে যাওয়া রাস্তাঘাট, বুকে ভয় ধরানো তিস্তার গর্জন আর পরিবেশে একটা গুমোটভাব। বৃষ্টি ও ধসের তিনদিন পরেও সিকিমের সামগ্রিক পরিস্থিতির কোনও উন্নতি নেই। সারাদিন বৃষ্টি আর ঘন মেঘের কারণে কমে গিয়েছে দৃশ্যমানতা। ফলে হেলিকপ্টার নামতে না পারায় উত্তর সিকিমে ব্যাহত হচ্ছে পর্যটক সহ ধস কবলিত এলাকার বাসিন্দাদের উদ্ধারের কাজ। লাচুংয়েই তিনদিন ধরে আটকে প্রায় ১২০০ পর্যটক। তাঁদের মধ্যে পাঁচশোরও বেশি বাংলার বাসিন্দা। তাঁদের উদ্ধার করার জন্য নামানো হয়েছে সেনাবাহিনী। কারণ, শনিবারও সেখানে রুদ্রমূর্তি ধরেছিল প্রকৃতি। মঙ্গনের পুলিস সুপার সোনম ডিকচু ভুটিয়া বলেন, প্রতিকূল আবহাওয়ায় জন্য এখনও উত্তর সিকিমের দুর্গত এলাকায় উদ্ধারকাজ শুরু করা যায়নি। স্থানীয়স্তরে সবরকম চেষ্টা চলছে। হেলিকপ্টার নামার মতো আবহাওয়া না থাকায় উদ্ধারকাজে আরও দেরি হচ্ছে। পরিস্থিতি মোকাবিলায় সেনাবাহিনী, সিকিম আর্মড পুলিস এবং বিপর্যয় মোকাবিলা দলের সদস্যদের পাঠানো হয়েছে। ইতিমধ্যে রংপোয় হেল্প ডেস্ক চালু করা হয়েছে। যোগাযোগের নম্বর ৮৭৬৮০৯৫৮৮১ এবং ৯০৫১৪৯৯০৯৬। তবে এরই মধ্যে আশার আলো দেখা গিয়েছে খানিকটা। উত্তর সিকিমের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা ফের চালু করতে বর্ডার রোডস অর্গানাইজেশনের তরফে উত্তর সিকিমে সাংকলনে একটি ভাঙা সেতু জুড়ে দেওয়া হয়েছে। ধসে ভেঙে যাওয়া আরও কয়েকটি ব্রিজ মেরামতের কাজ চলছে দ্রুতগতিতে।
হিমালয়ান হসপিটালিটি ট্যুর অ্যান্ড ট্রাভেলস নেটওয়ার্কের কো-অর্ডিনেটর তন্ময় গোস্বামী বলেন, ‘প্রায় ১২০০ পর্যটক উত্তর সিকিমে আটকে রয়েছেন। তাঁদের মধ্যে পাঁচশোর বেশি বাংলার। আমরা দু’একজনের সঙ্গে যোগাযোগ করতে পেরেছি।’ মঙ্গন জেলার লাচেন, লাচুং, চুংথাং, জঙ্গুর মতো পর্যটনকেন্দ্রগুলিতে আটকে থাকা পর্যটকদের কয়েকজন অসুস্থ হয়ে পড়েছেন বলে প্রশাসন সূত্রে জানা গিয়েছে। তাঁদের স্থানীয়ভাবে চিকিৎসা করা হচ্ছে মঙ্গন জেলা হাসপাতালের তরফে। বিপর্যয় মোকাবিলা দলের সদস্যরা না যেতে পারায় বিভিন্ন এলাকায় শুরু হয়েছে খাদ্য ও জলসঙ্কট। এমন পরিস্থিতিতে আতঙ্ক আরও বেড়েছে সিকিমের কেন্দ্রীয় আবহাওয়া দপ্তরের পূর্বাভাসে। আগামী কয়েকদিন সিকিম, দার্জিলিং সহ উত্তরবঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। ফলে আরও নতুন এলাকায় ধস নেমে বিপর্যয় বাড়তে পারে বলে আশঙ্কা। রবিবারের জন্য লাল সতর্কতা জারি করা হয়েছে সেই বিপর্যস্ত মঙ্গনেই।
সিকিমের এই বিপর্যয়ের রেশ পড়েছে উত্তরবঙ্গেও। মঙ্গলবার পর্যন্ত বিক্ষিপ্তভাবে ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস থাকায় লাল সতর্কতা জারি রয়েছে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার জেলায়। এদিন কালিম্পংয়ের তিস্তাবাজারে দুর্যোগ পরিস্থিতি দেখতে গিয়েছিলেন দার্জিলিঙের সাংসদ রাজু বিস্তা। স্থানীয়দের খোঁজখবর নেওয়ার পর তাঁর মন্তব্য, ক্ষতিগ্রস্ত ১০ নম্বর জাতীয় সড়ক সংস্কারে ইতিমধ্যে ৫০০ কোটি মঞ্জুর করেছে কেন্দ্র। পরবর্তীকালে আরও ২০০০ কোটি টাকা বরাদ্দ করা হবে।
যোগাযোগ ব্যবস্থা চালু করতে উত্তর সিকিমে সাংকলনে সেতু। -নিজস্ব চিত্র
1Month ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক সম্পত্তি সংক্রান্ত আইনি কর্মে ব্যস্ততা। ব্যবসা সম্প্রসারণে অতিরিক্ত অর্থ বিনিয়োগের পরিকল্পনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৫ টাকা৮৪.৫৯ টাকা
পাউন্ড১০৬.৪৩ টাকা১০৯.৯৫ টাকা
ইউরো৮৯.৬৩ টাকা৯২.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা