দেশ

বৈঠকই হল না যোগী-ভাগবতের, কারণ নিয়ে জোর জল্পনা

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: যোগীর গড়ে এসেও তাঁর সঙ্গে দেখা করলেন না সঙ্ঘ প্রধান মোহন ভাগবত। তিনদিন ধরে তিনি গোরক্ষপুরে আরএসএসের প্রতিনিধি সম্মেলনে রয়েছেন। উত্তরপ্রদেশে সঙ্ঘের সংগঠন বাড়ানোর রণনীতিও জানালেন। শনিবার গোরক্ষপুরের মতো ছোট শহরে হাজির ছিলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও। কিন্তু সরসঙ্ঘচালক মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখাই করলেন না। অথচ এদিন বিকেলে দু’জনের সাক্ষাৎ হবে এরকমই ঠিক ছিল। এমনকী সকাল থেকে যোগী আদিত্যনাথ কখনও রাস্তা কখনও নিকাশি ইত্যাদি প্রকল্প পরিদর্শন করেন। কিন্তু ধরেই নেওয়া হচ্ছিল মূল কর্মসূচি ভাগবতের সঙ্গে সাক্ষাৎ। অথচ সন্ধ্যার পর জানা গেল এই সাক্ষাৎকার হচ্ছে না। কেন? একই শহরে যোগী এবং মোহন ভাগবত, অথচ তাঁদের মধ্যে দেখাই হবে না এটা বেনজির। সুতরাং দেখা হওয়ার তুলনায় দেখা হল না কেন এ নিয়েই জল্পনা বাড়ল। উত্তরপ্রদেশের নির্বাচনী ফল নিয়েই সবথেকে বেশি বিজেপির উপর খড়্গহস্ত  সঙ্ঘ। অযোধ্যা থেকে প্রয়াগে হার। বারাণসীতে বিপর্যয়ের আভাস। এমতাবস্থায় সঙ্ঘচালক বিজেপির দুই ব্র্যান্ডকে কি এড়িয়ে চলছেন?
উত্তরপ্রদেশেই অযোধ্যা। উত্তরপ্রদেশেই প্রয়াগরাজ। আর উত্তরপ্রদেশেই চরম পরাজয় বিজেপির। যেখানে নাকি সবথেকে বড় দুই ডাবল ইঞ্জিন ব্র্যান্ড রয়েছেন। মোদি-যোগী। এই ব্র্যান্ডকে উত্তরপ্রদেশের মানুষ প্রত্যাখ্যান করেছে বলে শুক্রবার তোপ দেগেছেন বিজেপি জোটেরই এক শরিক নেতা ওমপ্রকাশ রাজভড়। পূর্ব উত্তরপ্রদেশের অনগ্রসর ভোটব্যাঙ্কের জন্য রাজভড়ের ক্ষুদ্র দলের সঙ্গে জোট করেছিল বিজেপি।  সেই রাজভড় বলেছেন, যোগী ও মোদি, দুই ব্র্যান্ডকেই মানুষ প্রত্যাখ্যান করেছে। যা ফলাফল, হয়েছে, সেটা থেকে স্পষ্ট যে, এই দুই নেতার দলকে জেতানোর ক্ষমতা নেই। রাজভড়ের এই বিস্ফোরক মন্তব্য ঘিরে উত্তরপ্রদেশ বিজেপিতে তোলপাড়। সুহেলদেব ভারতীয় সমাজ পার্টির এই নেতাকে কড়া বার্তা দেওয়ার পর শনিবার তিনি নিজেকে সামলে নিয়ে ভুল স্বীকার করেছেন। কিন্তু ড্যামেজ কন্ট্রোল হয়নি। 
শনিবার গোরক্ষনাথ মন্দিরে যান সরসঙ্ঘচালক। যে মন্দিরের প্রধান মোহন্ত যোগী আদিত্যনাথ। ঘটনাচক্রে শনিবারই সেখানে আসেন যোগী আদিত্যনাথ। জানা যায়, যোগী এবং মোহন ভাগবতের মধ্যে বৈঠক হবে। লোকসভা ভোটের পর থেকে নরেন্দ্র মোদি কিংবা অমিত শাহের সঙ্গে এখনও পর্যন্ত বৈঠক করেননি ভাগবত। সরাসরি যোগীর সঙ্গে কেন বৈঠক করলেন? কেন গেলেন গোরক্ষনাথ মন্দিরে? এই চর্চা জোরদার হচ্ছে। উত্তরপ্রদেশে লোকসভা ভোটের ফলাফল খারাপ হওয়া যে এজেন্ডায় ছিল, সেটা নিয়ে সন্দেহ নেই। এখনও পর্যন্ত উদ্ধত, অহংকারী, দাম্ভিক ইত্যাদি আখ্যা দিয়ে বিজেপি শীর্ষ নেতৃত্বকে পরোক্ষে লাগাতার কড়া বার্তা দিচ্ছে আরএসএস। কিন্তু যোগীকে সেভাবে কটাক্ষ করা হয়নি এখনও পর্যন্ত। তাই প্রশ্ন উঠছে, তাহলে কি সঙ্ঘ ও বিজেপির অভ্যন্তরীণ রসায়নে বদল ঘটছে?
1Month ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক সম্পত্তি সংক্রান্ত আইনি কর্মে ব্যস্ততা। ব্যবসা সম্প্রসারণে অতিরিক্ত অর্থ বিনিয়োগের পরিকল্পনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৫ টাকা৮৪.৫৯ টাকা
পাউন্ড১০৬.৪৩ টাকা১০৯.৯৫ টাকা
ইউরো৮৯.৬৩ টাকা৯২.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা