দেশ

আশ্বাসই সার, ৫ বছরেও ওয়েটিং লিস্ট শূন্য করতে ব্যর্থ

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি: মোটামুটি বছর পাঁচেক আগে থেকেই রেলমন্ত্রক দাবি করে চলেছে, দূরপাল্লার ট্রেনে আর কোনও ওয়েটিং লিস্ট থাকবে না। রেলযাত্রীরা প্রত্যেকেই কনফার্মড টিকিট পাবেন। কিন্তু সেই আশ্বাস আজও পূরণ করতে পারেনি রেল। এবার সব রেলযাত্রীকে কনফার্মড টিকিট দিতে আরও পাঁচ থেকে ছয় বছর সময় চেয়ে নিচ্ছে মন্ত্রক। অর্থাৎ, ২০৩০ সালের আগে আসন না পাওয়ার জেরে যাত্রীদের হয়রানি কমার কোনও সম্ভাবনা নেই। রেল সূত্র জানাচ্ছে, ২০১৪ সালে দৈনিক চার কিলোমিটার করে নতুন লাইন পাতা হতো। ২০২৪ সালে তা বেড়ে হয়েছে দৈনিক ১৪ কিলোমিটার। এই গতিতে নতুন লাইন পাতা হলে আগামী পাঁচ-ছ’বছরের মধ্যে দিনে অতিরিক্ত তিন হাজার ট্রেন চালানো যাবে। ফলে বেশি কনফার্মড টিকিট মিলবে।
অর্থাৎ, এখন যেমন চলছে তেমনি অরাজক ব্যবস্থা চালু থাকবে। রেলযাত্রীদের কনফার্মড টিকিট দেওয়া অনেক দূরের ব্যাপার! জেনারেল ক্লাসের যাত্রীদেরই ঠিকমতো ট্রেনে জায়গা দেওয়া যাচ্ছে না। ফলে টিকিট না কেটেই কিংবা জেনারেল ক্লাসের টিকিট কেটে অনেক সময়ই মেল, এক্সপ্রেস ট্রেনের সংরক্ষিত স্লিপার ক্লাসে উঠে পড়ছেন অনেক যাত্রী। এর জেরে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে সংরক্ষিত ক্লাসের যাত্রীদের। 
পরিস্থিতি এতটাই খারাপ যে, এ নিয়ে দফায় দফায় বৈঠক করতে হচ্ছে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবকে। যদিও সুরাহা অধরাই। জেনারেল ক্লাসের যাত্রীদের একটি বড় অংশের ক্ষোভ, ‘শখ করে টিকিট ছাড়া কেউ স্লিপার ক্লাসে চড়েন না। জেনারেল কোচে জায়গা পাওয়া যাচ্ছে না অনেক সময়। অথচ বাড়ি ফেরার তাড়া প্রত্যেকেরই সমান। ফলে অন্য উপায় না দেখে মরিয়া হয়ে সংরক্ষিত স্লিপার ক্লাসে উঠে পড়তে হচ্ছে। হয়তো ওভারনাইট জার্নির পুরোটাই দাঁড়িয়ে যেতে হচ্ছে।’ এহেন প্রেক্ষিতে জেনারেল কোচ এবং একইসঙ্গে নতুন ট্রেন বৃদ্ধির দাবিতে সরব হয়েছেন সাধারণ রেলযাত্রীরা। যদিও রেল বোর্ড সূত্রের খবর, এখনই কোচের সংখ্যা বৃদ্ধি করা কিংবা নতুন মেল, এক্সপ্রেস ট্রেন চালানো তাদের ভাবনাতেই নেই। যাত্রী ভিড় সামাল দেওয়ার জন্য অতিরিক্ত স্পেশাল ট্রেনই চালানো হবে। ফলে রেলমন্ত্রকের বিরুদ্ধে যাত্রূীদের ক্ষোভ-অসন্তোষ বৃদ্ধি পাচ্ছে। অভিযোগ, রেলের সব নজর এখন শুধুই  বন্দে ভারত এক্সপ্রেসের উপর। এদিন রেলমন্ত্রী জানিয়েছেন, ‘আর দু’মাসের মধ্যে বন্দে ভারত স্লিপার ট্রেনের ট্রায়াল রান শুরু হবে। ১৫ আগস্টের আগেই যাত্রী পরিষেবা শুরু হবে।’ -ফাইল চিত্র
1Month ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক সম্পত্তি সংক্রান্ত আইনি কর্মে ব্যস্ততা। ব্যবসা সম্প্রসারণে অতিরিক্ত অর্থ বিনিয়োগের পরিকল্পনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৫ টাকা৮৪.৫৯ টাকা
পাউন্ড১০৬.৪৩ টাকা১০৯.৯৫ টাকা
ইউরো৮৯.৬৩ টাকা৯২.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা