দক্ষিণবঙ্গ

বঞ্চনার প্রতিবাদ, নলহাটি নাগরিক মঞ্চের রেল অবরোধ ১ ডিসেম্বর

সংবাদদাতা, রামপুরহাট: রেলের দীর্ঘ বঞ্চনার প্রতিবাদে ফের রেল অবরোধের সিদ্ধান্ত নিল নলহাটি নাগরিক মঞ্চ। রবিবার রাতে মঞ্চের সদস্যরা মিটিংয়ে বসে সিদ্ধান্ত নিয়েছেন, দাবি আদায়ে আগামী ১ ডিসেম্বর রেল অবরোধ করবেন তাঁরা। ওইদিন সকাল সাতটা থেকে লাইনে নেমে দীর্ঘ বঞ্চনার প্রতিবাদে সরব হবেন। মঞ্চের সভাপতি সনকা বিশ্বাস বলেন, রেল কর্তাদের মিথ্যা প্রতিশ্রুতিতে আর ভুলছি না। এবার রেল অবরোধ হবেই।   
গুরুত্বপূর্ণ স্টেশন নলহাটি জংশন। রয়েছে ৫১ পীঠের অন্যতম নলাটেশ্বরী মন্দির ও বৃহৎ পাথর শিল্পাঞ্চল। দক্ষিণ ও উত্তরবঙ্গের সঙ্গে রেল যোগাযোগের অন্যতম এই জংশন দীর্ঘদিন ধরে অবহেলিত। উত্তরবঙ্গ ও কলকাতা যাওয়ার অধিকাংশ এক্সপ্রেস ট্রেনের স্টপেজ নেই এখানে। বিস্তীর্ণ এলাকার মানুষকে নির্ভর করতে হয় ১৫ কিমি দূরের রামপুরহাট জংশনের উপরে। তার উপরে করোনা কালে বন্ধ একাধিক লোকাল ট্রেন আজও চালু হয়নি। রেল স্টেশনেরও তেমন উন্নয়ন হয়নি। রেলের দীর্ঘ বঞ্চনার প্রতিবাদে এর আগে ২১ জানুয়ারি রেল অবরোধের সিদ্ধান্ত নিয়েছিল নাগরিক মঞ্চ। কিন্তু তার আগের দিন হাওড়া ভিভিশনের ডিভিশনাল কমার্শিয়াল ম্যানেজার রাহুল রঞ্জন নাগরিক মঞ্চের সঙ্গে বৈঠকে বসে দু’মাসের মধ্যে কয়েকটি দাবি পূরণের আশ্বাস দেওয়ায় রেল অবরোধ থেকে সরে আসে মঞ্চ। কিন্তু ওই দু’মাসের মধ্যে কেবল আপ গৌড় এক্সপ্রেসের স্টপেজ ও করোনা কালে বন্ধ নলহাটি আজিমগঞ্জ লোকাল চালু ছাড়া বাকি দাবি পূরণ করেনি রেল। প্রতিশ্রুতি পূরণ না করায় গত ৩১ মার্চ সকাল থেকে রেল অবরোধের সিদ্ধান্ত নেয়। সেইমতো জেলা প্রশাসন থেকে রেল কর্তৃপক্ষের সর্বোচ্চ পদাধিকারীদের চিঠি দিয়ে জানিয়ে দেয়। অবরোধের প্রস্তুতির মধ্যে ২৭ মার্চ নলহাটি জংশনে আসেন এসিএম হাওড়া গৌরচন্দ্র কিস্কু। তিনি লিখিত আশ্বাস দিয়ে বলেন, লোকসভা নির্বাচন আচরণ বিধি উঠে যাওয়ার পর রেলের তরফে মঞ্চের সঙ্গে আলোচনায় বসা হবে। 
কিন্তু লোকসভা ভোট মিটে গেলেও রেলের তরফে কোনও উচ্চবাচ্য নেই। মঞ্চের পক্ষ থেকে রেল কর্তাদের একাধিকবার রিমাইন্ডার চিঠি দিলেও তার কোনও উত্তর তাঁরা পাচ্ছেন না। তাই ফের রেল অবরোধের ডাক দিলেন তাঁরা। তাঁদের দাবি, এই জংশনে আপ ও ডাউন কাঞ্চনজঙ্ঘা, কুলিক ও ডাউন উত্তরবঙ্গ এক্সপ্রেসের স্টপেজ দিতে হবে। এছাড়া যাত্রী সুবিধার্তে স্টেশনের উন্নয়ন ও করোনা কালে বন্ধ থাকা ট্রেন চালু করতে হবে। 
নাগরিক মঞ্চের সভাপতি বলেন, এর আগে দু’বার অবরোধের ডাক দিয়ে শেষ মুহূর্তে রেলের আশ্বাসে সরে আসতে হয়েছে। এবার আর বঞ্চনা, মিথ্যা আশ্বাস মানব না। রেল অবরোধ হচ্ছেই। দাবি আদায় করেই ছাড়ব। ইতিমধ্যে মঞ্চের পক্ষ থেকে দলমত নির্বিশেষে সমস্ত স্তরের মানুষকে আন্দোলনে শামিল হওয়ার অনুরোধ জানাতে শুরু করেছেন। সেই সঙ্গে অবরোধের বিষয়টি রেল ও জেলা প্রশাসনের সর্বস্তরে আগাম চিঠি দিয়ে জানানোর প্রক্রিয়া শুরু করেছে মঞ্চ। 
8h 8m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শরিকি সম্পত্তি মামলায় ফল অনুকূল হতে পারে। উচ্চশিক্ষা ও বিজ্ঞান গবেষণায় উন্নতির যোগ। অর্থাগম হবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৭.৮৭ টাকা১১১.৬৫ টাকা
ইউরো৮৯.৬৮ টাকা৯৩.০৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা