দক্ষিণবঙ্গ

এই বছরও দীপাবলির রাতে বিশেষ পুজো নবদ্বীপের কালীমন্দিরগুলিতে

সংবাদদাতা, নবদ্বীপ: নবদ্বীপ মহাশ্মশান সংলগ্ন মণিপুর রোডে কিছুদূর অন্তর রয়েছে তিনটি প্রাচীন কালীমন্দির। কোন মন্দিরে পঞ্চমুন্ডির আসনে উপর অধিষ্ঠিত নৈহাটি কালী, কোথাওবা শব আসনের উপর আদি শ্মশানকালী, কোথাও মৌনী বাবা শ্মশান কালী। দীপান্বিতার রাতে প্রথা মেনে কোনটি তন্ত্র মতে, কোনটি বৈষ্ণব মতে পুজো হয়ে আসছে। বছরভর এই মন্দিরগুলিতে নিত্যপুজোও হয়। 
 নবদ্বীপের প্রাচীন আদি শ্মশানকালী মন্দিরটি কালীসাধক আশুতোষ বাগচী ১৩৪৫ সালে প্রতিষ্ঠা করেছিলেন। আগে একটি ছোট্ট ভাঙাচোরা ঘরে পুজো হত ১১ পোয়ার এই কালীমূর্তি। এই কালীমূর্তির দু›পাশে ডাকিনি ও যোগিনী আছে। তারই এক পাশে রয়েছে একটি শিয়াল। তবে এখানে দেবী শবের উপর অধিষ্ঠিত রয়েছেন। পুজোর আগের দিন অমাবস্যা থাকাকালীন নতুন মূর্তি আসে। তারপরই পুরনো মূর্তি ভাগীরথীতে বিসর্জন দেওয়া হয়। সেই মূর্তি সারাবছর ধরেই পুজো হয়। দীপান্বিতা রাতে তন্ত্রমতে আদি শ্মশান কালীমাতার পুজো হয়। কৌশিকী অমাবস্যায় বিশেষ দিনে দেবীকে শোল, ইলিশ, কালবোশ, কাতলা মাছ ভোগ নিবেদন করা হয়। তবে দীপান্বিতার দিন রাতে দেবীকে নিরামিষ ভোগ দেওয়া হয়।
শ্মশান কালী মন্দির সারা বছর দেখভাল করেন তপন দাস। তিনি বলেন, মায়ের ওই ঘরে যেমন শিবলিঙ্গ রয়েছে তেমনি রয়েছে নারায়ণ শিলাও। এই মন্দিরে একই সঙ্গে পূজিত হন কালী, শিব এবং নারায়ণ শিলা। শোনা যায়, দেবীর নতুন মন্দির নির্মাণের সময় ঘরের ছাদ তৈরি করার জন্য এক হাজার ইটের প্রয়োজন ছিল। সকলেই খুবই চিন্তার ছিলেন কিভাবে জোগাড় হবে ইট, কে দেবে। পরের দিন সকালে মন্দিরের সামনে ইটের গাড়ি এসে হাজির। নবদ্বীপ সংলগ্ন নাদনঘাটের এক ইট ভাটার মালিকের কাছ থেকে জানতে পারা যায়, এক বুড়ি মা এই ইটের দাম তাঁকে দিয়ে এসেছেন। কিন্তু কে এই বুড়িমা। তখন মন্দিরের সকলেই বুঝতে পারলেন মা স্বয়ং বুড়ির ছদ্মবেশে ইটের দাম দিয়ে এসেছেন। 
স্থানীয় বাসিন্দা পুরোহিত ৬২ বছরের গোপাল চক্রবর্তী বলেন, আমি মাত্র ৯ বছর বয়স থেকে শ্মশান কালীমাতা পুজো করে আসছি। দিনে দুবার পুজো করা হয়।তিনি বলেন, এখানে এক ভক্ত দেবীর স্বপ্নাদেশ পেয়ে কন্যাসন্তানের মুখে হারিয়ে যাওয়া কথা আবার ফিরে পান।
শ্মশান কালীমন্দিরের কাছে রয়েছে আরও একটি কালীমন্দির। প্রায় ৭০ বছরের বেশি প্রাচীন নৈহাটি কালী মন্দির। জগদীশ মুখোপাধ্যায় নামে এক তন্ত্রসাধক নৈহাটি থেকে এসে এই মন্দির স্থাপন করেন। ১১ পোয়ার মূর্তি। পরবর্তী সময়ে জগদীশবাবুর মেয়ে সেলি মুখোপাধ্যায় প্রায় ২৫ বছর এই কালীপুজো করতেন। এই মন্দিরে পঞ্চমুন্ডির আসনে কালীমুর্তি অধিষ্ঠিতা। মুর্তিটি নৈহাটি কালী নামে পূজিত। একসময় এই কালীপ্রতিমা তান্ত্রিক মতে পূজিত হলেও বর্তমানে বৈষ্ণবীয় মতে পুজো হচ্ছে।
শ্মশান ঘাট রোডের বাসিন্দা গৌরাঙ্গ সাহা ও মদন দত্ত বলেন, দীপান্বিতায় দেবীকে খিচুড়ি পুষ্পান্ন ভোগ দেওয়া হয়। পুজো শেষে সেই প্রসাদ ভক্তদের মধ্যে বিলি করা হয়। কৌশিকী অমাবস্যায় শুধু মাছ ভোগ দেওয়া হয়। এই মন্দিরের ভগ্নদশা কাটাতে ভক্তরা সংস্কারের জন্য এগিয়ে আসছেন।
মণিপুর রোডের শ্মশানঘাটে ঢোকার মুখে আরও একটি প্রাচীন কালীমন্দির রয়েছে। মন্দিরটি মৌনি বাবার শ্মশানকালী বলেই খ্যাত। এখানে কালীপুজোর রাতে বৈষ্ণবীয় মতে, নিষ্ঠা সহকারে পুজো হয়। বেশ কয়েক বছর ধরে এই মন্দির দেখভাল করে চলেছেন এক প্রবীণ সন্ন্যাসী।
8h 8m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শরিকি সম্পত্তি মামলায় ফল অনুকূল হতে পারে। উচ্চশিক্ষা ও বিজ্ঞান গবেষণায় উন্নতির যোগ। অর্থাগম হবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৭.৮৭ টাকা১১১.৬৫ টাকা
ইউরো৮৯.৬৮ টাকা৯৩.০৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা