দক্ষিণবঙ্গ

শান্তিনিকেতনের সোনাঝুরি খোয়াই হাটে নতুন করে ২৭ জন ব্যবসায়ীকে বসানোর চেষ্টা করায় গণ্ডগোল

সংবাদদাতা, বোলপুর: শান্তিনিকেতনের সোনাঝুরি খোয়াইয়ের হাটে নতুন করে ব্যবসায়ী বসানো নিয়ে ফের ঝামেলা হল।‌ এবার একসঙ্গে ২৭ জন ব্যবসায়ীকে হাটে বসানো নিয়ে ঝামেলা হয়। তার জেরে আতঙ্কিত  অনেক পর্যটক কেনাকাটা না করেই ফিরে যান। পরিস্থিতি সামাল দিতে ঘটনাস্থলে আসেন বনদপ্তরের রেঞ্জ অফিসার জ্যোতিষ বর্মন ও শান্তিনিকেতন থানার ওসি কস্তুরী মুখোপাধ্যায়। হাটে বিক্রেতা বেড়ে যাওয়ার কারণে ব্যবসা মার খাচ্ছে, এই দাবিতে নতুন করে কাউকে মালপত্র নিয়ে বসতে দিতে নারাজ ব্যবসায়ীরা। নতুন করে ব্যবসায়ীদের বসানো হলে আন্দোলনে নামার হুঁশিয়ারি দিয়েছে হাট কমিটি। এর স্থায়ী সমাধানের জন্য আগামী শুক্রবার বৈঠক ডেকেছে বনদপ্তর। 
নতুন ব্যবসায়ীদের দাবি, তাঁদের বসার জন্য মন্ত্রী চন্দ্রনাথ সিনহার অনুমোদন রয়েছে, তা সত্ত্বেও বসতে দেওয়া হচ্ছে না। যদিও তাঁদের এই দাবি নস্যাৎ করে দিয়েছেন মন্ত্রী। মন্ত্রী বলেন, ‘এবিষয়ে আমি কিছুই জানি না। আমি কাউকেই ওখানে বসার অনুমোদন দিইনি।’ তাহলে কার মদতে নতুন ব্যবসায়ীরা হাটে বসতে যাচ্ছিলেন তা নিয়ে প্রশ্ন উঠছে। 
স্থানীয় হস্তশিল্পীরা যাতে আর্থিকভাবে সমৃদ্ধ হন সেই ভাবনায় ২০০৩ সালে বল্লভপুর অভয়ারণ্য সংলগ্ন সোনাঝুরি খোয়াইয়ে এই হাট শুরু হয়। কয়েকজন শিল্পীকে নিয়ে হাট শুরু করেছিলেন বিশ্বভারতীর প্রবীণ আশ্রমিক প্রয়াত শ্যামলী খাস্তগীর। শনিবারের হাট নামে সেই হাট ক্রমেই জনপ্রিয় হতে থাকে। বর্তমানে হাট বড় আকার নিয়েছে। হাটে শিল্পী ও ব্যবসায়ীর সংখ্যা ১৬০০ ছাড়িয়ে গিয়েছে। এত সংখ্যক বিক্রেতা হওয়ার কারণেই ব্যবসা মার খাচ্ছে, অধিকাংশের এমনটাই দাবি। এদিন নতুন করে বোলপুর-শ্রীনিকেতন ব্লকের সাত্তোর পঞ্চায়েতের বিভিন্ন গ্রামের ২৭জন ব্যবসায়ী বসতে গেলে অশান্তি শুরু হয়। তাঁদের মধ্যে শেখ ওয়াসিম, শেখ আতিকুল, সৈয়দুর রহমান বলেন ১৫ বছর ধরে শিল্পকর্মের সঙ্গে যুক্ত। তাই বসতে চেয়ে হাট কমিটিকে অনেক আগেই আবেদন করেছি। মন্ত্রী চন্দ্রনাথ সিনহার অনুমোদনও রয়েছে। অথচ বর্তমান ব্যবসায়ীরা বসতে দিচ্ছেন না। ‌
প্রসঙ্গত, দীর্ঘদিন ধরে হাটের রাশ টানতে উদ্যোগী হয় বনদপ্তর। রেঞ্জ অফিসার জ্যোতিষ বর্মনের নেতৃত্বে অভয়ারণ্যের সংরক্ষিত অংশ ঘিরে ফেলা হয়। এরপর এদিন নতুন করে ওই ২৭জন ব্যবসায়ী বসতে গেলে বর্তমান ব্যবসায়ীরা বেঁকে বসেন। ‌হাটের বিক্রেতা ইনসান মল্লিক, শেখ লালু বলেন নতুন করে যারা বসতে চাইছে তাদের কোনও অনুমোদন নেই। ‌বাধা দেওয়ায় খুনের হুমকিও দিচ্ছে। নতুন করে জায়গা পেতে মুখ্যমন্ত্রীর নির্দেশে তৈরি হওয়া বাঁশের মাচা পর্যন্ত ভেঙে দিয়েছে। আদিবাসী নৃত্যের জায়গা দখল করে জুলুমবাজি করছে। আমরা রুখে দাঁড়িয়েছি বলে হাটের পরিবেশ উত্তপ্ত করছে। ‌একারণে পর্যটকরাও ফিরে যাচ্ছেন। প্রশাসনকে দ্রুত হস্তক্ষেপ করার অনুরোধ জানাই।‌ 
এবিষয়ে স্থানীয় তৃণমূল নেতা বাবু দাস বলেন, যারা বসতে চেয়েছেন তাঁরা প্রত্যেকেই দীর্ঘদিনের শিল্পী। ‌তাঁরা যাতে সুবিচার পান তারজন্য বনদপ্তরকে অনুরোধ জানিয়েছি। রেঞ্জ অফিসার বলেন, আগামী শুক্রবার একটি বৈঠক ডাকা হয়েছে। সেখানে মন্ত্রী, মহকুমা শাসক, অ্যাডিশনাল এসপি, এসডিপিও সহ প্রশাসনের কর্তাদের থাকার কথা। সেখানে আলোচনা করেই পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।
8h 8m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শরিকি সম্পত্তি মামলায় ফল অনুকূল হতে পারে। উচ্চশিক্ষা ও বিজ্ঞান গবেষণায় উন্নতির যোগ। অর্থাগম হবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৭.৮৭ টাকা১১১.৬৫ টাকা
ইউরো৮৯.৬৮ টাকা৯৩.০৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা