দক্ষিণবঙ্গ

এনজেপি স্টেশনের ওভার ব্রিজে বসে জখম যাত্রী শান্তিপুরের প্রৌঢ় দম্পতি

সুদীপ্ত কুণ্ডু, রানাঘাট: আগরতলায় মেয়ের বাড়িতে জামাইষষ্ঠী কাটিয়ে গত রবিবার কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে চেপেছিলেন শান্তিপুরের প্রৌঢ় দম্পতি। এদিন সকালে সেই কাঞ্চনজঙ্ঘা ভয়াবহ দুর্ঘটনার কবলে পড়ে। ট্রেনের সামনের একটি কামরায় থাকার কারণে বরাতজোরে রক্ষা পেয়েছেন দম্পতি। অল্প বিস্তর চোট পেয়েছেন দু’জনেই। প্রাথমিক চিকিৎসার পর তাঁরা এখন অনেকটাই সুস্থ। কিন্তু ঘটনা হল, দু’জনে বাড়ি ফিরবেন কীভাবে, তা ভেবেই কূলকিনারা করতে পারছেন না। শারীরিক কষ্ট নিয়ে সেই দুপুর থেকে নিউ জলপাইগুড়ি স্টেশনের ওভারব্রিজের ওপর বসে। রেলের তরফে কোনও বন্দোবস্ত করা হয়নি বলে অভিযোগ। ফলে, জখম যাত্রীরা পড়েছেন আতান্তরে। 
শান্তিপুরের থানামোড় এলাকায় বাড়ি ওই প্রৌঢ় দম্পতির নাম তপন বিশ্বাস ও কমলা বিশ্বাস। বছর তিনেক আগে আগরতলায় বড় মেয়ের বিয়ে দিয়েছেন। সেখান থেকেই ফিরছিলেন। দুর্ঘটনাগ্রস্ত ট্রেনের শীতাতপ নিয়ন্ত্রিত বি-১ কামরায় ছিলেন তাঁরা। হঠাৎ বিকট একটা শব্দ। মুহূর্তেই আপার বার্থের উপরে থাকা ব্যাগপত্র হুড়মুড়িয়ে পড়ল নিচে। তপনবাবু, কমলাদেবীর মত বাকি সহযাত্রীরাও এদিকে ওদিকে ছিটকে পড়লেন। গোটা কামরাজুড়ে তখন চিৎকার আর কান্নার আওয়াজ। 
কমলাদেবী ফোনে বলছিলেন, ‘আমি তখন সিটে বসেছিলাম। আমার স্বামী জল খাবেন বলে উঠে দাঁড়িয়েছিলেন। কিভাবে কি হয়ে গেল কিছুই বুঝতে পারছি না। আমাদের দু’জনেরই হাত পায়ে ভীষণ যন্ত্রণা রয়েছে। কোন ট্রেনে বাড়ি ফিরব কিছুই জানিনা।’ কথা বলতে গিয়ে গলা ধরে আসছিল কমলাদেবীর। মোবাইল ফোনটি তুলে দিলেন স্বামীর হাতে। তপনবাবু বলছিলেন, ‘দুর্ঘটনার পর শারীরিক যন্ত্রণা নিয়ে বাকি সহযাত্রীদের সঙ্গে জিনিসপত্র নিয়ে কোনওরকমে নিচে নেমে আসি। সামনেই একটি অস্থায়ী মেডিকেল ক্যাম্পে আমাদের নিয়ে গিয়ে প্রাথমিক চিকিৎসা করানো হয়। এরপর একটি অ্যাম্বুলেন্সে করে নিউ জলপাইগুড়ি স্টেশন পর্যন্ত নিয়ে আসা হয়। আমার বাঁহাতে আর পায়ে যন্ত্রণা রয়েছে। ওই বিকট শব্দটা এখনও কানে বাজছে।’ কীভাবে বাড়ি ফিরবেন? তপনবাবু বলেন, ‘জানি না। আমাদের কেউ কিছুই বলেনি। আমাদের কামরায় কলকাতার কিছু পড়ুয়া ছিল। ওদের সঙ্গেই যেভাবেই হোক রাতের ট্রেন ধরে আমরা বাড়ি ফিরব। পরিবারের সকলেই উৎকণ্ঠায় রয়েছে।’  জখম যাত্রীদের বাড়ি ফেরানো নিয়ে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক বলেন, এনজেপি থেকে শিয়ালদহ ফেরার অন্য ট্রেন ধরতে হবে। কোনও ধরনের সমস্যা হলে স্টেশন ম্যানেজার ও রেলের আপৎকালীন হেল্প ডেস্ক রয়েছে। সেখানে যোগাযোগ করতে হবে। জখম যাত্রীদের অবশ্য অভিযোগ, রেলকর্তৃপক্ষ এমন সাফাই না দিয়ে মানসিকভাবে বিধ্বস্ত জখম যাত্রীদের সুষ্ঠুভাবে বাড়ি ফেরাতে বিকল্প ট্রেনের ব্যবস্থা করতেই পারত।  নিজস্ব চিত্র
8d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

হস্তশিল্পীদের কর্মে সাফল্য ও সুনাম। সন্তানের সঙ্গে মতবিরোধ হতে পারে। ধর্মকর্মে মনোযোগ বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৭ টাকা৮৪.৪১ টাকা
পাউন্ড১০৪.৩১ টাকা১০৭.৭৮ টাকা
ইউরো৮৮.১৪ টাকা৯১.২৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
26th     June,   2024
দিন পঞ্জিকা