দক্ষিণবঙ্গ

ছোটদের মাঠে ফেরাতে স্কুলে স্কুলে যাচ্ছেন ইস্ট বেঙ্গলের মেয়ে রিম্পা

সংবাদদাতা, তেহট্ট: সবুজ মাঠে আর পা পড়ে না শৈশবের। ছোট থেকেই ছেলেমেয়েরা মোবাইলে আসক্ত হয়ে পড়ছে। খেলাধুলোয় তাদের আগ্রহ নেই। মোবাইলমুখী পড়ুয়াদের মাঠমুখী করতে স্কুলে স্কুলে গিয়ে বার্তা দিচ্ছেন ইস্ট বেঙ্গল মহিলা দলের খেলোয়াড় ও বর্তমানে ভারতীয় মহিলা ফুটবল দলের শিবিরে সুযোগ পাওয়া রিম্পা হালদার। ছোট ছোট ছেলেমেয়েরা যাতে মাঠে খেলতে যায়, তার জন্য তাঁর গ্রামের প্রশিক্ষক অভীক বিশ্বাসকে সঙ্গে নিয়ে বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ে যাচ্ছেন রিম্পা। শুধু ছেলেমেয়েদের না, তাঁরা অভিভাবকদেরও বোঝানোর চেষ্টা করছেন। তাঁদের আশা, এই ভাবে কিছু ছেলেমেয়েকে নিশ্চয়ই মাঠমুখী করা যাবে। 
রিম্পার বাড়ি পলাশীপাড়া থানার হাঁসপুকুরিয়া গ্রামে। সেই গ্রামের মাঠে খেলেই রিম্পা বড় হয়েছেন। তাঁকে ছোট থেকে খেলা শিখিয়েছেন এলাকার অভীক বিশ্বাস। তাঁর হাত ধরে বিভিন্ন জায়গায় খেলতে খেলতে আজ রিম্পা  ইষ্ট বেঙ্গল মহিলা দলের নির্ভরযোগ্য খেলোয়াড়। রিম্পা ভারতীয় মহিলা ফুটবল দলের শিবিরে ডাক পেয়েছেন। এলাকার যেসব ছেলেমেয়েরা খেলাধুলা করে, তাঁদের কাছে রিম্পা এখন গর্ব। নদীয়া জেলারও গর্ব তিনি। সময় সুযোগ পেলে বাড়িতে এলেই তিনি চলে যান স্কুলের মাঠে, অভীকের পরামর্শ নিতে। সেই মাঠেই তাঁর প্রশিক্ষক অভীক ছেলেমেয়েদের প্রশিক্ষণ দেন। সময়ের সঙ্গে সঙ্গে সেখানে ছেলেমেয়েদের সংখ্যা কমছে। যা দেখে উদ্বিগ্ন রিম্পা থেকে অভীক। তাই তাঁরা ছোট ছোট ছেলেমেয়েদের মাঠমুখী করতে স্কুলে স্কুলে যাওয়ার সিদ্ধান্ত নেন। 
এখন মাঠে খেলতে যেতে অনীহা শিশু, কিশোর থেকে তরুণ প্রজন্মের। ফুটবল খেলা নেই বললেই চলে। ছোট ছোট ছেলেমেয়েরা মোবাইল ফোনে আসক্ত হয়ে পড়ছে। তাই অভীক রিম্পাকে নিয়ে বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে শিশুদের ও অভিভাবকদের বোঝাচ্ছেন। যাতে ছোটরা মাঠে আসে, খেলার প্রতি ঝোঁক তৈরি হয় এবং গ্রামীণ এলাকা থেকে ভালো খেলোয়াড়  তৈরি হয়। 
অভীক বিশ্বাস বলেন, গ্রামে পরিকাঠামোর কিছু অভাব আছে। তবে চেষ্টা থাকলে সব হয়। রিম্পা নিজের চেষ্টায় জন্য শহরের বড় বড় দলে খেলছে। মাঠে খেলাও জীবনের একটা অংশ। গ্রামের দিক থেকেও যাতে খেলোয়াড় তৈরি হয়, এবং মাঠ যাতে একটা সময় পরিপূর্ণ থাকে তাই এই উদ্যোগ।
রিম্পা হালদার বলেন, অনেক স্কুলে গিয়ে বোঝানো হচ্ছে। আশা করছি ফল মিলবে। সবাই না হলেও কিছু ছেলেমেয়ে মাঠে আসবে খেলাধুলা করতে। সেটাই আমাদের কাছে বড় পাওনা। এই কাজে সাহায্য করা স্কুলের শিক্ষকরা বলেন, রিম্পা ও অভীকবাবু যে কাজটা করছেন তাতে অবশ্যই ছেলেমেয়েদের ভালো হবে। শরীর চর্চা থাকলে সকলেই ভালো মনের মানুষ হবে। 
3d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উচ্চতর শিক্ষা ও গবেষণায় বিশেষ অগ্রগতি। নতুন কর্মপ্রাপ্তির খবর পেতে পারেন। প্রেম প্রণয় যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৫৮ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৩.৬৯ টাকা১০৭.১৪ টাকা
ইউরো৮৭.৬৮ টাকা৯০.৭৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা