দক্ষিণবঙ্গ

প্রেমের টানে ১ হাজার ৬০০ কিমি পাড়ি, পাঞ্জাবের খান্নায় উদ্ধার দুর্গাপুরের নাবালিকা

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: প্রেম-সাগরে ভাসালে তরী, সুদূরও থাকে না আর সুদূর! হাতে গরম প্রমাণ দুর্গাপুরের দশম শ্রেণির ছাত্রী। একদিনের আলাপেই প্রেম, মন দেওয়া-নেওয়া। মাস তিনেকের মধ্যেই ঘর বাঁধার স্বপ্নে পাড়ি পাঞ্জাবের খান্নায়। দুর্গাপুর থেকে খান্নার দূরত্ব প্রায় এক হাজার ৬০০ কিলোমিটার! 
প্রেমিক পাঞ্জাবের এক কলেজ পড়ুয়া। খান্নায় তার এক আত্মীয় থাকেন। দুর্গাপুরে এসে ওই ছাত্রীকে সঙ্গে  নিয়ে চম্পট দেয় সে। বিয়ে না করে ওই আত্মীয়ের বাড়িতে থাকত দু’জনে। শেষে অবশ্য দু’জনের ঘরবাঁধা হয়ে ওঠেনি। দুর্গাপুর পুলিসের অভিযানে সব প্ল্যান ভেস্তে যায় তাদের। দুর্গাপুরে ফিরিয়ে আনা হয় ওই ছাত্রীটিকে। কিন্তু ঘটনা হল, কিসের ভরসায় এক নাবালিকা এতটা পথ পাড়ি দিল, তা ভেবেই কুলকিনারা পাচ্ছেন না তাবড় পুলিস কর্তারা। তবে পুলিস বলছে, এটা একটা উদাহরণ মাত্র। সোশ্যাল মিডিয়ার দৌলতে জেলাজুড়ে আকছার ঘটছে নাবালিকা পালিয়ে যাওয়ার ঘটনা। তাদের খুঁজে বের করে আনতে রীতিমতো বিপাকে পড়তে হচ্ছে। বিস্তর সময় চলে যাচ্ছে। অন্যান্য কাজেও ঘাটতি থেকে যাচ্ছে।
দুর্গাপুরের ওই দশম শ্রেণির ছাত্রীটিকেও উদ্ধার করে আনতে পুলিসকে বেশ বেগ পেতে হয়। ‘মিসিং ডায়েরি’ করার পর তদন্তে নামে পুলিস। ছাত্রীটির পরিবারের তরফে বলা হয়, সে কোনও মোবাইল ব্যবহার করত না। ফলে, মোবাইলের সূত্র ধরে তাকে খুঁজে পাওয়ার সম্ভাবনা নেই। তা হলে হাল ছেড়ে দেওয়ার পাত্র ছিলেন তদন্তকারীরা। তাঁরা ছাত্রীটির একান্ত ঘনিষ্ঠ সহপাঠীর সঙ্গে আলাপ জমান। বন্ধুত্ব করেন। ছলে-বলে-কৌশলে একদিন জানতে পারেন, নিখোঁজ ছাত্রীটির কাছে একটি ‘সিক্রেট’ মোবাইল রয়েছে। সেটা শুধু  জানে তিনজন—ছাত্রীটি, তার প্রেমিক এবং ওই সহপাঠী। 
পুলিস এবার ‘সিক্রেট’ মোবাইল নম্বরের টাওয়ার লোকেশন ট্র্যাক করে জানতে পারে বেনাচিতির হিন্দি ভারতী হাইস্কুলের সেই নাবালিকা রয়েছে পাঞ্জাবের খান্নায়। দুর্গাপুর থানার বি-জোন ফাঁড়ির পুলিস সেখান অভিযান চালিয়ে নাবালিকাকে উদ্ধার করে আনে। 
পুলিস সূত্রে জানা গিয়েছে, দশম শ্রেণির ছাত্রীটির পরিবার থাকে বীরভূমে। তাদের ব্যবসা রয়েছে সেখানে। মেয়েকে ভালোভাবে পড়াশোনা করানোর উদ্দেশ্যে দিদার কাছে রেখে দিয়েছিলেন। বি-জোনে একটি ঘর ভাড়া নিয়ে নাতনিকে নিয়ে থাকেন বৃদ্ধা।  তাকে উচ্চ  শিক্ষিত করার স্বপ্ন দেখতেন তিনি। বাধ সাধল স্থানীয় একটি অনুষ্ঠান। সেখানেই ওই পাঞ্জাবি কলেজ পড়ুয়ার সঙ্গে আলাপ হয় ছাত্রীটির। প্রথম দেখাতেই মন বিনিময়। দুর্গাপুর ছাড়ার আগে ওই যুবক প্রেমিকাকে একটি মোবাইল ফোন গিফট করে। সেটাই হয়ে ওঠে ‘সিক্রেট’ মোবাইল। তাতেই গোপনে চলত চুটিয়ে প্রেম। কাকপক্ষীও টের পেত না। তবে, দু’জনের সব জানত ওই ছাত্রীটির সহপাঠী। শেষে সে-ই পুলিসের কাছে সব ফাঁস করে দেয়।  
একই ভাবে বি-জোন ফাঁড়ি এলাকাতেই এক উদীয়মান ভলিবল খেলোয়াড়ও রহস্যজনক ভাবে নিখোঁজ হয়ে গিয়েছিলেন। পরিবারের দাবি ছিল, তাঁকে অপহরণ করা হয়েছে। অবশেষে তাঁকে দিল্লি থেকে উদ্ধার করে এনেছে দুর্গাপুরের বি-জোন ফাঁড়ির পুলিস। দক্ষিণবঙ্গের মধ্যে এখন ‘এডুকেশন হাব’ দুর্গাপুর। ছেলে-মেয়েকে উচ্চশিক্ষিত করতে এখানে বসতি গড়ছেন পড়শি জেলার বাসিন্দারা। বাবা-মায়ের সব স্বপ্ন বানচাল করে, পড়াশোনা মাঝপথে থামিয়ে প্রেমের অমোঘ টানে চলে যাচ্ছে ভিনরাজ্যে। উদ্বেগ বাড়ছে অভিভাবক মহলে।   
2d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

দীর্ঘমেয়াদি সঞ্চয় বা শেয়ার থেকে অর্থাগম যোগ। বিদ্যার্থীদের প্রতিযোগিতামূলক পরীক্ষায় শুভ ফল লাভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৫৮ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৩.৮৩ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৭.৯০ টাকা৯১.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
30th     June,   2024
দিন পঞ্জিকা