দক্ষিণবঙ্গ

মুড়িগঙ্গা সংস্কার ও সৌন্দর্যায়নের কাজ পরিদর্শনে মন্ত্রী স্বপন দেবনাথ

সংবাদদাতা, কালনা: ভোটের জন্য থমকে ছিল উন্নয়নের কাজ। শুক্রবার পূর্বস্থলী-১ ব্লকে দু’কোটি টাকা খরচে মজে যাওয়া মুড়িগঙ্গা সংস্কার ও সৌন্দর্যায়নের কাজ খতিয়ে দেখলেন মন্ত্রী স্বপন দেবনাথ। উপস্থিত ছিলেন পঞ্চায়েত সমিতির সভাপতি দিলীপ মল্লিক, ব্লক ভূমি ও ভূমি সংস্কার আধিকারিক শিবদাস দাস প্রমুখ। শ্রীরামপুর অঞ্চলের ইউনাইটেড হাইস্কুলের মাঠে স্টেডিয়াম তৈরির জন্য ঠিকাদার সংস্থাকে নিয়ে মাঠ পরিদর্শন করেন মন্ত্রী। ইতিমধ্যে মাঠ ঘেরার কাজ ও স্টেডিয়াম তৈরির জন্য বিধায়ক তহবিলের ২০লক্ষ টাকা ও পূর্বতন সাংসদের তহবিলের প্রায় এক কোটি টাকা অনুমোদন হয়েছে। শীঘ্রই কাজ শুরু হবে হবে জানা গিয়েছে।
নবদ্বীপ স্টেশন সংলগ্ন বর্ধমান দিকের অংশে প্রায় আট কিলোমিটার দীর্ঘ মুড়িগঙ্গা রয়েছে। এলাকার মানুষের ধারণা, একসময় এখান দিয়েই বয়ে যেত মূল গঙ্গা। পরবর্তীতে গঙ্গা তার গতি পরিবর্তন করে অন্যদিকে সরে যায়। একসময় মুড়িগঙ্গায় জোয়ার-ভাটা খেলত। নৌকাও চলত। মুড়িগঙ্গার জলে একদিকে যেমন মৎস্যজীবীরা মাছ ধরে জীবিকা নির্বাহ করতেন, তেমনই গঙ্গার উভয়দিকে চাষের জমিতেও সেচের জলের জোগান মিলত। এখন কচুরিপানা ও আবর্জনায় প্রায় মজে গিয়েছে মুড়িগঙ্গা। বেদখল হয়ে যাচ্ছে জমি। তৈরি হয়েছে বাড়ি ও দোকান। মন্ত্রী স্বপনবাবু মুড়িগঙ্গা সংস্কার ও সৌন্দর্যায়নের উদ্যোগ নিয়েছিলেন। দু’কোটি টাকাও অনুমোদন হয়। ভোটের জন্য কাজ থমকে ছিল। ভোট মিটতেই মুড়িগঙ্গা সংস্কার ও সৌন্দর্যায়নের কাজ শুরুর তদারকি শুরু করেছেন মন্ত্রী। এছাড়া ইউনাইটেড উচ্চ বিদ্যালয়ের মাঠে এলাকার খেলাধুলোর উন্নয়নে স্টেডিয়াম গড়ার লক্ষ্যে এদিন আধিকারিকদের নিয়ে তিনি মাঠ পরিদর্শন করেন।  
এলাকা পরিদর্শন করে স্বপনবাবু বলেন, মুড়িগঙ্গা সংস্কার ও সৌন্দর্যায়নের কাজ সম্পূর্ণ হলে পর্যটকদের কাছে আকর্ষণীয় হয়ে উঠবে। দোলগোবিন্দপুর থেকে শ্রীরামপুর অঞ্চল হয়ে সমুদ্রগড় পর্যন্ত জলপথেই নৌকাবিহার করা যাবে। পর্যটকদের সুবিধা হবে। স্টেডিয়াম হলে যুব সমাজের মধ্যে খেলাধুলোর উৎসাহ বাড়বে।
নিজস্ব চিত্র
2d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

দীর্ঘমেয়াদি সঞ্চয় বা শেয়ার থেকে অর্থাগম যোগ। বিদ্যার্থীদের প্রতিযোগিতামূলক পরীক্ষায় শুভ ফল লাভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৫৮ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৩.৮৩ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৭.৯০ টাকা৯১.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
30th     June,   2024
দিন পঞ্জিকা