দক্ষিণবঙ্গ

শান্তিপুরের আইসিডিএস সেন্টারে পালিত শিশুর অন্নপ্রাশন

নিজস্ব প্রতিনিধি, রানাঘাট: শিশুদের সঠিক পুষ্টিদানের উদ্দেশ্যে রাজ্যের প্রতিটি আইসিডিএস সেন্টারেই এবার থেকে পালিত হবে অন্নপ্রাশন দিবস। প্রতিবছরের মার্চ, জুন, সেপ্টেম্বর ও ডিসেম্বর মাসের চতুর্থ শুক্রবারে আইসিডিএস সেন্টারগুলোতে বিশেষ বয়সি শিশুদের অন্নপ্রাশন অনুষ্ঠানের আয়োজন করা হবে। সরকারি নির্দেশিকা মেনে শুক্রবার শান্তিপুর ব্লকের একটি আইসিডিএস সেন্টারে অন্নপ্রাশনের আয়োজন করা হয়। ছ›মাস বয়সি এক শিশুর অন্নপ্রাশনে ঘরোয়া অনুষ্ঠানের আয়োজনেই এদিন মেতেছিলেন শিশুদের অভিভাবক থেকে আইসিডিএস সেন্টারের কর্মীরা। সরকারের এই অভিনব উদ্যোগকে স্বাগত জানিয়েছেন তাঁরা।
শান্তিপুরের হরিপুর পঞ্চায়েতের নৃসিংহপুর ৭২ নম্বর আইসিডিএস সেন্টারে শুক্রবার সকাল থেকেই শুরু হয়েছিল অনুষ্ঠানের তোড়জোড়। নৃসিংহপুর মধ্য কলোনির বাসিন্দা শ্রীমতি বালার ৬ মাসের সন্তান সৌম্যজিতের অন্নপ্রাশনের আয়োজন করা হয়েছিল এদিন। রীতিমতো বেলুন দিয়ে সাজিয়ে, ধান-দূর্বা দিয়ে ছোট্ট সৌম্যকে আশীর্বাদ করা হয়। কাঁসার থালায় ভাত, পাঁচ রকমের ভাজা, মাছের ও ডিমের ঝোল, পায়েস, মিষ্টি দিয়ে অন্নপ্রাশন হয় একরত্তির। অন্নপ্রাশনে সৌম্যকে লাল টুকটুকে পাঞ্জাবি পরিয়ে সাজিয়ে দিয়েছিলেন শ্রীমতিদেবী। তিনি বলেন, অভাবের পরিবার আমাদের। এভাবে ছেলের অন্নপ্রাশন হবে ভাবতেই পারিনি। সরকারকে অনেক ধন্যবাদ।
সৌম্যর অন্নপ্রাশনে এদিন আইসিডিএস সেন্টারে উপস্থিত ছিলেন স্থানীয় হরিপুর পঞ্চায়েতের প্রধান, সেন্টারের সুপারভাইজার সহ অন্যান্য কর্মীরা। সেন্টারের দিদিমণি জয়ন্তী রায় দত্ত বলেন, ৬ থেকে ৯ মাস বয়সি শিশুদের নির্দিষ্ট দিন অনুযায়ী অন্নপ্রাশন দেওয়া হবে এখানে। সারাবছর এই কর্মসূচি চলবে। অনেক দুঃস্থ পরিবার আর্থিক অসঙ্গতির কারণে শিশুর অন্নপ্রাশন করতে পারেন না। তাদের শিশুর জন্য জীবনের বিশেষ দিনটি স্মরণীয় করে রাখার উদ্যোগ নিয়েছে সরকার। হরিপুর পঞ্চায়েতের আইসিডিএস সুপারভাইজার পারমিতা সরকার নিজের হাতে ছোট্ট সৌম্যর মুখে এদিন পায়েস তুলে দেন। তিনি বলেন, প্রতি তিন মাস অন্তর চতুর্থ শুক্রবারে সুপুষ্টি দিবস আমরা পালন করি। সেই সঙ্গেই এই দিনটিও উদযাপন করা হবে। শিশুদের সঠিক পুষ্টিদানই আসল লক্ষ্য। সরকারের অভিনব উদ্যোগকে স্বাগত জানিয়েছেন শিশুদের অভিভাবকেরাও।
সম্প্রতি রাজ্যের তরফে প্রতিটি জেলার জেলাশাসকদের অন্নপ্রাশন দিবস উদযাপনের বিষয়টি নিয়ে একটি নির্দেশিকা পাঠানো হয়। সেখানে বলা হয়েছে, প্রত্যেক আইসিডিএস সেন্টারে মার্চ, জুন, সেপ্টেম্বর ও ডিসেম্বর মাসের চতুর্থ শুক্রবারে অন্নপ্রাশন দিবস পালন করতে হবে। মূলত ৬ থেকে ৯ মাস বয়সি শিশুরা সঠিক পুষ্টি পাচ্ছে কিনা, তা নিশ্চিত করতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। আইসিডিএস সেন্টারগুলোর উপর যে মায়েরা নির্ভরশীল, তাঁদের সন্তানের বয়স সংশ্লিষ্ট মাসের নির্দিষ্ট দিন অনুযায়ী ৬ মাস হলেই ওই শিশুকে অন্নপ্রাশন দেওয়া হবে সেখানে।
2d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

দীর্ঘমেয়াদি সঞ্চয় বা শেয়ার থেকে অর্থাগম যোগ। বিদ্যার্থীদের প্রতিযোগিতামূলক পরীক্ষায় শুভ ফল লাভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৫৮ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৩.৮৩ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৭.৯০ টাকা৯১.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
30th     June,   2024
দিন পঞ্জিকা