দক্ষিণবঙ্গ

রামপুরহাটে জাতীয় সড়কের ধারে বাড়ি ও শোরুমের বাড়তি অংশ ভাঙল প্রশাসন

সংবাদদাতা, রামপুরহাট: রামপুরহাটে জবরদখলমুক্ত অভিযান অব্যাহত রয়েছে। অস্থায়ী দোকানের পর এবার কোপ পড়ল জাতীয় সড়কের ধারে থাকা বাইক,গাড়ির শোরুম থেকে বিত্তশালীদের বাড়ির বাড়তি অংশে। শুক্রবার সকাল থেকে বিএলএলআরও এবং জাতীয় সড়ক কর্তৃপক্ষের উপস্থিতিতে ফিতে দিয়ে মেপে বাড়তি অংশ ভেঙে দিল পুলিস প্রশাসন।  একইভাবে সড়কের ধারে থাকা বেশ কয়েকটি অস্থায়ী দোকানও ভেঙে দেয়। বৃহস্পতিবার সকাল থেকে রামপুরহাটে ছফুঁকো থেকে নিশ্চিন্তপুর পর্যন্ত অভিযান চালিয়ে বহু অস্থায়ী দোকান ভেঙে দেয় পুলিস-প্রশাসন। এদিন সকাল থেকে রানিগঞ্জ-মোড়গ্রাম ১৪ নম্বর জাতীয় সড়কের মনসুবা মোড় থেকে সানঘাটা মোড় পযন্ত অভিযান চালানো হয়। সেখানে ডেপুটি ম্যাজিস্ট্রেটের পাশাপাশি বিএলএলআরও, জাতীয় সড়কের দায়িত্বে থাকা ইঞ্জিনিয়ার ও প্রচুর পুলিস ফোর্স ছিল। তবে সড়কের এই অংশে হাতেগোনা কয়েকটি টিনের অস্থায়ী দোকানপাট, অধিকাংশই নামীদামি কোম্পানির বাইক, গাড়ির শোরুম ও বিত্তশালীদের বাড়ি। তাতে শোরুমগুলির গাড়ি ওঠানামার র‌্যাম্প, কোথাও সিঁড়ি নির্মাণ করা হয়েছে সড়কের জায়গায়। কোথাও আবার তিন চারতলা বাড়ির সামনে পাকা শেড সড়কের উপরে চলে এসেছে। কেউ আবার বাড়ির সামনে সড়কের জায়গা দখল নিয়ে পাকা দোকানঘর নির্মাণ করে ব্যবসা করছিলেন।
এদিন এক ধার থেকে সেগুলি জেসিবি দিয়ে ভেঙে ফেলার কাজ শুরু করেন পুলিস-প্রশাসনের কর্তারা। অনেকে বাধা দিয়ে তাঁদের জায়গায় নির্মাণ রয়েছে বলে দাবি করেন। প্রশাসনের লোকজন সঙ্গে থাকা ম্যাপ ও আমিন দিয়ে সড়ক মেপে দেখিয়ে দেন। জানা যায়, সড়ক নির্মাণের পর দু’ধারে ৩৩ থেকে ৩৪ ফুট করে ফাঁকা জায়গা রয়েছে। সেই জায়গায় কোথাও ২০ ফুট, কোথাও ১২ ফুট, কোথাও আবার তিন ফুট দখল করে অবৈধ নির্মাণ করা হয়েছে। এদিন বড় বড় কোম্পানির শোরুমগুলির সড়ক দখল করে ব্যবসা করা নিয়ে অনেকেই সমালোচনা করেন।আবার তিনতলা বিশাল বাড়ির সামনে সড়কের জায়গার ‌কেউ দোকানঘর, কেউ বারান্দা, সিঁড়ি ও শেড নির্মাণ করেছেন। প্রশাসন সেগুলি জেসিবি দিয়ে ভেঙে গুঁড়িয়ে দেয়। অনিতা ভকত নামে এক মহিলা বাড়ির সামনে সড়কের জায়গা দখল করে পাকা দোকানঘর বানিয়ে ব্যবসা করছিলেন। এদিন সেই অবৈধ নির্মাণ ভাঙতে গেলে তিনি হাতজোড় করে বাধা দেন। তিনি বলেন, ৩০ বছর ধরে এখানে রয়েছি। ভুল করে সড়কের জায়গায় পাকা দোকান করে ফেলেছি। বৃহস্পতিবার রাতেই ছেলের বৌভাত হয়েছে। একটু সময় দেওয়া হোক। যদিও প্রশাসন শোনেনি। ভেঙে দেয় অবৈধ নির্মাণ। 
এদিনই হকারদের সরানোর প্রতিবাদে মহকুমা শাসকের অফিসের সামনে অবস্থান বিক্ষোভে বসে সিটু। পরে তাঁরা স্মারকলিপিও জমা দেয়। সংগঠনের রাজ্য কমিটির সদস্য অমিতাভ সিং বলেন, মুখ্যমন্ত্রী  ঘোষণা করলেন একমাস হকার উচ্ছেদ বন্ধ থাকবে। তারপরেও উচ্ছেদ অভিযান চলছে কেন? সেইসঙ্গে ফুটপাত ব্যবসায়ীদের ক্ষতিপূরণ ও পুনর্বাসনের দাবি তোলেন তাঁরা। যদিও মহকুমা শাসক সৌরভ পাণ্ডে বলেন, অবৈধ নির্মাণ আর হকারদের মধ্যে তফাৎ আছে। অবৈধ নির্মাণকারীদের সময় দেওয়ার কোনও কথা ঘোষণা হয়নি। যারা রাস্তার ধারে ফুটপাত দখল করে ব্যবসা করছে, তাদের জন্য একমাস সময় দেওয়া হয়েছে। কিন্তু যারা অবৈধ নির্মাণ করে ব্যবসা করছে, তারা তো হকার নয়।
2d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

দীর্ঘমেয়াদি সঞ্চয় বা শেয়ার থেকে অর্থাগম যোগ। বিদ্যার্থীদের প্রতিযোগিতামূলক পরীক্ষায় শুভ ফল লাভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৫৮ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৩.৮৩ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৭.৯০ টাকা৯১.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
30th     June,   2024
দিন পঞ্জিকা