দক্ষিণবঙ্গ

বাড়ির দেওয়াল ভেঙে হাঁড়ি উল্টে ভাত খেল দলছুট হাতি

সংবাদদাতা, ঝাড়গ্রাম: গত বুধবার জামাইষষ্ঠীর রাতে বাড়ির দেওয়াল ভেঙে হাঁড়ি উল্টে ভাত খেয়ে নিল একটি দলছুট দাঁতাল। আর এই ঘটনায় রীতিমতো আতঙ্ক ছড়িয়েছে ঝাড়গ্রামের পুকুরিয়া বিটের বহড়াশুলি গ্রামে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ওইদিন রাত সাড়ে ১১টা নাগাদ খাবারের সন্ধানে বহড়াশুলি গ্রামে হানা দেয় একটি দলছুট দাঁতাল। এই গ্রামের বাসিন্দা পিন্টু মাহাতর দেওয়াল ভেঙে ভাতের হাঁড়ি উল্টে  ভাত খেয়ে নেয় দাঁতালটি। জামাইষষ্ঠীর দিন থাকায় বাড়িতে মাংস ভাতের আয়োজন হয়েছিল বলে পিন্টুর ঘনিষ্ঠ সূত্রে জানা গিয়েছে। বাড়ির লোকজনের সবার খাওয়া-দাওয়া তখনও বাকি ছিল। তার আগেই দলছুট দাঁতালের এই তাণ্ডবের জেরে তাদের পরিবারের কয়েকজনের আর মাংস-ভাত খাওয়া হয়নি বলে জানা গিয়েছে। এলাকার বাসিন্দাদের মতে, ঝাড়গ্রাম ডিভিশনের ঝাড়গ্রাম রেঞ্জের পুকুরিয়া বিটের বিভিন্ন কাজু বাগানে কয়েকদিন ধরে কয়েকটি দলছুট ঘাঁটি গেড়েছে। দিনের আলোয় এলাকায় তিনটি দাঁতাল একসঙ্গে ঘোরাফেরা করে। রাত ঘনালেই তারা পৃথক একলা ভাগ হয়ে বিভিন্ন গ্রামে খাবারের সন্ধানে হানা দেয়। এই তিনটি হাতির মধ্যে একটি দাঁতাল বুধবার রাতে পিন্টুদের বাড়িতে তাণ্ডব চালিয়েছে বলে স্থানীয়দের দাবি। 
প্রসঙ্গত, বৃহস্পতিবার পর্যন্ত ঝাড়গ্রাম ডিভিশনের বিভিন্ন রেঞ্জ এলাকায় মোট ৪৮টি হাতি অবস্থান করছে। এর মধ্যে লোধাশুলি রেঞ্জের ভাউদার জঙ্গলে ৯টি হাতির একটি দল ও মানিকপাড়া রেঞ্জের মুনিয়াকুন্দরির জঙ্গলে ৮টি হাতির একটি দল রয়েছে। অবশ্য হাতির অবস্থান নিয়ে বনবিভাগ থেকে এলাকাবাসীকে সতর্কবার্তা দেওয়া হয়েছে।
বহড়াশুলি গ্রামের এই ঘটনা প্রসঙ্গে নাম প্রকাশে অনিচ্ছুক পুকুরিয়া এলাকার  এক বাসিন্দা বলেন, গ্রামে ঢুকে ঘর ভেঙে হাতি ভাতের হাঁড়ি থেকে ভাত খেয়ে নিচ্ছে। রাত হলেই বিভিন্ন গ্রাম থেকে পটকার আওয়াজ ভেসে আসে। তখনই বুঝতে পারি, কোনও গ্রামে হাতি ঢুকেছে। হাতির তাণ্ডবে আমাদের জীবনযাত্রা নষ্ট হতে বসেছে।
বহড়াশুলির পাশের শিমুলডাঙা গ্রামের বাসিন্দা মানিক মাহাত বলেন, হাতির এই তাণ্ডবের জন্য এলাকার বাসিন্দাদের নাজেহাল অবস্থা। আম বাগানের আম নষ্ট করে দিয়েছে হাতিরা। রাত ঘনালেই তারা আশপাশের বিভিন্ন গ্রামে খাবারের সন্ধানে অভিযান চালাচ্ছে। মাসের পর মাস বছরের পর বছর আমাদের আতঙ্কে দিন কাটছে।
ফাইল চিত্র
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মাতুলকূলের সম্পত্তি প্রাপ্তির যোগ আছে। সব কাজকর্মে বাধার মধ্যে অগ্রগতি। শরীর-স্বাস্থ্য চলনসই।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮১ টাকা৮৪.৫৫ টাকা
পাউন্ড১০৬.৫৫ টাকা১১০.০৬ টাকা
ইউরো৮৯.৫৫ টাকা৯২.৭১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা