রাজ্য

তাপপ্রবাহ থেকে আপাতত মুক্তির সম্ভাবনা, বর্ষা শীঘ্রই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী শুক্র-শনিবারের মধ্যে দক্ষিণবঙ্গের কিছু অংশে বর্ষা ঢুকবে বলে আশা করছেন আবহাওয়াবিদরা। তবে তখনও বর্ষা দুর্বল থাকবে। আপাতত কিছুদিন দক্ষিণবঙ্গ জুড়ে ভারী বৃষ্টির কোনও আশা ঩নেই। তবে বৃষ্টির মাত্রা আজ মঙ্গলবার থেকে কিছুটা বাড়তে পারে। কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর সোমবার যে পূর্বাভাস জারি করেছে সেখানে চারদিনের মধ্যে উত্তরবঙ্গের বাকি অংশে ও দক্ষিণবঙ্গের কিছু অংশে মৌসুমি বায়ু ঢোকার কথা বলা হয়েছে। উত্তরবঙ্গের হিমালয় সংলগ্ন পাঁচ জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টি শুক্রবার পর্যন্ত চলবে বলে আপাতত জানানো হয়েছে।  
বর্ষা না এলেও আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গে বজ্রগর্ভ মেঘ সঞ্চার হয়ে বৃষ্টির মাত্রা বাড়বে বলে আবহাওয়াবিদরা আশা করছেন। এতে গরম সামান্য কমে কিছুটা স্বস্তি মিলতে পারে। দক্ষিণবঙ্গ বা গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জন্য আজ মঙ্গলবার থেকে আগামী রবিবার পর্যন্ত ‘ফেয়ারলি ওয়াইড স্প্রেড’ বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া দপ্তর। অনেক জায়গায় (৫১ থেকে ৭৫ শতাংশ পর্যন্ত) বৃষ্টির সম্ভাবনা  থাকলে এটা বলা হয়। উত্তরবঙ্গের জন্য  ‘ওই সময়ে ‘ওয়াইড স্প্রেড’ বৃষ্টির পূর্বাভাসই থাকছে। অধিকাংশ জায়গায় (৭৬ থেকে ১০০ শতাংশ) বৃষ্টির সম্ভাবনা থাকলে এই পূর্বাভাস জারি করে আবহাওয়া দপ্তর। 
আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা হবিবুর রহমান বিশ্বাস জানিয়েছেন, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর বা দক্ষিণবঙ্গ সংলগ্ন কোনও জায়গায় নিম্নচাপ বা ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার কোনও সম্ভাবনা আপাতত নেই। সেরকম কিছু হলে সক্রিয় বর্ষা প্রবেশ করত দক্ষিণবঙ্গে। কিন্তু যে বর্ষা শুক্র-শনিবারের মধ্যে দক্ষিণবঙ্গে সম্ভবত প্রবেশ করতে চলেছে তা দুর্বলই হবে। তাই দক্ষিণবঙ্গ জুড়ে ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা আপাতত নেই। 
আষাঢ় মাস পড়ে গেলেও দক্ষিণবঙ্গে এখনও বর্ষা না আসায় সাধারণ মানুষও কিছুটা উদ্বিগ্ন হয়ে পড়েছেন। বর্ষা কবে এসে প্রচণ্ড গরম থেকে স্বস্তি দেবে তা সবাই জানতে চাইছেন। আবহাওয়াবিদরা অবশ্য দেরিতে বর্ষা আসার মধ্যে কোনও অস্বাভাবিকতা দেখতে পাচ্ছেন না। 
আবহাওয়া অধিকর্তা জানিয়েছেন, অতীতে ২৫ জুন বা তার পরেও দক্ষিণবঙ্গে বর্ষা আসার নজির আছে। গতবছরও ২০ জুনের পর বর্ষা এসেছিল। উত্তর ভারতের দিক থেকে প্রবাহিত পশ্চিমী উষ্ণ ও শুষ্ক গরম হাওয়া বিহার, ঝাড়খণ্ড হয়ে দক্ষিণবঙ্গে ঢুকছে। মৌসুমি বায়ু প্রবেশ করলে এই পশ্চিমী হাওয়া আসতে বাধা পাবে। তাতে দক্ষিণবঙ্গে তাপমাত্রা কমবে। পশ্চিমাঞ্চলের জেলাগুলির জন্য তাপপ্রবাহের কোনও সতর্কতা আর দেওয়া হয়নি। তবে পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া প্রভৃতি জেলায় অস্বস্তিকর গরম আজও থাকবে। বুধবার থেকে আগামী কয়েকদিন এই ধরনের গরমের কোনও পূর্বাভাস দক্ষিণবঙ্গের কোনও জায়গার জন্য দেওয়া হয়নি। তবে বাতাসে জলীয় বাষ্প বেশি থাকার জন্য ভ্যাপসা গরম চলবে দক্ষিণবঙ্গে।  
কলকাতার রেড রোডে নামাজের আগে খুনসুটি খুদেদের। -নিজস্ব চিত্র 
1Month ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক সম্পত্তি সংক্রান্ত আইনি কর্মে ব্যস্ততা। ব্যবসা সম্প্রসারণে অতিরিক্ত অর্থ বিনিয়োগের পরিকল্পনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৫ টাকা৮৪.৫৯ টাকা
পাউন্ড১০৬.৪৩ টাকা১০৯.৯৫ টাকা
ইউরো৮৯.৬৩ টাকা৯২.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা