খেলা

আজ নামছে রোনাল্ডোর পর্তুগাল

লিপজিগ: উত্তর-পশ্চিম জার্মানির গুটের্সলো শহর সত্যিই ছবির মতো সুন্দর। জল-জঙ্গল-পাহাড়ের সমাহার। দারুণ মনোরম এই অঞ্চলকেই ইউরোর বেসক্যাম্প হিসেবে বেছে নিয়েছে পর্তুগাল। সুন্দর ফুটবলের প্রত্যাশা নিয়ে হাজির রোনাল্ডোদের জন্য যা যথার্থই প্রতীকী। মঙ্গলবার চেক প্রজাতন্ত্রের বিরুদ্ধে ম্যাচ দিয়ে অভিযান শুরু করবে ২০১৬-র চ্যাম্পিয়নরা। তার আগে পর্তুগিজ মহাতারকাকে দেখতে অনুশীলনেই ভিড় জমিয়েছিলেন প্রায় আট হাজার অনুরাগী। সমর্থকদের উপস্থিতিতে বেশ চনমনে দেখাল সিআরসেভেনকে। কেরিয়ারের গোধূলিতে আরও এক শিরোপা জয়কে পাখির চোখ করেই রেকর্ড ষষ্ঠবারের জন্য ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে নামছেন তিনি। কোনও সন্দেহ নেই, রোনাল্ডোকে সামনে রেখেই চেক প্রজাতন্ত্রের বিরুদ্ধে বড় জয় তুলে নিতে চান কোচ রবার্তো মার্তিনেজ।
দেশের জার্সিতে ম্যাচ খেলার ডাবল সেঞ্চুরি আগেই সেরে ফেলেছেন রোনাল্ডো। তবে আন্তর্জাতিক আঙিনায় আর যে খুব বেশিদিন তাঁকে দেখা যাবে না, ইউরো শুরুর আগেই তেমন ইঙ্গিত দিয়ে রেখেছেন ৩৯ বছরের পর্তুগিজ মহারথী। তাই চলতি আসরে দেশকে সাফল্য এনে দিতে বদ্ধপরিকর তিনি। গত প্রস্তুতি ম্যাচে জোড়া গোলে দিয়েছেন তারই আভাস। তবে দলের সার্বিক পারফরম্যান্স কিছুটা হলেও চিন্তায় রাখবে কোচ মার্তিনেজকে। শেষ চার ম্যাচের মধ্যে দু’টিতে হেরেছে পর্তুগাল। অবশ্য এই পর্তুগিজ দলে এমন একাধিক ফুটবলার রয়েছেন, যাঁরা অনায়াসে ম্যাচে পার্থক্য গড়ে দিতে পারেন। তাই মার্তিনেজের কাছে প্রথম একাদশ বেছে নেওয়াটাই এখন বড় চ্যালেঞ্জ। রুবেন নাভাস, ডিয়েগো জোতার মতো ফুটবলারকে অপেক্ষা করতে হতে পারে বেঞ্চে। আপফ্রন্টে রোনাল্ডোর সঙ্গে শুরু করবেন বের্নার্ডো সিলভা ও রাফায়েল লিয়াও। মাঝমাঠে ভরসা জোগাতে তৈরি ব্রুনো ফার্নান্ডেজ, ভিতিনহা ও পালহিনহা। আর রক্ষণে পেপের অভিজ্ঞতাই বড় ভরসা পর্তুগিজ কোচের। উল্লেখ্য, ইউরোর ইতিহাসে সব থেকে বয়স্ক ফুটবলার হিসেবে মঙ্গলবার মাঠে নামতে পারেন এই পর্তুগিজ ডিফেন্ডার (৪১ বছর ১১৩ দিন)।
মঙ্গলবার রোনাল্ডোর পাশাপাশি নজরে থাকবেন চেক প্রজাতন্ত্রের প্যাট্রিক শিক। উল্লেখ্য, ২০২০ ইউরোতে দু’জনের ঝুলিতেই ছিল পাঁচটি করে গোল। তবে অ্যাসিস্টের নিরিখে শিককে পিছনে ফেলে সোনার বুট জেতেন সিআরসেভেন। সেই গায়ের জ্বালা এবার মেটাতে মরিয়া থাকবেন অভিজ্ঞ চেক স্ট্রাইকার। পর্তুগিজ রক্ষণকে কঠিন চ্যালেঞ্জ ছুড়ে দেওয়াই লক্ষ্য থাকবে শিকের। তাছাড়া ইউরোপিয়ান আঙিনায় বরাবর বড় দলগুলিকে টক্কর দিয়েছে ১৯৯৬ সালের রানার্সরা। শেষ তিনবারের মধ্যে দু’বারই কোয়ার্টার ফাইনালে পৌঁছেছে তারা। তাই মঙ্গলবার পর্তুগালের লড়াইটা যে সহজ হবে না, তা বলাই যায়।
দিনের অপর ম্যাচে জর্জিয়ার মুখোমুখি হবে তুরস্ক। গত বছর নভেম্বরে জার্মানিকে হারিয়ে চমক দিয়েছিল তারা। তবে পরের পাঁচটি ম্যাচে জয়ের মুখ দেখেনি তুরস্ক। মঙ্গলবার জর্জিয়ার বিরুদ্ধে সেই খারাপ ফর্ম কাটিয়ে ওঠাই লক্ষ্য ভিনসেঞ্জো মন্তেলা-ব্রিগেডের। পক্ষান্তরে, এবারই প্রথমবার ইউরোর মূলপর্বে যোগ্যতা অর্জন করেছে জর্জিয়া। ক্লাব ফুটবলে নাপোলির জার্সিতে খেলা হাভিচা কাভারাচহেলিয়া তাদের আপফ্রন্টের মূল ভরসা।
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক সম্পত্তি সংক্রান্ত আইনি কর্মে ব্যস্ততা। ব্যবসা সম্প্রসারণে অতিরিক্ত অর্থ বিনিয়োগের পরিকল্পনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     July,   2024
দিন পঞ্জিকা