উত্তরবঙ্গ

চা কন্যার উপহার ওয়াইন টি-ফিমেল টি, নিত্যনতুন গবেষণায় মজে শ্যামশ্রী

নিজস্ব প্রতিনিধি,  জলপাইগুড়ি: ‘চা-খোর’ শুনেছেন। কিন্তু ‘চা কন্যা’? চা ছাড়া যাঁদের সকাল কিংবা সন্ধ্যা কোনওটাই জমে না, তাঁদের তাক লাগিয়ে দিতে পারে চা কন্যার নয়া আবিষ্কার ‘ওয়াইন টি’! ডুয়ার্স চায়ের দেড়শো বছরে এটাই তাঁর উপহার। ভাবছেন, চায়ের সঙ্গে ওয়াইনের আবার কি সম্পর্ক? আছে তো! চাইলে আপনিও পরখ করে দেখতে পারেন। কারণ জলপাইগুড়ির ‘চা কন্যা’ শ্যামশ্রী রায় কর্মকারের তৈরি এই চা ইতিমধ্যেই বাজারে মিলতে শুরু করেছে। 
কী আছে এই ‘ওয়াইন টি’তে? শহরে স্বনির্ভর গোষ্ঠীর একটি মিলনমেলায় নিজের স্টলে বসে শ্যামশ্রী বললেন, চায়ের সঙ্গে এতে রয়েছে রোজমেরি, রোসেল, গোলাপ, মৌরি, স্টিভিয়া এবং মিন্ট। তবে ‘হট টি’ হিসেবে নয়, ‘আইস টি’ হিসেবেই খেতে বেশি ভালো লাগবে এটি। একেবারে রেড ওয়াইনের মতো রং হবে চায়ের। তাঁর দাবি, এটিকে ‘ফিমেল টি’ও বলা যেতে পারে। কারণ বিভিন্ন মেয়েলি সমস্যায় দারুণ উপকারি রোজমেরি, রোসেল বা স্টিভিয়ার মতো উপাদান। দিনে দু’কাপ এই চা এনে দিতে পারে খুব ভালো ঘুম। 
এককাপ চা বলে দেয় কত না বলা কথা। ধোঁয়া ওঠা এককাপ চায়ে খুলে যায় কত না জট। সেই চায়ে ফুলের সুগন্ধজুড়ে তুফান তুলতে চাইছেন শ্যামশ্রী। গোলাপের মন ভোলানো আমেজ, জবার উপকারিতা আর অপরাজিতার সতেজতা, সবই এবার এককাপ চায়ে, নেপথ্যে চা কন্যা। 
এখানেই শেষ নয়, চায়ের কাপে চুমুক দিয়ে যদি হার্ড ড্রিংসের স্বাদ মেলে, তবে কেমন হয়? প্রাচ্য ও পাশ্চাত্যের যুগলবন্দিতে মেতেছেন জলপাইগুড়ির এই চা গবেষিকা। ব্ল্যাক টি’র সঙ্গে বাইরে থেকে বিশেষ একটি ওয়াইনের ফ্লেভার যোগ করার পাশাপাশি কাজু, কিসমিস দিয়ে চা কন্যা তৈরি হয়েছেন ‘রাম টি’। যা হট টি’র পাশাপাশি খাওয়া যাবে আইস টি হিসেবেও। কাজ চলছে বিয়ার টি, হুইস্কি টি, বাটার স্কচ টি’র মতো বিভিন্ন ফ্লেভারের ফিউশন টি তৈরির। সঙ্গে ফুল, ফল ও আয়ুর্বেদিক চা। 
জলপাইগুড়ির ধাপগঞ্জের বাসিন্দা শ্যামশ্রী সংসার সামলানোর পাশাপাশি চা নিয়েই বুঁদ সারাক্ষণ। কীভাবে চায়ের ব্লেন্ড করতে হয়, কীভাবে বানাতে হয় ‘হ্যান্ড মেড টি’ শিখেছেন সবই। দু’টি পাতা একটি কুঁড়ি কেনেন ক্ষুদ্র চা চাষিদের কাছ থেকে। চা নিয়ে নিরন্তর পড়াশোনা চালানো চা কন্যার কথায়, ডুয়ার্স চায়ের দেড়শো বছর। এতদিনেও আমরা নিজেদের ব্রান্ড তুলে ধরতে পারিনি। এই জায়গাটা থেকে বেরিয়ে আসতেই চায়ের সাম্রাজ্যে নতুনত্বের ছোঁয়া দেওয়ার চেষ্টা করছি।
10d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

আয় বৃদ্ধি ও গৃহসুখ বৃদ্ধি। কর্মস্থলে সাফল্য ও প্রশংসা লাভের সম্ভাবনা। শরীর-স্বাস্থ্য বুঝে চলুন।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১০ টাকা৮৪.৮৪ টাকা
পাউন্ড১০৮.৬৪ টাকা১১২.১৯ টাকা
ইউরো৯১.৫৩ টাকা৯৪.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
14th     September,   2024
দিন পঞ্জিকা