উত্তরবঙ্গ

ঢেলে সাজানো হচ্ছে অ্যান্টি র‌্যাগিং কমিটি

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: আগামী ২৪ সেপ্টেম্বর থেকে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে শুরু হচ্ছে স্নাতকোত্তরের প্রথম বর্ষের ক্লাস। তার আগেই ক্যাম্পাসে র‍্যাগিং রুখতে কঠোর হচ্ছে বিশ্ববিদ্যালয়। অ্যান্টি র‍্যাগিং কমিটি ঢেলে সাজানোর হচ্ছে। ইতিমধ্যেই বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে ও হস্টেলে র‍্যাগিং রুখতে একাধিক পদক্ষেপ গ্রহণ করছেন বিশ্ববিদ্যালয়ের কর্তারা। কিছুদিন আগে ইউজিসি’র নির্দেশে বিশ্ববিদ্যালয়য়ে অ্যান্টি র‍্যাগিং বিষয়ক প্রচার চালানো হয়েছে। প্রতিটি হস্টেল, বিভিন্ন বিভাগে একাধিক কর্মসূচি করা হয়েছে। ছাত্রছাত্রী, অধ্যাপকদের নিয়ে সচেতনতামূলক অনুষ্ঠান হয়েছে। ২৪ অক্টোবর থেকে নতুন শিক্ষাবর্ষ শুরু হলে নবাগত ও পুরনো পড়ুয়াদের নিয়ে রবীন্দ্র-ভানু মঞ্চে অ্যান্টি র‍্যাগিং কর্মশালার আয়োজন করার পরিকল্পনা গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 
উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার তথা অ্যান্টি র‍্যাগিং কমিটির কনভেনর দেবাশিস দত্ত বলেন, আমরা ছাত্র ভর্তির শুরু থেকেই র‍্যাগিং ঠেকাতে উদ্যোগ নিয়েছি। বিভিন্ন হস্টেল ইনচার্জ ও সিনিয়র ছাত্রদের সঙ্গে এ বিষয়ে একাধিকবার আলোচনা করেছি। বিশ্ববিদ্যালয়ের যে অ্যান্টি র‍্যাগিং কমিটি আছে সেই কমিটিকে আরও শক্তিশালী করা হচ্ছে। নতুন শিক্ষাবর্ষ শুরুর আগেই নতুন কমিটিতে পরিবর্তন করা হবে। তার আগে বৈঠক করে এই বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে। 
উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে রয়েছে পাঁচটি গার্লস হস্টেল ও তিনটি বয়েজ হস্টেল। গত একবছরে বেশ কয়েকটি র‍্যাগিয়ের ঘটনা সামনে এসেছে। যা বিশ্ববিদ্যালয়ের সুনাম নষ্ট করেছে। সর্বশেষ র‍্যাগিংয়ের ঘটনাটি ঘটে একটি গার্লস হস্টেলে। সেই ঘটনাকে কেন্দ্র করে বেশ জলঘোলা হয় ক্যাম্পাসে। ঘটনায় এক ছাত্রীকে শো-কজও করে বিশ্ববিদ্যালয়। প্রথম বর্ষে ভর্তির পরপরই এর আগে গাজোলের এক ছাত্র র‌্যাগিংয়ের শিকার হয়েছিল বলে অভিযোগ উঠেছিল। বাড়ি ফিরে গিয়েছিলেন তিনি। পরে সেখানে তাঁর অস্বাভাবিক মৃত্যু হয়েছিল। 
বিশ্ববিদ্যালয়ে ৩২টি বিভাগে প্রতিবছর মোট ২১০০ ছাত্রছাত্রী ভর্তি হন। এরমধ্যে প্রায় ১২০০ পড়ুয়া হস্টেলে থাকেন। কিছু ছাত্রছাত্রী বাইরে বাড়িভাড়া নিয়ে কিংবা মেসে থাকেন। বাকিরা স্থানীয়।  ফাইল চিত্র।
10d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

আয় বৃদ্ধি ও গৃহসুখ বৃদ্ধি। কর্মস্থলে সাফল্য ও প্রশংসা লাভের সম্ভাবনা। শরীর-স্বাস্থ্য বুঝে চলুন।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১০ টাকা৮৪.৮৪ টাকা
পাউন্ড১০৮.৬৪ টাকা১১২.১৯ টাকা
ইউরো৯১.৫৩ টাকা৯৪.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
14th     September,   2024
দিন পঞ্জিকা