উত্তরবঙ্গ

হারিয়ে যাচ্ছে উত্তরের বৈরাতি নৃত্য বাঁচাতে রাজ্যের উদ্যোগে কর্মশালা

নিজস্ব প্রতিনিধি, জলপাইগুড়ি: উত্তরবঙ্গের ঐতিহ্যবাহী লোকনৃত্যের মধ্যে উল্লেখযোগ্য বৈরাতি। রাজবংশী সমাজে এই নৃত্যের মাধ্যমে অতিথি বরণের রেওয়াজ চলে আসছে যুগ যুগ ধরে। তাছাড়া রাজবংশীদের বিয়ে সহ বিভিন্ন শুভ অনুষ্ঠানে একসময় বিশেষ মাত্রা যোগ করত এই নৃত্য। কিন্তু আধুনিকতার সঙ্গে তাল মেলাতে না পেরে ক্রমেই বিপন্ন হয়ে পড়ছে বৈরাতি। কোথাও আবার উপযুক্ত প্রশিক্ষণের অভাবে বৈরাতি নৃত্যের বিকৃতি ঘটছে বলে অভিযোগ। কখনও তা অতিরঞ্জিত করে তোলা হচ্ছে। এই পরিস্থিতিতে বৈরাতি নৃত্যের ধারা অক্ষুণ্ণ রাখতে উদ্যোগী হল রাজ্য। বুধবার থেকে জলপাইগুড়ি জেলা তথ্য ও সংস্কৃতি দপ্তরের উদ্যোগে বৈরাতি নৃত্যশিল্পীদের নিয়ে শুরু হয়েছে তিনদিনের কর্মশালা। উদ্বোধন করেন সভাধিপতি কৃষ্ণা রায়বর্মন। জেলা তথ্য ও সংস্কৃতি আধিকারিক স্বরূপ বিশ্বাস বলেন, উত্তরবঙ্গের লোক নৃত্যধারার একটি বিশেষ আঙ্গিক বৈরাতি। এটিকে যাতে ভালোভাবে বাঁচিয়ে রাখা যায়, সেই লক্ষ্যে এ ধরনের কর্মশালার আয়োজন।
অতিথি বরণের সময় ঘুরে ঘুরে নৃত্য করেন বৈরাতি শিল্পীরা। তাঁদের সাজপোশাক অতি সাধারণ। বৈরাতি নৃত্যের মূল উপকরণ বরণডালা। কানা উঁচু থালার মতো দেখতে বরণডালা সাজানো হয় কলাগাছ দিয়ে। ডালায় থাকে আটিয়া কলা, বাতি ও বরণের সামগ্রী।
কর্মশালার প্রশিক্ষক কোচবিহারের সুদীপ্তা দত্ত ও সঙ্ঘমিত্রা সাহা সরকার বলেন, বৈরাতি নৃত্যকে আকর্ষণীয় করে তুলতে অনেক ক্ষেত্রে আধুনিক আঙ্গিক দেওয়া হচ্ছে। পোশাক, গয়না, মেকআপ ও বাদ্যযন্ত্রের সংমিশ্রণ ঘটছে। আগে লাইভ মিউজিকের সঙ্গে এই নাচ হতো। এখন রেকর্ডিং চালিয়ে দেওয়া হচ্ছে। ফলে বৈরাতি তার নিজস্বতা হারাচ্ছে। কীভাবে উত্তরের এই লোকনৃত্যের স্বকীয়তা ধরে রাখা যায়, সেই চেষ্টা চালাচ্ছি আমরা।
কর্মশালায় যোগ দেওয়া জলপাইগুড়ি শহরের পান্ডাপাড়ার বাসিন্দা বৈরাতি শিল্পী নিকিতা রায় বলেন, আগে ঘরোয়া শাড়ি পরে বৈরাতি পরিবেশন করা হতো। কিন্তু এখন কেউ লাল পাড় সাদা শাড়ি কিংবা লাল পাড় হলুদ শাড়ি, কখনও আবার রঙিন শাড়ি পরা হচ্ছে। গয়নার ক্ষেত্রে পুঁতির মালা, পাথর বসানো হারের সেট পরে বৈরাতি পরিবেশন করছেন শিল্পীরা। কেউ কেউ আবার চড়া মেকআপ করছেন। আগে নাচের সঙ্গে ঢাক ও দোতারা বাজানো হতো। এখন যুক্ত হয়েছে বাঁশি। ক্যাসিও ব্যবহার হচ্ছে।
ময়নাগুড়ি মহিলা কলেজের তৃতীয় বর্ষের ছাত্রী মানালি রায় বললেন, আমি শাস্ত্রীয় সঙ্গীত শিখি। কিন্তু নিজেদের ঐতিহ্য ও পরম্পরা ধরে রাখতেই বৈরাতি আঁকড়ে রয়েছি। ঠিকভাবে বৈরাতি নৃত্যকে উপস্থাপন করাই লক্ষ্য আমার। 
 নিজস্ব চিত্র।
10d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

আয় বৃদ্ধি ও গৃহসুখ বৃদ্ধি। কর্মস্থলে সাফল্য ও প্রশংসা লাভের সম্ভাবনা। শরীর-স্বাস্থ্য বুঝে চলুন।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১০ টাকা৮৪.৮৪ টাকা
পাউন্ড১০৮.৬৪ টাকা১১২.১৯ টাকা
ইউরো৯১.৫৩ টাকা৯৪.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
14th     September,   2024
দিন পঞ্জিকা