উত্তরবঙ্গ

ইংলিশবাজার শহরে হকার্স জোন করতে দ্রুত পদক্ষেপ

সংবাদদাতা, মালদহ: নির্দিষ্ট জায়গায় হকারদের পুনর্বাসন, জবরদখল হওয়া সরকারি জমি উদ্ধার সহ বেশকিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে ছুটির দিনেও বৈঠক করল মালদহ প্রশাসন। জেলা প্রশাসনিক ভবনে রবিবারের এই বৈঠকে জেলাশাসক নীতিন সিঙ্ঘানিয়া, অন্যান্য প্রশাসনিক এবং পুলিস কর্তা ছাড়াও মন্ত্রী সাবিনা ইয়াসমিন, ইংলিশবাজার পুরসভার চেয়ারম্যান কৃষ্ণেন্দু চৌধুরী, মালদহ মার্চেন্ট চেম্বার অব কমার্সের পদাধিকারীরা সহ সংশ্লিষ্ট বিভিন্ন মহলের প্রতিনিধিরা অংশ নেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশের পর গোটা রাজ্যের সঙ্গে মালদহেও ফুটপাথ ও সরকারি জায়গা দখলমুক্ত, ট্র্যাফিক ব্যবস্থা আরও গতিশীল করা সহ বেশকিছু পদক্ষেপ নেওয়া শুরু হয়েছে।
এদিন বৈঠকের পর সেচ ও উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তরের রাষ্ট্রমন্ত্রী সাবিনা ইয়াসমিন বলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চান হকারদের স্বার্থ যেন বজায় থাকে পাশাপাশি নাগরিকরাও যেন প্রাপ্য অধিকার ও সুবিধা পান। পুরো প্রক্রিয়া কার্যকর করতে জেলায় দফায় দফায় বৈঠক হয়েছে। হকার্স কর্নার করার কথা বিবেচনা করা হচ্ছে। সব মিলিয়ে সুষ্ঠু ব্যবস্থা চালু করতে সব উদ্যোগ নিচ্ছে প্রশাসন। মন্ত্রী বলেন, কালিয়াচকেও যথেষ্ট সমস্যা রয়েছে। তবে, বেশিরভাগ তৈরি করা।
ইংলিশবাজার পুরসভার চেয়ারম্যান কৃষ্ণেন্দু চৌধুরী বলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ মাথায় রেখেই উদ্যোগ নেওয়া হচ্ছে। নাগরিক স্বার্থের কথা ভেবে শহরের রাস্তা, ফুটপাত যেন দখল না হয়, সেসব নিয়ে আলোচনা হয়েছে। হকার্স জোন তৈরির বিষয়টিও উঠে এসেছে।
মালদহ মার্চেন্ট চেম্বার অব কমার্সের যুগ্ম সম্পাদক উত্তম বসাকের কথায়, শহরে বিপুল সংখ্যক হকার রয়েছেন। অনেকে বিকল্প উপার্জনের ব্যবস্থা না করতে পেরে শিক্ষিত হয়েও হকারের কাজ করছেন। হকার্স জোন করে তাঁদের পুনর্বাসনের বিষয়টি আলোচনা হয়েছে। হকারদের তালিকা  জেলা প্রশাসনের হাতে তুলে দেব। এছাড়া কোথায় কোথায় এই জোন করলে সুবিধা হবে, তা নিয়ে সংগঠনের পক্ষ থেকে প্রশাসনের কাছে সুপারিশ করা হবে।
এদিকে, রেজিস্ট্রেশন নম্বরবিহীন ই-রিকশ চালানো নিয়েও ঘোষণা অব্যাহত রয়েছে প্রশাসনের পক্ষ থেকে। বাইরে থেকে আসা ই-রিকশ বন্ধ করতে ইতিমধ্যে উদ্যোগ নেওয়া হয়েছে। জাতীয় সড়কে ই-রিকশ চলাচলের ক্ষেত্রে বিধিনিষেধের কথা জানানো হয়েছে প্রশাসনের পক্ষ থেকে। 
সব মিলিয়ে শহরে সুষ্ঠু ও আদর্শ নাগরিক পরিষেবা চালু করতে সক্রিয় জেলা প্রশাসন।
নিজস্ব চিত্র।
2d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশাগত উচ্চবিদ্যার শিক্ষায় শুভ। সাহিত্যচর্চায় মানসিক আনন্দ। কর্মোন্নতি ও আয় বৃদ্ধির যোগ। ...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৯ টাকা৮৪.৪৩ টাকা
পাউন্ড১০৩.৮৪ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৮.১২ টাকা৯১.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা