উত্তরবঙ্গ

মনোহলী, গোপীনাথপুরে প্রায় ২৫টি ঠেক, চোলাইয়ের কারবার রুখতে একজোট মহিলারা

সংবাদদাতা, তপন: চোলাইয়ের কারবারের বাড়বাড়ন্ত তপনের মনোহলী,  গোপীনাথপুরে। প্রতিবাদে সরব হয়েছেন গ্রামের মহিলারা। রবিবার গ্রামে ঝাঁটা, লাঠি হাতে বিক্ষোভ দেখিয়েছেন তাঁরা। সোমবার বালুরঘাটে জেলাশাসকের অফিসেও অভিযোগ করবেন বলে জানিয়েছেন।
আজমতপুর গ্রাম পঞ্চায়েতের এই দু’টি গ্রামে প্রায় হাজার দুয়েক পরিবারের বাস। মহিলাদের অভিযোগ, প্রায় ২৫টি চোলাইয়ের ঠেক রয়েছে। পরিবারের পুরুষরা চোলাইয়ের প্রতি আসক্ত হয়ে পড়ছেন। ফলে ঘরে ঘরে অশান্তি যেন নিত্যদিনের সঙ্গী। চোলাই খেয়ে স্বামী, সন্তানদের মৃত্যুর আশঙ্কা করছেন অনেকে। এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে প্রতিবাদে একজোট হচ্ছেন মহিলারা। পরপর তাঁরা বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন। 
শুক্রবার গ্রামের শতাধিক মহিলা চোলাইয়ের কারবার বন্ধ করার দাবিতে তপন থানার দ্বারস্থ হন। শনিবার তাঁরা বুনিয়াদপুরে আবগারি দপ্তরে অভিযোগ দায়ের করতে গিয়েছিলেন। সার্কেল অফিস আলাদা হওয়ায় সেখানে অভিযোগ না নিলে তপনের আবগারি দপ্তরে সমস্যার কথা জানান শতাধিক মহিলা।
মনোহলীর বাসিন্দা গঙ্গামণি বর্মন বলেন, চোলাই  খেয়ে আমার স্বামীর মৃত্যু হয়েছে। ফের একই ঘটনা আটকাতে আমরা পথে নেমেছি। পুলিস দ্রুত ব্যবস্থা নিক, এটাই আমাদের দাবি।
গোপীনাথপুরের তরমুজা বর্মন, চারু বর্মন এবং দশমী বর্মনরা বলেন, পুরুষরা চোলাই খেয়ে বাড়ির মহিলাদের মারধর করে। পুলিস, প্রশাসন ব্যবস্থা না নিলে আমরা সব চোলাইয়ের ঠেকে ভাঙচুর করব।
তপন থানার পুলিস জানিয়েছে, মহিলারা শুক্রবার স্মারকলিপি দিয়েছেন। সেদিনই চোলাই তৈরি হয় বলে অভিযোগ রয়েছে এমন তিনটি বাড়িতে অভিযান চালায় পুলিস। দু’টি বাড়িতে কিছু পাওয়া যায়নি এবং একটি তালাবন্ধ ছিল। আমরা ফের অভিযান চালাব এলাকায়।
তপন আবগারি দপ্তরের ওসি পুলক সরকার বলেন, শনিবার গ্রামের মহিলারা এসেছিলেন আমার দপ্তরে। সেদিন সকালে ওই গ্রামে অভিযান চালিয়ে অমল বর্মন নামে একজনকে গ্রেপ্তার করা হয়েছে। আমাদের অফিসের গাড়ি নেই বলে বেশিরভাগ সময় খবর থাকলেও অভিযানে গিয়ে হাতেনাতে ধরার উপায় থাকে না। মহিলা কনস্টেবল না থাকাও বড় সমস্যা। উপরমহলে বিষয়টি জানাব। 
2d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশাগত উচ্চবিদ্যার শিক্ষায় শুভ। সাহিত্যচর্চায় মানসিক আনন্দ। কর্মোন্নতি ও আয় বৃদ্ধির যোগ। ...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৯ টাকা৮৪.৪৩ টাকা
পাউন্ড১০৩.৮৪ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৮.১২ টাকা৯১.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা