শিল্প -বাণিজ্য

গয়না কেনাকাটায় কিস্তির সুবিধা দিক কেন্দ্র, ধনতেরাসের আগে আর্জি স্বর্ণ ব্যবসায়ীদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক ধাক্কায় ৯ শতাংশ আমদানি শুল্ক কমিয়ে সোনার দামে লাগাম দিতে চেয়েছিল কেন্দ্রীয় সরকার। সেইমতো ঘোষণা হয়েছিল এবারের কেন্দ্রীয় বাজেটে। কিন্তু সেই ‘সুখ’ সইল না সোনার দরে। যেভাবে লাগামছাড়া দাম বাড়ছে হলুদ ধাতুর, তা ক্রমশ মধ্যবিত্তের ধরাছোঁয়ার বাইরে চলে যাচ্ছে। যাঁদের সোনা না কিনলেই নয়, তাঁরা সোনার ওজনে কাটাছাঁট করছেন। কিন্তু সরকার যদি আরও একটু পদক্ষেপ করত, তাহলে সাধারণ মানুষকে ঘুর পথে কিছুটা রেহাই দেওয়া যেত, বলছেন স্বর্ণব্যবসায়ীরা। তাঁরা চাইছেন, সরকার সোনা কেনার উপর ইএমআই বা কিস্তির সুবিধা চালু করুক।  
বর্তমানে অনেক সোনার দোকানেই মান্থলি স্কিম চালু আছে। এক্ষেত্রে ক্রেতারা মাসে মাসে কিছু টাকা দোকানে জমা করেন। যে দিনগুলিতে তাঁরা টাকা জমা করেন, সেই দিনের সোনার দর অনুযায়ী তাঁর নামে সোনার বুকিং হয়। নির্দিষ্ট সময় পরে যে পরিমাণ সোনা জমা হয়, তা দিয়ে গয়না গড়াতে পারেন ক্রেতা। কিন্তু এই স্কিমটি ততটা জনপ্রিয় নয় বলেই দাবি করেছেন ব্যবসায়ীরা। 
স্বর্ণ শিল্প বাঁচাও কমিটির কার্যনির্বাহী সভাপতি সমর দে বলেন, আমরা প্রধানমন্ত্রী তথা কেন্দ্রের কাছে যে দাবিগুলি পেশ করেছি, তার মধ্যে অন্যতম ইএমআই বা কিস্তির সুবিধা। বর্তমানে বাড়ি, গাড়ি থেকে শুরু করে মোবাইল ফোনসহ যেকোনও দামি জিনিস ইএমআইতে কেনা যায়। তার জন্য বিভিন্ন আর্থিক সংস্থা এগিয়ে আসে। সেই সুযোগ সোনার গয়নায় নেই। আমাদের দাবি, তা চালু করুক কেন্দ্র। বহু ক্ষেত্রেই দেখা যায়, ক্রেতাদের বেশি বাজেটের গয়না কেনার ইচ্ছা থাকলেও এককালীন থোক টাকা দেওয়ার সমস্যা থাকায় তাঁরা কিনতে পারেন না। অথচ মাসে মাসে কিস্তিতে টাকা মেটানোর সুযোগ পেলে অনায়াসেই তাঁরা তা কিনতে পারেন। ইএমআই সুবিধায় স্বর্ণ ব্যবসায়ীদের বিক্রিবাটাও এক লাফে অনেকটা বেড়ে যাবে। 
বঙ্গীয় স্বর্ণশিল্পী সমিতির সাধারণ সম্পাদক টগরচন্দ্র পোদ্দার বলেন, সোনার দাম বেড়ে যাওয়ায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন ছোট ও মাঝারি স্বর্ণকাররা। তাঁদের জন্য যদি কোনও সরকারের কোনও পদক্ষেপ করা উচিত, যাতে হাজার হাজার ছোট দোকানদার এই ব্যবসায় টিকে থাকতে পারেন।
1d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সপরিবারে তীর্থ ভ্রমণের সম্ভাবনা, ৪৫ ঊর্ধ্বে যাঁদের সুগার ও প্রেশার আছে তাঁরা একটু বেশি সতর্ক...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৬.৮৫ টাকা১১০.৬১ টাকা
ইউরো৮৯.০৪ টাকা৯২.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা