শিল্প -বাণিজ্য

ভেনামি ও বাগদা চিংড়ি সহ মাছ রপ্তানিতে টান বাংলায়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একদিকে উৎপাদন মার খাচ্ছে। অন্যদিকে আন্তর্জাতিক পর্যায়ে ভূ-রাজনৈতিক পরিস্থিতিও প্রতিকূল। এই দুই চাপে মার খাচ্ছে বাংলার চিংড়ি রপ্তানি। সমুদ্রজাত মাছ ও অন্যান্য পণ্যের রপ্তানিও সামগ্রিকভাবে কমছে। গত অর্থবর্ষ, অর্থাৎ ২০২৩-২৪ সালে যে পরিমাণ মাছ বিদেশে রপ্তানি হয়েছে, তা তার আগের অর্থবর্ষের তুলনায় কম। 
এদেশ থেকে যে পরিমাণ মাছ বিদেশে যায়, তার সিংহভাগই ভেনামি চিংড়ি। পশ্চিমবঙ্গের ক্ষেত্রে এর কোনও ব্যতিক্রম হয় না। এখানকার পুকুর, দিঘি বা অন্যান্য জলাশয়ে যে সাদা ভেনামি চাষ করা হয়, তার অধিকাংশই বিদেশে পাড়ি দেয়। এর মূল বাজার আমেরিকা, চিন, জাপান এবং ইউরোপীয় দেশগুলি। এছাড়াও বিদেশের বাজারে সুনাম রয়েছে বাগদার। দেশের মোট বাগদার প্রায় সবটুকুই আসে বাংলার জলাশয় থেকে। 
তথ্য বলছে, গত অর্থবর্ষে বাংলা থেকে ভেনামি চিংড়ি রপ্তানি হয়েছে প্রায় ৪৮ হাজার ১৬৮ টন। ভারতীয় মুদ্রায় তার অর্থমূল্য ২ হাজার ৫৭৯ কোটি টাকা। ২০২২-২৩ অর্থবর্ষে ভেনামি রপ্তানির পরিমাণ ছিল ৫৬ হাজার ৯৯৪ টন। দাম ছিল ৩ হাজার ৩০৬ কোটি টাকা। ব্ল্যাক টাইগার বা বাগদা চিংড়ি গত অর্থবর্ষে রপ্তানি হয়েছে ৩০৩ কোটি টাকার। এক বছর আগে সেই অঙ্ক ছিল ৩৮০ কোটি টাকা। গত অর্থবর্ষে সমুদ্র থেকে ধরা চিংড়ি বাংলা থেকে রপ্তানি হয়েছে ৪৫৮ কোটি টাকার। ২০২২-২৩ অর্থবর্ষে তা ছিল ৫৩৭ কোটি টাকার। মাছ সহ যে জলজ প্রাণী বাংলা থেকে সবচেয়ে বেশি রপ্তানি হয়, তার মধ্যে অন্যতম হল কাটল ফিশ, স্কুইড সহ অন্যান্য সামুদ্রিক মাছ। এর মধ্যে কাটল ফিশের চাহিদা‌ই সবচেয়ে বেশি। গত অর্থবর্ষে এই মাছের রপ্তানির অঙ্ক ছিল ১১৩ কোটি টাকা। অন্যান্য হিমায়িত মাছের রপ্তানি সেই তুলনায় অনেকটাই কম, ৭৪ কোটি টাকা। রপ্তানিকারী সংস্থাগুলি বলছে, রাজ্যের নদী, পুকুর বা বিলের মতো অভ্যন্তরীণ জলাশয়গুলিতে যে কাঁকড়া চাষ হয়, বিদেশে তার বাজার বাড়ছে ধীরে ধীরে। গত মার্চ পর্যন্ত এক বছরে এই জাতীয় কাঁকড়ার রপ্তানি হয়েছে ১৪৭ কোটি টাকার।
1d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সপরিবারে তীর্থ ভ্রমণের সম্ভাবনা, ৪৫ ঊর্ধ্বে যাঁদের সুগার ও প্রেশার আছে তাঁরা একটু বেশি সতর্ক...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৬.৮৫ টাকা১১০.৬১ টাকা
ইউরো৮৯.০৪ টাকা৯২.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা