রাজ্য

এবার বিয়ের আগে বা বিয়ের দিনেই রূপশ্রীর টাকা দিতে নির্দেশ

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: এবার আর দেরি নয়, বিয়ের আগেই পাত্রীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকে যাবে রূপশ্রীর টাকা। যদি কোনও কারণে দেরিও হয়, সেক্ষেত্রে বিয়ের দিনই পাত্রী হাতে পাবেন ওই টাকা। রূপশ্রী প্রকল্প নিয়ে নতুন নির্দেশ জারি করল নারী, শিশু ও সমাজকল্যাণ দপ্তর। দিনকয়েক আগে দপ্তরের কর্তারা ভিডিও কনফারেন্সের মাধ্যমে সব জেলাকে জানিয়েছেন, এবার আর বিয়ের পরে নয়, বিয়ের আগে বা বিয়ের দিনই যোগ্য উপভোক্তাকে রূপশ্রীর টাকা দিতে হবে। এতদিন অনেক ক্ষেত্রে এমন ঘটনাও ঘটেছে, যেখানে আবেদনকারীর বিয়ে হয়ে গেলেও অনেকদিন পরে টাকা পেয়েছেন। কারণ সময়ের মধ্যে সেই আবেদনগুলি যাচাই করে উঠতে পারেননি সংশ্লিষ্ট আধিকারিকরা। এবার সেই নিয়মে বদল আনা হয়েছে এবং  শনিবার থেকেই তা কার্যকর হয়েছে।
দপ্তর জানিয়েছে, এতদিন আবেদন পরীক্ষার কাজ ঢিমেতালে চলত। তাতে অনেকের টাকাই বকেয়া পড়ে থাকছিল। বহু পাত্রী আবেদন করলেও বিয়ের আগে এই প্রকল্পের সুবিধা পাননি বলে অভিযোগ। সেই কাজে গতি আনতেই দপ্তর এই পদক্ষেপ নিয়েছে। বিয়ের দিন পেরিয়ে গেলে আর তথ্য আপলোড করা যাবে না। আধিকারিকদের মতে, এখন থেকে কেউ এই প্রকল্পে আবেদন করলে সেগুলি আর ফেলে রাখা যাবে না। বিয়ের আগেই বা খুব অসুবিধা হলে বিয়ের দিনে আবেদনকারী যাতে টাকা পান, সেই ব্যবস্থা করতে হবে। একারণে দ্রুত আবেদন যাচাই করে পোর্টালে আপলোড করতে হবে জেলা প্রশাসনকে।
যেসব আবেদনকারীর বিয়ের তারিখ পেরিয়ে গিয়েছে, অথচ আজ পর্যন্ত আবেদন যাচাই করে রিপোর্ট আপলোড করা হয়নি, সেসব অবিলম্বে সেরে ফেলতে হবে জেলাগুলিকে, একথাও স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন দপ্তরের আধিকারিকরা।
26d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গুরুজনের থেকে অর্থকড়ি লাভ হতে পারে। স্বার্থান্বেষী আত্মীয়-স্বজনের সঙ্গে দূরত্ব রেখে চলুন। মনে চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮১ টাকা৮৪.৫৫ টাকা
পাউন্ড১০৬.৫৫ টাকা১১০.০৬ টাকা
ইউরো৮৯.৫৫ টাকা৯২.৭১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা