রাজ্য

সুন্দরবন থেকে রাজস্থান, পুজোর ছুটিতে নানা প্যাকেজের হাতছানি পর্যটন মেলায়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘সুন্দরবনে আপনারা যে ইলিশ উৎসব করছেন, ভালো ইলিশই তো পাওয়া যাচ্ছে না গত কয়েক বছর ধরে। এবার মিলবে, তার গ্যারান্টি কোথায়’?
রবিবার দুপুরে পর্যটন মেলায় একটি স্টলের সামনে এমনই প্রশ্ন ছুঁড়ে দিলেন মধ্যমগ্রাম থেকে আসা রথীন দাশগুপ্ত। ট্যুর অপারেটর সংস্থাটির অন্যতম কর্তা রঞ্জিত মণ্ডল সঙ্গে সঙ্গে নিজের ফোনের গ্যালারি খুলে ডিমওয়ালা কয়েকটি পেল্লায় ইলিশের পেটির ছবি দেখালেন রথীনবাবুকে।  বললেন, ‘কাল ডায়মন্ডহারবারে ধরা পড়েছে এই ইলিশ, চেহারা দেখুন। কে বলেছে, ভালো ইলিশ নেই? একবার আমাদের এখানে বুকিং করুন, দেখবেন, বর্ষায় সুন্দরবন ঘুরলে মন ভরে যাবে।’ বাঙালির পায়ের তলায় সর্ষে। এদিকে মাস কয়েক পরেই পুজো ও শীতের ছুটি। জনসাধারণের সেই ভ্রমণ পিপাসাকে উস্কে দিতে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামের পাশে ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে রবিবার থেকে শুরু হয়েছে বেঙ্গল ট্যুরিজম ফেস্ট বা ‘বিটিএফ’। চলবে বুধবার পর্যন্ত। প্রথম দিনই বহু মানুষ ভিড় করেছিলেন এই জমজমাট মেলায়। শুরুতেই মেলাপ্রাঙ্গণ ঘুরে যান পর্যটনমন্ত্রী ইন্দ্রনীল সেন, অভিনেতা ভাস্কর বন্দ্যোপাধ্যায়, ক্রীড়াবিদ গৌতম সরকার, সত্যজিৎ চট্টোপাধ্যায় সহ অনেকেই। আয়োজক সংগঠন অ্যাসোসিয়েশন অব ট্যুরিজম সার্ভিস প্রোভাইডার্স অব বেঙ্গলের অন্যতম কর্তা সমর ঘোষ জানিয়েছেন, মোট ১১৯টি স্টল হয়েছে এবার। প্রথম দিন থেকেই দর্শকদের তরফে ভালো সাড়া পাচ্ছেন তাঁরা। বাঙালির বরাবরই বেড়ানোর অন্যতম পছন্দের রাজ্য রাজস্থান। সেখান থেকে হাজির একটি নামজাদা পর্যটন সংস্থা ১০ দিনের রাজস্থান সফরের দর হাঁকছিল দু’জনের জন্য ৮৫ হাজার টাকা। খরচ একটু বেশি না? প্রশ্ন করতে হাসলেন এখানকার কর্ণধার সোনু হুসেন। বললেন, ‘আমরা চাইলে মাথাপিছু ১০ হাজারেও প্যাকেজ করতে পারি। কিন্তু তার মান তেমনই হবে।’ তিনিই জানালেন, ‘জয়পুর, যোধপুরের পাশাপাশি নতুন নতুন জায়গারও খোঁজ করছেন বাঙালি পযর্টকরা। ভিলওয়াড়া, রাজসামান্দ, চিতোর গড়ের মতো জায়গায় যেতে চাইছেন তাঁরা।’
মেলায় স্টল করেছে বিহার ট্যুরিজম। এখানকার কলকাতা অফিসের কর্তা সুনীলকুমার সিংয়ের কথায়, ‘যাঁরা স্টলে খোঁজখবর নিতে আসছেন, তাঁদের প্রথম পছন্দ রাজগীর, বুদ্ধগয়া, নালন্দা।’ অন্যদিকে ঝাড়খণ্ড ট্যুরিজমের আন্ডার সেক্রেটারি জে বি সিংয়ের কথায়, ‘আমাদের রাজ্যে রাঁচি, নেতারহাট, হাজারিবাগ, বেতলার জঙ্গল, রাজারাপ্পা মন্দির— সর্বত্রই বাঙালির সমান আগ্রহ।’ তাঁর কথায়, হোম স্টের উপর বর্তমানে জোর দিচ্ছে তাঁদের রাজ্য। রামগড় এলাকায় বেশ কিছু নতুন হোম স্টে গড়ে উঠেছে, যেখানে কেন্দ্র করে থেকে পর্যটকরা নানা জায়গা ঘুরে আসতে পারেন।
এবার পর্যটন মেলায় দেশের নানা প্রান্তের পাশাপাশি পশ্চিমবঙ্গকেও প্রচারে আনছে ইন্ডিয়া ট্যুরিজম। এখানকার কলকাতা অফিসের অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর জ্যোতির্ময় বিশ্বাস বলেন, ‘আমরা পুরুলিয়া থেকে সুন্দরবন— সব এলাকাকেই তুলে ধরছি। পাশাপাশি বিভিন্ন প্রদেশের খাবার দাবারকেও প্রচারের আলোয় আনছি। কারণ, বেড়ানোর সঙ্গে আঞ্চলিক খাবারের যোগ নিবিড়।
মেলাপ্রাঙ্গণে ছড়িয়ে ছিটিয়ে আছে নেপাল, ভুটান, কাশ্মীর থেকে কেরল, নানা জায়গার হাতছানি। তারই মাঝে কেউ কেউ হাঁকছেন অযোধ্যায় রামমন্দির দর্শনের প্যাকেজ নিয়ে। বলছেন, নতুন ডেস্টিনেশন দেখে নিন। এবার পুজোয় চলুন অযোধ্যা!
1Month ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

চল্লিশের ঊর্ধ্ব বয়সিরা সতর্ক হন, রোগ বৃদ্ধি হতে পারে। অর্থ ও কর্ম যোগ শুভ। পরিশ্রম...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৭ টাকা৮৪.২৬ টাকা
পাউন্ড১০৬.৯৩ টাকা১০৯.৬০ টাকা
ইউরো৯০.০০ টাকা৯২.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা