রাজ্য

উত্তর সিকিমে এখনও কাটেনি দুর্যোগ পর্যটকদের উদ্ধারে নয়া পরিকল্পনা

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: বৃষ্টি অব্যাহত। রবিবার উত্তর সিকিমে নামতেই পারল না কপ্টার। সিকিম প্রশাসন সূত্রে খবর, দুর্যোগের জেরে সেখানে আটকে পড়া পর্যটকদের উদ্ধারে গ্যাংটকে রাখা হয়েছে দু’টি হেলিকপ্টার। প্রয়োজনে বাগডোগরা থেকেও সেনাবাহিনীর কপ্টার আনার পরিকল্পনা রয়েছে। কিন্তু খারাপ আবহাওয়ার কারণে এদিন কপ্টার উড়তে পারেনি। সিকিম প্রশাসনের তরফে জানানো হয়েছে, আজ, সোমবার আবহাওয়ার উন্নতি হলে টুং থেকে মঙ্গন পর্যন্ত পর্যটকদের প্রায় পাঁচ কিমি রাস্তা হাঁটা পথে নীচে নামিয়ে আনা হবে। তারপর ধস পেরিয়ে সেখান থেকে সড়ক পথে পর্যটকদের Iগ্যাংটকে আনার চেষ্টা চলবে। 
এদিকে, পরিস্থিতি মোকাবিলায় রবিবার গ্যাংটকে জরুরি বৈঠক করেন সিকিমের মুখ্যমন্ত্রী বিএস গোলে। বিভাগীয় মন্ত্রীদের পাশাপাশি সিকিম পুলিস ও বিপর্যয় মোকাবিলা দলের সদস্যরা ছিলেন ওই বৈঠকে। কীভাবে পর্যটকদের নিরাপদে গন্তব্যে পৌঁছে দেওয়া যায় তা নিয়ে তাঁদের সঙ্গে আলোচনা করেন মুখ্যমন্ত্রী। 
 মঙ্গনের পুলিস সুপার সোনম ডিকচু ভুটিয়া ফোনে বলেন, ‘দুর্যোগপূর্ণ আবহাওয়া কাটছে না। ফলে হেলিকপ্টার ওড়ানো সম্ভব হচ্ছে না। গ্যাংটক ও বাগডোগরায় মোট পাঁচটি হেলিকপ্টার রাখা আছে। বিপর্যয় মোকাবিলা দল, সেনাবাহিনীর জওয়ানরা লাচেন, লাচুং, চুংথামের উদ্দেশে রওনা হয়েছেন। কিন্তু ধসের কারণে রাস্তার যা পরিস্থিতি তাতে হাঁটাপথেও উদ্ধারকারী দল, সেনা পৌঁছতে পারছে না।’ 
সিকিম রাজ্য প্রশাসন খবর, লাচুং, চুংথামে আটকে পড়া পর্যটকদের হোটেল ও স্থানীয় বাসিন্দারা খাবার, পানীয় জলের ব্যবস্থা করছে। চুংথামের একটি গুরুদ্বারেও পর্যটকদের খাওয়ার ব্যবস্থা করা হয়েছে। রাংরাং থেকে মঙ্গনের পথে  অন্তত ২০-২৫ জায়গায় ধস নেমেছে। কয়েকটি জায়গায় রাস্তা একেবারে নিশ্চিহ্ন। জঙ্ঘুতে জলের তোড়ে ভেসে গিয়েছে তিনটি সেতু। এদিকে, জঙ্ঘু থেকে চুংথাম গোটা রাস্তা কার্যত নিশ্চিহ্ন। সেকারণে বিপর্যয় মোকাবিলা দল ও সেনাবাহিনী এখনও সেখানে পৌঁছতে পারেনি। 
সিকিমের কেন্দ্রীয় আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, আজ সোমবার থেকে উত্তর সিকিমে ফের ভারী বৃষ্টি হওয়ার কথা। সিকিমের কেন্দ্রীয় আবহাওয়া দপ্তরের আধিকারিক গোপীনাথ রাহা রবিবার বলেন, ফের ভারী বৃষ্টি হওয়ার সম্ভবনা রয়েছে উত্তর সিকিমে। মঙ্গন ও নামচি জেলায় জারি করা হয়েছে লাল সতর্কতা।
1Month ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

চল্লিশের ঊর্ধ্ব বয়সিরা সতর্ক হন, রোগ বৃদ্ধি হতে পারে। অর্থ ও কর্ম যোগ শুভ। পরিশ্রম...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৭ টাকা৮৪.২৬ টাকা
পাউন্ড১০৬.৯৩ টাকা১০৯.৬০ টাকা
ইউরো৯০.০০ টাকা৯২.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা