রাজ্য

ধসে বিধ্বস্ত দার্জিলিং, কালিম্পংয়ে তিস্তার গ্রাসে জাতীয় সড়ক

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: ধসে বিধ্বস্ত পাহাড়। রবিবার ভারী বৃষ্টির জেরে এক ঘণ্টার মধ্যেই দার্জিলিং ও কার্শিয়াংয়ের ১১টি জায়গায় ধস নামে। পাহাড় থেকে হুড়মুড়িয়ে রাস্তায় নেমে আসে বোল্ডার, মাটি। কোথাও উপড়ে পড়ে গাছ। ধসের জেরে বড় রাস্তার পাশাপাশি বন্ধ হয়ে গিয়েছে ছোট রাস্তাও। ক্ষতিগ্রস্ত বাড়িঘর। ধসে নীচ থেকে মাটি সরে যাওয়ায় অনেক বাড়ি কার্যত শূন্যে ঝুলছে। তিস্তার গ্রাসে কালিম্পংয়ে বিধ্বস্ত ১০ নম্বর জাতীয় সড়ক। এদিনও এই রাস্তা দিয়ে শিলিগুড়ি, কালিম্পং ও সিকিমের মধ্যে সড়ক যোগাযোগ পুরোপুরি স্বাভাবিক হয়নি। সিকিমের পর দার্জিলিং ও কালিম্পংয়ের পরিস্থিতি যেভাবে খারাপ হচ্ছে, তা নিয়ে আতঙ্কিত স্থানীয় বাসিন্দাদের পাশাপাশি পর্যটকরাও। 
এদিকে, সমতলে ফুঁসছে মহানন্দা। আলিপুরদুয়ারে ভেসে গিয়েছে সঞ্জয় নদীর ডাইভারশন। জলের স্রোত বইছে ৩১ডি জাতীয় সড়কের উপর দিয়ে। আলিপুরদুয়ার শহরের সঙ্গে পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে পড়েছে ফালাকাটা। অন্যদিকে, উত্তর সিকিমে আটকে পড়া পর্যটকদের এদিনও উদ্ধার করা যায়নি। গ্যাংটক ও বাগডোগরায় প্রস্তুত রাখা হয়েছে সেনাবাহিনীর কপ্টার। রবিবার বেলা ১০টা নাগাদ ধস নামে দার্জিলিং শহরের পাশাপাশি সুখিয়াপোখরি, রংলিরংলিয়ট, পুলবাজার ব্লকে। দার্জিলিং শহরের ৩০ নম্বর ওয়ার্ডে গার্ডওয়াল ভেঙে পাথর পড়ে বাড়ির উপর। সুখিয়াপোখরির ঘুম কমলাবস্তি ও গোরাবাড়িতে ক্ষতিগ্রস্ত হয় আরও তিনটি বাড়ি। দু’টি বাড়ির উপর ভেঙে পড়ে গাছ। ধসের জেরে রংলিরংলিয়টের রামপুরিয়া বস্তিতে ক্ষতিগ্রস্ত হয় তিনটি বাড়ি। দীর্ঘক্ষণ অবরুদ্ধ থাকে গ্রামীণ রাস্তা। ধসে পুলবাজারে ধসে গিয়েছে একটি বাড়ির একাংশ। 
দার্জিলিংয়ের ‌মহকুমা শাসক রিচার্ড লেপচা বলেন, ‘ধস কবলিত এলাকা থেকে ক্ষতিগ্রস্তদের নিরাপদ জায়গায় সরানো হয়েছে। রাস্তা থেকে সরানো হয়েছে মাটি ও বোল্ডার। কাটা হয়েছে উপড়ে পড়া গাছ।’  
কার্শিয়াংয়ের অবস্থাও শোচনীয়। ধসে বিধ্বস্ত ধোবিখোলা, হালদারকুঠি, কার্শিয়াং কোর্ট সংলগ্ন এলাকা, ট্যুরিস্টলজ ও সেভক। 
1Month ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গুরুজনের থেকে অর্থকড়ি লাভ হতে পারে। স্বার্থান্বেষী আত্মীয়-স্বজনের সঙ্গে দূরত্ব রেখে চলুন। মনে চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮১ টাকা৮৪.৫৫ টাকা
পাউন্ড১০৬.৫৫ টাকা১১০.০৬ টাকা
ইউরো৮৯.৫৫ টাকা৯২.৭১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা