রাজ্য

কর্মশ্রী প্রকল্পে সওয়া ৩ লক্ষ শ্রমদিবস সৃষ্টি করবে রাজ্য খাদ্যদপ্তর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রের ১০০ দিনের কাজের প্রকল্প (মনরেগা) বাংলায় বন্ধ। তাই নবান্ন নিজস্ব উদ্যোগে রাজ্যে চালু করেছে ‘কর্মশ্রী’। এই প্রকল্পে কাজ দিতে উদ্যোগী হয়েছে খাদ্যদপ্তরও। এই সংক্রান্ত একটি বিস্তারিত রিপোর্ট নবান্নে পাঠানো হয়েছে। চলতি অর্থবর্ষে কর্মশ্রীতে ৩ লক্ষ ২৭ হাজার শ্রমদিবস সৃষ্টির পরিকল্পনা নিয়েছে খাদ্যদপ্তর। এই প্রকল্পে ১,৮০০ অদক্ষ কর্মীকে তারা কাজ দেবে। প্রাথমিকভাবে ধরা হয়েছে, খরচ হবে ৫ কোটি টাকা। অদক্ষ কর্মীরা কাজ পাবেন খাদ্যদপ্তরের গুদামগুলিতে। রাইস মিলে ধান ভানিয়ে চাল তৈরির পর তা গুদামজাত করা হয়। সেখান থেকে চাল পাঠানো হয় রেশন ডিলারদের কাছে। চালের বস্তা বহন এবং সেসব লরিতে লোডিং-আনলোডিংয়ের কাজটি চলবে ‘কর্মশ্রী’তে যুক্ত শ্রমিকদের দিয়ে। সংশ্লিষ্ট পরিবার পিছু বছরে ১৭৫ দিন কাজ দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে খাদ্যদপ্তর। 
কর্মশ্রীতে অবশ্য বছরে পরিবার পিছু অন্তত ৫০ দিন কাজ দেওয়ার ঘোষণা রয়েছে। প্রকল্পটির সফল রূপায়ণের জন্য সব দপ্তরকেই এব্যাপারে উদ্যোগী হতে বলা হয়েছে। মনরেগায় নথিভুক্ত কর্মীদের বিভিন্ন কাজে ব্যবহার করার নির্দেশ দেওয়া হয়েছে দপ্তরগুলিকে। সেচ, পূর্ত, পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন, জলসম্পদ, কৃষি প্রভৃতি দপ্তরের মাধ্যমে অদক্ষ শ্রমিকদের কাজ দেওয়ার সুযোগ বেশি। একইভাবে খাদ্যদপ্তরও তাতে যুক্ত হওয়ার সিদ্ধান্ত নিয়েছে।  
সরকারি সূত্রের খবর, গত দু‌’বছরে রাজ্যের বিভিন্ন দপ্তরের মাধ্যমে ৩৯ কোটি শ্রমদিবস সৃষ্টি করা হয়েছে। তারা খরচ করেছে ৮,২৯৭ কোটি টাকা। মনরেগায় কেন্দ্রীয় বরাদ্দ বন্ধ হওয়ার পর নবান্ন নিজস্ব তহবিল মারফতই বিকল্পভাবে কাজ দিচ্ছে। মনরেগা নিয়ে মোদি সরকার অনড় অবস্থান নেওয়ায় এবারের রাজ্য বাজেটে ‘কর্মশ্রী’ ঘোষণা করা হয়। প্রকল্পটি চালু করার আগাম খবর অবশ্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ই জানিয়েছিলেন। মনরেগার ২১ লক্ষ জব কার্ডধারী অদক্ষ শ্রমিককে কর্মশ্রী মারফত বিকল্প কাজ দিতে বাজেটে ৩,৭০০ কোটি টাকা সংস্থানের সুসংবাদ শুনিয়েছিলেন অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। 
1Month ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গুরুজনের থেকে অর্থকড়ি লাভ হতে পারে। স্বার্থান্বেষী আত্মীয়-স্বজনের সঙ্গে দূরত্ব রেখে চলুন। মনে চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮১ টাকা৮৪.৫৫ টাকা
পাউন্ড১০৬.৫৫ টাকা১১০.০৬ টাকা
ইউরো৮৯.৫৫ টাকা৯২.৭১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা