বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
সাম্প্রতিক
 

করোনার নোটবুক 

লুডোর নেশা, আক্রান্ত ৩১
লকডাউনে আড্ডা মারা যাচ্ছে না। একঘেয়েমি কাটাতে তেলেঙ্গানায় পাড়ায় বাড়ি বাড়ি ঘুরে লুডো খেলতেন এক মহিলা। তা করতে গিয়েই তিনি ৩১ জনকে করোনায় ঘায়েল করেছেন। সংক্রমণ ছড়াচ্ছে তাসের আসর থেকেও। অন্ধ্রপ্রদেশের বিজয়ওয়াড়ায় তাসের আসরে এক ট্রাকচালকের থেকে একসঙ্গে ২৪ জন আক্রান্ত হয়েছেন। শহরের আরও এক তাসের আড্ডায় সংক্রামিত হয়েছেন ১৬ জন।

গাড়িতেই এটিএম
পাহাড় মহম্মদের কাছে না এলে মহম্মদকেই পাহাড়ের কাছ যেতে হয়। লকডাউনে এমনই হয়েছে এটিএমগুলির সঙ্গেও। মানুষ বাড়ি থেকে বেরতে পারছে না। তাই এবার ভ্রাম্যমাণ এটিএম পরিষেবা চালু করছে ব্যাঙ্কগুলি। মুম্বই, দিল্লির পর কলকাতাতেও এই ব্যবস্থা চালু করেছে এইচডিএফসি ব্যাঙ্ক। স্টেট ব্যাঙ্ক এবং অ্যাক্সিসও পরিকাঠামো তৈরির কাজ শুরু করেছে।

১৮ দিনেই বন্ধুত্ব শেষ
হুঁশিয়ারির পর আমেরিকায় হাইড্রক্সিক্লোরোকুইন পাঠিয়েছিল ভারত। তারপরেই নজিরবিহীনভাবে গত ১০ এপ্রিল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘বন্ধু’ নরেন্দ্র মোদির ব্যক্তিগত এবং প্রধানমন্ত্রীর দপ্তরের ট্যুইটার হ্যান্ডল ফলো করা শুরু করে হোয়াইট হাউস। কিন্তু সেই বন্ধুত্বও টিকল মাত্র ১৮ দিন। তারপর শুধু মোদি নয়, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, ওয়াশিংটনের ভারতীয় দূতাবাসকেও ট্যুইটারে আনফলো করে দিয়েছে ট্রাম্পের কার্যালয়। কারণটা অবশ্য এখনও সরকারিভাবে স্পষ্ট করা হয়নি।

ট্রাম্প ও রামদেবের টোটকা
করোনাকে খতম করার টোটকা দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও বাবা রামদেব। দু’টিই অনবদ্য। ট্রাম্পের দাওয়াই ছিল, জীবাণুনাশক ইনজেকশন দিয়ে ফুসফুস পরিষ্কার করা বা অতিবেগুনি আলো ঢুকিয়ে করোনা তাড়ানো। পরে অবশ্য তিনি বলেন, ‘মজা করছিলাম।’ রামদেব অবশ্য আরও এককাঠি উপরে। তাঁর টোটকা, নাক দিয়ে দু’ফোটা সর্ষের তেল শ্বাসনালীতে ঢাললেই বাপ বাপ বলে পালাবে করোনার জীবাণু। পেটের অ্যাসিডেই পুড়ে মরবে ভাইরাস।


উত্তরপ্রদেশ থেকে হিমালয়
লকডাউনে কমেছে বায়ুদূষণ। আকাশ ঝকঝকে। ফলে নতুন করে উন্মোচিত হচ্ছে প্রকৃতি। ক’দিন আগেই পাঞ্জাবের জলন্ধর থেকে হিমালয়ের ধৌলাধর পর্বতের ছবি ধরা পড়েছিল ক্যামেরায়। এবার উত্তরপ্রদেশের সাহারানপুর থেকেও দেখা গেল হিমালয়। বাড়ির ছাদ থেকে তোলা সেই ছবি এখন ইন্টারনেটে ভাইরাল। রমেশ পান্ডের মতো ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের অফিসার সেই ছবি শেয়ার করেছেন।

কিমাশ্চর্যম
তিনি করোনা আক্রান্ত হয়েছেন। মারা গিয়েছেন। এই গুজবে উত্তাল হয়েছিল বিশ্ব। তিনি উত্তর কোরিয়ার সর্বময় শাসক কিম জং উন। এক সংবাদমাধ্যম তো তাঁর মৃতদেহের ছবিও দেখায়। তাঁর উত্তরসূরি নিয়েও গুঞ্জন শুরু হয়। যদিও শেষ পর্যন্ত, শুক্রবার ‘শত্রুদের মুখে ছাই’ দিয়ে প্রকাশ্যে আসেন কিম জং উন।

বিয়ে বাহার
লকডাউনে বিয়ের ধুম কিন্তু কম নেই। কেউ অনলাইনে বিয়ে করছে, কারও থানায় চারহাত এক হচ্ছে, পুলিশের গাড়িতে বিয়ে করে ফেরার ঘটনাও ঘটেছে। এক টিভি তারকা তো বাড়ির ছাদে বিয়ে করেছেন। নিউ ইয়র্কে ভিডিও কলে বিয়ের অনুমতি দিয়েছেন গভর্নর। তবে, সবকিছুকে ছাপিয়ে গিয়েছেন উত্তরপ্রদেশের মুজফ্ফরনগরের খাতৌলির বাসিন্দা আহমেদ। অ্যাম্বুলেন্স ভাড়া করে বাবাকে রোগী সাজিয়ে দিল্লি গিয়ে তিনি বিয়ে করেন। তাঁরা বাড়িও ফেরেন অ্যাম্বুলেন্সে। কিন্তু প্রতিবেশীদের চোখে ধুলো দেওয়া তো সহজ নয়। তাঁরাই পুলিসে খবর দিয়ে দেন।

সামাজিক দূরত্ব মানছে ওরা
লকডাউন, কিন্তু মানুষ বাইরে বেরিয়েছেই। সামাজিক দূরত্ব না মানার ছবিটাও দেখা গিয়েছে। বাজারে মানুষ নির্দিষ্ট গোল দাগ এড়িয়ে গেলেও কুকুরদের দেখা গিয়েছে তা মানতে। বাঁদরদেরও সামাজিক দূরত্ব বজায় রাখার ছবি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। কেন্দ্রীয় মন্ত্রী কিরেণ রিজিজুও তা ট্যুইট করেছেন। অরুণাচলের ভালুকপংয়ে তোলা হয়েছে বাঁদরদের নির্দিষ্ট দূরত্ব মেনে তরমুজ ও কলা নিয়ে খাওয়ার এই দৃশ্যটি। আর অন্যদিকে, সাধারণ মানুষকে এই সামান্য কথাটা বোঝাতে হিমশিম খাচ্ছে পুলিস-প্রশাসন।

বিগ বি-র বাড়িতে বাদুড়
করোনা পিছু ছাড়ছে না বলিউড শাহেনশা অমিতাভ বচ্চনের। লকডাউনে বাড়িবন্দি গোটা বলিউড। সকলের থেকে দূরত্ব বজায় রাখলেও বাদুড়ের থেকে লুকিয়ে থাকতে পারছেন না তিনি। বিগ বি-র বাড়ি ‘জলসা’র চারতলায় তাঁর ঘরে ঢুকে পড়ে একটি বাদুড়। অনেক চেষ্টার পর সেটিকে বের করা হয়। চীনে নাকি বাদুড় থেকেই ছড়িয়েছে ভাইরাস। তাই মজা করেই ট্যুইটারে বিগ বি লেখেন, করোনা তো পিছু ছাড়ছেই না।

বাঁচতে ছাতা
থুতু থেকে ছড়াচ্ছে করোনা। সামাজিক দূরত্ব বজায় রাখতে এবার অভিনব উপায় বের করেছে কেরল ও ওড়িশার কয়েকটি জেলা। তা আর কিছুই নয়, ছাতা। ছাতা ব্যবহার করলে শারীরিক দূরত্ব বজায় থাকবে বলেই মনে করছেন প্রশাসন। প্রথমে কেরলের আলাপুঝায় একটি পঞ্চায়েত এই নিয়ম চালু করে। পরে ওড়িশার গঞ্জাম জেলায় এই মডেল বাধ্যতামূলকভাবে চালু করা হয়েছে। জেলাশাসক একটি কার্টুন ট্যুইট করে দেখিয়েছেন, ছাতা থাকলে দু’জনের দূরত্ব প্রায় দেড় মিটার হয়।


ঘরে বসেই লাইভ নাটক
করোনা মোকাবিলায় অর্থ সংগ্রহের জন্য অভিনব উদ্যোগ নিল ‘স্থালন্তর’ নাট্যগোষ্ঠী। ফেসবুক লাইভে তারা একটি নাটকের আয়োজন করেছে। সামাজিক দূরত্ব বজায় রেখেই প্রত্যেক অভিনেতা এই নাটকে অংশ নেবেন। অভিনেতা সৌপ্তিক চক্রবর্তীর নির্দেশনায় ‘লকডাউন ডায়েরিজ’ শীর্ষক নাটকটি দর্শকরা ফেসবুকে দেখতে পাবেন। সৌপ্তিক ছাড়াও এই নাটকের বিভিন্ন চরিত্রে রয়েছেন রণিতা দাস, সুজয়প্রসাদ চট্টোপাধ্যায়, মধুরিমা দাশগুপ্ত, দীপক হালদার ও সায়ক সমাদ্দার। এই উদ্যোগ থেকে সংগৃহীত অর্থ করোনা ত্রাণ তহবিলে দান করা হবে।

নিয়ম ভেঙে ইফতার, আক্রান্ত পাক স্পিকার
গত সোমবার নিয়ম ভেঙে ইফতার পার্টি করেছিলেন পাকিস্তানের জাতীয় সংসদের স্পিকার আসাদ কায়সর। তারপরেই তিনি করোনা আক্রান্ত হয়েছেন। তাঁর ছেলে ও মেয়ের শরীরেও সংক্রমণ ছড়িয়েছে। এরপরেই হোম-কোয়ারেন্টাইনে চলে যান আসাদ। তাঁর ইফতারে আসা অনেকেই আক্রান্ত হয়েছেন। এরপরেই দেশের নাগরিকদের প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়ার আর্জি জানিয়েছেন স্পিকার। চোর পালালে বুদ্ধি তো বাড়েই!

করোনায় কেয়ার ইমোজি
করোনার কারণে মানুষ সোশ্যাল মিডিয়া নির্ভর। পরিস্থিতি বিবেচনা করে নতুন রিঅ্যাকশন ইমোজি আনল ফেসবুক। আর এই ইমোজি নিয়েই ঝড় উঠেছে। কারণ, ধীরে ধীরে এই আপডেট দিচ্ছে সংস্থাটি। তাই যারা ফেসবুকে তা দেখতে পাচ্ছেন না, তাঁরা শোরগোল শুরু করেছেন। কীভাবে কেয়ার ইমোজি পাওয়া যাবে জানতে সার্চ শুরু হয়েছে গুগলেও।

রেডিওতে গল্প পাঠে রাসকিন বন্ড
লকডাউনের দিনগুলোতে প্রসার ভারতীর উদ্যোগে অল ইন্ডিয়া রেডিওতে প্রখ্যাত সাহিত্যিক রাসকিন বন্ডের ছোট গল্পের একটি সিরিজ সম্প্রচারিত হচ্ছে। ১ মে থেকে সেই গল্পগুলো পাঠ করছেন স্বয়ং লেখক। অনুষ্ঠানের নাম দেওয়া হয়েছে ‘বন্ডিং ওভার রেডিও’। ভিন্ন স্বাদের গল্প যেমন— আত্মজীবনীমূলক, ভূতের গল্প, রূপকথার গল্প, বোর্ডিং স্কুলজীবনের গল্প, পশুপাখি কেন্দ্রিক বা পারিবারিক গল্প তাঁর নিজস্ব ভঙ্গিতে পাঠ করবেন রাসকিন বন্ড।
লেখক তাঁর মুসৌরির কটেজে বসে টেলিফোনের মাধ্যমে এই গল্পগুলোর পাঠ রেকর্ড করিয়েছেন। আশা করা যায়, এই গল্পগুলো তরুণ-তরুণীদের মধ্যে সাড়া জাগাতে সক্ষম হবে। রেডিওতে প্রতিদিন সকাল ৭টা ১০ এবং রাত ১০টা ১০ ছাড়াও, প্রসার ভারতীর মোবাইল অ্যাপেও শোনা যাবে গল্পগুলি।

ঘরে বসেই দেখা যাবে চলচ্চিত্র উৎসবের ছবি
পরিবর্তিত পরিস্থিতিতে ডকুমেন্টারি এবং ফিচার ফিল্ম অনলাইনে দেখার ব্যবস্থা করে দিল ধরমশালা এবং মুম্বই ফিল্ম ফেস্টিভ্যালের উদ্যোক্তারা। ধরমশালা চলচ্চিত্র উৎসবে দেখানো ছবিগুলো সম্পূর্ণ বিনামূল্যে অনলাইনে দেখা যাবে। দুই সপ্তাহ অন্তর এই তালিকা আপডেট করা হবে। তার মধ্যে রয়েছে আন্তর্জাতিক এমি পুরস্কার প্রাপ্ত ছবি ইমাদ বার্নাট এবং গাই ডেভিডি পরিচালিত ‘৫ ব্রোকেন ক্যামেরাস’। আর মুম্বই ফিল্ম ফেস্টিভ্যালের উদ্যোক্তারা তনুজা চন্দ্র পরিচালিত ডকুমেন্টারি ‘আন্টি সুধা আন্টি রাধে’ ছবিটি অনলাইনে দেখার ব্যবস্থা করেছেন। তবে এক্ষেত্রে বিনামূল্যে নয়। ৫৫ টাকা দিয়ে অনলাইনেই টিকিট কাটতে হবে।

‘লড়ে যাও’
নেটফ্লিক্সের ‘মানি হেইস্ট’ ওয়েবসিরিজের সৌজন্যে এখন নেটিজেনদের মুখে মুখে ‘বেলা চাও’। আসলে ইতালির এই লোকগানের উৎপত্তি মোটেও ওয়েবসিরিজ নয়। ইতালিতে ফ্যাসিবাদী আগ্রাসনের বিরুদ্ধে এক সময় এই গানের সুর কণ্ঠে তুলেছিলেন মানুষ। ‘বেলা চাও’ হয়ে উঠেছিল সারা পৃথিবীর ফ্যাসিবাদের বিরুদ্ধে লড়াইয়ের সুর। এবার বাংলার ৩৬ জন তরুণ শিল্পী ‘বেলা চাও’-এর সুরে এই অস্থির সময়ে যে সব পেশার মানুষ অক্লান্ত পরিশ্রম করছেন, তাদের উদ্দেশ্যে অভিবাদন জানিয়ে একটি গান গাইলেন। এই শিল্পীদের মধ্যে রয়েছেন সৌরসেনী মৈত্র, তৃণা সাহা, অমৃতা চট্টোপাধ্যায়, খেয়া চট্টোপাধ্যায়, ঋতব্রত মুখোপাধ্যায়, পূজারিণী ঘোষ, সায়ন্তনী গুহ ঠাকুরতা, স্বস্তিকা দত্ত প্রমুখ। বাংলায় নাম ‘লড়ে যাও’। গানটি প্রযোজনা করছে টিভিওয়ালা মিউজিক স্টেশন।

মাইনে হবে না
লকডাউনের বাজারে মাইনে কাটা যাচ্ছে স্বয়ং মুকেশ আম্বানির! এটা অবশ্য রিলায়েন্স কর্তা নিজেই ঠিক করেছেন। গোষ্ঠীর হাইড্রোকার্বন ব্যবসায় মন্দার জেরে বছরে ১৫ লক্ষ টাকার উপর বেতনধারী কর্মীদের ১০ শতাংশ, সিনিয়র এগজিকিউটিভদের ৩০ থেকে ৫০ শতাংশ কাটা হচ্ছে। চেয়ারম্যান মুকেশ নিজে বেতন না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। ১১ বছর ধরে তাঁর বেতন ছিল বছরে ১৫ কোটি।

3rd     May,   2020
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ